somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আজ আমি নাস্তিক হলাম ......................(সেফ হলাম তো , আনন্দে জীবনের প্রথম গল্প লিখলাম )

০১ লা মে, ২০১১ বিকাল ৩:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ সকাল থেকেই মনটা খুব শান্তি শান্তি লাগছে | গত কয়েক দিনের বোঝানোর পর আমি কাসিফ আলাউদ্দিন , আজিব সকিক আর তাদের দুই বন্ধু বিজ্ঞানী মামা এবং গাধা ভাইয়ের কথা গত রাতে মেনে নিলাম | সাথে পাল্লা ভাইও ছিলেন | আগে জামাত করলেও বর্তমানে বিদেশী একটি স্কলারশিপের আশায় তিনি নাস্তিক হয়েছেন | কিন্তু তার অন্য নাস্তিক বন্ধুরা আজও তাকে জামাতের নির্বাচনী প্রতীক দাঁড়িপাল্লা নামেই ডাকে, সংক্ষেপে আমাদের পাল্লা ভাই |

যুক্তি এবং প্রমান ছাড়া কিছু বিশ্বাস করতে নেই |
সৃষ্টিকর্তা বলে কিছুই নেই |

ভালই হলো | ধর্ম না থাকার কারণে যে যে কাজগুলি এতদিন করা হয়নি তা এখন মনভরে করা যাবে | গত কয়েকদিন ধরেই বন্ধু খোকন জ্যাক ডানিয়েলস এর একটা বোতল আছে বলে বিরক্ত করছিল | আজ মন ভরে মদ খাওয়া আর তারপর কিছুক্ষণ জুয়া খেলা হবে |

Charity began at home |আর আমার প্রমান খোজা শুরু হলো বাসা থেকে | যাকে আমি জন্মদাতা পিতা বলে জানি সে আমার পিতা তো ? ধর্মভীরু এই লোক কোনদিন ঘুষ খায়নি | অথচ আমার অন্য বন্ধুদের বাবারা একই পোস্টে চাকরি বাড়ি গাড়ি করে ফেলল | আমরা এখনো ভাড়া বাড়িতেই পড়ে রইলাম | অথচ আমার কোনদিন ঘুষ ব্যাপারটি কে অস্বাভাবিক মনে হয়নি | যুক্তি দিয়ে বিচার করলে যে পরিমানে জিনিসপত্রের দাম তার তুলনায় বেতন সামান্য | আত্মমর্যাদা নিয়ে বেছে থাকতে গেলে বাড়তি ইনকাম ছাড়া উপায় নেই | আর ঘুষ খেলে যে কিছুই হয়না আর ভালো থাকা যায় তা তো প্রমানিত | তাও কেন যে এই বেকুবটা ( বাবা - প্রমান সাপেক্ষে ) ঘুষ খেল না |

সকাল বেলা মাকে গিয়ে বললাম , মা বিকেলে একটু সময় হাতে রেখো | তুমি আর মোস্তাফিজ সাহেবকে ( বাবা - এখন পর্যন্ত ) নিয়ে একটু বের হব | মা তার স্বামীকে ( এইটা আমি নিশ্চিত - বিয়ের কাবিননামা দেখেছি ) নাম ধরে ডাকায় একটু অবাক হলেন | বুঝিয়ে বলতেই মার মুখ পাশে জ্বলতে থাকা গ্যাসের চুলার চেয়ে গরম হয়ে উঠলো | হাতের রুটি বেলার বেলুনটি তিনি আমার মাথাকে রান আউট করার ভঙ্গিতে ছুড়ে মারলেন | কমবয়সে সাতচাড়া খেলার অভ্যাস ব্যাপক কাজে দিল | এঁকেবেঁকে কোনো মতে মাথা বাঁচিয়ে দে ছুট | পাশে দাড়িয়ে থাকা বউ আমার অবাক হয়ে চেয়ে রইলো |

অফিসে এসে পাশের কিউবিকলের মিলির হাসিমুখ দেখে মনটা ভালো হয়ে গেল | বউএর সাদামাটা মুখের পাশে মিলির মুখ কল্পনা করতেই মন আবার হতাশ হয়ে পড়ে | কেন যে বাবা মার কথামত সাদামাটা বৌটাকে বিয়ে করতে গেলাম | না আছে চেহারা , না আছে মিলির মত আগুন জ্বালানো ফিগার | মিলি যখন দুসারি কিউবিকলের মাঝ দিয়ে হেটে যায় তখন শুধু অফিসের কলিগরাই নয় , ডিরেক্টর থেকে নিয়ে পিওন সবার বুকে কাপন উঠে | নেহায়েত মিলির বাবাও এই কোম্পানির একজন ডিরেক্টর , তাই মিলির সাথে কেউ বেশি ঘনিষ্ঠ হবার চেষ্টা করেনি | মিলির আবার আমার সাথে খাতির একটু বেশি | একই ডিপার্টমেন্ট এর সিনিয়র ছাত্র হবার কারণে ইউনিভার্সিটি তে পাওয়া সালাম অফিসে এসে হাই-হ্যালো তে ঠেকেছে | হয়ত আমার প্রতি মিলির একটু সুনজরও আছে | গত দুবছর ধরে আটকে থাকা প্রমোশনটা মিলি অফিসে জয়েন করার কয়েক দিনের মধ্যেই হয়ে যায় | এমনকি প্রমোশনের দুদিন আগে মিলির বাবা তার বিলাসবহুল কামরায় ডেকে নিয়ে দশ মিনিট কথাও বলেন যা ছিল গত দুবছরে প্রথম |
মিলি জানতে চায় আজ সন্ধায় ফ্রি আছি কিনা | একটু চিন্তা করে জানালাম ফ্রি | অনুরোধ করলো বাসায় আসার জন্য | জানালাম সাতটার দিকে দেখা করতে পারব |
অফিসে কাজের ঝামেলা না থাকায় একটু আগে বের হলাম | খোকনের এপার্টমেন্টএ পৌছে দেখি রাসেল , টুলু আর আতিক ও হাজির | চিকেন ফ্রাই আর জ্যাক ডানিয়েলস এর বোতল শেষ হতে বেশি সময় লাগলনা | এর পর কিছুক্ষণ অল্প স্টেকে নাইন কার্ড খেলা | মাসের শেষ | পকেটে টাকা বেশি না থাকায় বেশি হারতে হলনা | সাতটার একটু পরে মিলির বাসায় পৌছলাম | সারাটা রাস্তা জ্যাক ডানিয়েলস এর হালকা নেশায় নানা ঘটনাকে যুক্তি দিয়ে প্রমান করতে করতে সদ্য নাস্তিক মনটাকে বাহবা দিয়ে উঠলাম |
আজ অন্যান্য দিনের চেয়েও মিলিকে আগুনের মত লাগছে | ড্রইং রুমে বসার পর থেকেই শুরু হলো ইনিয়ে বিনিয়ে নানা কথা | টুকটাক কথা বলার পর মিলি এলো আসল কথায় | আমাকে তার দারুন ভালো লাগে | জানালাম আমি বিবাহিত | তার উত্তর কোনো সমস্যা নেই | প্রথম প্রথম আমরা গোপনে মেলা মেশা করব | তারপর সুযোগ বুঝে বৌকে তালাক দিয়ে মিলিকে বিয়ে করলেই চলবে | রাজত্ব আর রাজকন্ন্যা আমার হাতের মুঠোয় | এই সম্পর্ক আমার ক্যারিয়ার এর জন্য কিরকম সুফল বয়ে আনবে মনে কতই পুলকিত হলাম | জানালাম আমি রাজি | আনন্দে মিলির মুখখানি হাসিতে ভরে উঠলো | বলল , রাজি যখন সম্পর্ক শুরুর চিহ্ন হিসেবে তাকে একটু আদর করতে | চোখ বন্ধ করে মুখ এগিয়ে দিল চুমু খাবার জন্য | দুহাতের মধ্যে তার মুখখানি ধরতেই মনে হলো মুখ তো নয় যেন চাঁদ ধরেছি |
এই চাঁদের পাশে আমার বৌএর সাদামাটা মুখ তুলনা করতে গিয়েই ঝামেলা শুরু | বৌটা কিন্তু আমাকে কঠিনভাবে ভালবাসে | প্রতিদিন বাইরে যাবার সময় হাত ধরে বলে তাড়াতাড়ি এস | যুক্তি দিয়ে পরিস্থিতি বিচার কতে শুরু করি | এক দিকে এই চাঁদ , অন্য দিকে আমার সাদামাটা বউ | একদিকে প্রাচুর্য , অন্যদিকে মধ্যবিত্ত গতবাধা জীবন যেখানে আছে মা-বাবা-বৌএর ভালবাসা | যুক্তি দিয়ে বিচার করলে আমি যা যা চাই জীবনে সবই আমি পাব মিলিকে নিজের করে পেলে |
কেন যেন আজ যুক্তির বদলে আমার সাদামাটা বৌএর ভালবাসা বড় হয়ে উঠলো আমি জানিনা | মিলিকে ঐরকমভাবে চোখ বন্ধ অবস্থায় রেখে আমি বাইরে বেরিয়ে এলাম | আমি জানি আগামীতে আমায় দেখে মিলি আর হাসবেনা | আমার প্রমোশন আরো দু বছরের জন্য আটকে যাবে | অফিসে নানা রকম জটিলতার মখোমুখি হতে হবে | কিন্তু সব কিছু আমি মোকাবেলা করতে পারব পরিবারের সবার ভালবাসা দিয়ে |

নাস্তিক ভাইদের কাছে আমার একটাই প্রশ্ন - যুক্তি আর বিজ্ঞান দিয়ে কি ভালবাসা প্রমান আর বিশ্লেষণ করা যায় ? যদি না যায় , আপনারা কি ভালোবাসাকে অবিশ্বাস করেন ?
সর্বশেষ এডিট : ০৬ ই মে, ২০১১ রাত ১১:৪০
২৬টি মন্তব্য ২৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×