somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ধম্ম রাজনীতি: আসলে মোটিভ কি?

১০ ই জানুয়ারি, ২০০৭ রাত ১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বোলোগে আওনের পর থেইকাই দেকতাছি, ধম্ম নিয়া পাবলিকে হেভী হাউকাউ মারতাছে। আমি মুখ্যু সুখ্যু মানুষ, বুঝি কম। তয় এই ডন কুইক্সোট মাকর্া পাবলিকগো পোস্ট পইড়া খুব একটা কম বিনোদন পাই না। এনারা একেকজন নিধিরাম সর্দার, 'চ' কইলেই 'চুতমারানী' বুইঝা ফালায়, আর শুরু হয় বান্দরের লাহান লাফালাফি। কয়েকদিন ধইরা দেখতাছি কিছু উন্নত প্রজাতির উচ্চফলনশীল মস্তিষ্কঅলা বোলোগাররা ইসলামী রাজনীতি নিয়া হেবি্ব জবরদস্ত সংগ্রাম চালাইতাছে। এত জ্ঞানী গুণী পোস্ট দেইখ্যা মফিজের মাতা ইকটু আউলায়া যাইতাছে। আমিও ইকটু টেরাই মাইরা দেহি আসল মাজেজা আসলে কি?

1. দুনিয়ার এই পরিস্থিতিতে ইসলামের মূল পোরবলেমটা আসলে কি? দুইন্যায় ইসলামী আইন জারি করা নাকি আগে পাবলিকের মইদ্ধে ইসলাম নিয়া যে ব্যাপক ভুল ধারণা আছে, এইটা দূর করা? রাজনীতির কূট-কটাল বাদ দিয়া খালি যদি আমার মত আম জনতার কতা চিন্তা করি, তাইলেও কওয়া যায় মাইনষের মইদ্ধে ইসলাম নিয়া এখন বিশাল একটা ভীতি আছে। যারা বিদেশে আছেন, হেরা আমার চেয়ে ভাল কইবার পারব, সাধারণ পাবলিকেরও এখন কমন ধারণা যে, ইসলামী লোকজন আসলে টেররিস্ট। ইসলাম মানেই যে শান্তি, এই কনসেপ্টটা এখন আর নাই। বরং উলটাটাই পোরতিষ্ঠিত হইতাছে। এই অবস্থায় আমার ধ্মিীয় ভাই-বোনদের মূল করণীয় তাইলে কি? দুইন্যায় শরীয়া আইন অইবো কি অইবো না, এইটা নিয়া বাল ফালানো? নাকি পাবলিকের কাছে এই মেসেজ পৌছানো যে ইসলাম আসলে শান্তির ধর্ম আর তাগোর ভুল ভাঙানো ?

দুইন্যার মুসলিম অহন একঘরে হয়া যাইতাছে। নিজেগো মইদ্ধেই হালারা গেনজাম লাগায়া বয়া থাকে। ইসলামী আইনেই সাদ্দামের মিনিমাম দশবার ফাসী হওন যায়েজ, মাগার হেয় মরছে দেইখ্যা সু্নিীরা মাতম তোলে, আর শিয়ারা খুশীতে বাকবাকুম করে। আর হেইডা দেইখ্যা বুশ বাবাজী বগল বাজায়। মুসলিম হইলেই যে আন্ধার মত সাদ্দামের লাইগা কান্দন লাগব, আর আরেক মুসলিম ভাই শিয়াগো উপরে ক্ষেপন লাগবো, এই আইডিয়া মাতা থেইক্যা দূর করাটাই কি বেশী জরুরী না? আমার কাছে শরীয়া আইন জারি অইলো কি অইলো না, এইটার চাইতে বেশী ইমপটেন্ট তো মনে অয় মুসলিম ভাই-বেরাদরগো এইসব নিয়া কাম করা; ইসলাম যে আসলে সহনশীল ধর্ম, এইটাই টেররিস্টগোরে সবচাইতে বেশী ঘেন্না করে, দুইন্যায় আগে এই মেসেজটা পৌছানো নিয়া কাম করা।

2. এইবার আসি দুইনম্বর কতায়। দুইন্যা ছাইড়া আমগো বাংলাদেশে। এই দেশে কি শরীয়া আইন জারি করার পরিস্থিতি আছে? যদি থাকে তাইলে কারা করব? হিসাব অনুযায়ী এইটা করনের কতা কোন ইসলামিক দলের। বাংলাদেশে কি কোন ইসলামী দল আছে? আমার মতে নাই। আর যদি না থাকে, তাইলে কি এমন কোন সম্ভাবনা আছে তা তৈরী হওয়ার? নাই। জামাইত্যার মত যেইসব দল ইসলামের নাম লয়া ব্যাবসা করে, কোন ধর্মপ্রাণ মুসলিমের কাছে এই কুজাতগুলা কোন অপশনও অইতে পারে না। তাইলে এই মোটিভটাও অযৌক্তিক।

3. এইবার তাইলে আসি আমগো বোলগের বান্দাগো আসল মোটিভে। কি অইতে পারে সেটা? শরীয়া আইনের চাইতে এই সময়ে ইসলামের সামনে যখন আরও অনেক বেশী গুরুতর ফাড়া আছে, সেইগুলা নিয়া মাতা না ঘামায়া কেন এই ফ্যানা তুলা? কি হইতে পারে সেই কারণ? এইটা কি পাবলিকের নজর অন্য দিকে নিয়া যাওয়ার ধান্দা?

কিছু কিছু পাবলিক কয়, এইহানে নাকি ইসলাম নিয়া কতা কইলেই রাজাকার কয়। তার মানে কি সেই ধারণাটারে পোরতিষ্ঠিত করার কোন ষড়যন্ত্র? আম জনতার মনে এই চিন্তারে পুশ করা যে যারা রাজাকার জামাইত্যাগো এগেইনস্টে কতা কয়, এরা আসলে ইসলামের বিরোধী? স্রোতটা ক্যান জানি ঐদিকেই বইতাছে বইলা আমার মনে অয়।

ভাই, বেরাদররা....খুব খিয়াল কইরা কিন্তুক।

সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ১৯৬৯ সন্ধ্যা ৭:০০
৬টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাঁচপোকা লাল টিপ অথবা ইচ্ছেপদ্ম...

লিখেছেন নান্দনিক নন্দিনী, ১২ ই জুলাই, ২০২০ রাত ১২:২৯



‘হৃদয়ে ক্ষত- তা তোমার কারণেই
তাই, তুমিই সেলাই করে দেবে-
বিনা মজুরিতে।
কিছু নেই এমন যা দিতে পারি তোমাকে;
ঠান্ডা মাথায় দেখেছি অনেক ভেবে!
যদি নাও দাও তবে থাকুক এ ক্ষত
এ ও... ...বাকিটুকু পড়ুন

ইসলামে নিকাহে মুত'আ বা সাময়িক বিবাহের বিধান ও প্রাসঙ্গিক কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ১২ ই জুলাই, ২০২০ সকাল ১০:৪৬

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ইসলামে নিকাহে মুত'আ বা সাময়িক বিবাহের বিধান ও প্রাসঙ্গিক কিছু কথা

নিকাহে মুত'আ কাকে বলে?

আরবি: نكاح المتعة‎‎, English: 'wedlease'। নিকাহ মানে, বিয়ে, বিবাহ। আর মুত'আ অর্থ, উপকার ভোগ... ...বাকিটুকু পড়ুন

বন্ধু, কি খবর বল...

লিখেছেন পদ্ম পুকুর, ১২ ই জুলাই, ২০২০ সকাল ১১:০১


সময়ের হাওয়া গায়ে মেখে ভাসতে ভাসতে যখন এই অব্দি এসে পড়েছি, তখন কখনও কখনও পেছনে ফিরতে ইচ্ছে হয় বৈকি। কদাচিৎ ফিরে তাকালে স্মৃতির পাতাগুলো বেশ উঞ্চ এক ওম ছড়িয়ে দেয়... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশ যা পারেনি নেপাল তা করিয়ে দেখালো!

লিখেছেন দেশ প্রেমিক বাঙালী, ১২ ই জুলাই, ২০২০ দুপুর ১২:২৭



ভারতীয় যত টিভি চ্যানেল আছে তা প্রায় সবগুলোই বাধাহীন ভাবে বাংলাদেশে সম্প্রাচারিত হচ্ছে কিন্তু বাংলাদেশে একটি টিভি চ্যানেলও ভারতে সম্প্রচার করতে দেওয়া হয়না। ভারতের কিছু কিছু চ্যানেলের মান অত্যন্ত... ...বাকিটুকু পড়ুন

ব্যবধান

লিখেছেন মুক্তা নীল, ১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৭




পারুল আপা আমাদের সকলের একজন প্রিয় আপা। তিনি সকল ছোটদের খুবই স্নেহ আদর ও আবদার পূরণে একধাপ এগিয়ে থাকতেন। অতি নম্র ও ভদ্র তার কারণে বাড়ির গুরুজনদের কাছে এই আপার... ...বাকিটুকু পড়ুন

×