somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

েগালাপী

আমার পরিসংখ্যান

মাহবুব রনী
quote icon
একটি জাতীয় দৈনিকে সংবাদ কর্মী হিসেবে কাজ করছি। পাঠকদের ভালো ভালো খবর দিতে চাই কিন্তু খারাপ খবর তৈরির জন্য কিছু মানুষ সব সময় তৈরি থাকে। যেমন ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। তাই ভালো খবর দেওয়া হয়ে ওঠে না। এজন্য ক্ষমাপ্রার্থী।
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ভিত্তি কী হবে?

লিখেছেন মাহবুব রনী, ২৮ শে মে, ২০১০ সন্ধ্যা ৭:১৮

প্রশ্নটা হলো শিক্ষা প্রতিষ্ঠানে কীসের ভিত্তিতে ভর্তি করা হবে? টাকা না কি মেধা? না কি দুটিই? একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির জন্য যে কোনো একটি ভিত্তি থাকা উচিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির মূল মানদণ্ড হলো অল্প খরচে মেধাবী শিক্ষার্থী ভর্তি করা। এখানে যার মেধা আছে সে দরিদ্র হোক আর ধনী... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ২৮১ বার পঠিত     like!

বন্ধুত্ব ও প্রেম

লিখেছেন মাহবুব রনী, ০২ রা আগস্ট, ২০০৯ রাত ২:৪২

কোনটা সেরা বন্ধুত্ব নাকি প্রেম? আমার কাছে বন্ধুত্বই সেরা। আপনার কাছে?



জীবনের সবচেয়ে ভালো বন্ধুত্ব পেয়েছিলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম কয়েক বছরে। তারপর প্রেম-ভালোবাসা এসে সব বন্ধুদের কেড়ে নিল। আমি বন্ধুত্ব প্রেম দুটাই চেয়েছিলাম। কিন্তু একটা সময়ে দুই পক্ষের তরফ থেকে অপশন এলো হয় প্রেম নয় বন্ধুত্ব। বন্ধুদের ছেড়ে আমি প্রেম... বাকিটুকু পড়ুন

৫ টি মন্তব্য      ৩৯১ বার পঠিত     like!

বাংলা ব্লগের গবেষণায় অংশ নিন (রিপোস্ট)

লিখেছেন মাহবুব রনী, ১২ ই জুলাই, ২০০৯ বিকাল ৫:০৯

গবেষণা প্রশ্নপত্র





ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের রিসার্চ মনোগ্রাফ হিসেবে ‘বাংলা ব্লগের বিশ্লেষণ’ শীর্ষক একটি গবেষণা হাতে নিয়েছি। গবেষণার কিছু প্রশ্নের উত্তর জানার জন্য ব্লগারদের অংশগ্রহণে উন্মুক্ত একটি জরিপের ব্যবস্থা করেছি। গবেষণাপত্রের ফলাফল গবেষণা শেষে আপনাদের সঙ্গে শেয়ার করা হবে। নিচের প্রশ্নগুলোর উত্তর দেওয়ার মাধ্যমে আশা করছি আপনারা এই... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ১৮৮ বার পঠিত     like!

বাংলা ব্লগের গবেষণায় অংশ নিন

লিখেছেন মাহবুব রনী, ১১ ই জুলাই, ২০০৯ রাত ১২:৩২

গবেষণা প্রশ্নপত্র





ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের রিসার্চ মনোগ্রাফ হিসেবে ‘বাংলা ব্লগের বিশ্লেষণ’ শীর্ষক একটি গবেষণা হাতে নিয়েছি। গবেষণার কিছু প্রশ্নের উত্তর জানার জন্য ব্লগারদের অংশগ্রহণে উন্মুক্ত একটি জরিপের ব্যবস্থা করেছি। গবেষণাপত্রের ফলাফল গবেষণা শেষে আপনাদের সঙ্গে শেয়ার করা হবে। নিচের প্রশ্নগুলোর উত্তর দেওয়ার মাধ্যমে আশা করছি আপনারা এই... বাকিটুকু পড়ুন

২৪ টি মন্তব্য      ৩৫৯ বার পঠিত     like!

সাহায্যের আবেদনের সংবাদ

লিখেছেন মাহবুব রনী, ০৭ ই জুলাই, ২০০৯ বিকাল ৫:১০

পত্রিকায় জুনিয়র সহসম্পাদকের কাজ করি। তাই মাঝে মধ্যে আমাকে সাহায্যের আবেদনের সংবাদ করা লাগে। ইতিমধ্যে এই ধরনের সংবাদ নিয়ে বেশ কিছু প্রশ্ন, অভিজ্ঞতা জন্মেছে। সাহায্যের আবেদন ছাপানোর পরদিন যখন শুনি কেউ আমার নিউজটি পড়ে সাহায্য করতে চেয়েছে তখন ভালো লাগে। এই ভেবে যে কারও উপকারে কিছুটা কাজে লাগতে পারলাম।



বেশির সময়... বাকিটুকু পড়ুন

৪ টি মন্তব্য      ১৬২ বার পঠিত     like!

অবশেষে আমি পাইলাম

লিখেছেন মাহবুব রনী, ৩০ শে জুন, ২০০৯ বিকাল ৪:১৭

অবশেষে আমি পাইলাম। অনেক অপেক্ষা, দীর্ঘ দিবানিশির পর পাইলাম। আমি পেলাম চাকরির অ্যাপয়েন্টমেন্ট লেটার। এর আগেও চাকরির অ্যাপয়েন্টমেন্ট লেটার পেয়েছিলাম কিন্তু সেই বেতন হবু শ্বশুর আব্বার কাছে বলার মতো ছিল না। এবার বলা যাবে। এখন আমার গোলাপীকে পাওয়ার জন্য জোর গলায় বলা যাবে।



সাপ্তাহিক একাত্তর, বিডিনিউজ টোয়েন্টিফোর, এডিটর ডট নেট... বাকিটুকু পড়ুন

২১ টি মন্তব্য      ২৯২ বার পঠিত     like!

বিয়ে করে ছেড়ে দেওয়া

লিখেছেন মাহবুব রনী, ২৬ শে জুন, ২০০৯ বিকাল ৪:৩৬

গতকাল অফিসে কাজ করছিলাম। আমাদের এক বড় ভাই সবার উদ্দেশে বললেন, উপস্থাপক আনজাম মাসুদ একটি ম্যাগাজিনে মডেল ও অভিনেত্রী রোমানার ছবি দেখে বলেছিলেন এই মেয়েকে আমি বিয়ে করে ছাড়বই। (মানে অবশ্যই বিয়ে করবো।)



ভাইয়ার কথা শুনে আরেক বড় ভাই বললেন, বিয়ে করে তো ছেড়েছেই। (অর্থাৎ আনজাম ও রোমানার বিয়ে হওয়ার পর... বাকিটুকু পড়ুন

১১ টি মন্তব্য      ৩৮০ বার পঠিত     like!

কিপটে শ্বশুর আব্বা

লিখেছেন মাহবুব রনী, ২১ শে জুন, ২০০৯ রাত ৮:০৪

এখনো বিয়ে করিনি। করবো। মাস্টার্স ও চাকরি পাকাপোক্ত হওয়ার পর। আমার পরিবারের সঙ্গে গোলাপীদের (ছদ্মনাম) পরিবারের সঙ্গে আকাশ পাতাল তফাৎ। সেই আকাশ থেকে নেমে গোলাপী আমাকে ভালোবেসেছে। আমাদের ভালোবাসার ব্যাপারটা গোলাপীদের বাসার সবাই জানে। আমি এখনো শ্বশুর আব্বার কাছে আনুষ্ঠানিক প্রস্তাব দেইনি। দিব। কিছুদিন পর।

আমার শ্বশুর আব্বা যদি বলে... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ২৭৯ বার পঠিত     like!

১৫ টাকার পরোটা!

লিখেছেন মাহবুব রনী, ২১ শে জুন, ২০০৯ বিকাল ৩:৩৪

২/৪ টাকা দামের পরোটা ১৫ টাকায় খেয়েছেন কখনো? যদি না জেনে খেয়ে থাকেন বুঝেন অবস্থা কী। প্রচণ্ড খিদেয় হয়তো গপাগপ ছয়টা পরোটা খেয়ে ফেললেন, দাম দিতে গিয়ে বুঝলেন যাহা খাইয়াছেন মোটেও ভালো খান নাই।



প্রথম আলোর বন্ধুসভা ও রস আলোর কয়েকজন লেখকের এই অবস্থা হয়েছিল। তাও আবার কোন দিন জানেন... বাকিটুকু পড়ুন

১৬ টি মন্তব্য      ৪৩১ বার পঠিত     like!

মা ও বাবা

লিখেছেন মাহবুব রনী, ২১ শে জুন, ২০০৯ রাত ১:২৭

আমার তো এসএসসি পরীক্ষা দেওয়ার কথাই ছিল না। ১৯৯৯ সালে মীরপুর বাংলা উচ্চ বিদ্যালয়ে দশম শ্রেণীতে ব্যবসায় শিক্ষার ক্রমিক নম্বর ৩ যার তার মুখে এই কথা বেমানান শুনাতো। কিন' আমার কাছে এটাই বাস-ব ছিল। বাসায় না ছিল পড়ার পরিবেশ, না ছিল আর্থিক সামর্থ্য। বাবা ছিল। বড় আরও চার ভাই ছিল।... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ৫৬৭ বার পঠিত     like!

নতুন শিক্ষার্থীদের আমরা যেভাবে শুভেচ্ছা জানাই

লিখেছেন মাহবুব রনী, ১৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:৪৩

আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র। আমাদের বিভাগে একটি ঐতিহ্য আছে প্রথম বর্ষের শিক্ষার্থীরা এলে আমরা নিজেরা চাঁদা তুলে প্রতি বর্ষের শিক্ষার্থীরা একেক দিন ফুল, মিষ্টি মুখ করিয়ে তাদের শুভেচ্ছা জানাই। সেদিন আমরা পরস্পরের সঙ্গে পরিচিতি হই। নতুন বর্ষের শিক্ষার্থীদের তাৎক্ষণিক স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে গান, কবিতা, কৌতুক পরিবেশিত হয়।... বাকিটুকু পড়ুন

২১ টি মন্তব্য      ৩৬৭ বার পঠিত     like!

পাকিস্তান মহিলা ক্রিকেট দলের কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ

লিখেছেন মাহবুব রনী, ০৬ ই ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:৫৯

খবরটা মন খারাপ করার মতো। তবু পোস্ট করলাম।



বগুড়ার শহীদ চাঁন্দু স্টেডিয়ামে ত্রিদেশীয় প্রমিলা ক্রিকেট টুর্নামেন্টের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। বিজয়ী দলের সৈয়দা নাইন ফাতিমা আবিদি ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।



মহিলা ক্রিকেট বিশ্বে ওয়ান স্ট্যাটাস পাওয়ার জন্য এই ত্রিদেশীয় সিরিজ গুরুত্বপূর্ণ ছিল। প্রথম ম্যাচেই... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৭৪ বার পঠিত     like!

সরকারি কলেজের ছাত্র তাই ভাড়া দিতে হয় না

লিখেছেন মাহবুব রনী, ০৩ রা ফেব্রুয়ারি, ২০০৯ বিকাল ৫:১৭

আজ দুপুরে নিউমার্কেট থেকে মিরপুরে যাওয়ার জন্য সিটিং গেটলক গাড়ি আশীর্বাদ পরিবহনে উঠলাম। পেছনে ঢাকা কলেজের চার ছাত্রও উঠল।



গণস্বাস্থ্য হাসপাতালের সামনের সিগনাল থেকে বেশ কয়েকজন যাত্রী বাসে উঠতে চাইলো। কন্ডাক্টর উঠতে দিল না। বললো-দাঁড়াইয়া নেওন যাইবো না। যাত্রীরা নেমে গেল।



গেটলক বাসে দাঁড়িয়ে যাত্রী নেওয়ার নিয়ম নেই। যেখানে যাত্রী নামুক... বাকিটুকু পড়ুন

১৮ টি মন্তব্য      ৪৯৫ বার পঠিত     ১২ like!

অনুসন্ধানী প্রতিবেদনের লিঙ্ক চাই

লিখেছেন মাহবুব রনী, ২২ শে জানুয়ারি, ২০০৯ রাত ১২:৩৩

পড়াশুনার প্রয়োজনে বাংলাদেশের সংবাদপত্র বা ম্যাগাজিনের পাতায় প্রকাশিত যে কোনো অনুসন্ধানী প্রতিবেদন খুব প্রয়োজন। কেননা অনুসন্ধানী প্রতিবেদনের বিশ্লেষণণসহ ক্লাসে জমা দিতে হবে। কারো কাছে যদি কোনো অনুসন্ধানী প্রতিবেদনের হার্ড কপি বা সফট কপি বা লিঙ্ক থাকে দয়া করে দিলে খুব উপকৃত হবো। পুরষ্কারপ্রাপ্ত বা আলোচিত অনুসন্ধানী প্রতিবেদনের খোঁজ দিতে... বাকিটুকু পড়ুন

৫ টি মন্তব্য      ১৮১ বার পঠিত     like!

ডাকসু নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে : উপাচার্য আরেফিন সিদ্দিক

লিখেছেন মাহবুব রনী, ১৬ ই জানুয়ারি, ২০০৯ রাত ৯:৩০

ঢাকা, জানুয়ারি ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।



তিনি বলেন, "ছাত্র সংসদ না থাকায় শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগীতামূলক মনোভাব তৈরি না হয়ে অসুস্থ রাজনীতি চর্চার প্রক্রিয়া গড়ে উঠেছে।"



শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক... বাকিটুকু পড়ুন

১৪ টি মন্তব্য      ২৭৩ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ১২৩১৮ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ