somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

আসুন নরওয়ে দেশটি সম্পর্কে জানি

২৩ শে মে, ২০১৯ দুপুর ২:০৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বর্তমান বিশ্বে নরওয়ে’র পরিচয় শান্তির দেশ হিসেবে।
ছবির মতো পরিস্কার পরিচ্ছন্ন একটি দেশ। দেশটির অপরাধ প্রবণতা একেবারে কম এবং এই দেশটি জীবন ধারনের জন্য নিরাপদ। নরওয়ের রাজধানি ‘অসলো’। অসলো কে বলা হয়ে থাকে পৃথিবীর অন্যতম ব্যায়বহুল এবং সমৃদ্ধ শহর। নরওয়ের দ্বিতীয় বৃহত্তম শহর এবং দেশের অন্যতম প্রধান সমুদ্র বন্দর বারগেন। নরওয়ের পূর্বে সুইডেন, দক্ষিণে ফিনল্যান্ড ও পশ্চিমে রাশিয়া অবস্থিত। নরওয়ের উত্তর আটলান্টিক মহাসাগর ও ব্যারেন্টস সাগরের জলসীমা আছে।

নরওয়ের আয়তন ৩,৮৫,২৫২ বর্গ কিলোমিটার।
নরওয়ে ইউরোপের দ্বিতীয় জনবহুল রাষ্ট্র। সবচেয়ে বেশি তেল ও গ্যাসের খনি রয়েছে দেশটিতে। নরওয়ে পৃথিবীর ১১৯তম জনবহুল দেশ। নরওয়েতে গ্রীষ্মকালে ৬ মাস যেমন সূর্যের আলো থাকে তেমনি শীতকালে এই অঞ্চলটি অন্ধকারাচ্ছন্ন থাকে। নরওয়ে এর মুদ্রার নাম নরয়েজিয়ান ক্রোন। পুরো নরওয়েতে যে কোনো সমস্যা হলে ১১২ তে কল করলেই সাথে সাথে পুলিশ চলে আসবে আপনাকে সাহায্য করার জন্য। দেশটির প্রধান দুটি রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টি এবং লিবার পার্টি। এই দুই দলের মধ্যে নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বীতা হয়। এখানে ক্ষমতা হস্তান্তর নিয়ে কোন রকম দ্বন্দ্ব-সংঘাত হয় না। হরতাল, কারফিউ বা কোনো রকম দলাদলি নেই।



বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের হিসাবে মাথাপিছু আয়ের দিক থেকে দেশটি বিশ্বে চতুর্থ। রাতে চলাচলে সবচেয়ে নিরাপদ ধরা হয় নরওয়েকে। চুরী, ছিনতাই এবং ডাকাতি হয় না। দেশটির ৮৬ শতাংশ মানুষ রাতের বেলা রাস্তায় ঘোরাঘুরি করতে নিরাপত্তার অভাব বোধ করে না। ১৯৭১ থেকে এখন পর্যন্ত নরওয়েতে বিভিন্ন কারণে যত’ই বাংলাদেশিরা আসেন নাই কেন, নরওয়েতে স্থায়ী কিংবা অস্থায়ী সর্বমোট বাংলাদেশিদের সংখ্যা কোনোদিনই ৮ হাজারের উপরে উঠেনি। বর্তমানে প্রায় সাড়ে পাঁচ হাজার বাঙ্গালী নরওয়েতে থাকে। ইউরোপে কাজ করার জন্য সবচেয়ে জরুরি হলো দক্ষতা। কেননা, অদক্ষ মানুষের জন্য কোনো কাজ নেই ইউরোপে।

নরওয়েতে রয়েছে হাজার হাজার নয়নাভিরাম হ্রদ। মার্চ থেকে জুলাই সময়টাই নরওয়ে ভ্রমণের জন্য আদর্শ। এসময় তাপমাত্রা বেশ সহনীয় পর্যায়ে থাকে। পর্যটক হিসেবে আপনি ৯০ থেকে সর্বোচ্চ ১৮০ দিনের ভিসা পেতে পারেন। বর্তমানে বাংলাদেশ এমব্যাসি অফ ডেনমার্ক (বাংলাদেশ ডেনমার্ক এম্বেসি) নরওয়ের হয়ে ভিসার ব্যাপার গুলো দেখাশোনা করে থাকে। তাই নরওয়ে ভিসার জন্যে ডেনমার্ক এম্বেসিতে আবেদন করতে হবে। ঢাকা থেকে নরওয়ে এর দূরত্ব ৭,৩০০ কিলোমিটার। প্লেন ভাড়া সাধারণত ৭২,০০০/- টাকা থেকে শুরু হয়।



সবচেয়ে বড় কাঠের তৈরি গির্জা হেডাল স্টেভ চার্চ নরওয়েতে অবস্থিত। পৃথিবীর গুটিকয়েক দেশের মধ্যে নরওয়ে ''টিউশন ফি '' ফ্রিতে এডুকেশন দিচ্ছে। তবে সব কোর্সে না। নরওয়ের অ্যাপ্লিকেশন সেশন বছরে একবার। সাধারণত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চলে এই সেশন। তবে কন্স্যুলেট আছে! এখানে একজন শিক্ষার্থীর থাকা, খাওয়া, কাপড়, বই, যোগাযোগ ইত্যাদির জন্য প্রতি মাসে প্রায় এক হাজার ৩৪৫ মার্কিন ডলার লাগে।
অনেক অদক্ষ লোক এদেশে এসে কোনো কাজ পায় না, শেষমেষ তারা ভিক্ষা করে।


এক নজরে
পুরো নাম : কিংডম অব নরওয়ে।
রাজধানী ও সবচেয়ে বড় শহর : অসলো।
দাপ্তরিক ভাষা : নরওয়েজিয়ান।
লেখার ধরন : লাতিন।
সরকার পদ্ধতি : ইউনিটারি পার্লামেন্টারি কনস্টিটিউশনাল মনার্কি।
রাজা : পঞ্চম হেরাল্ড।
প্রধানমন্ত্রী : আরনা সোলবার্গ।
আয়তন : তিন লাখ ২৩ হাজার ৮০২
বর্গ কিলোমিটার।
জনসংখ্যা : ৫৫ লাখ ৬৭ হাজার ৬৪৬,
ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ১৫.৮ জন।
জিডিপি : মোট ৩৭৭.১ বিলিয়ন ডলার,
মাথাপিছু : ৭০ হাজার ৬৬৫ ডলার।
জাতিসংঘে যোগদান : ২৭ নভেম্বর ১৯৪৫।
সর্বশেষ এডিট : ২৩ শে মে, ২০১৯ দুপুর ২:০৯
১৬টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বন - আমার প্রিয় বন্ধু

লিখেছেন ঠাকুরমাহমুদ, ১৮ ই জুন, ২০১৯ রাত ২:৪৮



জীবন ও জীবিকার প্রয়োজনে গ্রাম থেকে গেছি শহরান্তে, শহর থেকে গেছি দেশান্তরে, যেখানেই গেছি আমার জীবনে খাবার নিয়ে ভাবতে হয়নি কারণ আমার বন্ধু কখনো আমাকে ছেড়ে যায়নি, বেইজীং সাংহাই... ...বাকিটুকু পড়ুন

**** পথে চলতে চলতে **** ( পর্ব দশ )

লিখেছেন ওমেরা, ১৮ ই জুন, ২০১৯ দুপুর ১:৪৯



২০০৮ সালের জানুয়ারী মাসের একটা দিন । সেদিনটা ছিল শনিবার ও খুবই দূর্যোগপূর্ণ একটা দিন । আকাশ থেকে মুসুলধারে স্নো পরছিল সাথে প্রচন্ড ঠান্ডা বাতাস ছিল। সকাল ১১টা বাজলেও... ...বাকিটুকু পড়ুন

এক ফেরাউনের মৃত্যু

লিখেছেন হাসান কালবৈশাখী, ১৮ ই জুন, ২০১৯ দুপুর ২:৫২

মুরসিকে মিশরের 'গোলাম আজম' বলা যায়।
কারন মুরসির দল ব্রাদারহুড ও বাংলাদেশের জামাতিরা ছিল একই আদর্শের।
ব্রাদারহুডের প্রত্যক্ষ রাজনৈতিক দল ফ্রিডম অ্যান্ড জাস্টিস পার্টি ।
এর আগে এই দলটি ছিল জঙ্গি সন্ত্রাসি। টুরিষ্ট... ...বাকিটুকু পড়ুন

মোহাম্মদ মুরসি- নির্ভীক এক সাহসী সৈনিকের প্রস্থান; সত্যের পথে লড়ে গেলেন জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত

লিখেছেন নতুন নকিব, ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:০৪



মিশরের রাজধানী কায়রোর নিকটবর্তী আল ওয়াফা আল আমাল পাবলিক কবরস্থান (The Al-Wafaa Wa al-Amal public cemetery in Cairo)। এখানেই সমাহিত করা হয়েছে প্রেসিডেন্ট মোহাম্মাদ আল মুরসিকে।
ছবি: আল জাজিরাহ... ...বাকিটুকু পড়ুন

গ্রেট নায়ক রজনীকান্ত

লিখেছেন রাজীব নুর, ১৮ ই জুন, ২০১৯ বিকাল ৩:৪৯




গত দুই বছরে অসংখ্য সাউথ ইন্ডিয়ান মুভি দেখেছি। বিপুল আনন্দ পেয়েছি। দেড় দুই ঘন্টা- মনে হয় বেশ আনন্দে পার করলাম। যারা মুভি দেখেন, তারা জানেন সাউথ ইন্ডিয়ান... ...বাকিটুকু পড়ুন

×