somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জোনাকি তোমাকে বলেছিলাম অফিসে যাবার সময় আমাকে অন্তত একটি চুম্বন দিতে.....১৮+

২৯ শে জুলাই, ২০১৫ রাত ৮:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ইমরান লাজুক টাইপের একজন মানুষ, তার মনটা লজ্জায় ভরা থাকার কারনে প্রয়োজনীয় কথা গুলো তিনি তার কাছের বন্ধু বা স্ত্রীকে বলতে পারেনা...!

ইমরান বারবার চেষ্টা করেছে যে তার লাজুকতা গুলো দূর করতে... কিন্তু পারেনি তার ব্যর্থতা দৃশ্যমান হতে চলেছে.... (এতদিন লজ্জা নিজের ভেতর হজম করতে পারলেও এখন সে লজ্জাময় মন নিয়ে বিব্রত! !

কারন তিনি এখন আর একা নন, তার সহচর জোনাকি আছে....। ইমরানের চিন্তা শক্তি কিন্তু দারুন তবে প্রকাশ করতে যত বাঁধা!

ইমরান আজ নিরিবিলি বসে বসে ভাবছে বিয়ে করার সময় নিলজ্জরা মেয়ে বাড়ি থেকে কত কিছুই নিচ্ছে....

যেমনঃ- টিভি, ফ্রিজ, ওয়াশিং মিশিন, মোটরসাইকেল, ডাইনিং টেবিল চেয়ার সেট সহ... আরো কত কিছু....।

ইমরান নিজের ভেতরে ভেতর ভাবতে থাকে যৌতুক আমার চাই... চাইই....! লজ্জাকে আমি কবর দেব, যে ভাবেই হোক যৌতুক আদায় করতেই হবে। ইমরান ভাবে বিয়ের আগে যৌতুকের বিরুদ্ধে লড়াই করে জয় ছিনিয়ে এনেছিলাম, কিন্তু এখন আমি যৌতুক ছাড়া বাঁচাতে পারবোনাহ্!

ইমরানের যৌতুকের লিস্টি অনেক লম্বা....! স্বতঃপ্রণোদিত না হলে ইমরানের যৌতুক গুলো পুরণ করা প্রায় অসম্ভব; পাঠক নিশ্চয়ই জানতে ইচ্ছে হচ্ছে ইমরানের যৌতুকের লিস্ট......

তা হলে শুরু করা যাক....

ইমরানঃ জোনাকি... জোনাকি.... জ্বি... এদিকে এসো আমি অফিসে যাব আমাকে রেডি করে দাও....

জোনাকিঃ ওসব রেডি মেটি আমি করতে পারবোনা, তোমার কাজ তুমি করে অফিসে চলে যাও।

ইমরানঃ এইযে এদিকে এসো মেরুন কালারের জুতো আছেনা এই জুতোর সাথে মেসিং করা যে মৌজা ছিলো তা খুঁজে পাচ্ছিনাহ্, খূঁজে দেখোতো.....।

জোনাকিঃ কেন এসব ময়লা আবর্জনা আমাকে খোঁজতে হবে কেন? রাখার সময় খেয়াল করে রাখতে পারেনা...? গ্যান গ্যান করতে করতে.... চোখ কানা চোখে দেখেনা... এই নাও....মৌজা।

ইমরানঃ জোনাকি আছ বাড়িতে? অফিসের কাজে বাইরে দৌড়তে দৌড়তে আজ ক্লান্ত হয়ে গেছি... লেবুর রস দিয়ে এক গ্লাস শরবত বানিয়ে দাওতো...! দেখ ভেতরের সুতির গেন্জিটা পর্যন্ত ভিজে গেছে...।

জোনাকিঃ হ..হ... মানুষ আর চাকরি বাকরি করেনা..... ঘরে এসেই অর্ডার আর অর্ডার!! যাও..যাও... টেবিলে গ্লাস দোয়া আছে... লেবুও কদ্দুর আছে বানিয়ে খাও...।

ইমরানঃ জোনাকি তোমাকে কতবার বলেছি অফিসে যাবার সময় কাছে এসো আমি কয়েকটি চুমু দেয়ার পর হলেও একটি চু.... দিয়ে যেও...।

জোনাকিঃব্য ব্য... মহাব্বত উতলাইয়া পড়তেছে....! কতবার বলেছি বিয়েতে ছোট্ট একটা হার দিয়েছিলা.... পড়তেই ইচ্ছা হয়না... লোক চোখের সামনে শরম লাগে.... কতবার বলেছি হার এর কথা, কই বড় হারতো কিনে দিলানা.....!!!

ইমরানঃ জোনাকি আজ ইলিশ আর কচুর ছড়া দিয়ে যা রান্না করেছোনা! দারুণ মজা হয়েছে, যা রেধেছ খাবার পরও মনে হচ্ছে জিভে লেগে আছে! তোমাকে অনেক....ধন্যবাদ।

জোনাকিঃ এতো হাওয়া দিতে হবেনা...! আমার বাপের বাড়ির সবার হাতের সব রান্নাই এ রকম মজা হয়! তোমরা মজা বুঝনাতো তোমাদের বুঝিয়ে আর কি হবে?

ইমরানঃ জোনাকি..... জোনাকি..... দেখতো দেখ অফিসে যাবার সময় দেখে গেলাম ঘরে মুরগী এসে বিষ্টা ছেড়ে গেছে....! এখন অফিস থেকে এসেও সেই বিষ্টা..!!! তোমার কোন দিকে কোন খেয়ালই নেই... সারাদিন কি কর? স্টার জলসা...আর.....!!! আমার মা থাকলে এমন পরিস্থিতি দেখতে হতোনা।

জোনাকিঃ আ....হা....হা.......! আদরী রে মা আদরী.....! কেন সংসার কি শুধু আমার? সকালে মুরগীর বিষ্টা দেখে চলে গেল... যাবার সময় এটা পেলে দিয়ে গেলেইতো হয়। আমার সাথে ঝগড়া করার জন্য......।

বিঃদ্রঃ আরও আছে তবে পাঠকের পড়ার ধৈর্যের কথা বিবেচনা করে এখানে শেষ করছি।

পাঠক উপরের প্রশ্নোত্তর পর্বে ইমরান এর যৌতুক ভাবনা গুলো প্রকাশ পেয়েছে... তিনি এই যৌতুকের জন্য লজ্জা শরম ত্যাগ করতে চাই এবং জোনাকির দেয়া একটি জবাবও ইমরানের পছন্দ হয়নি!!! জোনাকির কাছে বলা যৌতুক গুলো তার চাই...চা...ই...ই। জোনাকি এই যৌতুক আদায় করতে পারলেই ইমরান+জোনাকি এর সংসার নামের সাগরে ভালোবাসার স্রোতের পর স্রোত এসে ঢেউয়ে পরিনত হবে। বুঝতে হবে ভালোবাসাময় ঢেউ ছাড়া সংসার জীবন অর্থহীন! !!

কোরআনে বলা আছে স্বামী স্ত্রী একজন অন্য জনের পোশাক এর মত.....।

কোন কিছুই তাদের মধ্যে আড়াল নয়, স্বামী স্ত্রী একে অন্যের সহযোগী যে যার অবস্থান থেকে।

সহযোগীর আচরণ যদি ইমরান ও জোনাকির মত হয় তাহলে সংসারে সুখ শান্তি থাকার কথা নয় । ইমরান যৌতুকের জন্য পাগলের মত হয়ে আছে... ইমরান যৌতুক আদায়ের জন্য ছুটাছুটি করছে তার সব কিছুই আছে কিন্তু সংসারে ভালোবাসার অভাব, যৌতুকের অভাব! ! এ অভাব বহন করে জীবন অতিবাহিত করা তার পক্ষে সম্ভব নয়, ইমরানের এই যৌতুক শূন্যতা পুরন করতে হবেই। জোনাকিকে তার সাধ্যমত বুঝতে এবং বুঝাতে চেষ্টা করেছে.... কিন্তু জোনাকির পরিবর্তন নেই বললেই চলে।

জোনাকির পরিবর্তন না দেখে ইমরান ২ সাপ্তাহের ছুটি নেয় অফিস থেকে! ! ছুটি নিয়ে ঘরে এসে অযুক্তিক একটি কথা বলে জোনাকির সাথে তর্ক সৃষ্টি করে....! তর্কের এক পর্যায়ে ইমরান বলে তোমার মত বউ আমার দরকার নেই আমি যাচ্ছি.....!! জোনাকি বলে যাও যাও... হু...দাম কত দাম দেখাচ্ছে...দাম যাও.. দাম দেখাতে হবেনাহ্।

ইমরান মুটোফোন আর কিছু টাকা ও কাপড় নিয়ে বাড়ি ছেড়ে চলে যাই ঘর থেকে দূরে।ইমরানের অবশ্যই বাইরে থাকার অভ্যাস আছে চাকরির সুবাদে বিভিন্ন জায়গায় তাকে থাকতে হয়েছে। যদিও বিয়ের পর এই প্রথম তিনি বাড়ির বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছে!
ইমরান কক্সবাজার গিয়ে একটি বাসা নেয় ১৫ দিনের জন্য, কক্সবাজারের সমুদ্র সৈকত বাসায় আসা যাওয়ার মাঝে ২/৩ দিন কাটিয়ে দিলো। ইমরানের মন এমন শূন্যতায় আগে কখনো পড়েনি মনে হচ্ছে যেন তার সব কিছুই হারিয়ে গেছে জীবন থেকে.....। শূন্যতাকে নিজের ভিতরে দমন করে সিদ্ধান্ত নেয় ১৫ দিনের আগে নতুন কোন সিদ্ধান্ত নয়।

এদিকে জোনাকি ইমরানের শূন্যতা একটু একটু অনুভব করতে শুরু করেছে....! যদিও জোনাকি নিজে থেকে কোন উদ্যোগ নিতে রাজি নয়। এভাবে সময় যেতে যেতে ৮ দিন পেরিয়ে গেলো.... ৯ দিনের মাথায় রাতে জোনাকি কি যেন এক স্বপ্ন দেখে ভয় পেয়ে ইমরান... ইমরান... বলে ডাকতে থাকে! !

ঘরের লাইট অন করে দেখে ঘরে ইমরান নেই, জোনাকির মনের ভিতরে কি এক কান্নার অবয়ব! ! জোনাকি ভাবে মানুষটি কি সত্যিই আমাকে ছেড়ে চলে গেলো? আমি কি এত খারাপ আচরণ করেছি ইমরানের সাথে...... ৭....৫ ভাবতে ভাবতে ঘুমিয়ে পড়ে জোনাকি।

পরের দিন সকালে জোনাকির নাস্তা পর্যন্ত খেতে ইচ্ছে করছেনা, মুঠোফোন হতে নিয়ে কল দেবে ভাবছে ইমরানকে..... কিন্তু মনের অহংকার কল দিতে বারণ করছে! কয়েকববার ডায়েল করে কেটে দেয়, অবশেষে কল দেয় ৩/৪ বার কল দেবার পর ইমরান কল রিসিভ করে...

জোনাকিঃ হ্যালো... ইমরানঃহ্যালো.... ২জন কেউ কাউকে কোন কথায় বলতে পারছেনা! ২জন দুপ্রান্তে আবেগ স্রোতমোহ অতিক্রম করছে।

ফোনআলাপের বিস্তারিত আমি উল্লেখ করতে চাইনাহ্, পাঠকেরা নিজেদের ইচ্ছেমত ভেবে নিন ইমরান ও জোনকির মধ্যে কি কথা হয়েছে....! ফোনে কথা বলার পর ইমরান বাড়িতে ফিরে এলো, এবং ইমরান তার যৌতুক আদায় করে সুখে শান্তিতে সংসার করিতে লাগিলো।

ভালোবাসাময় যৌতুক দেয়া নেয়া নিয়ে সুখ শান্তিতে ভরে উঠুক প্রতিটি সংসার, আল্লাহর কাছে এটাই কামনা করি। সবাই সময় মত বিয়ে করুন সুখে জীবনজাপন করুন ভালো থাকুক সুস্থ থাকুন।
সর্বশেষ এডিট : ২৯ শে জুলাই, ২০১৫ রাত ৮:২৯
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যেকোন বাংগালীর ইন্টারভিউর সময়, 'লাই-ডিটেক্টটর' যোগ করে ইন্টারভিউ নেয়ার দরকার।

লিখেছেন সোনাগাজী, ০৫ ই মে, ২০২৪ বিকাল ৫:০৭



আপনার এনলাকার এমপি, প্রাক্তন অর্থমন্ত্রী কামাল সাহেব, যেকোন সেক্রেটারী, যেকোন মেয়র, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান, বিএনপি'র রিজভী, আওয়ামী লীগের ওয়ায়দুল কাদের, আপনার থানার ওসি, সীমান্তের একজন বিজিবি সদস্য, ঢাকার... ...বাকিটুকু পড়ুন

ন্যায় বিচার প্রতিষ্ঠা করা সকলের দায়িত্ব।

লিখেছেন নাহল তরকারি, ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৩৮



এগুলো আমার একান্ত মতামত। এই ব্লগ কাউকে ছোট করার জন্য লেখি নাই। শুধু আমার মনে জমে থাকা দুঃখ প্রকাশ করলাম। এতে আপনারা কষ্ট পেয়ে থাকলে আমি দায়ী না। এখনে... ...বাকিটুকু পড়ুন

তাবলীগ এর ভয়ে ফরজ নামাজ পড়ে দৌড় দিয়েছেন কখনো?

লিখেছেন লেখার খাতা, ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৬


আমাদের দেশের অনেক মসজিদে তাবলীগ এর ভাইরা দ্বীন ইসলামের দাওয়াত দিয়ে থাকেন। তাবলীগ এর সাদামাটাভাবে জীবনযাপন খারাপ কিছু মনে হয়না। জামাত শেষ হলে তাদের একজন দাঁড়িয়ে বলেন - °নামাজের... ...বাকিটুকু পড়ুন

এখনো নদীপারে ঝড় বয়ে যায় || নতুন গান

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২০

এ গানের লিরিক আমাকে অনেক যন্ত্রণা দিয়েছে। ২৪ বা ২৫ এপ্রিল ২০২৪-এ সুর ও গানের প্রথম কয়েক লাইন তৈরি হয়ে যায়। এরপর ব্যস্ত হয়ে পড়ি অন্য একটা গান নিয়ে। সে... ...বাকিটুকু পড়ুন

ফেতনার সময় জামায়াত বদ্ধ ইসলামী আন্দোলন ফরজ নয়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৮



সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৩ নং আয়াতের অনুবাদ-
১০৩। তোমরা একত্রে আল্লাহর রজ্জু দৃঢ়ভাবে ধর! আর বিচ্ছিন্ন হবে না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ কর।যখন তোমরা শত্রু ছিলে তখন তিনি... ...বাকিটুকু পড়ুন

×