somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নির্ঘুম রাতের গদ্য (অনুগল্প)

১১ ই ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অনন্তির রুমের জানালাটা এখনও খোলা; আকাশ সেই জানালার মুখোমুখি দাঁড়ায়; দূর থেকে অযথাই চেয়ে থাকে; তার সাথে আর কোন দিন, কোন কালে দেখা মিলবেনা জেনেও ভাবতে ইচ্ছে করে; ভাবতে ইচ্ছে করে-এখনও দু’টো পাথর চোখ তার জন্য প্রতীক্ষায় প্রহর গুনছে অথচ শূন্যতা ভরে থাকে জীবনের চারপাশ।

তেত্রিশ বছর আগে ফেলে আসা স্মৃতির নুড়ি কুড়িয়ে কি হবে, তবু অনাদরে ফেলে আসা প্রেয়সীকে আজ মন থেকে মূছে ফেলা যায় না কিছুতেই। অলক্ষ্যে স্মৃতির ডায়রি খোলেঃ-

যাকে ছাড়া দিশেহারা; ঈগল দৃষ্টিতে যাকে অহর্নিশ স্বপ্ন আঁকে, আর ভালবাসা থাকে হৃদয়ের চিলেকোঠায়, সে অনন্তি একদিন আচমকা লাল বেনারসি পরে আকাশের সম্মূখে এসে দাঁড়ায়। অনন্তি বড্ড কান্ত তখন, বড় অসহায় কাদো কাদো কন্ঠে বলে-
"আকাশ, এই দেখ তোমার অনন্তি, তোমার সাথে পালাতে চাই অন্য কোথাও হারাতে চাইনা কোন দিন।" আলো-আঁধার, আশা-নিরাশার উৎকন্ঠা তার চোখে মুখে।
অথচ মর্মাহত হল আকাশ, এত দিনের সুখ স্বপ্ন মুহূর্তেই দুমড়ে মুচড়ে একাকার করে দিল হৃদয়ের একুল ওকুল। তারপর অনন্তিকে ফেরানোর ব্যর্থ চেষ্টা। আকাশ বলে-
"অনন্তি, নিজের জীবনের চাকাই ঘুরছে তো ঘুরছে না তোমায় নিয়ে কোথায় যাব বল!"
অনন্তি অলঙ্কার জড়ানো, মেহেদী রাঙা দু’টো হাত রাখে আকাশের হাতে, চোখে এক সমুদ্র জল, খুব শান্ত কন্ঠে বলে-
"আকাশ, আমি কিছু বুঝিনা, আমি চলে এসেছি আর কোন দিন ফিরতে পারবো না, ফিরে যাব না কখনোই।"
"অনন্তি, তুমি ফিরে যাও।" শুধু এটুকুই বলা হল আকাশের।

অতঃপর নিরুদ্দেশ হল আকাশ, একজন কাপুরুষের মত। হয়ত সে আর ফিরবে না- অনন্তি বুঝেও বুঝতে চায় না কিছুতেই। প্রতীক্ষায় থেকে থেকে দৃষ্টির সীমানায় ভেসে ওঠে জীবনের এপিঠ ওপিঠ। নিজেকে প্রশ্ন করে-এমন কি হতে পারে? শিশিরের শব্দের মত অন্ধকার নেমে আসে পৃথিবীর বুকে, একটা অসমাপ্ত গল্পের সীমারেখা টানে জীবন খাতায়। আকাশ হয়ত ফিরবে, হয়ত ফিরবে না কোন দিন-এমন দোলাচলে অনন্তি কত দিন, কত কাল প্রতীক্ষায় ছিল তা আর জানা হল না- শুধু জানা গেল কোন এক বিস্মৃত প্রহর হতে তাকে আর খুঁজে পাওয়া যায়নি।
আরো অনেক দিন পরে আকাশ জানলো-অনন্তি তার পিত্রালয়েও ফিরে যায়নি। হয়ত এমনটি চায়নি আকাশ কিন্তু মুক্তিতো চেয়েছিল।

এখন সে অনন্তির খোলা জানালায় বার বার ফিরে তাকায়, রাতের আকাশ দেখে, সমস্ত দিনের ব্যস্ততার শেষে নির্ঘুম রাতের কষ্টরা ঘিরে থাকে মুক্ত আকাশ।

ডিসেম্বর/২০১২

----- ০০০ -----
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

০১টি ভাপাপিঠাময় ছবিব্লগ

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ২৩ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:১৫

ঐতিহ্যগতভাবে এটি একটি গ্রামীণ নাশতা হলেও বিংশ শতকের শেষভাগে প্রধানত শহরে আসা গ্রামীণ মানুষদের খাদ্য হিসাবে এটি শহরে বহুল প্রচলিত হয়েছে। রাস্তাঘাটে এমনকী রেস্তোরাঁতে আজকাল ভাপা পিঠা পাওয়া যায়। এই... ...বাকিটুকু পড়ুন

পবিত্র বাইতুল্লাহ এবং মসজিদে নববী আধুনিকিকরণের পেছনের অজানা কিছু কথা -সংশোধিত পুন:প্রকাশ

লিখেছেন নতুন নকিব, ২৩ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

বাইতুল্লাহিল হারাম, মক্কাতুল মুকাররমাহ, ছবি: অন্তর্জাল।

পবিত্র বাইতুল্লাহ এবং মসজিদে নববী আধুনিকিকরণের পেছনের অজানা কিছু কথা

প্রাককথন:

হারামাইন শরিফাইন অর্থাৎ, মক্কাতুল মুকাররমা এবং মদীনাতুল মুনাওওয়ারায় অবস্থিত পবিত্র দুই মসজিদ বাইতুল্লাহ এবং... ...বাকিটুকু পড়ুন

রাতের গোলাপ

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১২:১৮

গোলাপকে ফুলের রাণী বলা হয়। গোলাপ পাঁপড়ির গড়ন ও বিন্যাসের নান্দনিকতা মানুষকে আকৃষ্ট করে। সুগন্ধী গোলাপের ঘ্রাণও মানুষের ভালোবাসার কারণ। ফুলের সৌন্দর্য ও সুবাসের জন্য গোলাপ বিশ্বজুড়ে বিখ্যাত।



পৃথিবীতে... ...বাকিটুকু পড়ুন

" নারী " - তুমি আসলে কি ? স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি ,বংশগতির ধারক-বাহক , পুজারীর দেবী , নাকি শুধু পুরুষের ভোগেরই সামগ্রী? (মানব জীবন - ২৩)।

লিখেছেন মোহামমদ কামরুজজামান, ২৩ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২৭


ছবি - unsplash.com

"সৃষ্টি থেকে শেষ অবধীর কেন্দ্রে রয়েছে নারী
হাজার রূপ একটি নারীর, যেন রহস্যের ভান্ডারী,
কখনো মা, বোন, নানী বা প্রিয়তমা স্ত্রী
তাদের জন্যই সুন্দর ধরনী, স্রষ্টার করিগরী"।

নারী স্রষ্টার... ...বাকিটুকু পড়ুন

=তোদের আর আমাদের কাল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৩



©কাজী ফাতেমা ছবি
#একাল_সেকাল
তোরা থাকিস ঘরের কোণে, সময় কাটাস গেইম খেলে
আমরা ছিলাম ঘরের বাইরে, ওড়ছি স্বাধীন ডানা মেলে,
রুমাল চুরি বউচি মারবেল, দাঁড়িয়াবান্ধা ডাংগুলি,
দাবা ক্যারাম আর গোল্লাছুট, খেললে পথে উড়তো... ...বাকিটুকু পড়ুন

×