somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ ছাড়াও শত-শত মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছেন জাপান, জার্মানি ও আমেরিকার বৈজ্ঞানিকরা।

১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এই যে শুনছেন, আপনাকে বলছি?

কোন প্রকার সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ ছাড়াও শত-শত মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছেন জাপান, জার্মানি ও আমেরিকার বৈজ্ঞানিকরা।

একাধিক বৈজ্ঞানিক গবেষণায় পাওয়া গেছে যে করোনা ভাইরাস পরীক্ষা করে এমন একাধিক রোগী পাওয়া গেছে যাদের মধ্যে রোগের কোন উপসর্গই দেখা যায় নাই। অর্থাৎ, তাদের কারো সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা যায় নি। কিন্তু পরীক্ষা করে দেখা গেছে তাদের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি।

চীনের উহান শহর থেকে ৫৬৫ জন জাপানি নাগরিকে জাপানে ফেরত নিয়ে করোনা ভাইরাস পরীক্ষা করে ৩১ % এর মাঝে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছে জাপানের Hokkaido University এর গবেষকরা অথচ একই শহর থেকে ফেরত আসা বাংলাদেশিদের কারো শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পায় নাই বাংলাদেশ সরকারের কর্তা ব্যক্তিরা। জাপানের সমুদ্র উপকূলে আটকে পড়া প্রমদতরী ডায়মন্ড প্রিন্স নামক জাহাজের ৩৭১১ জন যাত্রী ও ক্রুদের পরীক্ষা করে ৬৩৪ জনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। ঐ ৬৩৪ জনের প্রায় ১৮% করোনা আক্রান্ত রোগীদের মধ্যে রোগের কোন উপসর্গই দেখা যায় নাই কিন্তু পরীক্ষায় তাদের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে। একই ভাবে, সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে ৪৮% এর শরীরে সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা যায় নি করোনা ভাইরাস পরীক্ষার পূর্বে। উপরে উল্লেখিত দুইটি পরিসংখ্যানই ইতিমধ্যে গবেষণা জার্নালে প্রকাশ হয়েছে।

মার্চ মাসের ১০ তারিখে ইসরাইল থেকে জার্মানিতে যাওয়া ২৪ জন যাত্রীকে পরীক্ষা করে ৭ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছে Dr. Sandra Ciesek, director of the Institute of Medical Virology in Frankfurt, Germany। ঐ ৭ জনের মধ্যে ৪ জনের শরীরে রোগের কোন উপসর্গই দেখা যায় নি। পরীক্ষার রেজাল্টে পাওয়া গেছে যে সকল রোগীর শরীরে কোন উপসর্গ দেখা যায় নি তাদের শরীরে উপস্থিত ভাইরাসের ঘনত্ব প্রায় উপসর্গ দেখা দেওয়া রোগীদের অপেক্ষা অনেক বেশি ছিলও। "Seven of the 24 passengers tested positive for coronavirus. Four of those had no symptoms, and Ciesek was surprised to find that the viral load of the specimens from the asymptomatic patients was higher than the viral load of the specimens from the three patients who did have symptoms.
Viral load is a measure of the concentration of the virus in someone's respiratory secretions. A higher load means that someone is more likely to spread the infection to other people."

উপরোক্ত তথ্যগুলো কি নির্দেশ করতেছে? বিদেশ থেকে আগত (বিশেষ করে সেই সকল দেশ থেকে যেখানে ইতিমধ্যেই ব্যাপক আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে) কোন মানুষের শরীরে সর্দি, কাশি, কিংবা শ্বাস কষ্টের উপসর্গ দেখা না যাওয়া মানে এই না যে সেই ব্যক্তি করোনা ভাইরাস মুক্ত।

বাংলাদেশ সরকারের ভাষ্য মতে ইতালি ফেরত প্রবাসীদের বিমানবন্দরে করোনা ভাইরাস টেস্ট করে কারো মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া যায় নাই। এখন দেখা যাচ্ছে দেশে যত করোনা ভাইরাস রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে তাদের প্রায় সবাই হয় ইতালি ফেরত না হয় ইতালি ফেরত কোন প্রবাসীর সংস্পর্শে এসেছেন বলে যানা যাচ্ছে। কয়েক দিন পূর্বে কথা প্রসঙ্গে এক বন্ধুকে বলেছিলাম যে ইতালি হতে আগত বাংলাদেশিরা প্রত্যেকেই এক একটা ট্রোজান হর্স। আমার কথাই সত্য প্রমাণিত হচ্ছে।

তথ্য সুত্র:

1)Infected people without symptoms might be driving the spread of coronavirus more than we realized


2) Study: 17.9% Of People With COVID-19 Coronavirus Had No Symptoms


3) Transmission of 2019-nCoV Infection from an Asymptomatic Contact in Germany

সর্বশেষ এডিট : ১৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৮
১১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×