somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তুমি ভালোবাসতে এবং হাতটা বাড়াও - দু'টো মিস্ত্রাল

২১ শে আগস্ট, ২০০৯ ভোর ৫:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(এই পোস্টটার জন্য কাউরে মাইর দিতে মনে চাইলে সাদা কালো এবং ধূসর আপুনিরে দিবেন, মাইর খাওয়ার যাবতীয় দায় দ্বায়িত্ব তার।
ভালো লাগলে আমারে ভালো বলবেন, ভালো কথা শোনার দ্বায়িত্ব আমার :)
আম্রা মিলেমিশে ভাগ করে নেই সব ;)
জোকস এ্যাপার্ট, আপুনির পাল্লায় পড়ে আমার অনুবাদ করা শুরু। তার ব্লগের কমেন্ট করতে গিয়ে হাতটা বাড়াও লেখা।
তার উৎসাহেই তুমি ভালোবাসতে করা।
মিস্ত্রালের সাথে পরিচয় ছিলো না, আপুনির সূত্রেই তাকে জানা।
সুতরাং অল ক্রেডিট গোস টু সাদা কালো এবং ধূসর আপুনিরে :)
থ্যাংকস তোমারে, হুমাফা।)






(ছবি : ক্লদ মোনে'র আঁকা দ্যা গারডেন)


তুমি ভালোবাসতে

জীয়নকাঠি তুমি আমার জীবনের, তুমি ভালোবাসতে আমার গান।
যদি থাকতে অদূরে, যদি তুমি শুনতে
এই সাঁঝবেলায় বসে কি আমায় ভাবতে।
ছায়ার ভেতরের ছায়ায়, শোনো আমারই গান।
আমার জীবনের জিয়নকাঠি, আমি থামতে পারিনি,
কি সেই গল্প যা আমরা কখনো বলিনি?
খুঁজে কি পাবে আমায়, যদি না তোমায় ডাকি?
আমার জীবনের জীয়ন কাঠি, আমি তো বদলে যাইনি,
পাল্টায়নি আমার লক্ষ্য কিংবা অনুভূতিগুলি।
এসো আমার দ্বারে যখন ছায়ারা বাড়তে থাকে,
এসো জীয়ন কাঠি, যদি সে গানটা জানা থাকে।
তুমি জানতে, যদি তুমি জানতে আমার নামটাই,
আমি আর গানটা, আছি আগের মতোই।
সময়ের ওপারে কিংবা জায়গার, আমার বিশ্বাস আমি রাখি ধরে,
এসো পথ ধরে অথবা বিপথে,
রাত্রি কিংবা বাতাসের ভয় পেরিয়ে,
আমায়ে ডেকো, কাছে এসো, এখন এই পথের শেষে,
জীয়নকাঠি, আমার বন্ধু, এসো হাঁটতে থাকি এক সাথে।



What You Loved


Gabriela Mistral

Life of my life, what you loved I sing.
If you're near, if you're listening,
think of me now in the evening:
shadow in shadows, hear me sing.
Life of my life, I can't be still.
What is a story we never tell?
How can you find me unless I call?
Life of my life, I haven't changed,
not turned aside and not estranged.
Come to me as the shadows grow long,
come, life of my life, if you know the song
you used to know, if you know my name.
I and the song are still the same.
Beyond time or place I keep the faith.
Follow a path or follow no path,
never fearing the night, the wind,
call to me, come to me, now at the end,
walk with me, life of my life, my friend.





(ছবি : এডোয়ার্ড মানে'র আঁকা দ্যা সারপ্রাইজড নিম্ফ)


হাতটা বাড়াও

ভালোবাসা দাও আর দাও তোমার হাত
মুদ্রা মিলাও আঙ্গুলের বাঁকে, হাতে রাখো হাত।
একই বৃন্তে ফুটবো আমরা,
আমরা হবো শুধু একটি ফুল।
এসো, মেলাও তাল আমার সাথে,
সুর ভাঁজ একই রাগে,
কাশের বনে ঢেউ তোলা বাতাসে,
আমরা হবো শুধুই কাশফুলের লয়।
আশা আমার পরিচয় আর তুমি গোলাপ
ভুলে এ নাম আমরা হব স্বাধীন।
পাহাড়ী সুরে মেতে উঠবো নাচে,
আমরা হয়ে রবো শুধুই এক পাহাড়ী নাচ।


Give Me Your Hand

Gabriela Mistral

Give me your hand and give me your love,
give me your hand and dance with me.
A single flower, and nothing more,
a single flower is all we'll be.
Keeping time in the dance together,
you'll be singing the song with me.
Grass in the wind, and nothing more,
grass in the wind is all we'll be.
I'm called Hope and you're called Rose:
but losing our names we'll both go free,
a dance on the hills, and nothing more,
a dance on the hills is all we'll be.

সর্বশেষ এডিট : ২৬ শে আগস্ট, ২০০৯ রাত ১১:৫২
৩৪টি মন্তব্য ৩৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পুরোনো ধর্মের সমালোচনা বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করেই নতুন ধর্মের জন্ম

লিখেছেন মিশু মিলন, ১৬ ই মে, ২০২৪ সকাল ৭:১৫

ইসলামের নবী মুহাম্মদকে নিয়ে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে এক বছরের জন্য সমাজসেবা অধিদপ্তরের অধীনে প্রবেশনে পাঠানোর... ...বাকিটুকু পড়ুন

ডেল্টা ফ্লাইট - নিউ ইয়র্ক টু ডেট্রয়ট

লিখেছেন ঢাকার লোক, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:২৬

আজই শ্রদ্ধেয় খাইরুল আহসান ভাইয়ের "নিউ ইয়র্কের পথে" পড়তে পড়তে তেমনি এক বিমান যাত্রার কথা মনে পড়লো। সে প্রায় বছর দশ বার আগের ঘটনা। নিউ ইয়র্ক থেকে ডেট্রিয়ট যাবো,... ...বাকিটুকু পড়ুন

ল অব অ্যাট্রাকশন

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৬ ই মে, ২০২৪ সকাল ৮:৪৫

জ্যাক ক্যান ফিল্ডের ঘটনা দিয়ে লেখাটা শুরু করছি। জ্যাক ক্যানফিল্ড একজন আমেরিকান লেখক ও মোটিভেশনাল স্পিকার। জীবনের প্রথম দিকে তিনি হতাশ হয়ে পড়েছিলেন। আয় রোজগার ছিলনা। ব্যাংক অ্যাকাউন্টে অর্থ ছিলনা।... ...বাকিটুকু পড়ুন

চরফ্যাশন

লিখেছেন এম ডি মুসা, ১৬ ই মে, ২০২৪ সকাল ১০:৫৯



নয়নে তোমারি কিছু দেখিবার চায়,
চলে আসো ভাই এই ঠিকানায়।
ফুলে ফুলে মাঠ সবুজ শ্যামলে বন
চারদিকে নদী আর চরের জীবন।

প্রকৃতির খেলা ফসলের মেলা ভারে
মুগ্ধ হয়েই তুমি ভুলিবে না তারে,
নীল আকাশের প্রজাতি... ...বাকিটুকু পড়ুন

নতুন গঙ্গা পানি চুক্তি- কখন হবে, গ্যারান্টি ক্লজহীন চুক্তি নবায়ন হবে কিংবা তিস্তার মোট ঝুলে যাবে?

লিখেছেন এক নিরুদ্দেশ পথিক, ১৬ ই মে, ২০২৪ বিকাল ৫:২৬


১৬ মে ঐতিহাসিক ফারাক্কা দিবস। ফারাক্কা বাঁধ শুষ্ক মৌসুমে বাংলাদেশে খরা ও মরুকরণ তীব্র করে, বর্ষায় হঠাৎ বন্যা তৈরি করে কৃষক ও পরিবেশের মরণফাঁদ হয়ে উঠেছে। পানি বঞ্চনা এবং... ...বাকিটুকু পড়ুন

×