somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরী

আমার পরিসংখ্যান

দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কবিতা
quote icon
দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কবিতাগুলোকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে এই ব্লগটি খোলা হয়েছে। সময়ে সময়ে তাঁর কবিতাগুলোকে গুচ্ছাকারে এখানে পোস্ট করা হবে। পাঠকদের ভালো লাগলে এই ব্লগ-পরিচালকের শ্রম সার্থক হবে বলে মনে করবো।

সামহোয়্যারইন ব্লগের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা থাকলো।

***

কবি মিজানুর রহমান শমশেরী ৮ কার্তিক ১৩৫৩ বঙ্গাব্দে (২৩ অক্টোবর ১৯৪৬ খ্রিষ্টাব্দে) ঢাকা জেলার দোহার উপজেলার অন্তর্গত সুতারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২৯ আষাঢ় ১৩৮৮ বঙ্গাব্দে (১৪ জুলাই ১৯৮১) বিয়ের পূর্বরাতে হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে অকালে প্রয়াত হোন। তবে এ-ও জনশ্রুতি আছে যে, আরাধ্য মানবীকে না পেয়ে বিয়ের আগের রাতে তিনি বিষপানে আত্মহত্যা করেন। তাঁর পিতার নাম শমশের উদ্দিন। সর্বজ্যেষ্ঠা এক বোন ও পাঁচ ভাইয়ের মধ্যে শমশেরী ছিলেন পঞ্চম।

একান্ত কৈশোর থেকেই লেখালেখির প্রতি শমশেরীর আগ্রহ গড়ে ওঠে। সাহিত্যসাধনা ও সাহিত্যচর্চা ছিল তাঁর প্রাণ। স্কুল-কলেজের বন্ধু-বান্ধবী ও এলাকার তরুণ-কিশোরদের নিয়ে গড়ে তোলেন সাহিত্যচর্চা বিষয়ক আসর 'পদ্মাপার খেলাঘর'। এর পূর্বে আদমদজী নগরের 'অগ্নিবন্যা খেলাঘর' আসরের সাহিত্য সম্পাদক হিসাবে তিনি তাঁর খেলাঘর জীবন শুরু করেন।

শমশেরী ৭০ দশকের কবি। ধূমকেতু, দৈনিক বাংলার বাণী, দৈনিক ইত্তেফাক, দৈনিক সমাচার সহ তদানীন্তন গুটিকতক জাতীয় দৈনিকের সবকটাতেই এবং অন্যান্য লিটল ম্যাগাজিন ও সাময়িকীতে তিনি নিয়মিত লিখতেন। দৈনিক বাংলার বাণীতে সাপ্তাহিক ভিত্তিতে লিখতেন উপ-সম্পাদকীয়।

শমশেরীর জীবদ্দশায় একটিমাত্র কাহিনিকাব্য ‘অশ্রুমালা’ প্রকাশিত হয়েছিল। তাঁর অপ্রকাশিত পাণ্ডুলিপির আয়তন সুবিশাল। এই পাণ্ডুলিপিতে যে বইগুলোর নাম উল্লেখ আছে তা হলো :
জীবন যন্ত্রণা
বসন্ত পরাগ
একাত্তরের চিঠি
শিকল ভাঙ্গার গান (গান)
হিজলফুলের মালা (কাহিনিকাব্য)।

এ পাণ্ডলিপিতে সর্বমোট ১৩৭টি কবিতা, ৪০টি ছড়া ও ৫২টি গান রয়েছে।

শমশেরীর কবিতায় কঠিন জীবন-যুদ্ধ ও ঘাত-প্রতিঘাতের এক নিষ্ঠুর বাস্তবচিত্র ফুটে উঠেছিল। স্বাধীনতা-উত্তর কালে এদেশের মানুষের মধ্যে বিরাজমান নিদারুণ দুঃখ-দুর্দশা, অনাহার, নৃশংসতা, দুর্নীতি- এসবও অতি প্রকটভাবে তাঁর কবিতায় উঠে এসেছিল। তাঁর কবিতায় সুকান্তের সুর সুস্পষ্ট; তিনি এতোখানিই সুকান্ত-প্রভাবিত হয়ে উঠেছিলেন যে, তাঁর বাক্যের গাঁথুনিতেও সুকান্তের কবিতার শব্দগুচ্ছের ব্যবহার লক্ষ করা যায়।

আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কিছু ছড়া

লিখেছেন দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কবিতা, ২৭ শে আগস্ট, ২০১৪ রাত ১২:৫৭

প্রতিভা-১



ইতিহাস বিজ্ঞান ধারাপাত অঙ্ক’র

একগাদা বই পড়ে ও-পাড়ার শঙ্কর।

মাথা নয় যতটুকু পড়ে বই ততোধিক

সারাদিন পড়াশুনা, চেহারাটা লিকলিক। ... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১১৯ বার পঠিত     like!

দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কিছু কবিতা, গান ও ছড়া

লিখেছেন দোহারের অকাল-প্রয়াত কবি মিজানুর রহমান শমশেরীর কবিতা, ১৭ ই আগস্ট, ২০১৪ বিকাল ৫:৪৮

কবিপরিচিতি



কবি মিজানুর রহমান শমশেরী ৮ই কার্তিক ১৩৫৩ বঙ্গাব্দে (২৩ অক্টোবর ১৯৪৬ খ্রিষ্টাব্দে) ঢাকা জেলার দোহার উপজেলার অন্তর্গত সুতারপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২৯ আষাঢ় ১৩৮৮ বঙ্গাব্দে (১৪ জুলাই ১৯৮১) বিয়ের পূর্বরাতে হৃৎযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে অকালে প্রয়াত হোন । তবে এ-ও জনশ্রুতি আছে যে, আরাধ্য মানবীকে না পেয়ে বিয়ের আগের... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ২৮৫ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ৪০৪ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ