somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সব চেয়ে সহজ পদ্ধতিতে তৈরী করুন আপনার নিজের একটি ওয়েব সাইট ( পর্ব২)

১৩ ই মার্চ, ২০১২ ভোর ৪:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সকলে? আজ আমি আবার হাজির হলাম সব চেয়ে সহজ পদ্ধতিতে তৈরী করার ২য় পর্ব নিয়ে। ১ম পর্ব নিয়ে আপনাদের ব্যাপক সারা পেয়ে অনেক ভাল লেগেছে।
অনেকেই আমার কাছে ব্যাক্তিগত ভাবে মোবাইল করে অথবা ফেসবুকে প্রিমিয়াম ডোমেইনের ব্যাপারে জানতে চেয়েছেন। অর্থাৎ আমার সাইট যেমন http://www.chonnochara.com , সেরকম সবারটা হচ্চে না কেন? সাথে www.****.webnode.com যুক্ত থাকছে। শুধু .com করবেন কিভাবে? এই জন্য আপনাকে ডোমেইন কিনতে হবে । tongue আপনি আপনার সাইটের জন্য ২ ভাবে প্রিমিয়াম নিতে পারেন,
১। ওয়েবনোড থেকে আপনার ডোমেইন কিনে
২। বাহির থেকে ডোমেইন কিনে কনফিগার করে
ওয়েবনোড থেকে আপনার ডোমেইন কিনলে বেশকিছু সুবিধা তারা আপনাকে দেবে,
তাদের ডোমেইন এর তিনটি প্যাকেজ আছে, নিচে দেখুন প্যাকেজ তিনটির মুল্য ও সুবিধা। ভাল করে দেখতে ইমেজটি আপনার পিসিতে কপি করে বড় করে দেখতে পারেন।



আমি অবশ্য বাহির থেকে ডোমেইন কিনে কনফিগার করে নিয়েছি।

যাই হোক এবার আসি আপনার সাইটের বিভিন্ন ডিজাইন নিয়ে, আপনার এডমিন প্যানেলে প্রবেশের পর উপরে দেখুন নিচের ছবির মত একটা কন্ট্রোল বার দেখা যাচ্ছে, এখানে বিভিন্ন টুল আছে, যা দিয়ে আপনি আপনার সাইট কে সুন্দর করে সাজাতে পারবেন। আপনার সুবিধার জন্য আমি এই টুল গুলোকে নাম্বারিং করলাম,



পরে একে একে এই টুল গুলো ব্যাবহার করে কিভাবে আপনার ওয়েব সাইট সাজাবেন তা বিস্তারিত আলোচনা করব।

এবার প্রথমেই আসি কিভাবে আপনি মেনু বা বিভাগ এবং সেই মেনুর আন্ডারে উপমেনু বা উপবিভাগ খুলবেন এবং বাংলা করবেনঃ
নিচের চিত্রটি লক্ষ্য করুন,



আপনার মেনুবারটি এই ছবির মত নাও হতে পারে। সেক্ষত্রো কোন সমস্যা নাই। দেখুন ছবিটির উপরে বামে লেখা আছে Edit menu। এটাতে ক্লিক করেন।



এরকম একটা উইন্ডো ওপেন হবে। সর্ব বামে উপরে দেখুন লেখা আছে New Page. নতুন মেনু খুলতে এটাতে ক্লিক করুন।



এরকম একটা উইন্ডো আসবে। Page Name বক্সে আপনার নতুন যে পেজ বা মেনু খুলবেন তার নাম লেখুন। আমি এ ক্ষেত্রে নাম দিলাম ebook. যেহেতু হোম পেজের আন্ডারে নতুন পেজটি খুলছি সেহেতু Parent Page বক্সে কোন পরিবর্তনের দরকার নাই। নিচে Save বাটনে ক্লিক করুন। কিছুক্ষন ওয়েট করুন।



দেখুন এই পেজটিতে আবার ফিরে এসেছে। ebook নামে নতুন একটা মেনু তৈরী হয়ে গেছে। এখন মেনুটির ডান পাশে যে এরো চিহ্ণটি রয়েছে তাতে ক্লিক করুন। চিত্রের মত একটা পপআপ মেনু আসবে। Propertise এ ক্লিক করুন।



এরকম একটা উইন্ডো আসবে। এখানে পেজ নেম বক্সে বাংলায় লিখুন এ-বুক ( অথবা আপনি যে নামে পেজ খুলতে চান ) এই লেখা আপনার মেনুতে শো করবে।
Web address এ লিখুন ebook। এটা আপনার ব্রাওজারের এড্ড্রেসবারে শো করবে। লক্ষ্য করুন, এখানে যে নামটি দিবেন খুব বড় না হয়, আপনার বিভাগ বা মেনুটির নাম বড় হলেও এখানে সর্ট একটি নাম দিবেন। নামের মধ্যে কোন স্পেস, কমা, দাড়ি, ক্যাপিটাল লেটার এলাও নয়। আর নামটি আপনি ইংরেজিতে দেবার চেস্টা করবেন। কারন বাংলায় নাম দিলে এতে জটিলতা বৃদ্ধি পাবে।
Title বক্সে বাংলায় লিখুন ই-বুক ( অথবা আপনি যে নামে পেজ খুলতে চান ) এই নামটি আপনার ব্রাওজারের পেজ ট্যাবে শো করবে।
Key word ও description বক্সে সংক্ষেপে কিছু লিখুন। এটা খুব ইম্পর্ট্যান্ট, গুগল পেজটা খুজে পেতে এ কাজটি খুব দরকার। SEO নিয়ে যখন আলোচনা করব এব্যাপারে বিস্তারিত বলব। পরের দুটি জায়গায় yes রেখে দিন।
Tags বক্সে কয়েকটি ট্যাগ লিখে দিন। এটাও গুগল মামুর জন্য। মনে রাখবেন প্রতিটি ট্যাগের মাঝখানে অবশ্যই একটা কমা দিবেন।
সর্বশেষ Ok করুন।



কিছুক্ষন ওয়েট করার পর আবার এই উইন্ডোতে ফিরে আসবে। মনে রাখুন মেনুটি কিন্তু এখনো পাবলিক দেখতে পারছে না। আপনার মিনুটির ডান পাশের এরোটিতে আবার ক্লিক করুন। এখান থেকে publish এ ক্লিক করুন। এখন মেনুটি সবাই দেখতে পারবে 

একই ভাবে আপনার অন্যান্ন মেনু গুলো তৈরী করুন অথবা properties এ গিয়ে এডিট করুন। কোন মেনু ডিলিট করতে চাইলে এই পপআপ লিস্ট থেকে Delete অফশনে ক্লিক করে ডিলিট করতে পারবেন। মেনুটিকে আগে দিবেন নাকি পরে দিবেন এই জন্য Move up ও Move down ব্যাবহার করুন।
এই মেনুর আন্ডারে সাব মেনু খুলতে চাইলে বাম পাশ থেকে আপনার মেনুটি সিলেক্ট করুন। উপর new page ক্লিক করুন। বাদ বাকি স্টেপ একই। সর্বশেষ কাজ শেষ হলে close বাটনে ক্লিক করুন। দেখুন আপনার মেনুগুলো তৈরী হয়ে গেছে এবং বাংলা হয়ে গেছে। 

এবার তাহলে আসি কিভাবে আপনি নতুন টপিক পোস্ট করবেনঃ



এইজন্য আপনাকে এই বারটির সাহায্য নিতে হবে। 14 নং এ চিহ্নিত করে রেখছি দেখুন List। এটাতে ক্লিক করুন। কিছুক্ষন পর new list নামে একটা অফশন পাবেন। এটাতে ক্লিক করুন। একটি বক্স আসবে। ওকে করুন। কিছুক্ষন অপেক্ষা করুন। দেখুন আপনার সাইটের নিচের দিকে একটি বক্স চলে এসেছে। এর উপরে আপনার মাউস পোয়েন্টার নিয়ে গেলে একটা চার কোনা তারকা চিহ্নের মত আসে। এই অবস্থায় মাউসের লেফট ক্লিক করে চেপে ড্রাগ করে আপনার পেজের পছন্দ মত জায়গায় বক্সটি বসিয়ে দিন। এই বক্সটি যে ভাবে কাজ করবে- টেকটিউন্সে দেখবেন হোম পেজে টিউনগুলো ফিচারেট ইমেজ সহ দেখা যায়। উপএ হেড লাইন। নিচে কিছু বিবরন। হেড লাইনে ক্লিক করলে বিস্তারিত আকারে দেখা যাবে। এটার কাজ ঠিক সে রকম। ফিচারেট ইমেজ সহ আপনার পোস্ট গুলো পেজে দেখা যাবে।



কাজ শেষ হলে উপরে দেখুন হলুদ একটি বার হাজির হয়েছে। এখানে পাবলিশ বাটনে ক্লিক করুন। লক্ষ্য করুন আপনার সাইটের প্রতিবারই কোন পরিবর্তন করলেই এইবারটি হাজির হবে। আপনি এটাতে পাবলিশ ক্লিক করবেন। তাহলে পাবলিক আপনার পরিবর্তন টা দেখতে পারবে।
এখন দেখি নতুন পোস্ট টা কেমন করে করবেন।
আপনি এখুনি যেই বক্সটা তৈরী করলেন সেটাতে যে Add Item আছে তাতে ক্লিক করুন।

Click This Link style='border: 1px solid #ccc;align:center;clear:both;' />



এরকম একটি বক্স আসবে। নেম বক্সে আপনার টপিকের হেড লাইন দিন। ফিচারেট বক্সে ক্লিক করে ইমেজ আপলোড করে ইমেজ সিলেক্ট করে দিলে ফিচারেট ইমেজ হিহাবে তা দেখাবে।
টপিক লেখার জায়গায় আপনার টপিকের বিস্তারিত লেখুন।
ট্যাগ বক্সে কয়েকটি ট্যাগ দিন। সব শেষে Publish বাটনে ক্লিক করুন।
আবার নতুন কোন টপিক লিখতে আবার Add Item এ ক্লিক করতে হবে এবং একই প্রকৃয়ায় লিখে পাবলিশ করতে হবে।
এভাবে একপেজে ১০ টি করে টপিক শো করবে। এবং নতুন ১০ টি এর বেশি টপিক গুলো নিচের এরোতে ক্লিক করলে পরের পেজে আবার ১০ টি টপিক দেখাবে। অবশ্য আপনি চাইলে এক পেজে কয়টি করে টপিক দেখাবে তা সিলেক্ট করে দিতে পারেন ডান পাশের settings অফশনটির মাধ্যমে। এক্ষত্রে আপনার পেজটি আসলে কেমন দেখাবে দেখতে আমার সাইটের এই পেজটি দেখতে পারেন। অথবা এই পেজটি। এই পেজটি।

আজ তাহলে এই পর্যন্তই। এগুলো নিয়েই আপাতত প্রাক্টিস করতে থাকুন। আগামী পর্বে যে সব বিষয় নিয়ে আলোচনা করব তা হল,
• কোন টপিকে কিভাবে ইমেজ , এনিমেশন এড করবেন। টপিকের লেখা কিভাবে ছোট বড়, কালার, বোল্ড করবেন।
• কিভাবে আপনার সাইটে বিভিন্ন উইজগেড এড করবেন এবং আকর্ষনীয় কিছু উইজগেডের জন্য HTML কোড।
• কিভাবে ফেসবুক বা অন্য সাইটে ছবি আপলোড করে এখানে শো করেবেন। ( বিশেষ কৌশল। )
• অন্য ফাইল হোস্টিং সাইটে গেমস, সফট, মিউজিক, ভিডিও আপলোড করে এখানে কিভাবে ডাউনলোড লিঙ্ক দেবেন।
• SEO নিয়ে কিছু কথা এবং কিভাবে আপনার সাইট কে গুগোল সার্চে এগিয়ে রাখবেন।





সকলে ভাল থাকবেন। কোন সমস্যা হলে অবশ্যই বলবেন। আর আমার টপিকটি যদি আপনাদের ভাল লাগে তবে মন্তব্য করতে ভূলবেন না। আল্লাহ বাচিয়ে রাখলে আগামীতে আবার দেখা হবে। ততদিন পর্যন্ত টাটা, বাই বাই, সি ইয়া.........
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×