somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ ছাড়াও শত-শত মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছেন জাপান, জার্মানি ও আমেরিকার বৈজ্ঞানিকরা।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এই যে শুনছেন, আপনাকে বলছি?

কোন প্রকার সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ ছাড়াও শত-শত মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছেন জাপান, জার্মানি ও আমেরিকার বৈজ্ঞানিকরা।

একাধিক বৈজ্ঞানিক গবেষণায় পাওয়া গেছে যে করোনা ভাইরাস পরীক্ষা করে এমন একাধিক রোগী পাওয়া গেছে যাদের মধ্যে রোগের কোন উপসর্গই দেখা যায় নাই। অর্থাৎ, তাদের কারো সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা যায় নি। কিন্তু পরীক্ষা করে দেখা গেছে তাদের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি।

চীনের উহান শহর থেকে ৫৬৫ জন জাপানি নাগরিকে জাপানে ফেরত নিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করে ৩১ % এর মাঝে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছে জাপানের Hokkaido University এর গবেষকরা অথচ একই শহর থেকে ফেরত আসা বাংলাদেশিদের কারো শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পায় নাই বাংলাদেশ সরকারের কর্তা ব্যক্তিরা। জাপানের সমুদ্র উপকূলে আটকে পড়া প্রমদতরী ডায়মন্ড প্রিন্স নামক জাহাজের ৩৭১১ জন যাত্রী ও ক্রুদের পরীক্ষা করে ৬৩৪ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ঐ ৬৩৪ জনের প্রায় ১৮% করোনা আক্রান্ত রোগীদের মধ্যে রোগের কোন উপসর্গই দেখা যায় নাই কিন্তু পরীক্ষায় তাদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। একই ভাবে, সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে ৪৮% এর শরীরে সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা যায় নি করোনা ভাইরাস পরীক্ষার পূর্বে। উপরে উল্লেখিত দুইটি পরিসংখ্যানই ইতিমধ্যে গবেষণা জার্নালে প্রকাশ হয়েছে।

মার্চ মাসের ১০ তারিখে ইসরাইল থেকে জার্মানিতে যাওয়া ২৪ জন যাত্রীকে পরীক্ষা করে ৭ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছে Dr. Sandra Ciesek, director of the Institute of Medical Virology in Frankfurt, Germany। ঐ ৭ জনের মধ্যে ৪ জনের শরীরে রোগের কোন উপসর্গই দেখা যায় নি। পরীক্ষার রেজাল্টে পাওয়া গেছে যে সকল রোগীর শরীরে কোন উপসর্গ দেখা যায় নি তাদের শরীরে উপস্থিত ভাইরাসের ঘনত্ব প্রায় উপসর্গ দেখা দেওয়া রোগীদের অপেক্ষা অনেক বেশি ছিলও। "Seven of the 24 passengers tested positive for coronavirus. Four of those had no symptoms, and Ciesek was surprised to find that the viral load of the specimens from the asymptomatic patients was higher than the viral load of the specimens from the three patients who did have symptoms.
Viral load is a measure of the concentration of the virus in someone's respiratory secretions. A higher load means that someone is more likely to spread the infection to other people."

উপরোক্ত তথ্যগুলো কি নির্দেশ করতেছে? বিদেশ থেকে আগত (বিশেষ করে সেই সকল দেশ থেকে যেখানে ইতিমধ্যেই ব্যাপক আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে) কোন মানুষের শরীরে সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা না যাওয়া মানে এই না যে সেই ব্যক্তি করোনা ভাইরাস মুক্ত।

বাংলাদেশ সরকারের ভাষ্য মতে ইতালি ফেরত প্রবাসীদের বিমানবন্দরে করোনা ভাইরাস টেস্ট করে কারো মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া যায় নাই। এখন দেখা যাচ্ছে দেশে যত করোনা ভাইরাস রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে তাদের প্রায় সবাই হয় ইতালি ফেরত না হয় ইতালি ফেরত কোন প্রবাসীর সংস্পর্শে এসেছেন বলে যানা যাচ্ছে। কয়েক দিন পূর্বে কথা প্রসঙ্গে এক বন্ধুকে বলেছিলাম যে ইতালি হতে আগত বাংলাদেশিরা প্রত্যেকেই এক একটা ট্রোজান হর্স। আমার কথাই সত্য প্রমাণিত হচ্ছে।

তথ্য সুত্র:

1)Infected people without symptoms might be driving the spread of coronavirus more than we realized


2) Study: 17.9% Of People With COVID-19 Coronavirus Had No Symptoms


3) Transmission of 2019-nCoV Infection from an Asymptomatic Contact in Germany

সর্বশেষ এডিট : ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৮
১০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কাজে যোগদান ভুল হচ্ছে, ইউরোপ আমেরিকায় শীপমেন্ট বন্ধ থাকার কথা

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭



গত ৪০ বছরে, গার্মেন্টস'এর মালিকরা ও অন্যান্য মধ্যভোগীরা যেই পরিমাণ সম্পদের মালিক হয়েছে, তাতে তাদের কর্মচারীদের বিনা কাজে ২/১ বছর মিনিমাম বেতন দেয়ার ক্ষমতা তারা রাখে। গার্মেন্টস'এর... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ কেলা?

লিখেছেন মোহাম্মাদ আব্দুলহাক, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৮




মানুষ মারার সব আছে, আহত অথবা অসুস্থ মানুষকে সম্পূর্ণ সুস্থ করার কিচ্ছু নেই। কেন জানেন? আঁতেলরা বলেন, মানুষ মানুষকে মারতে পারে, মানুষ মানুষকে বাঁচাতে পারে ন। জন্ম মৃত্যু মুসলমানদের... ...বাকিটুকু পড়ুন

— করোনার সাথে পথে চলতে চলতে———

লিখেছেন ওমেরা, ০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার... ...বাকিটুকু পড়ুন

থটস

লিখেছেন জেন রসি, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৬





১৮৪৬ সালে মার্কস এবং এঙ্গেলস মিলে “The German Ideology” নামে একটা বইয়ের পান্ডুলিপি লিখেছিলেন। কিন্তু বইটা প্রকাশিত হয় ১৯৩২ সালে। এই বইতে তারা শুধু ভাববাদকেই না ফয়েরবাখের... ...বাকিটুকু পড়ুন

শেখ হাসিনা কমপক্ষে গার্মেন্টস'এর ছুটিটা নিজ হাতে কন্ট্রোল করতে পারতো

লিখেছেন চাঁদগাজী, ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৫২



শেখ সাহেব জানতেন যে, উনার মেয়ে বুদ্ধিমতি নন, সেজন্য মেয়েকে রাজনীতিতে আসতে দেননি; কিন্তু রাইফেল জিয়া শেখ হাসিনার জন্য পথ রচনা করে গেছে। কমবুদ্ধিমানরা অনেক সময় খুবই নিবেদিত... ...বাকিটুকু পড়ুন

×