somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামুতে আট বছর....

১৭ ই জুলাই, ২০১৯ রাত ১:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবি গুগল

আট বছর আগে এই ব্লগে আমি একাউন্ট খুলেছিলাম ।
আট বছর !
ব্যাপারটা ভাবতেই কেমন যেন লাগছে ! আট টা বছর অনেক লম্বা সময় । আমার জন্য তো অনেক সময় । আমি আমার পুরো জীবনে কোন জিনিসের পেছনে খুব বেশি সময় ব্যয় করি নি । কিছু সময় সেটার পেছনে পার করার পরেই আমার আগ্রহ শেষ হয়ে যেত । সেই দিক দিয়ে সামুর পেছনে আট বছর পার করে দিলাম । সামুর আগে সব থেকে বেশি সময় দিয়েছিলাম আমার প্রেমিকার পেছনে । মোটামুটি ছয় বছর টিকে ছিল সেটা । এই দিক দিয়ে সামহোয়্যান ব্লগই এমন একটা ব্যাপার যার সাথে আমার এতো দীর্ঘ দিনের সম্পর্ক । এই সম্পর্ক থাকবে আরো হয়তো অনেক দিন ।

মাঝে কয়েক দিনের জন্য সামুতে একদমই প্রবেশ করা যাচ্ছিলো না । সত্যিই বলতে কি সেই কটা দিন যখনই অনলাইনে এসেছি তখনই কেমন যেন খালি খালি লাগছিলো । বারবার মনে হচ্ছিলো কি যেন ঠিক নেই আমার কাছে । কোথাও যেন যেতে পারছি না আমি । এই ভালবাসা এক দিনে তৈরি হয় নি । অনেক সময় পার হওয়ার পরে এই সময় এসেছে ।

আমার সাথে আগে যারা ব্লগিং করতো এখন বলতে গেলে কেউ ই আর নেই এখানে । সবাই নতুন নতুন এখানে । অন্তত আমার কাছে । আগের কাউকেই এখন আর ব্লগে দেখি না খুব একটা । সেই সময়ে আমি সামুতে খুব গল্প পড়তাম । কত চমৎকার সব গল্প আসতো তখন । খুজে খুজে সেই সমস্ত মানুষদের লেখা গল্প গুলো পড়েই দিন কেটে যেত । তারপর একজন দুইজন করে কমতে কমতে এখন আর কেউ নেই বলতে গেলে । পছন্দের দুই একজন গল্পকার আছেন কেবল । তাও খুবই কম পোস্ট দেন তারা । সবাই এখন ফেসবুকে চলে গিয়েছে ।

এখনও কয়েকজন গল্প লিখেন । তাদের লেখা গুলো পড়ি । চুপচাপ তারপর চলে আসি । মন্তব্য করতে ইচ্ছে করে না । আমি অবশ্য সব সময়ই মন্তব্যের ব্যাপারে খানিকটা উদাসীন । কোন লেখা আমার খুব বেশি ভাল না লাগলে সেখানে মন্তব্য করি না । আমাদের ব্লগ কালচারে একটা অলিখিত নীতি সবাই এখনও খুব মেনে চলে দেখি । আগেও এটা যেমন ছিল এখনও আছে ।

আগে দেখতাম কিছু অখাদ্য লেখাতে প্রচুর মন্তব্য আবার খুব চমৎকার লেখাতে কোন মন্তব্য নেই । এখনও এই কালচারটা এখানে আছে । এখনও ব্লগাররা কেবল তাদের কমেন্ট বিনিময় প্রথা মেনে চলে । আমার ব্লগে কমেন্ট কর তাহলেই আমি তোমার ব্লগে কমেন্ট করবো । আমার টা পড় তাহলেই আমি তোমারটা পড়বো ! এই জন্য তখনও দেখা যেন লেখা যেমনই হোক যদি একজনের পরিচিত, ইন্টারেকশন ভাল হত তাহলেই খুব পরিচিতি পেয়ে যেত লেখাটা । অন্য দিকে অনেক ভাল লেখা চলে যেত চোখের আড়ালে । এই ব্যাপারটা এখনও আছে খুব ।

না, আমি মোটেই বলছি না এই ব্যাপারটা খারাপ । ব্লগ সচল রাখতে, জমজমাট রাখতে হয়তো এটা চমৎকার এক কাজ করে । কিন্তু এই ব্যাপারটা আমার কোন দিনই আসে না । আর হয়তো কোন দিন আসবে না ।

যাই হোক অনেক কথা হল । আট বছর সামুতে দেওয়ার জন্য নিজেকে নিজেই অভিনন্দন জানাই । ইদানিং মনিটরের দিকে বেশি সময় তাকিয়ে থাকতে পারি না । চোখের কি যেন হয়েছে ! এই বয়সেই চোখের অবস্থা এমন হলে কিভাবে চলবে ! সামনে হয়তো এমন দিন আসবে আর হয়তো দেখতেই পাবো না । তবে যতদিন দেখা যাবে আর যতদিন সামু সচল থাকবে ততদিন লেখা এখানে আছি ।

আমার ব্লগের একটা পরিসংখ্যান দিয়ে দিলাম নিচে । কোন কারন নেই তবুও বর্ষ পূর্তির পোস্টে পরিসংখ্যান দেওয়া নিয়ম । ব্লগটি মোট ২৬,২৩,১৬১ বার দেখা হয়েছে । এটা আমার ব্লগের হিট সংখ্যা । এটা এই সামহোয়্যান ইন ব্লগের সব বেশি হিট প্রাপ্ত ব্লগ । আই এম হিট ম্যান !
এই আট বছরে পোস্ট করেছি ১১০০টি (এই পোস্ট নিয়ে) । যার ভেতরে ৭০০টার মত গল্প । এই জীবনে আমি ৭০০ গল্প লিখে ফেলেছি । যতই অখাদ্য কুখাদ্য গল্প হোক, সেগুলো গল্প তো ! নিজের লেখা গল্প ।
আট বছরে মোট মন্তব্য করেছি: ২০৭৬১টি আর মোট মন্তব্য পেয়েছি: ৩৭৬৭৫টি । আমার বেশির ভাগ মন্তব্যই আসলে নিজের ব্লগে করা মন্তব্যের প্রতিউত্তর । আর বাদ বাকি গুলো অন্যের ব্লগে ।
ব্লগ লিখেছি: ৮ বছর ৬ ঘন্টা
অনুসরণ করছি মাত্র একজনকে । আগে অনেককেই অনুসরণ করতাম । কিন্তু এখন তারা আর কেই ব্লগ লিখেন না । তাই তাদের আর অনুসরণ করা হয় না । আর আমাকে অনুসরণ করছে মোট ১১১৯ জন । অবশ্য জানি আমাকে অনুসরণ করা অনেকেই ব্লগ ছেড়ে চলে গেছে অনেক আগেই ।

এই গেল আমার ব্লগের আট বছর । সামনের বছর যদি বেঁচে থাকি তাহলে নয় বছর পূর্তি পোস্টও দিবো ।

সবাই ভাল থাকুক ।
টিকে থাকুক আমাদের সামহোয়্যারইন ব্লগ !
জীবনের শেষ দিন পর্যন্ত যেন এই ব্লগে লিখে যেতে পারি !


ব্লগের কিছু স্ক্রিনসট জমা করে রাখি এই পোস্টে







সর্বশেষ এডিট : ১৭ ই জুলাই, ২০১৯ রাত ১:২২
১৯টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×