somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্ব কবিদের লেখা সেরা ১০ উপন্যাস

১৯ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কবি এবং লেখক। একই সাহিত্য বৃক্ষের উপজাত হলেও তাদের শাখা সম্পুর্ন আলাদা আলাদা। তবে কবিরাও যে সাহিত্যচর্চা করেন না অথবা সাহিত্যিকরাও যে কবিতা লেখেন না এমনটি কিন্তু একেবারেই নয়। তবে দুই শাখায় সমানভাবে পারদর্শীতা লাভ করা খুব একটা সহজ নয়। আর তাই কবি হোক কিংবা সাহিত্যিক সেখানেই বিচরণ করতে ভালোবাসেন যেখানে তিনি সবচেয়ে চৌকস। তবে কিছু কিছু মানুষ সবসময়েই থেকে যান যারা দুই শাখায়ই সমানভাবে অনায়াসে বিচরণ করতে পারেন। বিখ্যাত কবি এবং লেখক নাজা মারি এইডত সেরকমই একজন ব্যক্তিত্ব। কবিতা এবং লেখালেখি, সাহিত্যের এই দুই শাখায়ই সমান বিচরণ তার। সম্প্রতি প্রকাশিত হয়েছে তার উপন্যাস Rock, Paper, Scissor। নিজে যেমন সাহিত্যের এই দুই শাখায় বিচরণ করে বেড়ান তেমনি ভালোবাসেন তার মত অন্য যারা রয়েছে তাদের লেখনীকেও। আর তাই পাবলিশার্স উইকলিকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের প্রিয় ১০ কবির লেখা প্রিয় ১০টি উপন্যাসের কথা তুলে ধরেছেন অকপটেই। চলুন এক নজরে দেখে আসা যাক তার তালিকার উপন্যাসগুলোকে।

১। Azorno by Inger Christensen
তালিকার সর্বপ্রথম স্থানে রয়েছে Inger Christensen এর Azorno বইটি। ডেনিশ ভাষার কবি হলেও ইংরেজিতে তার প্রচুর কবিতা রয়েছে। ডেনিশ এই কবি গত পঞ্চাশ বছর ধরে সারা পৃথিবীর কবিদের কাছে নমস্য হয়ে আসছেন। তার কবিতা যেমন ক্ষুরধার তেমনি লেখনীও অত্যন্ত পরিশীলিত। স্বল্প কয়েকটি উপন্যাস লিখেছেন এযাবৎ যার মধ্যে Azorno কে ধরা হয় তার সেরা উপন্যাস হিসেবে।

২। The Murder of Halland by Pia Juul
তালিকার দ্বিতীয় স্থানেও রয়েছেন ডেনিশ আরেক কবি Pia Juul। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই কবি ইতোমধ্যেই সারা পৃথিবীজুড়ে তার নাম প্রতিষ্ঠিত করে ফেলেছেন। তার লেখা The Murder of Halland উপন্যাসটি মূলত ক্রাইম ফিকশনমূলক হলেও তাতে সাহিত্যিক এক আলাদা মাত্রা যোগ করেছেন বলা চলে।

৩। The Bell Jar by Sylvia Plath
ছন্দ ও গদ্যকে একসাথে করে কিভাবে মাপে মাপে পা ফেলে এগিয়ে নিয়ে যাওয়া যায় কবি Sylvia Plath তা বেশ ভালোভাবেই জানেন। তার রচিত The Bell Jar উপন্যাসে তাই একদিকে যেমন নানান ধরণের মেটাফোর (উপমা) উঠে এসেছে তেমনি উঠে এসেছে তার ব্যক্তিগত হতাশা, মান-অভিমান এবং রাজনৈতিক নানান টানাপোড়েন। নাজা মারি তার পছন্দের তালিকায় বইটিকে রেখেছেন তিন নম্বরে।

৪। The Notebook by Agota Kristof
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে লেখা Agota Kristof এর বিখ্যাত উপন্যাস The Notebook কে নাজা মারি রেখেছেন তার পছন্দের তালিকায় চার নম্বরে। তবে একথা অকপটেই স্বীকার করেছেন যে শুধুমাত্র উপন্যাস হিসেবে বাছার সুযোগ থাকলে তিনি একে তার পছন্দের তালিকায় একেবারেই শীর্ষে স্থান দিতেন। Agota Kristof এর এই উপন্যাস অনুসারেই পরবর্তীতে হলিউডের বিখ্যাত সিনেমা The Notebook তৈরী করা হয়। যেখানে দেখা যায় যমজ দুই ভাই কীভাবে যুদ্ধের বিরুপ সময়টাতে তার দাদীর সাথে বেঁচে থাকার লড়াই চালিয়ে যায়।

৫। The Notebooks of Malte Laurids Brigge by Rainer Maria Rilke
ডেনিশ এক গ্রাম্য উপকুলের শৈশব স্মৃতি ও বাস্তবতাকে ঘিরে আবর্তিত হয়েছে Rainer Maria Rilke এর উপন্যাস The Notebooks of Malte Laurids Brigge। উপন্যাসে এতোটুকু দৃষ্টিকটু না করেও কাব্যিকতার যে ব্যবহার তিনি দেখিয়েছেন তা এক কোথায় অসাধারণ। নাজা মেরির পছন্দের তালিকায় উপন্যাসটি রয়েছে পঞ্চম স্থানে।

৬। The Making of Americans by Gertrude Stein
কবি হিসেবে বেশ নাম-ডাক থাকলেও Gertrude Stein একাধিক উপন্যাস লিখেছেন। তার সবচেয়ে পাঠকপ্রিয় উপন্যাস হলো The Making of Americans। বইটির কাহিনী আবর্তিত হয়েছে আমেরিকার এক রাজার শাসনামলকে ঘিরে। হাজার পৃষ্ঠার এই বইটির একেবারে শেষ পৃষ্ঠা পর্যন্ত লেখক মনোমুগ্ধকরভাবে ধরে রাখেন পাঠককে। নাজা মেরির মতে আমেরিকান জীবনপ্রণালী নিয়ে এযাবৎ যতো বই লেখা হয়েছে এটি তার মধ্যে শ্রেষ্ঠতম। তার তালিকায় তিনি বইটিকে রেখেছেন তালিকার ষষ্ঠ স্থানে।

৭। Malina by Ingeborg Bachmann
নাজা মেরির পছন্দের তালিকার সপ্তম স্থানে যে বইটি রয়েছে সেটি হলো অস্ট্রিয়ান কবি ও ঔপন্যাসিক Ingeborg Bachmann এর এক অমর কীর্তি Malina। ভাষার দক্ষ বুননে তিনি ফুটিয়ে তুলেছেন নাজি বাহিনীর বর্বরতা এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার বর্বরতাকে। পরবর্তীতে এই উপন্যাসকে অবলম্বন করেই হলিউডের বিখ্যাত সিনেমা Malena নির্মিত হয়।

৮। Insel by Mina Loy
প্রখ্যাত ব্রিটিশ মডার্নিস্ট Mina Loy সারাজীবনে মাত্র একটি মাত্র উপন্যাস লিখেছিলেন এবং সেটিও অনাবিস্কৃত ছিল প্রায় ২৫ বছর। তার মৃত্যুর প্রায় ২৫ বছর পর লেখাটি বই আকারে প্রকাশিত হয়। বইটি Mina Loy এবং তার জার্মান পরাবাস্তব চিত্রশিল্পী Richard Oelze এর বাস্তব জীবনের উপর ভিত্তি করে লেখা হয়। বইটিকে নাজা মেরি তার পছন্দের তালিকায় অষ্টম স্থানে রেখেছেন।

৯। Autobiography of Red by Anne Carson
Anne Carson তার Autobiography of Red বইতে পুরোনো ও নতুনের যেভাবে সমাবেশ ঘটিয়েছেন ঠিক তেমনিভাবে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন কবিতা এবং সাহিত্য একে অন্যের সাথে আঙ্গাঙ্গিভাবে জড়িত এবং উভয়েই একে অপরের পরিপূরক। নাজা মেরির পছন্দের বইয়ের তালিকায় এই বইটি নবম স্থান দখল করে রেখেছে।

১০। Leaving the Atocha Station by Ben Lerner
কবি Ben Lerner এর Leaving the Atocha Station বইটি শুধুমাত্র একটি সেমি-অটোবায়োগ্রাফিক্যাল নভেলই নয় বইটি সম্ভবত একমাত্র উপন্যাস যার উপজীব্য হচ্ছে কবিতা। বইটির কাহিনী আবর্তিত হয়েছে মাদ্রিদ সেন্ট্রাল স্টেশনে ২০০৪ সালে সংঘটিত বোমা হামলাকে ঘিরে। এই বইটি নাজা মেরির পছন্দের বইয়ের তালিকায় দশম স্থানে রয়েছে।
সর্বশেষ এডিট : ১৯ শে অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৪
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×