somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

টস জিতলে ব্যাটিং নেবার পক্ষে আমি !!

২১ শে জুলাই, ২০১৫ রাত ৩:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সকাল সাড়ে নয়টায় চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট। প্রথম টেস্টের জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বেস্ট ইলেভেন বাছাই করা। আমি মনে করি, স্কোয়াডে চোখ বন্ধ করে তিন পেসার নেওয়া উচিত। যেহেতু মুস্তাফিজুর রহমানের অভিষেক হচ্ছে। মুস্তাফিজের উপর যাতে বেশি চাপ না পড়ে সেজন্য রুবেল হোসেনের সঙ্গে মোহাম্মদ শহীদকে দলে রাখা উচিত।
তিনজন পেসার রাখলে দুইজন স্পেশালাইজড স্পিনার রাখতে হবে। শাকিব আল হাসানের সঙ্গে এখন কে যুক্ত হবে? তাইজুল ইসলাম নাকি জুবায়ের হোসেন। আমার মত তাইজুলের পক্ষে। তাহলে পাঁচ বোলার পাচ্ছি যেভাবে অভিষেক মুস্তাফিজের সঙ্গে রুবেল, শহীদ, শাকিব ও তাইজুল।
এবার আসা যাক ব্যাটসম্যানদের কথায়। ওপেনিং করবে যথারীতি তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ওয়ান ডাউনে মোমিনুল হক। টু ডাউনে মাহমুদউল্লাহ রিয়াদ, থ্রি ডাউনে ক্যাপ্টেন মুশফিক, ফোর ডাউনে শাকিব আল হাসান। এবার ফাইভ ডাউনে কে নামবে? এখানেই বুদ্ধির পরিচয়টা দিতে হবে টিম টাইগার্সকে। টাইগার্সদের সপ্তম ব্যাটসম্যান কে? লিটন দাস, নাসির হোসেন নাকি সৌম্য সরকার?
মুশফিক যদি কিপিং করার মত অবস্থায় থাকে, যদি মুশফিকের হাতের কন্ডিশন খেলার উপযোগী হয়, তাহলে আর লিটন দাসকে খেলানো উচিত হবে না। সেক্ষেত্রে আমার ভোট নাসির হোসেনের পক্ষে। সেক্ষেত্রে একাদশ পাচ্ছি এরকম তামিম, ইমরুল, মোমিনুল, মাহমুদউল্লাহ, মুশফিক, শাকিব, নাসির, তাইজুল, রুবেল, শহীদ ও মুস্তাফিজ। এটা আমার প্রথম চয়েস।
বিকল্প আমি যেটা ভাবছি সেটা হতে পারে টু ডাউনে সৌম্য সরকারকে নামানো। মুশফিকের পর দলে এখন সবচেয়ে ক্লাসিক্যাল ব্যাটসম্যান আমার দৃষ্টিতে সৌম্য সরকার। সেক্ষেত্রে মাহমুদউল্লাহকে স্কোয়াডের বাইরে রাখতে চাই। পাশাপাশি আরেকটি পরিবর্তন আনতে চাই লোয়ার অর্ডারে। নাসিরের জায়গায় লিটন দাসকে। সেক্ষেত্রে আমার দ্বিতীয় একাদশ হল তামিম, ইমরুল, মোমিনুল, সৌম্য, মুশফিক, শাকিব, লিটন, তাইজুল, রুবেল, শহীদ ও মুস্তাফিজ।
আমার তৃতীয় আরেকটি প্রস্তাব আছে। যেখানে আমার প্রথম একাদশের নাসির ও তাইজুলের জায়গায় লিটন ও জুবায়ের। সেক্ষেত্রে একাদশটি হবে তামিম, ইমরুল, মাহমুদউল্লাহ, মুশফিক, শাকিব, লিটন, জুবায়ের, রুবেল, শহীদ ও মুস্তাফিজ। কিন্তু বাংলাদেশ যদি দুই পেসার নিয়ে তিনজন স্পিনার নিয়ে খেলে সেক্ষেত্রে দলটি কতোটা শক্তিশালী হবে তা নিয়ে আমি এখন থেকেই সংশয়ে থাকলাম।
বাংলাদেশকে যেটা মনে রাখতে হবে তা হল দক্ষিণ আফ্রিকা দলে থাকবে তিনজন ফাস্ট বোলার—স্টেইন, মরকেল ও ফিল্যান্ডার।
৪০০ তম উইকেট শিকারের লক্ষ্যে মাঠে নামবেন ডেল স্টেইন। যার ঝুলিতে এখন আছে ৩৯৬ উইকেট। চট্টগ্রাম টেস্টে মরনে মরকেলও ভয়ংকর হয়ে উঠতে পারেন। আর ভারনন ফিল্যান্ডারও জ্বলে উঠতে পারেন। কিন্তু বাংলাদেশকে মোকাবেলা করতে হবে তিনজন ফাস্ট বোলার। এটা মুশফিককে মাথায় রাখায় হবে।
আগামী পাঁচ দিনই বৃষ্টি হামলা করার সম্ভাবনা অনেক। বৃষ্টির ফাঁকে ফাঁকে যেটুকু সময় খেলা হবে সেখানে ব্যাটসম্যানদের জন্য চট্টগ্রাম টেস্ট খুবই চ্যালেঞ্জিং। বোলাররাই ম্যাচ নিয়ন্ত্রণ করবে। আর ফাস্ট বোলারদেরই সেক্ষেত্রে এগিয়ে থাকার সম্ভাবনা বেশি। তাই হাশিম আমলার সঙ্গে টস করতে নামার আগে মুশফিক যে একাদশই বাছাই করুক না কেন তিনজন পেসার না নিলে টসের আগেই পিছিয়ে থাকবে বাংলাদেশ। দুইজন পেসার নিলে নবাগত মুস্তাফিজের উপর খুব চাপ পড়বে। মনে রাখতে হবে টেস্ট খেলাটা পাঁচ দিনের। মুস্তাফিজের মত আমাদের এই আশ্চার্য অস্ত্রকে অপব্যবহার করা শুরু হলে তা তার ক্যারিয়ের উপর বাড়তি চাপ আনবে। যেটা করা কোনোমতেই উচিত হবে না।
তবে সবচেয়ে আশার কথা, বৃষ্টি হয়তো এই প্রথম টেস্টে সবচেয়ে দাপট দেখাবে। কিন্তু দল বাছাইয়ে একটু এদিক সেদিক হলে সেটি পুরো খেলার উপর নেগেটিভ ইফেক্ট ফেলবে। আশা করি বাংলাদেশ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিগত ৮টি টেস্টের (যার মধ্যে ৭টি ইনিংস পরাজয়) বিস্মৃতিকে কাটিয়ে প্রথম টেস্টেই পজেটিভ এটিচুড নিয়ে খেলবে। জয়তু টিম টাইগার্স। জয়তু বাংলাদেশ ক্রিকেট।

Bangladesh: Mushfiqur Rahim (capt, wk), Tamim Iqbal, Imrul Kayes, Litton Das, Mominul Haque, Shakib Al Hasan, Mahmudullah, Soumya Sarkar, Nasir Hossain, Taijul Islam, Jubair Hossain, Rubel Hossain, Mohammad Shahid, Mustafizur Rahman.

South Africa: Hashim Amla (capt), Faf du Plessis, JP Duminy, Quinton de Kock (wk), Aaron Phangiso, Kagiso Rabada, Morne Morkel, Dean Elgar, Reeza Hendricks, Stiaan van Zyl, Vernon Philander, Dale Steyn, Simon Harmer, Temba Bavuma, Dane Vilas.


২১ জুলাই ২০১৫
ঢাকা
সর্বশেষ এডিট : ২১ শে জুলাই, ২০১৫ ভোর ৪:১৩
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পাইলট ফিস না কী পয়জনাস শ্রিম্প?

লিখেছেন সায়েমুজজ্জামান, ১২ ই মে, ২০২৪ সকাল ৭:৪০

ছবি সূত্র: গুগল

বড় এবং শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্রের পাশে ছোট ও দূর্বল প্রতিবেশী রাষ্ট্র কী আচরণ করবে ? এ নিয়ে আন্তর্জাতিক সম্পর্ক অধিক্ষেত্রে দুইটা তত্ত্ব আছে৷৷ ছোট প্রতিবেশি... ...বাকিটুকু পড়ুন

আমার মায়ের চৌহদ্দি

লিখেছেন শাওন আহমাদ, ১২ ই মে, ২০২৪ দুপুর ১:৩৫



আমার মা ভীষণ রকমের বকবকিয়ে ছিলেন। কারণে-অকারণে অনেক কথা বলতেন। যেন মন খুলে কথা বলতে পারলেই তিনি প্রাণে বাঁচতেন। অবশ্য কথা বলার জন্য যুতসই কারণও ছিল ঢের। কে খায়নি,... ...বাকিটুকু পড়ুন

ছেলেবেলার অকৃত্রিম বন্ধু

লিখেছেন ঢাবিয়ান, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৯

খুব ছোটবেলার এক বন্ধুর গল্প বলি আজ। শৈশবে তার সাথে আছে দুর্দান্ত সব স্মৃতি। বন্ধু খুবই ডানপিটে ধরনের ছিল। মফস্বল শহরে থাকতো। বাবার চাকুরির সুবাদে সেই শহরে ছিলাম... ...বাকিটুকু পড়ুন

আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণা!

লিখেছেন সোনাগাজী, ১২ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১৭



নীচে, আমাদের দেশ ও জাতি সম্পর্কে আমাদের ১ জন ব্যুরোক্রেটের ধারণাকে ( পেশগত দক্ষতা ও আভিজ্ঞতার সারমর্ম ) আমি হুবহু তুলে দিচ্ছি। পড়ে ইহার উপর মন্তব্য... ...বাকিটুকু পড়ুন

জমিদার বাড়ি দর্শন : ০০৮ : পাকুটিয়া জমিদার বাড়ি

লিখেছেন মরুভূমির জলদস্যু, ১২ ই মে, ২০২৪ রাত ১০:২৪


পাকুটিয়া জমিদার বাড়ি

বিশেষ ঘোষণা : এই পোস্টে ৪৪টি ছবি সংযুক্ত হয়েছে যার অল্প কিছু ছবি আমার বন্ধু ইশ্রাফীল তুলেছে, বাকিগুলি আমার তোলা। ৪৪টি ছবির সাইজ ছোট করে ১৮ মেগাবাইটে... ...বাকিটুকু পড়ুন

×