somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Pi Network বা Pi Crypto currency কি, কেন, কিভাবে?

২২ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Pi Network কি??
সহজভাবে বললে Pi হচ্ছে একটি নতুন Crypto Currency বা ভার্চুয়াল টাকা, ঠিক বিট কয়েনের মতো।
বর্তমানে এই crypto currency টা এখন ফ্রিতে দিচ্ছে। তারা বর্তমানে 120 টি দেশ নিয়ে কাজ করছে। তাদের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা সাত মিলিয়ন এর উপরে যখন তারা তাদের crypto currency টা exchanger এ listed করবে তখন আমরা এই crypto currency টা Exchange করে বিকাশে, রকেটে, নগদে টাকা টা নিতে পারব। Crypto Currency expert রা মনে করছেন নিকট ভবিষ্যতে বিটকয়েনকে টেক্কা দিবে এই Pi crypto currency. বর্তমান বিশ্বের যত crypto currency আছে তার কোনোটিই শুরুর দিকে এতো ভালো করে প্রচার ও মার্কেট দখল করতে পারেনি যেমনটা পেরেছে pi network crypto currency.

আমাদের কাজটা কি :
তেমন কোন কাজ করতে হবে না। শুধু 24 ঘন্টা পর পর একবার একাউন্টে ঢুকে মাইনিং টা চালু করে দিলেই হবে। এটাই হলো কাজ আর একটি কাজ আছে সেটা হচ্ছে রেফার করা আর কোন কাজ নেই। আপনি যদি রেফার করতে পারেন তাহলে আপনার ইনকাম বাড়বে কিন্তু রেফার না করতে পারলে কোন সমস্যা নেই।

Pi Network এর কাজ কি?

>> Pi Network কি MLM ব্যবসা?
না একেবারে না। এটি মাল্টি লেভেল মার্কেটিং (MLM) ব্যবসা না। এটি আপনার একেবারে নিজস্ব। ব্যক্তিগতভাবে আমি MLM সাপোর্ট করিনা।

>> এটা কি ই-কমার্স?
এটি ই-কমার্সও না। তবে পরবর্তীতে এটি মার্কেটে আসলে ট্রেডিং করা যাবে । অনলাইনে কেনাবেচা করা যাবে । সেক্ষেত্রে আবার ই-কমার্স ও বলা যাবে।

>> এটা কি ফ্রড/ধোঁকা?
এটি সৃষ্টি করেছেন বিশ্বসেরা Stanford University এর পিএইচডিধারী ও স্টুডেন্টরা। সেহেতু এটি scam বা ফ্রড নয়। আপনি গুগলে সার্চ করে এ সম্পর্কে আরো অনেক তথ্য জানতে পারবেন। এমনকি Twitter ও একে ভেরিফাইড করেছে।

>> এটা কী কাজে দেয়?
টাকাকে আমরা দৈনন্দিন কাজে যেভাবে ব্যবহার করি। এটি ও অনলাইনে সেভাবে ব্যবহার হবে। যদিও কাগজের নোট বা বাস্তব নোট নেই কিন্তু এটা পরবর্তীতে ব্যবহার করা যাবে। টাকার মতো রদবদল একচেঞ্জ করা যাবে।

>> কবে এটা উন্মুক্ত করা হবে ?
এটি এখনো অফিসিয়ালি crypto currency এর রেকর্ড blockchain এ অন্তর্ভুক্ত করা হয়নি। KYC (know your customer) এর প্রক্রিয়া শেষ হলে এটি অফিসিয়ালি blockchain এ অনুমোদন পাবে। এর ট্রায়াল প্রক্রিয়াধীন আছে। এখন একাউন্ট ভেরিফিকেশনের কাজ চলছে। প্রথমে ১ লক্ষ একাউন্ট ফ্রীতে ভেরিফিকেশন করতে দিলেও পরেরগুলো হয়তো কিছু পাই কেটে নিতে পারে।

>> একাউন্ট খুলে লাভ কি?
একাউন্ট খুলে লাভ হলো ডিজিটাল কারেন্সি পাই (π) মাইনিং করে জমিয়ে রাখা। জমিয়ে রাখলেতো কোন অসুবিধা নেই। এগুলোর মূল্য বেড়ে গেলে কেউ না কেউ কিনে নেবে। বর্তমানে একটি বিট কয়েনের মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ৩৫ লক্ষ টাকা। কেউ কি পূর্বে ভেবেছিল? ঠিক এমনটাই Pi Currency.

>> মাইনিং রেট কিভাবে বাড়ে?
Pi মাইনিং রেট বাড়ে একজন একাউন্টধারীর আন্ডারে সদস্য কতজন সেই ভিত্তিতে । আবার সেসব সদস্যদের একটিভ থাকতে হবে। একটিভ না থাকলে মাইনিং হয় না। যত বেশি সদস্যের মোবাইল এক সঙ্গে একটিভ থাকবে তত বেশি মাইনিং রেট 0.25, 0.34, 0.80, 1.25, 2.50, 4.36, 6.78, 10.88…. এভাবে ক্রমান্বয়ে বেড়ে যাবে।

>> কতদিন পর্যন্ত ফ্রীতে মাইনিং করা যাবে
বলতে গেলে এটি আসলে ফ্রী নয়। সে ব্যবহারকারীর ইন্টারনেট এবং মোবাইল ব্যবহার করছে। তাই ফ্রী বলা যাবে না। এটি বর্তমানে সীমিত হয়ে আসছে। কারণ এই ডিজিটাল কারেন্সিগুলোর নির্দিষ্ট একটা পরিমাণ সংখ্যা থাকে। ধরুন, পাই (π) একটা পরিমাণের সংখ্যা অলরেডি দিয়ে রেখেছে ১০ বিলিয়ন পাই (π)। তারপর আর কেউ ফ্রীতে একাউন্ট খুলতে পারবে না। তখন লক করে দেয়া হবে। পরবর্তীতে এই কারেন্সি ব্যবহারে কিছু মাইনিং কমিশন আসবে। সেগুলো হবে খুব খুব কম। সেসময় অন্য টাকা দিয়ে রদবদল করতে হবে।

>> পাই (π) কারেন্সি কেন জনপ্রিয় হচ্ছে?
কারণ এটিই সর্বপ্রথম মোবাইল মাইনিং নিয়ে এসেছে এবং এনার্জি খুব কমই খরচ করে ব্যবহারকারীর ব্যাটারিকে সুরক্ষিত রাখে। দিনে শুধু একবার ২৪ ঘন্টার অন্তর ক্লিক করলে মোবাইল অথোমেটিক মাইনিং করবে। Pi Network থেকে শুধুমাত্র একাউন্ট খুলেই অটোমেটিক Crypto currency এর Coins/Points আয় করা যায় কোনো প্রকার ইনভেস্টমেন্ট ও জটিল কাজ ছাড়াই। তাই এটি দিন দিন জনপ্রিয় হচ্ছে।

>> ইনকাম করার জন্য সারাদিন অনলাইনে থাকতে হবে?
অনেক Apps দেখা যায় সেখানে সারাদিন অনলাইনে থেকে তাদের বিজ্ঞাপন ক্লিক করতে হয়। কিন্তু Pi Network এক্ষেত্রে ব্যতিক্রম। এখানে ইনকামের জন্য সারাদিন অনলাইনে থাকতে হয় না। প্রতি ২৪ ঘন্টা পর পর একবার তাদের Apps এ ঢুকে তীর চিহ্নের মত Tap To Earn লেখা একটা নোটিফিকেশনে ক্লিক করতে হয়। এবং সাথে সাথে Dismiss দিয়ে বেরিয়ে আসতে পারবেন।

একাউন্ট খুলতে নিচের নিয়মগুলো অনুসরণ করুন

 পাই কয়েন ইনকাম করার জন্য আপনাদের pi network নামে একটা অ্যাপ ডাউনলোড করতে হবে। প্লে স্টোর এ গিয়ে pi network লিখে সার্চ করলে অ্যাপ পেয়ে যাবেন।

 ডাউনলোড করার পর আপনার মোবাইল থেকে অ্যাপ টা অপেন করবেন। এখানে প্রথম এ আপনাকে একটা একাউন্ট করতে হবে। অপেন করার পর continue with Facebook আর continue with phone number এই দুইটা অপশন দেখতে পাবেন।

 আপনি চাইলে এখানে আপনার ফেসবুক থেকে দিয়ে একাউন্ট করতে পারেন। আমি আপনাকে সাজেশন করব মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট করার জন্য। continue with phone number এ ক্লিক করলে পরবর্তী পেজে নিয়ে যাবে।

 এরপর আপনি প্রথম এ উপরে থেকে আপনার দেশ সিলেক্ট করবেন। তারপর নিচে বক্স এ আপনার মোবাইল নাম্বার দিয়ে সাবমিট করবেন। পরবর্তী তে আপনার নাম্বার এ একটা কোড যাবে। এটা দিয়ে সাবমিট করলে পরবর্তী পেজে নিয়ে যাবে।

 এই পেজে আপনার নাম দিতে হবে। তারপর আপনারা username দিতে হবে। ইউজারনেম ইউনিক হতে হবে। সবকিছু দেওয়া হয়ে গেলে সাবমিট করবেন তাহলে পরবর্তী পেজে নিয়ে যাবে। সেখানে আপনাকে ছোট হাতের অক্ষর আর বড় হাতের অক্ষর এবং চিহ্ন মিলিয়ে একটা পাসওয়ার্ড দিতে হবে। [ যেমন: Abc123!!! ] একই পাসওয়ার্ড দুইবার দিয়ে সাবমিট করলে পরবর্তী পেজে নিয়ে যাবে।

 এখানে এই পেজে একটা invitation code দিতে হবে। যদি সঠিক কোড দিন তাহলে আপনি একাউন্ট করার সাথে সাথে ১ পাই কয়েন বোনাস হিসাবে পাবেন। এখানে থেকে বেশি ইনকাম করতে পারবেন।

>> Invitation code হিসেবে mostafiz009 এই কোড টি লিখে বা কপি করে সাবমিট করলে আপনার একাউন্ট হয়ে যাবে। (invitation code ছাড়া একাউন্ট করা যাবে না)।

পরিশেষে কিছু কথা, যা অবশ্যই পালনীয় --
>> নাম অবশ্যই আইডি কার্ড (NID) অনুযায়ি দিতে হবে। NID এর সাথে নামের বানানে মিল না থাকলে একাউন্ট ভেরিফাই করবে না এবং ওয়ালেট থেকে ট্রান্সফারও করা যাবে না।
>> দ্বিতীয়ত, অবশ্যই মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে।

সর্বশেষ এডিট : ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৫
২টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×