somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ওয়েব ডেভলপমেন্টঃ আপনার ওয়েবসাইটে যুক্তকরুন ফেসবুক লাইক বক্স

১৪ ই ফেব্রুয়ারি, ২০১২ রাত ৩:০০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রিয় ব্লগার বন্ধুগন , আশা করি সকলে ভাল আছেন। সামহোয়ার ইন ব্লগে এটাই আমার প্রথম পোস্ট। কোন ভূল ত্রূটি হলে ক্ষমা করবেন। এর আগে আমি টেকটিউন সহ বিভিন্ন ব্লগে নিয়মিত পোস্ট করতাম। এবার চলে এলাম আপনাদের মাঝে। আশা করি আপনারা সকলে আমাকে নিজেদের একজন করে নেবেন।
যাইহোক কথা না বাড়িয়ে তাহলে আমি মূল টপিকে চলে যাই। আজ আমি আপনাদের মাঝে ছোট্ট একটা টিউটোরিয়াল নিয়ে হাজির হলাম।

আমরা অনেকেই বিভিন্ন ওয়েবসাইট তৈরী করি। আবার এসব ওয়েবসাইটের সুন্দর্য্য বৃদ্ধির জন্য ব্যাবহার করি বিভিন্ন প্লাগ ইন ও উইজগেড। আবার ওয়েবসাইটে কতজন ভিজিট করলো, কত জন সাইট পছন্দ করলো তার জন্যও রয়েছে বিভিন্ন প্লাগইন। তেমনই একটি প্লাগইন হচ্ছে ফেসবুক লাইক বক্স।



আপনার ওয়েবসাইটে এই ফেসবুক লাইকবক্স যুক্ত করার মাধ্যমে কেউ আপনার সাইটে প্রবেশ করে লাইক বাটনে ক্লিক করলে তার ছবি ও নাম সহ কে কে লাইক করলো তা আপনি সহজে দেখতে পারবেন।

আসুন তাহলে দেখা যাক কিভাবে আপনার ওয়েব সাইটে এই লাইক বক্স যুক্ত করবেন...

১। এই জন্য প্রথমেই ফেসবুকে লগইন অবস্থায় এখান থেকে আপনার ওয়েবসাইটের নামে একটি ফ্যানপেজ খুলে নিন।

২। এরপর এখানে ক্লিক করুন।



এরকম এটা পেজ দেখতে পাবেন।

৩। অতপর Facebook Page URL (?) এর বক্সে আগের লিঙ্কটি কেটে দিয়ে আপনার ফ্যানপেজের URL লিঙ্ক দিন। তারপর যে কোন ফাকা জায়গায় ক্লিক করুন।



দেখুন আপনার ফ্যানপেজের বক্স চলে এসেছে।

৪। Stream (?) থেকে Show stream এর উপর থেকে টিক চিহ্ন তুলে দিন।



এবার ফ্যানবক্সটি দেখতে এরকম দেখাবে।

আপনার ওয়েবসাইটের সাইটবারে যদি ফ্যন বক্সটি দিতে চান তবে সাইটবারের মাপের সাথে ফ্যন বক্সটির মাপ ঠিক রাখতে হবে। আপনার সাইট বারের প্রস্থ যদি কম হয় তবে বক্সের প্রস্থও কমিয়ে নিতে হবে। এক্ষেত্রে Width (?) থেকে সাইজ কম বেশি করতে পারেন। এক্ষেত্রে আমি আমার ওয়েব সাইটের মাপ অনুযায়ি ফ্যান বক্সের প্রস্থ দিলাম 200


এক্ষত্রে ফেসবুক লাইক বক্সটি দেখাবে এরকম।



৫। ফেসবুক লাইক বক্স তৈরীর কাজ শেষ। এবার এই বক্সের জন্য উইজগেড কোড পাবার পালা। এজন্য Get Code বাটনে ক্লিক করুন।



এরকম একটি পপআপ বক্স দেখতে পাবেন, যেখানে আপনার উইজগেড কোড দেওয়া থাকবে।



এবার এই কোড গুলী সাইটে বসানোর পালা......
তাহলে এবার আমরা দেখব কিভাবে এই কোড গুলো আপনার সাইটে বসাবেন।

ওয়েব নোড

ইতি পূর্বে আমি বিভিন্ন বাংলা ব্লগ ও ফোরামে ওয়েবনোড দিয়ে কিভাবে একটি পূর্নাঙ্গ ওয়েব সাইট তৈরী করা যায় তার উপর একটি ধারাবাহিক টিউটোরিয়াল দিয়েছিলাম। এবার দেখব এই সাইটে কি ভাবে লাইক বক্স বসাবেন।
১। এইজন্য প্রথমে আপনার ওয়েব সাইটে এডমিন মুডে প্রবেশ করুন। এরপর উপরে Widgets> Embed Code এ ক্লিক করুন।



একটি বক্স আসবে...



২। দেখুন ফেসবুক লাইক বক্সের আপনাকে যে কোড দিয়েছে যেখানে দুইটি কোড আছে। এবার ওখান থেকে প্রথম অংশের কোডটি কপি করে এই বক্সে পেস্ট করুন। এবার একটা ইন্টার মেরে নিচে নামুন। এরপর দ্বিতীয় অংশের কোডটি কপি করে এখানে পেস্ট করুন। এবার ok বাটনে ক্লিক করুন। দেখুন নিচে উইজগেডের বক্স চলে এসেছে। এবার এটিকে মাউস দিয়ে টেনে ড্রাগ এন্ড ড্রপ করে আপনার পছন্দ মত জায়গায় এনে ছেড়ে দিন। এবার নরমাল মুডে আপনার সাইটে গিয়ে প্রিভিউ দেখুন।

ওয়ার্ডপ্রেস সাইট

ওয়ার্ডপ্রেস ব্লগ সাইটে ফেসবুক লাইক বক্স দিতে প্রথমে আপনার ওয়ার্ডপ্রেসে এডমিন মুডে প্রবেশ করুন। এবার ড্যাসবোর্ডে যান। এখান থেকে Appearance থেকে Widgets এর উপর ক্লিক করুন।



এরকম এটি পেজ দেখতে পাবেন। এবার বাম পাশের উইজগেট গুলো থেকে Text নামক উইজেট টি মাউস দিয়ে টেনে এনে ডান পাশের Sidebar1 বক্সের মধ্যে ছেড়ে দিন।



এরকম এটি বক্স আসবে।



এখানে Title এ কিছু লিখতে হবে না। এবার এই বক্সের মধ্যে ফেসবুক লাইক বক্সের আপনাকে যে কোড দুইটি দিয়েছে ওখান থেকে প্রথম অংশের কোডটি কপি করে এই বক্সে পেস্ট করুন। এবার একটা ইন্টার মেরে নিচে নামুন। এরপর দ্বিতীয় অংশের কোডটি কপি করে এখানে পেস্ট করুন। সব শেষে সেভ বাটনে ক্লিক করুন। এবার আপনার সাইটের হোম পেজে গিয়ে প্রিভিউ দেখুন।

পানবিবি ফোরাম

আপনি চাইলে আপনার পান বিবি ফোরামেও ফেসবুক লাইক বক্স যুক্ত করতে পারেন। তবে এক্ষেত্রে আপনার ফোরামে পোর্টাল পেজটি ইন্সটল করা থাকতে হবে। যদি আপনার ফোরামে পোর্টাল পেজ ইন্সটল করা না থাকে তবে http://www.forum.chonnochara.com.zip' target='_blank' >এখান থেকে পোর্টাল পেজের প্লাগইনটি ডাউনলোড করে আপনার ফোরামে ইন্সটল করে নিন। এরপর আপনার ফোরামে এডমিন মুডে প্রবেশ করে প্রথমে Administration>Panel এ ক্লিক করুন।



এরকম পেজ আসবে। এখানে Panel name: যেকোন নাম দিয়ে Add Panel এ ক্লিক করুন।



দেখুন আপনার প্যানেল তৈরী হয়ে গেছে। অতপর Edit এ ক্লিক করুন। একটি খালি বক্স দেখতে পারবেন।



উক্ত বক্সে ফেসবুক লাইক বক্সের আপনাকে যে কোড দুইটি দিয়েছে ওখান থেকে প্রথম অংশের কোডটি কপি করে এই বক্সে পেস্ট করুন। এবার একটা ইন্টার মেরে নিচে নামুন। এরপর দ্বিতীয় অংশের কোডটি কপি করে এখানে পেস্ট করুন। সব শেষে Save Change বাটনে ক্লিক করুন।
এবার আপনার ফোরামের হোমপেজে গিয়ে দেখুন ফেসবুক লাইক বক্স যুক্ত হয়ে গেছে।

আজ তাহলে এই পর্যন্তই। আশা করি সকলে পদ্ধতিগুলো বুঝতে কোন সমস্যা হয়নি। কারো কোথাও বুঝতে সমস্যা হলে জানাবেন। সকলে ভাল থাকবেন। আগামীতে আবার হাজির হব অন্য কোন টিউটোরিয়াল নিয়ে। সেই পর্যন্ত আল্লাহ হাফেজ।
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×