somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ক্যামেরা মুভমেন্টে ফর ফিল্ম মেকিং পর্ব-১

১৯ শে আগস্ট, ২০২১ ভোর ৬:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



একটা ফিল্ম সম্পূর্ণ হয় অনেকগুলো সিকোয়েন্স এর সমন্বয়ে, আর সিকোয়েন্স এ অনেকগুলো সিন থাকে। প্রতিটি সিন আবার সমন্বয় হয় অনেক গুলো Shot দ্বারা। পরিচালক অ্যাকশন বলার পর থেকে কাট বলার আগ পর্যন্ত যতক্ষন ক্যামেরা চলে, এই প্রতিটি ক্যামেরা টেকই এক একটা শট। সেটা ডায়লগ ডেলিভারি হতে পারে, কোন চরিত্রের হাটার দৃশ্য হতে পারে বা অবজেক্টিভ /সাবজেক্টিভ কোন ইনফরমেশন হতে পারে। কোন জায়গার দৃশ্য ও হতে পারে। ধরেন, একটা চরিত্র ফাকা একটা মাঠের মধ্যে একা। এটা বোঝাতে ড্রন শট ব্যবহার করা হল বা দূরে কোন এক জায়গা থেকে ক্যামেরা ধারণ করা হল। শুধু এইটুকুও একটা শট হতে পারে। এই শট গুলো ক্যমেরার কোন মুভমেন্টে, ঠিক কখন, কোথায় এবং কেন ধরা হয় সেটাই বলব।

প্রতিটি সম্পূর্ণ ফিল্ম, এক একটি সম্পূর্ণ উপন্যাস-ই। ভাষা জানলে প্রতিটা দৃশ্য পড়ে ফেলা যায়। ফিল্মের কিছু বেসিক ল্যাংগুয়েজ আছে এর মধ্যে ক্যামেরা একটি। ধরাযাক, একটি কালো অন্ধকার রাতে। নির্জন, নিরব, নিস্তব্দ রাস্তায় একটা মেয়ে একা হেটে যাচ্ছে। সামনে যে কোন কিছু হতে পারে। কোন খুনির সাথে দেখা হয়ে যেতে পারে। পেতে পারে সাক্ষাৎ কোন মুনির। ওৎ পেতে থাকা নেকড়ে গুলোর সাথেও দেখা হতে পারে, অথবা পেতে পারে কাধ কোন ভরসার। রাতটা কতটা অনিশ্চয়তার, সাথে মেয়েটার জীবনও। ঠিক, এই বর্ণনা গুলোকেই পরিচালকরা ক্যামেরায় কীভাবে ধরেন এবং কেন? ঠিক কোন শট ক্যামেরার কোন মুভমেন্টে ধরা হয় সেটাকেই ক্যামেরা ল্যাংগুয়েজ বলে।

ক্রিয়েটিভিটি সবার উপড়ে। কিন্তু রুল ভাঙ্গার জন্য রুলস জানা জরুরি। কারণ রুল দিয়েই রুলস ভাঙ্গতে হয়। সেটা যদি করা যায় তাহলে সিন গুলো হয়ে থাকে স্মরণীয়। যেমন: "The dark khinght" মুভিতে Joker যখন Badman এর হাতে ধরা পরে। তখন উল্টো লটকে থাকা জোকার কে ক্যামেরা রোল এর মাধ্যমে ধিরে ধিরে সোজা করে দেখানো হয়। সাথে সাথে জোকার এটাও রিভিল করে যে, Harvey Dent কে সে কীসে পরিণত করেছে। এখানে ক্যামেরা রোল ব্যবহার করে খুব সহজেই এটা বোঝানো হয়েছে যে, জোকার ধরা তো পড়েছে কিন্তু তার হাতে এখোনো আর একটা জোকার বাকী আছে। খেলা এখানেই শেষ নয়।

ক্যামেরা গুলো ঠিক কীভাবে, কখন, কোথায়, কেন ব্যবহার করা হয়? এবং এর মাধ্যমে পরিচালকরা কী গল্প বলতে চান? আপনি যদি ক্যামেরা মুভমেন্ট সম্পর্কে জানেন তবে বুঝতে পারবেন। প্রতিটি ক্যামেরা মুভমেন্টের আলাদা আলাদা ভাষা আছে, যে ভাষা জানে সে dynamic and compelling সিন create করতে পারে।

ক্যামেরা মুভমেন্টের মধ্যে একটি হল Static Shot।

Static Shot: এখানে ক্যামেরা একটি নিদির্ষ্ট জায়গায় স্থির থাকবে। কোন রুপ নড়াচড়া হবে না। it creat stablish non-distracting shot।

এটা shot- reverse-shot dialogue এর ক্ষেত্রে ব্যবহার হতে পারে। কোন সুন্দর দৃশ্য স্থাপন করতে অথবা showcasing an actors performance এর ক্ষেত্রেও ব্যবহার হতে পারে। সেটা দুঃখের ও হতে পারে কিম্বা সুখের। কিন্তু অতি হবে না। অতি দুঃখ অথবা সুখ।

অনেক সময় পরিচালকরা static shot ব্যবহার করেন এটা দেখানোর জন্য যে, কোন চরিত্র বিপদে পরেছে। যেখানে ওর করার কিছুই নেই, বাহির হতে সাহায্য আসার অপেক্ষা করা ছাড়া। যেমন: "12 years a slave" মুভিতে এক সাদা চামড়ার লোকের গায়ে হাত তোলার জন্য, সাদা চামড়ার গ্রুপ এসে নিগাটাকে ফাঁসিতে ঝোলায়। মানবতা সাদা চামড়ার ভেতরেও আছে, তখন অন্য একটি সাদা চামড়া এসে ফাসিটাকে আটকায়। এবং বলে- নিগা হয়ে সাদা চামড়ায় হাত তোলার বিচার ঐ নিগার মালিক এসে করবে। ঘটনাটা ঐ অবস্থায় আটকে থাকে। নিগাটা ফাসির দড়িতে ঝুলেও থাকে না আবার মুক্তিও পায় না। নিগাটা পায়ের আঙ্গুলে ভর দিয়ে ফাসির দড়ির সাথে লটকে থাকে। সন্ধ্যার দিকে ওর মালিক না আসা পর্যন্ত। আসে-পাশে আরো অনেক গোলাম নিগা ছিলো। দূর থেকে দেখেছে, পাশ দিয়ে হেটে গেছে কিন্তু কেউ কিচ্ছু করতে পারেনি। নিজের জীবিনের ভয় প্রত্যেকেরই আছে। হয়তো নিগা গুলো ধরেই নিয়েছিলো, তাদের জন্মই হয়েছে সাদা চামড়ার সেবা করার জন্য আর তাদের অত্যাচার সহ্য করার জন্য।

নিগাটার ওই ফাসির দড়িতে লটকে থাকার shot নেওয়া হয়েছে static shot এ। এখানে পরিচালক দেখাতে চেয়েছেন, নিগাটা বিপদে আছে কিন্তু ওর করার কিছুই নেই। বাহির হতে সাহায্য আশার অপেক্ষা করা ছাড়া। এখানে ক্যামেরা নাড়াচাড়া করা যেত, তাতে হয়তো নিগাটার প্যানিক ভালোভাবে ফুটে উঠত কিন্তু দৃশ্যটা অতটা ভয়ংকর হত না। নিষ্পাপ সাদা চামড়া গুলো কতটা ভয়ংকর, কালো চামড়ার রাক্ষস দেহের নিগাদের কাছে সেটা ফুটে উঠতো না। এখানে পরিচালক একটি শটের মাধ্যমে দুটো বিষয়কেই ধরেছেন। সাদা চামড়ার ভয়াবহতা এবং কালো চামড়াদের অসহায়ত্ব।

এবার আসি ক্যামেরা নাড়াচাড়াতে। Pan shot।

Pan shot: pan shot এ ক্যামেরা horizontally রোটেড করা হয়। left to right অথবা right to left।

pan চরিত্র কে ফলো করার জন্য ব্যবহার করা হয়। চরিত্র টি কোন দিক দিয়ে যাচ্ছে, কীভাবে যাচ্ছে এগুলো দেখানোর জন্য। pan shot কোন ইনফরমেশন রিভিল করার ক্ষেত্রেও ব্যবহার করা হয়। যেমন: কোন চরিত্র একটি রাস্তার উপড় দাঁড়িয়ে আছে। সামনে বিশাল পাহাড়। ক্যামেরা প্যান করে সামনের কোন মাইল স্টোন দেখানো হল, যেখানে লেখা 'রাঙ্গামাটি।' অথবা কোন চরিত্র নিরব, নিস্তব্দ রাতে রাস্তা দিয়ে হেটে যাচ্ছে। সে কোন কিছু নিয়ে ভয়ে আছে। হাটাৎ সামনে একটা বাড়ী দেখে দৌড়ে গেল। বাড়িতে কেউ নেই। বাড়ির সামনে চরিত্রটি দাড়িয়ে আছে। প্যান করে দেখানো হল, পেছনে আর একটি চরিত্র বন্দুক তাক করে দাঁড়িয়ে আছে। পাশে নেমপ্লেটে লেখা হনটেড হাউজ।

slow pan প্রত্যাশা তৈরি করে, rapid pan বাড়ায় শটের এনার্জি। rapid pan কে whip pan বলা হয়। ধরেন, দুজন সন্ত্রাসী বোমা নিয়ে একটি জাকজমক গ্যালারিতে ঢুকলো। পেছন পেছন পুলিশ। পুলিশ কে দেখে সন্ত্রাসীরা দৌড়াতে লাগল আর সন্ত্রাসীদের পেছনে পুলিস। এই ধরে ফেলছে আবার ফসকে যাচ্ছে। গ্যালারীতে দর্শকদের মধ্যে খেলা নিয়ে তীব্র উত্তেজনা। এই সিনের যে হাইপার বা টেনশন, এটা দেখানোর জন্য whip pan ব্যাবহার করা হয়। ধরেন, সন্ত্রাসী কে পুলিশ ধরে ফেলল। ঠিক তখন সেখানে আর একজন সন্ত্রাসী আসলো যার সারা শরীরে বোম, এটা slow shot এর মাধ্যমে দেখানো যায়। এখানে দর্শকদের প্রত্যাশা তৈরি হয়। কিছু একটা হবে!

director damien chazelle এই whip shot কে ব্যবহার করেন চরিত্র গুলোর মধ্যে সম্পর্কদেখানোর জন্য। যেমন: "La La Land" মুভিতে Sebastian এর পিয়ানো বাজানোর তালে তালে mia নাচে, এখানে whip pan ব্যবহার করা হয়েছে। director damien এখানে দুজনের মধ্যে আন্ডারস্ট্যান্ডিং সহ দুজনের এনার্জি দেখিয়েছেন।

কিন্তু যদি horizontal থেকে vertical এ আসি? অর্থাত left to right থেকে up to down এ? তখন এটাকে tilt বলে।

tilt shot সহ বাকী গুলা পরবর্তী পর্বে।
সর্বশেষ এডিট : ২৫ শে মে, ২০২২ রাত ৯:৫৮
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×