somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন ডোমেইন হোস্টিং কেনার আগে একবার দেখে নিন। ( সচেততা মুলক পোস্ট )

১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়েব ডেভলোপিং যারা নতুন শিখছেন বা যারা নতুন ওয়েব সাইট বানাতে চান, সর্ব প্রথমে তারা যে সমস্যায় পরেন তা হলো ভাল ওয়েব হোস্টিং কোথায় পাওয়া যাবে। যাদের কাছে থেকে হোস্টিং কিনতেছি বা ডোমেইন কিনতেছি তারা ভাল সাপোর্ট দেবে কিনা। অথবা কম খরচের উপর কিভাবে চালিয়ে দেওয়া যায়। রিসেন্টলী আমিও একটা কম দামে হোস্টিং নিয়ে ধরা খাইলাম। তাই সবাইকে সচেতন করার জন্য পোস্টটি দিলাম। আসুন মুল আলোচনার আগে জেনে নেই ডোমেইন বা হোস্টিং কি জিনিস ?
আমরা যদি আমাদের ওয়েব সাইটকে একটা বাড়ির সাথে তুলনা করি তাহলে হোস্টিংকে বলতে পারি সেই বাড়ির প্লট বা জমি। যেখানে বাড়িটা তৈরী করা হবে। আর ডোমেইন হলো সেই বাড়ির ঠিকানা। যেমন আমার বাড়ি বগুড়াতে। আমার বাড়ির ঠিকানা যদি আপনি জানেন তাহলে সেই ঠিকানা ধরে খুব সহজেই আমার বাড়িতে আপনি চলে আসতে পারবেন, ঠিক তেমনি একটা ওয়েব সাইট এর ঠিকানা যদি আপনি জানেন তবে একই ভাবে ব্রাওজারের এড্রেসবারে ঐ ঠিকানা প্রেস করে আপনি ঐ ওয়েব সাইটে চলে যেতে পারবেন। এখন কথা হলো আপনি বাড়ি বানানোর আগে এমন জমি কিনলেন যেটা আগে হয়তো ডোবা বা নালা ছিল। পেয়ে গেলেনও খুব কম দামে। এমন জায়গায় কি আপনার বাড়ি খুব বেশি টেকসই হবে?
বুঝতেই পারছেন কথায় বলে সস্তার ১৩ অবস্থা। স্বস্তায় কিনে খুব বেশি কিছু আশা করা যায় না।
আসুন জেনে নেই কি কি প্রবলেম ফেস করতে হতে পারে এরকম সস্তা ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রেঃ
আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি, হোস্টিং এর ক্ষেত্রেঃ
১। অনেক সময় সাইট ডাউন থাকে। সাইটে ঢুকতে গেলে লোড হতেই থাকে। যদিও এই ডাউনটাইম হয়তো খুব বেশি সময় এর জন্য নয়। তবে এটা আপনার সাইটের SEO এর জন্য ব্যাড ইফেক্ট ফেলবে। অনেক ভিজিটর হারাবেন। ভিজিটর আপনার সাইটে ঢুকতে গিয়ে এরকম ডাউন অবস্থা পেলে পরবর্তীতে আপনার সাইটে ঢুকতে আগ্রহ হারিয়ে ফেলবে।
২। আইপি জনিত সমস্যা হইতে পারে। এটা সস্তা হোস্টিং এর জন্য খুবই কমন সমস্যা। এই ধরনের হোস্টিং এ সাইট হোস্ট করা হলে অনেক আই পি থেকেই সাইট লোড হবে না। ফলস্রুতিতে কি হতে পারে বুঝতেই পারছেন।
৩। আর একটা সমস্যা হতে পারে, সেটা হলো যেকোন সময় কোনরুপ কারন ছাড়াই আপনার সাইট ডিলিট হয়ে যেতে পারে। আপনার অনেক কস্ট করে বানানো সাইটের যদি এই হাল হয় তবে তো ফ্রী হোস্টিং ই অনেক ভাল
ডোমেইন এর ক্ষেত্রেও কি সমস্যা হতে পারে ?
হ্যা, ডোমেনেও সমস্যা হয়। সর্ব প্রথম সমস্যা হতে পারে DNS নিয়ে। আই পি জনিত সমস্যাও হতে পারে।
ফ্রী হোস্টিং এ সমস্যা কোথায় ? কেনো ফ্রী হোস্টিং ব্যাবহার করবেন না ?
১। প্রফেশনাল ওয়েব সাইট তৈরীর ক্ষেত্রে ফ্রী হোস্টিং কখনো কার্যকরী সলুউশন হতে পারে না।
ফ্রী হোস্টিং এও আপনার সাধের ওয়েব সাইট কোন কারন ছাড়াই ডিলিট করে দিতে পারে। যখন তাদের সিপিইউ বেশি যাবে তখন প্রায় নিশ্চিত হতে পারেন আপনার একাউন্ট বা সাইটও যাবে।
২।আর একটা সমস্যা খুব ই কমন, আপনার সাইটে ভিজিটর একটু বেশি আসা শুরু হলেই সাইট স্লো হয়ে যাবে। অর্থাৎ সাইট লোড হতে অনেক বেশি সময় লাগবে। এই ধরনের সাইটে ভিজিটর আর আসতে চাইবে না পরবর্তিতে।
তবে প্রাক্টিস করার জন্য ফ্রী হোস্টিং ইউজ করতে পারেন। তবে এই ক্ষেত্রেও আমার একটা কথা আছে। ফ্রীতে সাধারনত কেউ সি প্যানেল দেয় না। সেই ক্ষেত্রে আপনি সি প্যানেলের ইন্টারফেসের সাথে অপরিচিত থেকেই যাবেন। সেই সাথে সি প্যানেলের সুবিধা থাকে বঞ্চিত হবেন।
আমি পেইড হোস্টিং ইউজ করার আগে প্রায় একবছরেরও বেশি সময় ফ্রী হোস্টিং ইউজ করেছি। বিভিন্ন সাইট বানিয়ে প্রাক্টিস করেছি। এর মধ্যে ১০০ এরও অধিক সাইট আমি ফ্রী হোস্টিং এ বানিয়েছি। এর একটা সাইটএরো কোন অস্তিত্ব এখন আর নাই
আসুন এবার জেনে নেই ডোমেইন হোস্টিং কেনার সময় কি কি জিনিস মাথায় রাখবেন ?
যাদের কাছে থেকে আপনি হোস্টিং বা ডোমেইন নিচ্ছেন তাদের পুর্বের রেকর্ড কেমন। তাদের লাইভ সাপোর্ট কেমন। অনেকেই ২৪/৭ লাইভ সাপোর্ট দেবার প্রমিস করলেও পরবর্তিতে তা পাওয়া যায় না। সস্তা ডোমেইন হোস্টিং থেকে কিছুটা দূরে থাকারই চেস্টা করবেন। যারা আপনাকে সারাবছর সার্ভিস দেবে তারা আপনাকে স্বস্তায় ডোমেইন বা হোস্টিং দিতে চাইবে না।
তাহলে কি সস্তা মানেই খারাপ। কখনোই না। এটলিস্ট আমি মনে করি না। আমি আমার জীবনে প্রথম যে ডোমেইনটা কিনেছিলাম তা ছিল ১.৯৯ ডলারে। নেমচিপ থেকে নিয়েছিলাম। এখন পর্যন্ত এর কোন সমস্যা আমার চোখে পরে নাই। এখনো নিশ্চিন্তে ব্যাবহার করে যাচ্ছি। অনেক বড় বড় কম্পানীও অনেক উপলক্ষে বিভিন্ন অফার দেয়। তবে একটা জিনিস বিশেষ ভাবে লক্ষনীয়, এটা কিন্তু রেগুলার প্রাইস নয়। অফারে শুধু প্রথম বছরেই হয়তো কিছু লেস পাবেন, পবর্তিতে আপনাকে রেগুলার প্রাইসেই রিনিউ করতে হবে। বর্তমানে বাংলাদেশেও বেশ কিছু ভাল ডোমেইন ও হোস্টিং প্রভাইডার হয়েছে। যারা কোন রুপ কম্লেইন ছাড়াই ডোমেইন ও হোস্টিং প্রভাইড করে যাচ্ছে।
পরিশেষে এটুকুই বলব, ডোমেইন ও হোস্টিং কেনার আগে যেখান থেকে কিনতে যাচ্ছেন তার সম্পর্কে একটু ভাল মত খোজ খবর নিয়ে নেবেন। অভিজ্ঞ যারা আছে তাদের কাছে থেকেও জেনে নিতে পারেন বাংলাদেশে কারা কারা ভাল ডোমেইন হোস্ট প্রোভাইড করে। এছাড়াও বাইরের থেকেও কোন কোন ভাল ডোমেইন হোস্ট আছে। কারন আপনি যখন ডোমেইন হোস্ট কিনে সাইট বানাবেন, যেই সাইটই বানান না কেনো আপনার যথেস্ট পরিশ্রম যাবে ঐ সাইটের পেছনে। তাই যে কোন সময় এই সাইট হারানো কখনোই আমাদের কাম্য নয়।
এই জিনিসগুলো আমাদের সকলকেই শিখতে হবে। শেখার অনেক ধরন আছে। কেউ দেখে শেখে , কেউ ঠেকে শেখে। আপনারা না হয় দেখেই শিখুন। সবাইকেই ঠেকে শিখতে হবে এর কোন মানে নাই।
ধন্যবাদ সকলকে
১৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অভাগী থেকে ফেলানী অতঃপর ——- পর্ব ৩

লিখেছেন ওমেরা, ০২ রা মার্চ, ২০২১ বিকাল ৪:২২



সাহেদ বলে,আচ্ছ!! তাহলে তোমার সিরিয়াস কথাটা তাড়াতাড়ি বলে ফেল, আমার খুব ঘুম লাগছে।

আর কোন ভনিতা না করেই আছবা বলে, সাহেদ, আমি ফেলানীকে নিতে চাই,... ...বাকিটুকু পড়ুন

সব চোরের এক ''রা''

লিখেছেন মোহাম্মদ মোস্তফা রিপন, ০২ রা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

গবেষনা চুরির দায়ে অভিযুক্ত সামিয়া রহমান।তার বিরুদ্ধে প্রদত্ত শাস্তির বিরুদ্ধে সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন কলিমুল্লাহ এবং তুরিন আফরোজকে নিয়ে।এই দুই জনের কর্মের খতিয়ান-
তুরিন আফরোজের অনৈতিক কর্মকাণ্ডের খতিয়ান তার মা... ...বাকিটুকু পড়ুন

দুবাই ফেইক শহর

লিখেছেন রাজীব নুর, ০২ রা মার্চ, ২০২১ রাত ১০:১০


ছবিঃ আমার তোলা।

আমি তো সারা জীবনের বোকা।
এই পৃথিবীতে প্রায় ৮০০ কোটি মানুষের বসবাস। তবে তারা সবাই বোকা নয়। প্রায় প্রতিটি মানুষ তার পাসওয়ার্ড একটা বা দুটো ক্যারেকটার... ...বাকিটুকু পড়ুন

তুমি ধুলো মাখা চেনা সংগ্রাম !

লিখেছেন স্প্যানকড, ০৩ রা মার্চ, ২০২১ রাত ১২:৫৮

সংকিত জীবন বোধে জুই ফুলের ঘ্রাণ

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:৫৩



প্রেমান্ধ যুবকের প্রিয়তোষণে তুমি গলে গেলে বরফ গলা নদীর মত;তার হৃদয়ে ভাসালে বেহুলা বাংলার ভেলা। হিজল বনের ডাহুকী দুপুরের প্রতিশ্রুতি ভুলে গিয়ে; নিতে চাইলে জুঁই ফুলের ঘ্রাণ। আকাশের রং যেন... ...বাকিটুকু পড়ুন

×