somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বই পড়াঃ ম্যাপ অব বোন্‌স (লেখকঃ জেমস রোলিন্স)

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
বইয়ের নামঃ ম্যাপ অব বোন্‌স
লেখকঃ জেমস রোলিন্স
(সিগমা ফোর্স সিরিজের দ্বিতীয় বই)
প্রকাশকালঃ ২০০৫




এক বাক্যেঃ
“গির্জায় কেন চালানো হলো নারকীয় হত্যাযজ্ঞ?” এই প্রশ্নের উত্তর খুঁজতে বিস্ময়কর তথ্য আর এডভেঞ্চারের মধ্য দিয়ে আপনি নিজেও সিগমা ফোর্সের সাথে পুরো বইটা চষে বেড়াতে বাধ্য হবেন।

কাহিনি সংক্ষেপঃ
জার্মানীর কোলনে প্রাচীন ক্যাথেড্রালে প্রার্থনারত একদল মানুষ খুন হয় একটা অজানা পদ্ধতিতে। সন্ন্যাসীর পোষাক পরিহিত একদল ডাকাত প্রার্থনারত মানুষগুলোকে চার্চের ভেতরে খুন করে। রেখে যায় পৈশাচিকতার ছাপ। একসাথে খুন হয় চার্চের সকল প্রার্থনাকারী, যারা গ্রহণ করেছিল চার্চ থেকে সরবারকৃত রুটি। অন্যদের হত্যা করা হয় গুলি করে।

চার্চে রাখা মূল্যবান সব গুপ্তধন বাদ দিয়ে সন্ন্যাসী বেশে আসা ডাকাতদল চার্চ থেকে সাথে করে নিয়ে যায় স্বর্ণের কফিনে রাখা পুরনো কিছু হাড়; যা খ্রিস্টিয় ইতিহাসের প্রাচীন তিন রাজার মধ্যকার একজনের। তারা যেভাবে এসেছিল, ঠিক সেভাবেই হাওয়া হয়ে যায়। নিজেদের কোন চিহ্ন রেখে যায়নি তারা। শুধু রেখে গেছে কিছু প্রশ্ন।

কেন ডাকাতেরা মূল্যবান সব ধনসম্পত্তি বাদ দিয়ে ঐ হাড়গুলো নিয়ে গেল? কেন-ই-বা তারা প্রার্থনা চলাকালীন সময়ে ডাকাতি করলো? কেন হত্যা করল ক্যাথেড্রালে প্রার্থনা করতে আসা মানুষগুলো কে? একইসময়ের মধ্যে কিভাবে খুন করলো এতগুলো মানুষকে? এই পৈশাচিক হত্যা যজ্ঞের পেছনে কি উদ্দেশ্য?

এই প্রশ্নের উত্তর জানতে স্মরণাপন্ন হয় আমেরিকান সিগমা ফোর্সের। সিগমা এজেন্ট গ্রেসন পিয়ার্স, ক্যাপ্টেন ক্যাথরিন ব্রায়ান্ট ও মঙ্ককের তিন সদস্যের সিগমা ফোর্সের দলটিকে সাহায্য করতে এগিয়ে ভ্যাটিকান বিশেষজ্ঞ ভেরনা আর লেফটেন্যান্ট র‍্যাচেল। সম্মিলিত তদন্ত শুরু করতেই বাঁধার মুখে পরে তারা। প্রাচীন একটি গুপ্ত সংঘের সংশ্লিষ্টতার প্রমাণ মেলে। একের পর এক বাঁধা, ধ্বংসযজ্ঞ উপেক্ষা করে জীবন বাজি রেখে এগিয়ে যেতে থাকে সত্য উদঘাটনের জন্য নিয়োগ প্রাপ্ত টিমটি।

পাঠ প্রতিক্রিয়াঃ
আধুনিক বিজ্ঞান, মিথ, খৃস্টিয় উপাখ্যান এবং রোলিন্সের অন্যান্য উপন্যাসের মতই বরাবরের ন্যায় দুর্দান্ত অ্যাকশন আর অ্যাডভেঞ্চার সাজানো আরেকটি চমকপ্রদ উপন্যাস "সিগমা ফোর্স" সিরিজের দ্বিতীয় বই “ম্যাপ অব বোনস”। আধুনিক বিজ্ঞানের পাশাপাশি প্রাচীন মিথ এবং সেই সাথে ইতিহাসের সম্মিলনে লেখা এই উপন্যাসটি পাঠককে অনেক অজানা তথ্যের সাথে পরিচয় করিয়ে দেবে। পুরনো চার্চ, ক্যাথেড্রাল, ভ্যাটিকানের সেইন্ট পিটার ব্যাসিলিকা, মিশরের পিরামিড, আলেকজান্দ্রিয়ার পানির তলা, সম্রাট আলেকজান্ডার দ্য গ্রেটের সমাধি প্রভৃতি কেন্দ্র করে বিস্তৃত রহস্যের জটিল ও দুর্ভেদ্য জাল রহস্যময়তাকে করেছে সমৃদ্ধ। বিস্ময়কর সব তথ্য পাঠককে টেনে নিতে থাকবে উপন্যাসের গভীর থেকে আরও গভীরতমে। দুর্ভেদ্য পাজল কেন্দ্র করে ঘুরতে থাকা অ্যাডভেঞ্চার ও অ্যাকশন পছন্দ করে এমন পাঠকেরা নিজেরাও মিশে যাবে উপন্যাসের চরিত্রগুলোর সাথে।

দ্রুত গতিতে ছুটে চলা উপন্যাসটিতে আছে নিঃশংসতা, পৈশাচিক হত্যকাণ্ড, ধ্বংসযজ্ঞ; সেই সাথে আছে একদল পরিশ্রমি আর অনুসন্ধানি মানুষকে নিয়ে গড়া একটি টিম, যাদের টিম ওয়ার্কে স্থাপিত হয়েছে বিশ্বাসের দৃষ্টান্ত। আছে রহস্য, শক্তিশালী প্রতিপক্ষ, দূর্ভেদ্য জাল, মৃত্যুর হাতছানি, প্রতারণা। উপন্যাস শেষ করে একটা দীর্ঘশ্বাস পাঠকের উদর থেকে বের হয়ে আসবে, যেন এক নিঃশ্বাসে রোমাঞ্চকর সব ঘটনা পাড় করে পাঠক নিজেই সমাধান করেছে অন্ধকারে লুকিয়ে থাকা সকল রহস্যের। জেমস রোলিন্সের উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ছুটে চলা যার ঘাটতি এই উপন্যাসটিতেও পরে।

যারা বইয়ের পাতায় এডভেঞ্চারের সঙ্গে ছুটতে ভালোবাসেন তাদের জন্য বইটি অবশ্যই পাঠ্য।
সর্বশেষ এডিট : ২৪ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৩৩
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

×