somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নারীবাদী প্রস্তাবনাঃ নারীবাদ নিয়ে কিছু কথা ও নারীবাদী (বুক রিভিউ)

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :









সালটা ১৯০৯ তারিখটা অক্টোবর এর ১, মাত্র ৫ জন ছাত্রী । যাত্রাটা এভাবেই শুরু হয়েছে ওনার । এইটুকু নিয়ে শুরু করেছিলেন এক সমাজ ভাঙ্গার যাত্রা । শুরু করেছিলেন সমাজের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে যে ‘নারী’ শুধু মাত্র কোন রক্ত মাংসের পিন্ড নয় ।

নারীদের নিয়ে লিখেছেন সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবোরোধবাসীনি । লড়াই করেছেন নারীদের জন্য ।

হ্যা বলছিলাম একজন নারীবাদীর কথা । তিনি ‘রোকেয়া সাখাওয়াত হোসেন’ যিনি বেগম রোকেয়া নামেই সবচেয়ে বেশি পরিচিত । তবে আজকের বিষয় বেগম রোকেয়া নন । তিনি একজন আফ্রিকান নারীবাদী লেখিকা । তিনি ‘চিমামান্দা এনগোজি এদিচ্যে ।
তিনি মুলত একজন নাইজেরিয়ান এবং একজন নারীবাদী লেখিকা । তার লেখায় নারীবাদ ফুটে ওঠে । নারীদের নিয়ে কাজ করার জন্য তিনি অনেক পুরুস্কার পেয়েছেন । তার লেখা বই অনেক পুরস্কারও জিতেছে ।

তবে সেটা নিয়ে এখন কথা বলব না । কথা বলব “We Should All Be Feminists” এবং “Dear Ijeawele, or A Feminist Manifesto in Fifteen Suggestions” ছোট বই দুটোর অনুবাদ “নারীবাদী প্রস্তাবনা” বইটির । বইটি অনুবাদ করেছেন বীথি সপ্তর্ষি । অনুবাদের কথা বললে একদম সাবলিল । আপনি অনুবাদ পড়তে একটুও বিরক্ত হবেন না । বরং আপনি পড়তে পড়তে এক চিন্তার জগতে ঢুকে যাবেন ।

“নারীবাদী” এই কথা শুনলেই সবার একটু হলেও কপাল ভ্রু কুচকে যায় । যাওয়ার ই কথা, কারণ এই শব্দটিকে অন্য পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে । সবচেয়ে বড় কথা বর্তমানে নারীবাদের সংজ্ঞাটাকেই পালটে দিয়েছে । বলা যায় নারীদের পুরুষের প্রতিদন্ধি হিসেবে দাড় করিয়ে দিয়েছে । অথচ হওয়ার কথা ছিল একে অপরের সহযোগী ।

মজার ব্যাপার হচ্ছে “নারীবাদী প্রস্তাবনা” বইটা শুরুতে আপনার মনে হচ্ছে চিমামান্দাও অন্য সবার মত করেই পুরুষ বিদ্বেষী হতে পারেন । তাই কোন কিছু না ভেবেই শুধু ভিন্ন চিন্তা নিয়ে বইটি পড়তে বসতে হবে ।

এবার বইটির লেখার বিষয়ে বলি । নারীবাদী শুনলেই তো সবাই একটু নড়ে চড়ে বসে । নড়ে চড়ে না বসে ভাবুন তো একজন নারী তিনি কি কি করেন । তার চিন্তার জগৎ কতটা বিস্তৃত হতে পারে । চাইলে তিনি কি কি করে দেখাতে পারেন । আর আমরা নারীদের কিভাবে তুলে ধরেছি ।

চিমামান্দা বইয়ের শুরুতে বলেছেন কাজ নিয়ে । আমরা নারীদের কাজ পুরুষের কাজ ভাগ করে ফেলেছি । আমরা বলতে সমাজ । তিনি এখানে বড় উদাহরণ টেনেছেন রান্না নিয়ে । পৃথিবীর সব বড় বড় বিখ্যাত যারা রান্নার সাথে যুক্ত তারা সবাই মোটামুটি পুরুষ । অথচ নারী কিন্তু প্রতিদিনের জীবনে এই কাজটাই করছে । সেটার কোন স্বীকৃতি কিন্তু তারা দাবী করছে না । তাই বলে কি সেটা তাদেরই কাজ । এখানে প্রশ্ন আসতে পারে আমি কি করছি? না আমিও করছি না । কারণ ছোট বেলা থেকেই এটা শেখানো হয়েছে এটা মেয়েদের কাজ ।
আর চিমামান্দা এটা নিয়েও বলেছেন, যে ছেলেদের ছোট বেলা থেকেই শক্ত হতে শেখানো হয় । আমরা ছেলেদের ভীত হওয়া, দুর্বল হওয়া বা ভেঙ্গে পরাকে ভয় পেতে শেখাই । আমরা তাদের স্বাতন্ত্র‍্যকে মুখোশ পরাতে শেখাই, কারন নাইজেরিয়ার ভাষায় তাদের একজন 'কঠিন মানুষ' হতে হবে । কেন? ছেলেদের এমন হতে হবে ।

চিমামান্দার কাছে তার এক বন্ধু ইজাওয়েল তার মেয়ে কে নারীবাদী করার ব্যাপারে পরামর্শ চেয়েছেন । সেখানে তিনি পনেরটি পরামর্শ দিয়েছেন । আমি মোটামুটি সব গুলো খুটিয়ে পড়েছি । বোঝার চেষ্টা করেছি । তিনি কি বলতে চাচ্ছেন । তার লেখা গুলো থেকে একটা বিষয় পরিস্কার উঠে এসেছে যে তিনি লিঙ্গ বৈষম্যের প্রতি তীব্র ক্ষোভ রয়েছে বর্নবাদের চেয়ে । কিন্তু তিনি পুরুষ বিদ্বেষী নন । কারণ তার চোখেও কোন কোন পুরুষ অনেক উপরে রয়েছে ।

এক জায়গাতে মেয়েদের সার নেম পরিবর্তনের বিষয়টি রয়েছে তিনি সেখানে উল্লেখ করেছেন এটা আমার ব্যক্তিগত ব্যাপার সমাজ আমাকে বলতে পারে না আমি নাম পরিবর্তন করব কিনা । তাহলে বাবার নাম কেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেছেন আমার জন্মের পর ই এই নাম দেয়া হয়েছে আমি বড় হয়েছি এই নামে আমি সারা জীবন এই নামটাতেই পরিচিত হতে চাই ।

আমার তিনি প্যারেন্টিং এর ব্যাপারে বলেছেন । আমিও এটা উপলব্ধি করি । যে বাচ্চার দেখা শোনা দুজনের দায়িত্ব । সেখানে কোন ছেলে যদি করে তবে তাকে প্রশংসিত করা হয় । তাহলে যে মেয়েটি মা হয়েছে তাকে কেন নয়? বাচ্চা লালন পালনের দায়িত্ব তো শুধু একা মেয়ের নয় । বিষয়টি আমার ভাল লেগেছে ।

তবে হ্যা, এক জায়গাতে তিনি লিখেছেন যে মেয়েরা প্রেম বিষয়ে ছেলেদের কাছ থেকে আশা করে । কেন, মেয়েরা এই ট্যাবু তো ভাঙ্গতে পারে । কত জন ভেঙ্গেছে ।

এবার আসি কিছু কথায়, চিমামান্দা এনগোজি এদিচ্যে আমার কাছে নতুন নাম । তাই বই পড়ার সময় গুগলের সহায়তা নিতে হয়েছে । অনেক কিছু জেনেছি । তিনি ইউরো সেন্ট্রিক ফেমিনিজম, ব্ল্যাক ন্যাশনালিস্ট পলিটিকস ও ব্ল্যাক ম্যাটার নিয়ে ব্ল্যাকদের মানবাধিকার নিয়ে কাজ করছেন । তিনি একাবিংশ শতাব্দীতে ব্ল্যাক ফেমিনিজনদের একজন পাইওনিয়ার ।

তিনি যে জায়গাতে কাজ করেছেন সেটা হচ্ছে বহু দিন ধরে চলে আসা নারীদের শ্রম দাসত্ব, যৌন দাসত্বের বিপরীতে স্বেচ্ছা শ্রম ও সম্পর্কের প্রশ্নে স্বাধীনতা যে উহ্য থাকে সেটা হচ্ছে লিবারিজমে । আসলে নারী লিবারিজমে কতটা মুক্ত হতে পেরেছে । সেটার দিকে তাকালে দেখা যায় যে ততটুকু যতটা ধর্মীয় বিধি বিধানে বলা হয়েছে । তার চেয়ে নারী কতটা এগিয়ে আসতে পেরেছে ।

শুধু নাইজেরিয়া নয় সাউথ এশিয়াতেই নারীরা এখনও কতটা এগিয়ে এসেছে । তারা কি এখনও পুরুষদের তাদের সহযোগী ভেবেছে না তাদের কে প্রতিদন্ধি ভেবেই এগিয়ে যাচ্ছে । যদিও বলি এগিয়েছে তবে সেটা হয়ত কিছু ক্ষেত্রে কিন্তু আজও একজন নারীকে আমরা কিভাবে বিচার করছি সেটা দেখার বিষয় রয়েছে ।

উপরে বেগম রোকেয়ার কথা বলেছিলাম, এর একটা কারণ হচ্ছে তিনি নারীদের নিয়ে কাজ করেছেন । করেছে নুরজাহান বেগম, বেগম সুফিয়া কামাল তারা কাজ করেছেন নারী আর্দশে । তাতে কি তারা পুরুষ বিদ্বেষী ছিলেন । একাবিংশ শতাব্দীতে এসে এটা আমাদের কেন দেখতে হচ্ছে । চিমামান্দা তাদের দেশের পরিস্থিতি, রাজনীতি, নৈতিকতা, ইতিহাস পারিপার্শিক অবস্থান সম্পর্কে ভাল ভাবেই অবগত আছেন । তার এই বইতে সব কিছুই উঠে এসেছে সুন্দর ভাবে ।

নারীবাদি মানেই পুরুষ বিদ্বেষী নয় । বরং নারীবাদী হচ্ছে যিনি বলবেন হ্যা আমাদের লিঙ্গ বৈষম্য রয়েছে । আর এটা আমাদের ই ঠিক করতে হবে ।

যারা নারীবাদী নিয়ে পড়তে চাই তারা এই বইটি পড়ে দেখতে পারেন । খুব সুন্দর ভাবে বিশ্লেষন করা হয়েছে ।

অনুবাদকে ধন্যবাদ দিতেই হয় । তার ভাষাশৈলী চমৎকার ।
বইঃ নারীবাদী প্রস্তাবনা
মুলঃ চিমামান্দা এনগোজি এদিচ্যে
ভাষান্তরঃ বীথি সপ্তর্ষি
সর্বশেষ এডিট : ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:১২
৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×