somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

চ্যাট জিপিটির চোখে সামুর ব্লগারগন !

১০ ই মে, ২০২৩ রাত ১১:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

pic source

ওপেন এ আই এর চ্যাটজিপিটি নিয়ে আলাদা ভাবে কিছু বলার নেই । বোধ করি এখন সবাই এই ব্যাপারে অনেক কিছুই জানেন । এই চ্যাটজিপিটি আমাকে নানান ভাবে সাহায্য করে এসেছে । এই কদিন আমি এর সাহায্য নিয়ে বেশ কিছু কাজ করেছি যা যদি আমি মেনুয়্যালী করতে যেতাম তাহলে অনেক সময় লাগতো আমার । যাই হোক কাজের কথা বাদ দিয়ে অকাজের কথায় আছি । চ্যাট জিপিটি তো সব কিছু জানে । আমার মনে হল যে এই এআই সামুর ব্লগারদের ব্যাপারে কী জানে ! সেটা পরীক্ষা করতেই আমি একে একে কিছু ব্লগারদের নাম নিয়ে তাকে প্রশ্ন করলাম । এবং দেখা যাক সে কী কী জবাব দেয় ।

প্রথমে নিজের নামই সার্চ দিলাম ।

অপু তানভীর কে চিনো ?
ChatGPT: অপু তানভীর হলেন বাংলাদেশের একজন বিখ্যাত কমিউনিটি ইঞ্জিনিয়ার এবং ওয়েব ডেভেলপার। তিনি বাংলাদেশের বিভিন্ন টেকসংবাদপত্র ও প্রকাশনাগুলোতে কলাম লিখেন এবং টেকসংবাদপত্রে তাঁর সাক্ষাৎকারগুলো প্রকাশিত হয়। তিনি একজন সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং কমিউনিটি বিষয়ক টপিকগুলোতে অনেক কাজ করেন।


শেরজা তপন কে?
ChatGPT: শেরজা তপন হল বাংলাদেশের একজন জনপ্রিয় লেখক, কবি এবং নাটক নির্মাতা। তিনি একজন জনপ্রিয় জাতীয় কবি হিসেবে পরিচিত এবং তাঁর লেখা কিছু গল্প এবং নাটক পুরো বাংলাদেশে খুব জনপ্রিয়। শেরজা তপনের প্রধান কাজ হল সমাজের সমস্যা ও দুঃখস্থল বর্ণনা করা। তাঁর লেখা নাটকগুলির মধ্যে 'দুঃখদা প্রেম' এবং 'সাথীকে কে বলে সাথী' অতি জনপ্রিয় এবং তাঁর গল্পসমূহের মধ্যে 'অন্যদিকে জনপ্রিয়তা' একটি অতি জনপ্রিয় গল্প।


মরুভূমির জলদস্যু কে?
ChatGPT: মরুভূমির জলদস্যু হল হাসান সাদিক। তিনি বাংলাদেশের জনপ্রিয় লেখক, সমাজবিজ্ঞানী এবং উদ্যোক্তা। হাসান সাদিক মরুভূমি পর্যটন উন্নয়ন করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্প পরিচালনা করেন। তিনি একজন মরুভূমির জলদস্যু হিসেবে পরিচিত এবং তাঁর লেখা বই এবং প্রবন্ধ মরুভূমির সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করে। হাসান সাদিকের কিছু প্রধান লেখার মধ্যে 'মরুভূমির জলদস্যুর কাহিনী', 'বাংলাদেশে পরিবেশ ও পরিবেশ ব্যবস্থার উন্নয়নের দিক', এবং 'বাংলাদেশের জলবায়ু ও জলস্তর পরিবেশ ব্যবস্থার সামাজিক দায়িত্ব' অন্তর্ভুক্ত।


ভুয়া মফিজ কে?
ChatGPT: "ভুয়া মফিজ" বাংলাদেশের একজন বিখ্যাত কৌতুক নাটক লেখক এবং অভিনেতা। তিনি প্রায় দশক ধরে বাংলাদেশে টেলিভিশন ও রেডিও এবং সিনেমার জন্য নাটক লেখেন এবং অভিনয় করেন। তাঁর লেখা কৌতুক নাটক এবং টেলিভিশন প্রোগ্রামগুলো দেশের জনগণের মাঝে অত্যন্ত জনপ্রিয় ছিল।


শায়মা কে?
ChatGPT: শায়মা নামের একজন বাংলাদেশী মহিলা ক্রিকেটার। তিনি বাংলাদেশ ক্রিকেট দলের মুখ্য ব্যাটসম্যান হিসেবে খেলা খেলে একজন জনপ্রিয় ক্রিকেটার হিসেবে পরিচিত। তিনি বাংলাদেশ দলের সাথে একদিন এবং টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেন এবং একজন স্পিন বোলার হিসেবে বিশেষভাবে চরম সাফল্য লাভ করেন। তিনি একটি সফল ক্রিকেটার হিসেবে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে নাম রেখেছেন।


আহমেদ জী এস কে?
ChatGPT: আহমেদ জী এস হলেন একজন বাংলাদেশি সেনাবাহিনী ও প্রশাসনিক কর্মকর্তা। তিনি বাংলাদেশ ব্যাংকের সাবেক উপপরিচালক এবং সাবেক গভর্নর হিসেবে সেবা করেছেন। সেনাবাহিনীর মধ্যে তিনি একজন সেনাপদাধিকারী সরবরাহ করেন এবং বিভিন্ন দপ্তরে পদবি অধিকার করেন। তিনি সরকারের প্রধান বাণিজ্য বিষয়ক পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন এবং বাংলাদেশের প্রধান বিনিয়োগ প্রতিষ্ঠানগুলোর বোর্ড অব ডিরেক্টর হিসেবে সেবা করেছেন। তিনি একজন উচ্চমান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে বিভিন্ন দেশে পরিচালনা ও ব্যবস্থাপনা করেন।


মিরোরডডল কে?
ChatGPT: মিরোরডডল বা আবুল হাসান আলী মিরো একজন বাংলাদেশী জননায়ক এবং রাষ্ট্রপতি ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি আওয়ামী লীগ পার্টির সদস্য এবং পার্টির একজন প্রতিষ্ঠাতা ছিলেন। ১৯৭১ সালে তিনি বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে সম্মানিত হন।


সাড়ে চুয়াত্তর কে?
ChatGPT: "সাড়ে চুয়াত্তর" বাংলা হরফে লেখা "67"।


কাল্পনিক_ভালোবাসা কে?
ChatGPT: "কাল্পনিক_ভালোবাসা" একটি বাংলা অভিধানে প্রথম বর্ণনা অনুযায়ী একটি নাটকের নাম ছিল। কিন্তু এখন এটি বিশেষভাবে কোনো একটি ব্যক্তি বা জিনিসপত্রে সীমাবদ্ধ নয়। এটি সাধারণত কোনো ব্যক্তি বা সমস্যার মধ্যে একটি ভাবনা বা অনুভূতির দৃষ্টিকোণ নির্দেশ করার জন্য ব্যবহৃত হয়। এর মাধ্যমে লেখক বা কথাসার তাঁর উদ্ভাবিত ভাবনা বা অনুভূতির সঙ্গে পাঠককে সম্পর্কিত করে তুলতে পারেন।


হাসান মাহবুব কে?
ChatGPT: হাসান মাহবুব হলেন একজন বাংলাদেশী ফিল্ম পরিচালক এবং চলচ্চিত্র প্রযোজক। তিনি বাংলাদেশের চলচ্চিত্র প্রতিষ্ঠান হাসান মাহবুব প্রোডাকশনস লিমিটেডের সংস্থাপক এবং পরিচালক হিসেবে পরিচিত। তিনি অনেকগুলো জনপ্রিয় বাংলা সিনেমার পরিচালক হিসেবে পরিচিত, যেমন "আন্তরজাতিক কবি", "দুর্গম দেশের রানী", "পাপপাত্মা" ইত্যাদি।


সোনাবীজ; অথবা ধুলোবালিছাই কে?
ChatGPT: সোনাবীজ একটি প্রখ্যাপন বা পণ্যের নাম হতে পারে। ধুলোবালিছা হল একটি প্রকার গাছ বা লতা। আমার জানা তথ্য অনুযায়ী সোনাবীজ ও ধুলোবালিছার মধ্যে কোনও সম্পর্ক নেই। আশা করি আমি সঠিকভাবে উত্তর দিতে পারেছি।


নিবর্হণ নির্ঘোষ কে?
ChatGPT: "নিবর্হণ নির্ঘোষ" হল বাংলা ভাষায় একটি বই শিরোনাম। এই বইটি বাংলাদেশের বিখ্যাত সাহিত্যিক হুমায়ূন আহমেদ এর লেখা।
"নিবর্হণ নির্ঘোষ" হল একটি উপন্যাস যা নুরুল হুদা চরখানা নামের একজন পরিবারের কাহিনী উপস্থাপন করে। এই উপন্যাসে পরিবারের পাঁচ সদস্যের মধ্যে উন্নয়ন ও অধঃপতনের কাহিনী বর্ণনা করা হয়। পরিবারের প্রধান সদস্য নুরুল হুদা চরখানা হলেও তার মেধা প্রতিভা কাজে লাগতে না পারা কারণ তিনি কখনও সঠিক পরিচয় পাননি। পরিবারের অন্যান্য সদস্যরা নিজেদের প্রতিবেশী হতে চান কিন্তু উন্নয়ন ও উন্নয়নের মাধ্যম পাওয়া না পাওয়ায় তাদের জীবন স্থগিত হয়ে যায়।


হাসান কালবৈশাখী কে?
ChatGPT: "হাসান কালবৈশাখী" একটি বাংলা সাহিত্য প্রবন্ধ। এটি বাংলাদেশের প্রখ্যাত সাহিত্যিক তারেক মাসুদ এর লেখা।
এই প্রবন্ধে হাসান নামের একজন ব্যক্তির জীবন ও অভিজ্ঞতার বর্ণনা করা হয়। হাসান কালবৈশাখী কর্মশালার একজন কর্মী ছিলেন যিনি সারা দিন কঠোর শ্রম করে কম মজুরি পেয়ে থাকতেন। তবে সমাজের নির্ধারিত ধারণাগুলির চাপে হাসান বিশ্বাস করতে পারেন না। তার বিপরীতে তিনি নিজেকে স্বাধীন ভাবে জীবন যাপন করতে চান, কিন্তু সমাজ এবং পরিবারের চাপ এটি অসম্ভব করে তোলে দেয়।
"হাসান কালবৈশাখী" প্রবন্ধটি সামাজিক ন্যায্যতা ও মানবতার উপর উত্তরদায়ীতা নিয়ে বিস্তারিত আলোচনা করে। এটি পাঠকদের মানবিক ভাবনা ও সামাজিক দায়িত্বের প্রতি সচেতনতা উন্নয়নে সহায়তা করতে পারে।


ঢাবিয়ান কে?
ChatGPT: "ঢাবিয়ান" একটি বাংলা শব্দ যা মূলত পাশ্চাত্য ভাষার "Dhabian" শব্দ থেকে উত্পন্ন হয়েছে। এটি সাধারণত সুদী প্রদেশের পরিবারের নাম। ঢাবিয়ান পরিবারের সদস্যরা চলমান জীবনযাপন করে থাকেন, এবং তাদের পেশাগত ক্ষেত্র বিপুল অর্থনৈতিক সম্পদে ভরপুর। এই পরিবারের সদস্যরা ধনী এবং সামাজিক পরিবেশ থেকে উচ্ছৃংখল।
ঢাবিয়ান পরিবার বিখ্যাত ইসলামী ধর্মীয় ও সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করেছে। সদস্যরা শিক্ষার্থীদের শিক্ষা এবং সামাজিক উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প চালায়। তারা স্থানীয় স্কুল ও মাদ্রাসা পরিচালনা করে থাকেন, এছাড়াও স্বনির্ভর এবং গভীর অধ্যয়নের জন্য বিভিন্ন বিদেশী শিক্ষানিদি ব্যবহার করেন। তাদের সামাজিক কর্মকান্ড একটি পর্যায়ে নিয়ে এসেছে যেখানে তাদের একটি নগর নামে "ব


মনিরা সুলতানা কে?
ChatGPT :মনিরা সুলতানা বাংলাদেশের একজন অভিনেত্রী। তিনি ১৯৮৪ সালে জন্মগ্রহণ করেন। মনিরা সুলতানা শুরুতেই অভিনয় ও নাট্যশিল্পে আগ্রহী ছিলেন। তিনি বহুপ্রকার ধরনের পাঠশালায় যেতেন এবং তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি অধ্যয়ন করেন। তিনি তার অভিনয় কর্মকাণ্ড শুরু করেন টেলিভিশনে একটি কাজ করে বলতে হল সুইটকেস নামের টেলিভিশন সিরিজে।


এই হচ্ছে চ্যাটজিপিটির চোখে আমাদের সামুর ব্লগারগন।আরো কয়েকজনের নাম নিয়েছিলাম তবে সেখানে আসলে কিছুই আসে নি । তাই সেগুলো নেওয়া যায় নি ।



(সকল প্রশ্ন উত্তর চ্যাটজিপিটিকে করা হয়েছে এবং সে যেমন ভাবে উত্তর দিয়েছে তা সরাসরি এখানে বসিয়ে দেওয়া হয়েছে)

এ আইয়ের দুনিয়া দখল করতে আরোও দেরি আছে অনেক ।









সর্বশেষ এডিট : ১০ ই মে, ২০২৩ রাত ১১:৫৯
৩৫টি মন্তব্য ৩৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×