somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিচার - ব্লগের মাল্টিনিক

২৪ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্লগ সৃষ্টির শুরু থেকে আমাদের সাথে আছে ব্লগ ক্রিয়েটর, মডারেটর, ব্লগার, ব্লগনিক, ব্লগপোস্ট, কমেন্ট এবং আছে মাল্টিনিক ! সামুর ইতিহাসে সব চেয়ে মাল্টিনিকটি কার আমার বড় জানতে ইচ্ছে করে ? কে সেই মহান ব্যক্তি, মহান ব্লগার যার মাথায় প্রথম এই মাল্টিনিকের ব্যাপারটা মাথায় আসে ? কে প্রথম বুঝতে পারে যে আমি চাইলেই আরেকটা নিক রেজিস্ট্রেশন করে, সেই নিক দিয়েই আমার নিজের আসল নিকে মন্তব্য করতে পারি কিংবা আমি নিজেই নিজের সাথে ক্যাচাল বাঁধাতে পারি ! সেই মহান ব্যক্তি যার মাথায় এই বুদ্ধিতা প্রথম এল যে আমি আসল নিকে আমি ভদ্র থেকে মাল্টি দিয়ে যে কাউকে গালি দিতে পারি! নিজের আসল নিলে একজনের সাথে ভাল ব্যবহার করে মাল্টি নিকে সেই একজনকেই আক্রমন করতে পারি ভয়ংকর ভাবে ।

সামু কর্তৃপক্ষ মাল্টিনিক রেজিস্ট্রেশনকে উৎসাহিত না করলেও সামুতে তা নিষিদ্ধ নয় । এটা আমাদের মাঝে অনেকেই করে থাকেন । অনেকেই বলছি কেন আমার নিজেরই বর্তমানে দুইটা মাল্টিনিক রয়েছে । আপনাদেরও অনেকেরই আছে । আজকে কথা হবে এই মাল্টিনিক নিয়েই । আজকের ফিচার পোস্ট এই মাল্টিনিক ।

মাল্টিনিক নিয়ে অনেকের মাঝে একটু কনফিউশন থাকতে পারে । অনেকের ধারণা হতে পারে যে ছদ্মনামে নিক গুলোই বুঝি মাল্টিনিক হিসাবে পরিচিত । অনেকের মন্তব্য থেকেই মাঝে মাঝে বোঝা যায় যে তারা মনে করেন একজন ব্লগার তার আসল পরিচয় গোপন করে যখন ব্লগে লেখালেখি করেন তখন সে মাল্টি নিক ব্যবহার করছেন হয়তো । হয়তো তার আসল নামে আরও নিক রয়েছে । এমনটা যে সবস ময় হতেই হবে এটা ভাবা বোকামী হবে । একজন ব্লগার নিজের আসল নামে নিক রেজিস্ট্রেশন না করে অন্য যে কোন নামে রেজিস্ট্রেশন করতে পারেন । সেটাই হবে আসল নিক । আবার যে কোন কারণ একজন ব্লগার তার আসল নিকটির অধিকার হারিয়ে ফেলতে পারেন। তার নিক টির পাসওয়ার্ড হারিয়ে যেতে পারে কিংবা যে কোন টেকনিক্যাল কারণে সেখানে প্রবেশ করা নাও যেতে পারে অথবা নিকটি ব্যান হয়ে যেতে পারে । সেই ক্ষেত্রে সেই ব্লগার আবার অন্য আরেকটি নিক রেজিস্ট্রেশন করতে পারেন । একটি নিকের কর্তৃত্ব হারিয়ে ফেলার পরে অন্য আরেকটি নিক রেজিস্ট্রেশন করলেও সেটাকে মনে হয় না যে মাল্টিনিক বলে । একটি নিককে মাল্টিনিক তখনই বলা হবে যখন একজন ব্লগার তার আসল নিক সচল থাকার পরে আরও একটি নিক রেজিস্ট্রেশন করে ব্লগে সচল হবেন এবং আসল নিকের সাথে সম্পর্কে প্রকাশ করে কিংবা লুকিয়ে ব্লগের যাবতীয় সুযোগ সুবিধা গ্রহন করবেন ।

আশা করি মাল্টি নিক সম্পর্কে আপনাদের ধারণা পরিস্কার হয়েছে । এবার আশা যাক মাল্টি নিকের কার্যকারিতা নিয়ে । মাল্টি নিক আসলে মানুষজন কেন খোলে ? এই প্রশ্নের সঠিক উত্তর আসলে যে মাল্টি খোলে কেবল সেই জানে । অন্য কেউ বলতে পারবে না কেন সেই মাল্টিনিক খোলা হয়েছে ।
মাল্টিনিক খোলার একটা উদ্দেশ্য হচ্ছে আপনি আপনার আসল নিকে নিজের যে পরিচয় তুলে ধরেছেন, নিজেকে যেভাবে উপস্থাপন করেছেন সেই ব্যক্তিত্ব বজার রেখে যখন অন্য কোন কাজ করা সম্ভব হয় না, তখন মাল্টিনিক কাজে আসে । আরও ভাল করে বললে, আমি যা আপনার আসল নিকে করতে পারেন না ভদ্রতার মুখোশ পরে, এই মাল্টিনিকে সেই কাজ গুলো করতে পারেন নিশ্চিত । মুলত এই উদ্দেশ্য নিয়েই মাল্টি নিক খোলা হয়ে থাকে ।

চর দখলের মত করে সামুর মাঠও দখলে রাখার জন্য মাল্টিনিক একটি গুরুত্বপূর্ণ অস্ত্র । আমরা ব্লগার নামে একটি ফেসবুক গ্রুপের সাথে আমি দীর্ঘদিন যুক্ত ছিলাম । সেই সময়ে সামুর প্রায় সব ব্লগারই সেখানে যুক্ত ছিলেন । সেখানেই একজন ব্লগার একবার নিজ মুখে স্বীকার করেছিলেন যে ব্লগ সক্রিয় থাকার সময়ে তার এতো মাল্টিনিক ছিল যে সামুর প্রথম পাতা সে একাই ৩০ মিনিটের বেশি সময় ধরে দখল করে রাখতে সক্ষম ছিল ।
এছাড়া মাল্টিনিক খোলা হয় একই সাথে দুই পক্ষকে সমর্থন করার জন্যও । দেখা গেল আপনি কোন পোস্ট দিয়েছেন । সেটা নিয়ে একজনের সাথে আপনার তর্ক বিতর্ক বেঁধে গেল । কয়েকজন এমন পাবেন যে সেই তর্কে যুক্ত হল । কেউ আপনার পক্ষে আবার কেউ আপনার বিতর্কে । কিন্তু দেখা যাবে একই ব্যক্তি তার একটি নিক থেকে আপনার পোস্টের সাথে সহমত পেষণ করছে আবার অন্য আরেকটি নিক থেকে আপনার বিপক্ষে তর্ক করছে । একই ব্যক্তির ভিন্ন রূপ বলতে পারেন ।
মাল্টিনিক আবার খোলা হয় নিজের পোস্টে মন্তব্য বৃদ্ধির জন্য । কোন কোন ব্লগারের কাছে পোস্টের মন্তব্য অতি গুরুত্বপূর্ণ । মন্তব্য না পেলে তারা ব্লগিংই সম্ভবত করতেন না । তাই পোস্ট করে নিজের মাল্টি দিয়েও মন্তব্য চলে করে মন্তব্যের সংখ্যা বৃদ্ধি করার জন্য মাল্টি খোলা হত । মাল্টিখোলা হত নিজের পছন্দের মানুষের হয়ে তোষামোদি করার জন্য । যে সব স্থানে নিজেদের আসল নিক দিয়ে মন্তব্য করা যায় না সেই সব স্থানে মাল্টি নিক খুলে মন্তব্য করার জন্যই এই কাজ টা এখন করা হয় !
আগের থেকে বর্তমান সময়ে মাল্টি খোলা এবং মাল্টি ব্যবহার অনেক সহজ হয়ে গেছে। আগে একটা নতুন নিক খোলার পর দীর্ঘ্যদিন অপেক্ষা করতে হত অন্য পোস্টে মন্তব্য করার ক্ষমতা পাওয়ার জন্য । সময়টা ৭ দিন থেকে শুরু করে কয়েক মাস পর্যন্ত হত । কিন্তু এখন আর সেই সময় পর্যন্ত অপেক্ষা করতে হয় না । মাল্টিনিক খোলার সাথে সাথে অন্যের পোস্টে মন্তব্য করা সম্ভব হয় । ইদানীং প্রায়ই এমন দেখা যায় । প্রায়ই দেখা যায় মাত্র কয়েক মিনিট আগে খোলা নিক থেকে আপনার পোস্টে কোন নেগেটিভ মন্তব্য করতে । এই নিকের মালিক গুলো এতোই ব্যক্তিত্বহীন যে নিজের আসল পরিচয়ে একটা সামান্য সমালোচনা করার যোগ্যতা রাখে না ।

তবে এখন মাল্টি নিক খুললেও মাল্টির গোপনীয়তা রক্ষা করাটা সবার পক্ষে সম্ভব হয় না । বলদ দিয়ে যেমন হালচাষ হয় না তেমনি সবার দিয়ে মাল্টিনিক সামলানো সম্ভব হয় না । খুব সহজেই অনেকের চোখে ধরা পড়ে যায় । মাল্টিনিক সামলাতে হলে একজন ব্লগারকে হতে হবে সতর্ক এবং তীক্ষ্ণ বুদ্ধির অধিকারী যদি আপনি সেই মাল্টির পরিচয় লুকিয়ে রাখতে চান ।
মাল্টি চালাতে গিয়ে ব্লগারটা যে ভুলটা সব থেকে বেশি করেন সেটা হচ্ছে বানান ভুল । এই বানান ভুল করার কারণেই সামুর ইতিহাতের সব বড় মাল্টিনিকটি ধরা পড়েছিল । ব্লগারের নাম আমি উল্লেখ করছি না তবে পুরানো সকল ব্লগারই সেই কথা জানেন । এমন কি যারা তুলনা মূলত নতুন তারাও সম্প্রতি এই বানান ভুলের কারণে দুইজন নারীনিক ধরা পরেছে । আমাদের পরিচিত আরেকজন ব্লগার মন্তব্য সহ দুজনের নাম মিল দেখিয়েছেন । অবশ্য আরও একজনের নামও আকারে ইঙ্গিতে প্রকাশ করেছেন । নারী নিক দুটো ব্লগে ইনএকটিভ হয়ে গেলেও অন্য নিক এখনও সক্রিয় আছে ।
যা বলছিলো, মাল্টি নিকের বেলাতে যদি পরিচয় লুকিয়ে রাখতে চান তাহলে অবশ্যই এই বানানের প্রতি বিশেষ লক্ষ্য দিতে হবে । এই বানান ভুল মানুষের বেলাতে নির্দিষ্ট হয়ে থাকে । কিছু নির্দিষ্ট ব্যক্তির কিছু নির্দিষ্ট বাবান ভুল হতে থাকে । আপনার দেখা যাবে যে যখন দুজন আলাদা আলাদা ব্যক্তি এই বানান ভুল গুলো ঠিক ঠিক একই স্থানে হচ্ছে খুব বেশি সম্ভবনা আছে যে তারা মূলত একই ব্যক্তি । তবে কিছু কিছু বানানের ব্যাপারে এই থিউরী থাকবে না । যেমন ব্যক্তি বানানটি অনেকের ভুল হয় । ব্যক্তি বানান তারা লিখেন ''ব্যাক্তি'' এটা একটা কমন ভুল । পরি আর পড়ির ভেতরে অনেকেই গড়মিল করে ফেলেন । আমাদের ব্লগে ''অবস্থা'' বানান টি একজন ব্যক্তি সব সময় ভুল লেখেন । এই ব্যক্তি কয়েক মাস আগে অন্য একটি নিক ধারণ করেছিলেন । সেখানেই এই বানানটি ছিল ভুল । এই কারণে এই মাল্টিনিকের বেলাতে এই বানান অতি গুরুত্বপূর্ণ ব্যাপার । এই সতর্কতা নিয়ে আমার ছদ্মবেশি একটি মাল্টিনিক একটি পোস্ট দিয়েছিলো, সেটা আপনরা পড়ে নিতে পারেন ।
এছাড়া মাল্টিনিক গোপন রাখতে অবশ্য আপনার লেখার ধরন বদলাতে হবে । যদিও একজনের লেখার স্বকীয়তা বদলানো খুবই কঠিন কাজ । কেবল মাত্র দক্ষ লেখকরাই এটা করতে পারেন । এছাড়া দুই নিকের পছন্দ অপছন্দের ব্যাপারেও সতর্ক থাকতে হবে ।
মাল্টিনিক নিয়ে আরেকটা বড় ধরনের বিপদ ব্লগাররা পড়ে থাকেন । অনেক সময় ব্লগাররা মাল্টিনিক গুলিয়ে ফেলেন । কখনো কখনো একনিক থেকে মন্তব্য করতে গিয়ে অন্য নিক থেকে মন্তব্য করে ফেলেন । এই ব্যাপারেও যথেষ্ট সতর্ক হওয়া দরকার ।

মাল্টিনিক আবার বিভিন্ন ধরনের হয়ে থাকে । প্রথম মত একজন ব্লগার নিজের দরকারে কিংবা ইচ্ছেতে মাল্টিনিক খুলে থাকে এবং সেটা নিজের দরকারেই ব্যবহার করে । তবে মাঝে মাঝে এমন হয় যে একটা মাল্টিনি খোলার পরে সেই মাল্টির আইডি পাসওয়ার্ড অন্য ব্লগারের সাথেও শেয়ার করা হয় । অবশ্যই সেটা ব্লগের বাইরে । তখন একই সাথে একটি মাল্টি একাধিক ব্যক্তি ব্যবহার করে থাকেন । এছাড়া মাঝে মাঝে এমন হয় যে একজন তার নিজের আসল নিকটি অন্য একজন ব্লগারের কাছে দিয়ে থাকেন । এই কারণে মাঝে মাঝে দেখা যায় একজন ব্লগারের মন্তব্য পোস্টের ধরনে মাঝে মাঝে অন্য কোন ব্লগারের সাথে মিলে যায় । প্রত্যেকের একটা আলাদা লেখার ধরণ আছে । সেটা কাটিয়ে ওঠা খুব কঠিন একটা ব্যাপার । এই যে সাময়িক ভাবে নিক পাসওয়ার্ড দিয়ে দেওয়া, এতে আসল নিকটি ক্ষণিকমাল্টি নিকে পরিনত হচ্ছে । অন্যদিকে আরও একটু টার্ম হচ্ছে ছাইয়া নিক । একজন পুরুষ ব্লগার যখন নারী নিক খোলে তখনই সেটা হয়ে যায় ছাইয়া নিক । অতীতে এমন নিক অসংখ্য খোলা হয়েছে । এখনও হয়তো হয় । তবে বর্তমানে সেটা সংখ্যায় কম অনেক । তবে একজন নারী যখন একটা পুরুষ নামে নিক খোলে তখন সেটাকে আসলে কী নিক বলে সেটা আমার জানা নেই ।

মাল্টিনিক খোলা কি ভাল নাকি খারাপ? ব্লগ কর্তৃপক্ষের মত আমার নিজেরও মতামত হচ্ছে একজনের একাধিক নিক থাকাটা খারাপ কিছু না । এই যেমন একজনের মনে হল যে সে তার এক নিকে কেবল গল্প লিখবে অন্য নিকে লিখবেন কেবল রাজনৈতিক বিষয় গুলো নিয়ে ।সেই ব্যাপারে দুই তিনটা নিক খোলা নিয়ে কোন সমস্যা হওয়ার কথা না । কিন্তু যখন একজন মাল্টিনিক খোলেই অসৎ উদ্দেশ্য নিয়ে নিক খোলেই একজনকে গালি দেওয়া কিংবা একজনের চামচামি করার জন্য তখন সেটা অবশ্যই ভাল কিছু নয়। কর্তৃপক্ষ নিজেও জানেন ব্যাপারটা । তাই কর্তপক্ষের কাছে অনুরোধ থাকবে অসৎ উদ্দেশ্য নিয়ে খোলা সকল মাল্টিনিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হোক ।

আজকের মাল্টিনিক নিয়ে লেখা এখানেই শেষ ।

ফিচার বিভাগঃ জানা - অজানা (বিবিধ) :D

তথ্যসুত্রঃ ১১ বছরের ব্লগ অভিজ্ঞতা



ছবি সুত্র
সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০২২ দুপুর ১:২০
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×