somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জানুয়ারির মাসের ২৫ থেকে ৩১ তারিখ পর্যন্ত বাংলাদেশের উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে:শীত মোকাবেলায় এখনই প্রস্তুতি শুরু করা দরকার।

২০ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবি: হিমালয় পর্বতের পাদদেশে ঘন কুয়াশার অবস্থান (বাংলাদেশ সময় ২৭ শে জানুয়ারি ভোর ৪ টা)

পোষ্ট আপডেট ৩:

কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে আজ থেকে পরবর্তী ১/২ দিন উত্তরাঞ্চলের জেলা পঞ্চগড়, নীলফামারী, দিনাজপুর ও রংপুরে কুয়াশা যুক্ত আবহাওয়া বিরাজ করবে। এর ফলে তাপমাত্রা কিছুটা কমে যাবে। রাতের তাপমাত্রা ৭ থেকে ১০ ডিগ্রী সেন্টিগ্রেড থাকতে পারে। সারা দেশের এই কুয়াশা বিস্তারের সম্ভাবনা অপেক্ষাকৃত কম। এটাই এই পোষ্টের শেষ আপডেট। সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য।

পরবর্তী একটা পোষ্টে ব্যাখ্যা করার চেষ্টা করবো কেন আবহাওয়া পূর্বাভাষ মডেল গুলো ৭২ ঘণ্টার বেশি সময়ের পূর্বাভাষ পুরোপুরি সঠিক হয় না। সমস্যা কোথায়? এই সমস্যার সমাধান কি?

পোষ্ট আপডেট ২:

ইউরোপিয়ান মহাকাশ সংস্থা (EUMETSAT’s) এর Meteosat নামক কৃত্রিম ভূ-উপগ্রহ ভারত মহাসাগর এর উপর অবস্থান করে প্রতিনিয়ত এই অঞ্চলের দেশ গুলোর বায়ুমণ্ডলে উপস্থিত জলিয় বাষ্প, মেঘ, বায়ুপ্রবাহ, বৃষ্টিপাত, ফরেস্ট ফায়ার, ধুলো, কুয়াশা, স্নো, ডাস্ট, এর ছবি সংগ্রহ করছে। এই কৃত্রিম ভূ-উপগ্রহ ২৬ শে জানুয়ারি ভোর ৫ টায় নিম্নোক্ত ছবিটি সংগ্রহ করেছে। এই চিত্রে নীল রঙ্গের বাউন্ডারি দিয়ে হিমালয় পর্বতের পাদদেশে ঘন কুয়াশার অবস্থান নির্দেশ করা হয়েছে। একই সাথে বায়ু-প্রবাহের চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে বায়ু উত্তর-পশ্চিম দিক থেকে প্রবাহিত হচ্ছে। বায়ুপ্রবাহের এই দিক অব্যাহত থাকলে এই ঘন কুয়াশা শুক্রবার বা শনিবারে বাংলাদেশে উত্তরাঞ্চলে প্রবেশ করবে।

ছবি: হিমালয় পর্বতের পাদদেশে ঘন কুয়াশার অবস্থান (বাংলাদেশ সময় ২৬ শে জানুয়ারি ভোর ৫ টা)

ছবি: হিমালয় পর্বতের পাদদেশে ঘন কুয়াশার অবস্থান (বাংলাদেশ সময় ২৬ শে জানুয়ারি ভোর ৫ টা)


পোষ্ট আপডেট ১:

গত ৪৮ ঘণ্টায় জেট স্ট্রিম (winds in the mid-levels of the atmosphere help guide low pressure systems as they move across the Globe. The jet stream is a powerful, high-altitude circulation system that carries weather around the Northern Hemisphere.) এর পথ উত্তর দিকে সরে যাওয়ার কারণে যতটুকু ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করার কথা ছিলও তা অপেক্ষা কম ঠাণ্ডা পড়বে বলে আশা করা যাচ্ছে যদি না পরবর্তী ২৪ ঘণ্টায় জেট স্ট্রিম এর পথ আবারও দক্ষিণ দিকে সরে আসে। একই কারণে শিরোনাম থেকে ভয়ংকর বিশেষনটা সরিয়ে দেওয়া হলো। জেট স্ট্রিম এর উত্তর দিকের বায়ু ঠান্ডা আর দক্ষিন দিকের বায়ু গরম ফলে এই জেট স্ট্রিম সামান্য উত্তর দিকে সরে যাওয়া মানে গরম বাতাস বাংলাদেশের উত্তর দিকে বিস্তার লাভ করা। বাতাসের তাপমাত্রা কিভাবে জেট স্ট্রিমের অবস্হানের উপর নির্ভর করে তা বোঝার সুবিধার্থে নিচে একটি ছবি দেওয়া হলো একই সাথে জেট স্ট্রিমের বর্তমানে অবস্হানের পথের একটি চিত্র যুক্ত করা হলো (Global Forecast System মডেল পূর্বাভাষ হতে প্রাপ্ত)।

ছবি: জেট স্ট্রিম ও তার দুই পাশে বাতাসের তাপমাত্রা



ছবি: জেট স্ট্রিমের বর্তমান অবস্হান (২৫ শে জানুয়ারি, দুপুর ১২ টা)

আমেরিকার আবহাওয়া পূর্বাভাষ মডেল Global Forecast System (GFS) মতে জানয়ারী মাসের ২৫ তারিখের পর থেকে একটি শৈত্যপ্রবাহ পঞ্চগড়-দিনাজপুর জেলার উপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করা শুরু করবে ও পরবর্তী ২ দিনে সারা দেশে বিস্তার করবে। জানুরারি মাসের ২৭ তারিখ থেকে ২৯ তারিখ পর্যন্ত পুরো দেশে ঠাণ্ডা আবহাওয়া বিরাজ করবে।

ছবি: ২

Global Forecast System (GFS) আবহাওয়া পূর্বাভাষ মডেলের পূর্বাভাষ যদি সঠিক হয়ে থাকে (সম্ভাবনা শতকরা ৮০ ভাগ বা তার চেয়ে বেশি) তবে এই শৈত্যপ্রবাহ কয়েক দিন পূর্বে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহের চেয়েও ঠাণ্ডা হতে পারে। বিশেষ করে পঞ্চগড়-দিনাজপুর-নীলফামারী জেলায় প্রচণ্ড ঠাণ্ডা পরবে ও রাত ও সকাল বেলার তাপমাত্রা বছরের একই সময়ের গত ৩০ বছরের (১৯৮১ থেকে ২০১০ সাল) গড় তাপমাত্রা অপেক্ষা ৫ থেকে ১০ ডিগ্রী সেন্টিগ্রেড কম থাকবে।

ছবি: ৩

ছবি: ৪

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জেলা গুলোতে জানুয়ারি মাসের ৩০ ও ৩১ তারিখে তাপমাত্রা (বিশেষ করে কক্সবাজার, বান্দরবন জেলায় রাতের তাপমাত্রা ৫-১০ ডিগ্রী সেন্টিগ্রেডে চলে আসতে পারে)।

ছবি: ৫

২, ৩, ৪, ও ৫ নম্বর চিত্র: গত ৩০ বছরের (১৯৮১ থেকে ২০১০ সাল) গড় তাপমাত্রা অপেক্ষা বাতাসের তাপমাত্রা কত ডিগ্রী সেন্টিগ্রেড কম থাকবে।

নিচের ৬ ও ৭ নম্বর চিত্র: ৫০০ মিলিবার উচ্চতায় Geopotential Height Anomaly map নির্দেশ করতেছে।

ছবি: ৬

ছবি: ৭

৫ ও ৬ নম্বর চিত্রের নীল রং নির্দেশ করতেছে স্বাভাবিকের চেয়ে ঠাণ্ডা বাতাসের উপস্থিতি; পক্ষান্তরে বাদামি-লাল রং নির্দেশ করতেছে স্বাভাবিকের চেয়ে গরম বাতাসের উপস্থিতি। ৫০০ মিলিবার উচ্চতায় বাতাস পশ্চিম দিক থেকে পূর্ব দিকে প্রবাহিত হয়ে থাকে। জানুয়ারি মসের ২৭ তারিখে গরম বাতাস পাকিস্তানের উপর অবস্থান করবে ও ধীরে-ধীরে বাংলাদেশের দিকে অগ্রসর হতে থাকবে। ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বাংলাদেশে প্রবেশ করা শুরু করবে ঐ গরম বাতাস ফলে দেশের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া শুরু করবে।

ইতিমধ্যেই এ বছর বাংলাদেশের উত্তরাঞ্চলের (পঞ্চগড়-দিনাজপুর-নীলফামারী জেলায়) গত ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। এবছর বর্ষা মৌসুমের বন্যায় ঐ সকল জেলার প্রান্তিক কৃষকরা ধান উৎপাদনে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ঐ সকল কৃষি জমির উপর নির্ভরশীল শ্রমিকদের কাজের সুযোগ সংকুচিত হয়ে গেছে ও অনেক কৃষি শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন। তাই

উত্তরাঞ্চলের জেলা গুলোতে কর্মরত প্রশাসনের কর্মকর্তা ও বিভিন্ন সেচ্ছেসেবক প্রতিষ্ঠান গুলোর প্রতি বিনীত অনুরোধ পূর্ব-প্রস্তুতি নিয়ে রাখেন এখন থেকে যাতে করে শীত চলে যাওয়ার পরে সরকারি কম্বল বা শীত বস্ত্রগুলো বিতরণ করতে না হয়। সম্ভব হলে ২৪ তারিখের মধ্যেই শীত বস্ত্রগুলো বিতরণ করে ফেলুন।

================================================
বাংলাদেশে দুঃস্থ মানুষদের মাঝে শীত-বস্ত্র বিতরণে সাহায্যের অনুরোধ।
================================================

প্রতিবছর মনস্থির করি এই বারই শেষ বার। এর পরে আর কারো কাছে বাংলাদেশে দুঃস্থ মানুষদের মাঝে শীত-বস্ত্র/বন্যার দুর্গত মানুষদের জন্য সাহায্যের অনুরোধ করবো না। কিন্তু প্রতি বছর দেশে শীত ও বন্যার সময় পরিচিত মানুষরা আবারও অনুরোধ করে দুর্গত মানুষের জন্য অর্থ সাহায্য করে দেন না। যথাবিহিত গতবছরে করা পণ ভেঙ্গে আবারও নেমে পড়তে হয়; আবারও অনুরোধ করতে হয় পরিচিত মানুষদের। কারণ, আমি জানি আমার পূর্বের সকল অনুরোধে তারা সাড়া দিয়েছে; এবারেও দিবেন।

গতকাল ওয়াটারলু-কিচেনার বাংলাদেশি কমিউনিটিতে একটা ইমেইল করেছিলাম বাংলাদেশে দুঃস্থ মানুষদের মাঝে শীত-বস্ত্র বিতরণে সাহায্যের অনুরোধ জানিয়ে। ইমেইল করার ২৪ ঘণ্টার মধ্যে বেশ কয়েকজন পরিচিত মানুষ অর্থ-সাহায্যে এগিয়ে এসেছে। সংগৃহীত অর্থ দিয়ে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা ও পঞ্চগড় জেলার বোদা উপজেলার দুঃস্থ মানুষদের মাঝে শীত-বস্ত্র বিতরণের উদ্যোগ নিয়েছি। এবছর বর্ষা মৌসুমের বন্যায় ঐ দুইটি জেলার প্রান্তিক কৃষকরা ধান উৎপাদনে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে ঐ সকল কৃষি জমির উপর নির্ভরশীল শ্রমিকদের কাজের সুযোগ সংকুচিত হয়ে গেছে ও অনেক কৃষি শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন।

পরিচিত দুই মানুষ বর্তমানে পঞ্চগড় জেলার বোদা উপজেলা ও নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসাবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ থেকে আপনার পরিচিত কেউ সরাসরি শীত-বস্ত্র পাঠাতে পারবেন ঐ ২ টি উপজেলা নির্বাহী অফিসারের কাছে।

প্রবাসীরা পে-পাল বা ই-মেইল মানি ট্রান্সফার এর মাধ্যমে আমার কাছে পাঠাতে পারেন: পাঠানোর মেইল ঠিকানা: ([email protected])। আমি আপনাদের পক্ষ হতে সংগৃহীত অর্থ তাদের কাছে পৌছাতে পারবো।


সবাই ভাল থাকবেন। আপনাদের অতিরিক্ত কিছু জানার থাকলে জিজ্ঞাসা করার অনুরোধ রইল।




সংগৃহীত অর্থ দিয়ে ২০০ টি কম্বল কিনে সৈয়দপুর ও বোদা উপজেলা নীর্বাহি অফিসারের কাছে হস্তান্তর করা হয়েছে ঐ এলাকার দুষ্হ্য মানুষদের মাঝে বিতরণ করার জন্য। আপনাদের সহযোগিতার জন্য আন্তরিক ভাবে ধ্যনাদ।


--------------------------------------------------------------------
Upper Air Analyses: Geopotential Height
--------------------------------------------------------------------
The upper air analyses depict the atmospheric conditions at various standard altitude levels. The geopotential height of the 500 hPa pressure surface shows approximately how far one has to go up in the atmosphere before the pressure drops to 500 hPa (i.e. 500 millibars). This is indicative of the average temperature of the column of air under the 500 hPa pressure level. Larger thicknesses indicate warmer air. Height is a primary function of the average temperature of the air below that height surface. The location of this 500 mb line differs in the atmosphere depending on the temperature below it. A line drawn on a weather map connecting points of equal height (in meters) is called a height contour. That means, at every point along a given contour, the values of geopotential height are the same. Height contours are labelled in tens of metres (=decametres, ="dam") with an interval of 4 dam.

Since cold air is more dense than warm air, it causes pressure surfaces to be lower in colder air masses, while less dense, warmer air allows the pressure surfaces to be higher. Thus, heights are lower in cold air masses, and higher in warm air masses. [The density of air changes with temperature. As the temperature of air cools in becomes more dense and thus more compacted (takes up less volume). Thus, as air cools the height lowers since the air is becoming more dense.]

The anomay map above indicates that the geopotential heights are much below average for this time of year over Bangladesh and surrunding regions and implies colder than average temperatures across this region."

----------------------------------------------
The jet stream or winds
----------------------------------------------
The jet stream or winds in the mid-levels of the atmosphere help guide low pressure systems as they move across the Globe. The jet stream is a powerful, high-altitude circulation system that carries weather around the Northern Hemisphere. The main fuel behind it is the difference in temperature between the Arctic and the warmer regions to the south."

তথ্য সুত্র: Tropical Tidbits


**********************************************************************************
পৃথিবীর যে কোন প্রান্তে চলমান ঘূর্ণিঝড়, টাইফুন কিংবা হ্যারিকেন থেকে জীবন ও সম্পদ রক্ষার্থে পরিচিত হউন ২ ডজন ওয়েবসাইট এর সাথে
**********************************************************************************



সর্বশেষ এডিট : ৩১ শে জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৫
৪৭টি মন্তব্য ৩২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×