somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন ডোমেইন হোস্টিং কেনার আগে একবার দেখে নিন। ( সচেততা মুলক পোস্ট )

১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ওয়েব ডেভলোপিং যারা নতুন শিখছেন বা যারা নতুন ওয়েব সাইট বানাতে চান, সর্ব প্রথমে তারা যে সমস্যায় পরেন তা হলো ভাল ওয়েব হোস্টিং কোথায় পাওয়া যাবে। যাদের কাছে থেকে হোস্টিং কিনতেছি বা ডোমেইন কিনতেছি তারা ভাল সাপোর্ট দেবে কিনা। অথবা কম খরচের উপর কিভাবে চালিয়ে দেওয়া যায়। রিসেন্টলী আমিও একটা কম দামে হোস্টিং নিয়ে ধরা খাইলাম। তাই সবাইকে সচেতন করার জন্য পোস্টটি দিলাম। আসুন মুল আলোচনার আগে জেনে নেই ডোমেইন বা হোস্টিং কি জিনিস ?
আমরা যদি আমাদের ওয়েব সাইটকে একটা বাড়ির সাথে তুলনা করি তাহলে হোস্টিংকে বলতে পারি সেই বাড়ির প্লট বা জমি। যেখানে বাড়িটা তৈরী করা হবে। আর ডোমেইন হলো সেই বাড়ির ঠিকানা। যেমন আমার বাড়ি বগুড়াতে। আমার বাড়ির ঠিকানা যদি আপনি জানেন তাহলে সেই ঠিকানা ধরে খুব সহজেই আমার বাড়িতে আপনি চলে আসতে পারবেন, ঠিক তেমনি একটা ওয়েব সাইট এর ঠিকানা যদি আপনি জানেন তবে একই ভাবে ব্রাওজারের এড্রেসবারে ঐ ঠিকানা প্রেস করে আপনি ঐ ওয়েব সাইটে চলে যেতে পারবেন। এখন কথা হলো আপনি বাড়ি বানানোর আগে এমন জমি কিনলেন যেটা আগে হয়তো ডোবা বা নালা ছিল। পেয়ে গেলেনও খুব কম দামে। এমন জায়গায় কি আপনার বাড়ি খুব বেশি টেকসই হবে?
বুঝতেই পারছেন কথায় বলে সস্তার ১৩ অবস্থা। স্বস্তায় কিনে খুব বেশি কিছু আশা করা যায় না।
আসুন জেনে নেই কি কি প্রবলেম ফেস করতে হতে পারে এরকম সস্তা ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রেঃ
আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে দেখেছি, হোস্টিং এর ক্ষেত্রেঃ
১। অনেক সময় সাইট ডাউন থাকে। সাইটে ঢুকতে গেলে লোড হতেই থাকে। যদিও এই ডাউনটাইম হয়তো খুব বেশি সময় এর জন্য নয়। তবে এটা আপনার সাইটের SEO এর জন্য ব্যাড ইফেক্ট ফেলবে। অনেক ভিজিটর হারাবেন। ভিজিটর আপনার সাইটে ঢুকতে গিয়ে এরকম ডাউন অবস্থা পেলে পরবর্তীতে আপনার সাইটে ঢুকতে আগ্রহ হারিয়ে ফেলবে।
২। আইপি জনিত সমস্যা হইতে পারে। এটা সস্তা হোস্টিং এর জন্য খুবই কমন সমস্যা। এই ধরনের হোস্টিং এ সাইট হোস্ট করা হলে অনেক আই পি থেকেই সাইট লোড হবে না। ফলস্রুতিতে কি হতে পারে বুঝতেই পারছেন।
৩। আর একটা সমস্যা হতে পারে, সেটা হলো যেকোন সময় কোনরুপ কারন ছাড়াই আপনার সাইট ডিলিট হয়ে যেতে পারে। আপনার অনেক কস্ট করে বানানো সাইটের যদি এই হাল হয় তবে তো ফ্রী হোস্টিং ই অনেক ভাল
ডোমেইন এর ক্ষেত্রেও কি সমস্যা হতে পারে ?
হ্যা, ডোমেনেও সমস্যা হয়। সর্ব প্রথম সমস্যা হতে পারে DNS নিয়ে। আই পি জনিত সমস্যাও হতে পারে।
ফ্রী হোস্টিং এ সমস্যা কোথায় ? কেনো ফ্রী হোস্টিং ব্যাবহার করবেন না ?
১। প্রফেশনাল ওয়েব সাইট তৈরীর ক্ষেত্রে ফ্রী হোস্টিং কখনো কার্যকরী সলুউশন হতে পারে না।
ফ্রী হোস্টিং এও আপনার সাধের ওয়েব সাইট কোন কারন ছাড়াই ডিলিট করে দিতে পারে। যখন তাদের সিপিইউ বেশি যাবে তখন প্রায় নিশ্চিত হতে পারেন আপনার একাউন্ট বা সাইটও যাবে।
২।আর একটা সমস্যা খুব ই কমন, আপনার সাইটে ভিজিটর একটু বেশি আসা শুরু হলেই সাইট স্লো হয়ে যাবে। অর্থাৎ সাইট লোড হতে অনেক বেশি সময় লাগবে। এই ধরনের সাইটে ভিজিটর আর আসতে চাইবে না পরবর্তিতে।
তবে প্রাক্টিস করার জন্য ফ্রী হোস্টিং ইউজ করতে পারেন। তবে এই ক্ষেত্রেও আমার একটা কথা আছে। ফ্রীতে সাধারনত কেউ সি প্যানেল দেয় না। সেই ক্ষেত্রে আপনি সি প্যানেলের ইন্টারফেসের সাথে অপরিচিত থেকেই যাবেন। সেই সাথে সি প্যানেলের সুবিধা থাকে বঞ্চিত হবেন।
আমি পেইড হোস্টিং ইউজ করার আগে প্রায় একবছরেরও বেশি সময় ফ্রী হোস্টিং ইউজ করেছি। বিভিন্ন সাইট বানিয়ে প্রাক্টিস করেছি। এর মধ্যে ১০০ এরও অধিক সাইট আমি ফ্রী হোস্টিং এ বানিয়েছি। এর একটা সাইটএরো কোন অস্তিত্ব এখন আর নাই
আসুন এবার জেনে নেই ডোমেইন হোস্টিং কেনার সময় কি কি জিনিস মাথায় রাখবেন ?
যাদের কাছে থেকে আপনি হোস্টিং বা ডোমেইন নিচ্ছেন তাদের পুর্বের রেকর্ড কেমন। তাদের লাইভ সাপোর্ট কেমন। অনেকেই ২৪/৭ লাইভ সাপোর্ট দেবার প্রমিস করলেও পরবর্তিতে তা পাওয়া যায় না। সস্তা ডোমেইন হোস্টিং থেকে কিছুটা দূরে থাকারই চেস্টা করবেন। যারা আপনাকে সারাবছর সার্ভিস দেবে তারা আপনাকে স্বস্তায় ডোমেইন বা হোস্টিং দিতে চাইবে না।
তাহলে কি সস্তা মানেই খারাপ। কখনোই না। এটলিস্ট আমি মনে করি না। আমি আমার জীবনে প্রথম যে ডোমেইনটা কিনেছিলাম তা ছিল ১.৯৯ ডলারে। নেমচিপ থেকে নিয়েছিলাম। এখন পর্যন্ত এর কোন সমস্যা আমার চোখে পরে নাই। এখনো নিশ্চিন্তে ব্যাবহার করে যাচ্ছি। অনেক বড় বড় কম্পানীও অনেক উপলক্ষে বিভিন্ন অফার দেয়। তবে একটা জিনিস বিশেষ ভাবে লক্ষনীয়, এটা কিন্তু রেগুলার প্রাইস নয়। অফারে শুধু প্রথম বছরেই হয়তো কিছু লেস পাবেন, পবর্তিতে আপনাকে রেগুলার প্রাইসেই রিনিউ করতে হবে। বর্তমানে বাংলাদেশেও বেশ কিছু ভাল ডোমেইন ও হোস্টিং প্রভাইডার হয়েছে। যারা কোন রুপ কম্লেইন ছাড়াই ডোমেইন ও হোস্টিং প্রভাইড করে যাচ্ছে।
পরিশেষে এটুকুই বলব, ডোমেইন ও হোস্টিং কেনার আগে যেখান থেকে কিনতে যাচ্ছেন তার সম্পর্কে একটু ভাল মত খোজ খবর নিয়ে নেবেন। অভিজ্ঞ যারা আছে তাদের কাছে থেকেও জেনে নিতে পারেন বাংলাদেশে কারা কারা ভাল ডোমেইন হোস্ট প্রোভাইড করে। এছাড়াও বাইরের থেকেও কোন কোন ভাল ডোমেইন হোস্ট আছে। কারন আপনি যখন ডোমেইন হোস্ট কিনে সাইট বানাবেন, যেই সাইটই বানান না কেনো আপনার যথেস্ট পরিশ্রম যাবে ঐ সাইটের পেছনে। তাই যে কোন সময় এই সাইট হারানো কখনোই আমাদের কাম্য নয়।
এই জিনিসগুলো আমাদের সকলকেই শিখতে হবে। শেখার অনেক ধরন আছে। কেউ দেখে শেখে , কেউ ঠেকে শেখে। আপনারা না হয় দেখেই শিখুন। সবাইকেই ঠেকে শিখতে হবে এর কোন মানে নাই।
ধন্যবাদ সকলকে
১৩টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×