somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চোরাবালি(Chorabali The Movie) : অপরাধজগতের গল্প

২১ শে ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশের খেলার টিকেট নিয়ে সবসময় সেরকম ভিড়ে দাড়ানোর অভিজ্ঞতা ছিলো। আবার এই অভিজ্ঞতাটা হলো চোরাবালি মুভির টিকেট কাটার সময়। ১দিন আগে বসুন্ধরা সিনেপ্লেক্সে গিয়ে দেখি বিশাল লাইন! বিকালে দেখার পরিকল্পনা থাকলেও টিকেট না পাওয়াতে আজকে ছুটির দিন সাতসকালে ১১টায় ছুটতে হয়েছিলো মুভিটা দেখতে। তারপরও বলি মুভি দেখার টিকেট কাটার জন্য এই ভিড়/লাইনের ব্যাপারটা দারুণ এনজয় করার মতো।

টিভি নির্মাতা হিসেবে রেদোয়ান রনি বেশ পরিচিত এবং জনপ্রিয় নাম। বেশ কিছু আলোচিত নাটক/টেলিফিল্ম আছে এই পরিচালকের। তো সেই পরিচালক যখন “চোরাবালি” মুভিটি নির্মানের ঘোষণা দিলেন তখন থেকেই সবাই বেশ আগ্রহ নিয়েই অপেক্ষায় ছিলো মুভিটির জন্য। আমার মতো অনেকের মনেও একটা ভয় ছিলো যে রনি কি পারবেন সবার এই প্রতীক্ষা এবং আগ্রহের সঠিক মূল্য দিতে ? আজ মুভিটি দেখে যা মনে হলো দর্শকরা সবাই যে আশাটা নিয়ে মুভিটি দেখতে যাবে দেখার পর সেই আশা ১০০% আবার অনেকের বেলায় ১১০% পূর্ণ হবে। রেদোয়ান রনি হতাশ করেননি কাউকে। সবার আশা পূর্ণ করেছেন এবং বাংলাদেশের চলচ্চিত্রের জন্য সম্ভাবনাময় এক নতুন বছরের যাত্রাও শুরু করে দিয়েছেন আমাদের দূর্দান্ত একটি মুভি উপহার দিয়ে। বাংলাদেশে আগেও বেশ কয়েকটি আন্ডারওয়ার্ল্ডের গল্প নিয়ে একশন/থ্রিলার মুভি নির্মিত হয়েছিলো। তবে সেগুলোর মানকে আমি ভালো বলতে পারবো না। কিন্তু চোরাবালি মুভিটিকে এই জেনারে বাংলাদেশে নির্মিত সবচেয়ে সফল মুভি হিসেবে যেই দেখবে সেই মেনে নিতে বাধ্য হবে।

চোরবালি মুভিটি শুরু থেকেই কিন্তু দারুণ এনগেজিং। পুরোদস্তুর বাণিজ্যিক ধারার একশন/থ্রিলার বেজড মুভি। মুভিটির মূল থিম ছিলো আন্ডারওয়ার্ল্ডের ভিতরের গল্প নিয়ে। দেখতে পাবেন এর কুৎসিত রূপ। তার মাঝেই দেয়াল হিসেবে পাবেন একটি ভালোবাসার গল্প। এদের সাথেই মিলে মুভিটির চলা। একজন পেশাদার খুনী। তার কাজ কি ? তার কাজই হলো কখনো টাকার বিনিময়ে বা কখনো উপরের নির্দেশে মানুষ খুন করা। কিন্তু হঠাৎ করেই দেখা যাবে সে খুন করতে পারছে না। মুভিটির আসল পয়েন্ট এইটাই। এখান থেকেই চোরাবালির সাথে হারিয়ে যাওয়া। থ্রিল আর সাসপেন্সের ছোয়া পাবেন কিছু সময় পরপরই। মুভিটির কাহিনী নিয়ে কিছু বলা যাবে না। সত্যি বলছি সেটা হলে গিয়ে দেখলেই বুঝতে পারবেন কারণটা। কারো কোন মজা কোন কারণেই নষ্ট করতে চাচ্ছি না। কিছু মনস্তাত্ত্বিক সিচুয়েশন আছে মুভিতে। কথা দিলাম মুভিটি দেখে আপনি হতাশ হবেন না একদমই।

মুভিটির অন্যতম চরিত্র পেশাদার খুনি সুমনের চরিত্রে যখন কলকাতার অভিনেতা ইন্দ্রনীল সেনগুপ্তকে নেয়া হয়েছিলো তখন থেকেই এই সিদ্ধান্তটি নিয়ে কিছু মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছিলো। তবে মুভিটি দেখুন। ইন্দ্রনীলকে দেখুন। নিজের চরিত্রের সাথে দারুণভাবে মানিয়ে গিয়ে অভিনয় করেছেন এই অভিনেতা। আর জয়া আহসানের অভিনয় নিয়ে কোন সংশয় কেউ কখনো করে নি। নির্ভীক সাংবাদিক নবনীর চরিত্রে এই অভিনেত্রী বরাবরের মতোই তার প্রতিভার সাক্ষর দেখিয়ে গেছেন। আর মুভিতে ইন্দ্রনীল এবং জয়ার বোঝাপড়ার দৃশ্যগুলোও চমৎকার। তবে চোরাবালি মুভিতে আমার কাছে সবচেয়ে দারুণ লেগেছে গডফাদার চরিত্রে শহীদুজ্জমান সেলিমের অভিনয়। এই চরিত্রটি করার কথা ছিলো লিজেন্ড অভিনেতা হুমায়ূন ফরিদী এর। তবে অসুস্থতার কারণে উনার বদলে আসেন সেলিম। এই মুভির আসল আকর্ষনের একটি ছিলো এই শহীদুজ্জামান সেলিমের দূর্দান্ত অভিনয় দেখার অভিজ্ঞতা। ব্রাভো ম্যান। তারকাবহুল এই মুভিতে নানা চরিত্রে আরো ছিলেন সোহেল রানা, এটিএম শামসুজ্জামান, ইরেশ যাকের, হিল্লোলসহ আরো অনেকে। প্রত্যেকেই ভালো অভিনয় করে গেছেন। আসল কথাই বলতে ভুলে গেলাম। মুভিটিতে একটি আইটেম সং আছে। সেটাতে ছিলেন সিন্ডি রোলিং। মুভির অনেক আকর্ষনের মাঝে এটিও একটি। সুন্দর কোরিওগ্রাফীতে করা উপভোগ্য এই আইটেম সংটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া হবার সম্ভাবনা থাকলেও আমার কাছে ভালো লেগেছে।

যেকোন মুভির মেকিং নিয়ে আমার বিদ্যার বহর অনেক কম। পারিই না বলতে পারেন। তারপরও যতটুকু পারি বলার চেষ্টা করছি। মুভির চিত্রনাট্য ছিলো বেশ স্পিডি। আর এডিটিং করা হয়েছে দূর্দান্তভাবে। কোনভাবেই কারো কাছে খাপছাড়া মনে হবে না। শুরু থেকেই দর্শকরা জমে যাবেন মুভিটির সাথে। আর ডায়লগগুলোও ছিলো বেশ উপভোগ্য। বেশ কয়েকটি গান ছিলো মুভিটিতে। মুভিতে সেই গানগুলোর ব্যবহার সবার কাছেই ভালো লাগবে। মুভির আবহ সংগীতের কথা আলাদাভাবে বলতেই হবে। মুভিটির অন্যতম প্রধান শক্তিও বলা যায় একে। আর সবার শেষে বলি পরিচালক রেদোয়ান রনির কথা। একইসাথে মুভির কাহিনী এবং চিত্রনাট্যও উনারই লেখা। জীবনের প্রথম ছবিতেই তিনি নিজের জাত চিনিয়ে দিয়ে বুঝিয়ে দিলেন তিনি প্রস্তুতি নিয়ে অনেকদিন থাকতেই এসেছেন চলচ্চিত্রে। উনাকে আলাদা করে একটা ধন্যবাদ দিয়েই রাখলাম এরকম চমৎকার একটি মুভি আমাদের সবাইকে উপহার দেয়ার জন্য। আশা করছি সামনে উনার কাছে থেকে এরকম বা এর থেকেও দূর্দান্ত মুভি আমরা উপহার পাবো।

যাইহোক সবাইকে একটা অনুরোধ করছি চোরাবালি মুভিটি হলে গিয়ে দেখার জন্য। ডিভিডির আশায় বসে থেকে ভুল করবেন। এই মুভি সবাই দলবেধে হলে গিয়ে দেখার মতো মুভি। আপনাকে দারুণভাবে মাতিয়ে রাখবে এই মুভি পুরোটো সময় জুড়ে। হলে গিয়ে মুভির দেখার আসল মজা দিতে পারবে এই মুভি। চোরাবালি টিমকে অনেক ধন্যবাদ দারুণ এই ভিজ্যুয়াল ট্রিট উপহার দয়ার জন্য। এই মুভি সুপারহিট হবেই।

** আমার সাথে আজকে এই মুভিটা দেখার সময় কলকাতা থেকে আসা আমার একজন বন্ধু ছিলো। সে এই মুভি দেখে বেশ খুশি এবং অনেক প্রসংশা করলো। আমাকে ধন্যবাদও দিলো এরকম দারুণ মুভি তাকে দেখানোর জন্য। সাথে এও বললো যে তাদের দেশের বর্তমানের মেইনস্ট্রিম মুভিগুলো থেকে “চোরাবালি” মুভিটির মান অনেক ভালো।

চোরাবালি মুভিটি নিয়ে দারাশিকো ভাই এবং ওয়াহিদ সুজন ভাই উনাদের নিজেদের সাইটে চমৎকার ২টি রিভিউ প্রকাশ করেছেন..........লিংকগুলো দিয়ে দিলাম........

দারাশিকো : ‘চোরাবালি’ থেকে মুক্তি

ওয়াহিদ সুজন : চোরাবালি: মুভিটি হিট হোক
সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১২ রাত ১১:২১
৭৫টি মন্তব্য ৭৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×