somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনি কি এই ১০ টি উপকারী সাইটে কখনো যাননি? তবে আপনার জন্যে লিংক উইথ রিভিউ নিয়ে এলো সামুপাগলা!

১৯ শে জুলাই, ২০১৮ সকাল ৯:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

অন্তর্জালের জালেই আজকাল সবার জীবনের লম্বা সময় কেটে যায়। কে না চায় সেই সময়টি হোক একটু আনন্দদায়ক? শত শত সাইটের মধ্যে অনেক ভালো সাইট চোখের আড়ালেই থেকে যায়। তাই নানা স্বাদের সাইটের ব্যাপারে জানাতে এবং কিছু ব্লগীয় কথা বলতে লিখে ফেললাম এই পোস্টটি! আশা করি সবার ভালো লাগবে! :)

-----------------------------------------------------------------------------------------------------------------------------

১) Throw Away Mail!

আজকাল ইমেইল ব্যবহার করতে গেলে দশটি প্রয়োজনীয় ইমেইল পাবেন ইনবক্সে, এবং ৫০ টা অদরকারী ওয়েবসাইটের বিজ্ঞাপনমূলক ইমেইল পাবেন। কোন ওয়েবসাইটে কোনদিন আপনি ভুলে পা রেখেছিলেন এবং সেখানে সাইন আপ করে তথ্য পেতে নিজের ইমেইলটা দিয়েছিলেন, সেই ভুলের মাশুল আপনাকে প্রতিদিন দিয়ে যেতেই হবে!
নাহ! আর নয়! এই সাইট লিংকে যেয়ে, "Click here to show your email" এ ক্লিক করা মাত্র আপনি পেয়ে যাবেন একটি ফেক ইমেইল এডরেস। কপি করে কোন অদরকারী সাইটে সাইন ইন করুন। আপনি এই সাইটে গিয়েই নিজের ইনবক্স চেক করবেন। তখন এই সাইটটিই হয়ে যাবে আপনার ইমেইল ইনবক্স। যদি আপনি ৪৮ ঘন্টার মধ্যে সাইটটিতে না যান, তবে আপনার ইমেইল এক্সপায়ার হয়ে যাবে। যদি ৪৮ ঘন্টার মধ্যে আপনি যান তবে আপনার ইমেইল আরো ৪৮ ঘন্টার জন্যে বেঁচে থাকবে। এতে করে আপনার মেইন ইমেইলটি সবধরণের ট্র্যাশি সাইটস এন্ড মেইলস থেকে বেঁচে যাবে।

২) Little Alchemy!

বেশ মজার একটি সাইট। চারটি বেসিক এলিমেন্ট, আর্থ, ওয়াটার, এয়ার, এবং ফায়ার দিয়ে তৈরি হতে পারে শয়ে শয়ে এলিমেন্ট। প্রথমে একটি আইটেম ড্রপ করুন, তারপরে আরেকটি আইটেম এনে ড্রপ করুন প্রথম আইটেমটির ওপরে। যদি আইটেমগুলোর কানেকশন থাকে নতুন কিছু তৈরি হয়ে যাবে। তখন সেই নতুন আইটেমটিও লিস্টে যুক্ত হয়ে যাবে এবং আপনি নতুনকিছু বানাতে সেটিকে ব্যবহার করতে পারবেন। ছবিতে দেখলেই বুঝবেন কত ধরণের জিনিস আপনি শুধু চারটি বেসিক এলিমেন্ট থেকে তৈরি করতে পারেন!



৩) Space Tour!

আমাদের অনেকেরই সৌভাগ্য হয়না নিজ দেশেরই সুন্দর সব জায়গা দেখার, স্পেস তো দূরের! যারা স্পেস স্টেশনে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন, তাদের থাকার জায়গা কেমন তা জানার ইচ্ছে নিশ্চই হয়? এই সাইটটির মাধ্যমে স্পেস স্টেশনের ভার্চুয়াল রিয়ালিস্টিক ট্যুর করে সেই কৌতুহল মিটিয়ে নিন।



৪) imgur.com

এই সাইটটি নেটের সবচেয়ে ভাইরাল ছবিগুলো কালেক্ট করে এক জায়গায় এনে দেয়। আপনি স্ক্রল করবেন এবং মজার কিছু সময় কাটাবেন।



সাইটটিতে ওপরের নানা অপশন পাবেন, নিজের পছন্দমতো ক্যাটাগরি চুজ করুন। যেমন আমি মিম সিলেক্ট করে নিচের মজার ছবিটি পেয়েছি।



এই সাইটে গেলে নানা সাইটে মজার ছবি খুঁজে বেড়াতে হবেনা। আর মজার ইউনিক সব ভাইরাল ছবি শেয়ার করতে পারবেন আপনার বন্ধুদের সাথে!

৫) How Products Are Made!

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: ইহা অতি আঁতেলীয় সাইট। যাদের মস্তিষ্কে সর্বদা নানা প্রশ্নের উঁকি দেয়, জ্ঞান আরোহণের জন্যে সর্বদা হন্যে হয়ে ঘুরে বেড়ান, একটি প্রশ্নের উত্তর হইতে দশটি প্রশ্ন বাইর করিয়া ফেলান, এই সাইটটি শুধুমাত্র তাহাদের জন্যে। "জানার কোন শেষ নাই, জানার চেষ্টা বৃথা তাই" পাবলিকের জন্যে এই পোস্ট নহে!

হাহা, জোকস আসাইড, এই সাইটিতে গিয়ে যেকোন ভলিউমে ক্লিক করুন। এরপরে নানা ধরণের জিনিসের লিস্ট দেখতে পারবেন। সেই জিনিসগুলোর নামে ক্লিক করলে পেয়ে যাবেন সেই বস্তুটির নানা তথ্য। ভীষন ডিটেইলে সবকিছু লেখা থাকে। যা অনেকের কাছে সুবিধার, আবার অনেকের কাছে বিরক্তির। এজ আই সেইড বিফোর, দিজ সাইট ইজ নট এভরিওয়ানস কাপ অফ টি! কিন্তু ট্রাই করে দেখবেন অবশ্যই!



৬) Just Delete Me!

আজকাল নানা বিখ্যাত অখ্যাত সাইটে আমরা মাল্টিপল একাউন্ট খুলে ফেলি। অনেকসময়ে সেসব একাউন্ট প্রয়োজনীয়তা হারায়। প্রতি সাইটের একাউন্ট ডিলিট করার আলাদা আলাদা অপশন খুঁজতে গিয়ে সময় নষ্ট না করে ব্যবহার করুন justdeleteme!



এই সাইটে যাওয়া মাত্র আপনি দেখবেন প্রচুর ওয়েবসাইট। স্ক্রল করে খুঁজতে পারেন অথবা সার্চ বক্সে যেকোন সাইটের নাম টাইপ করতে পারেন। সেগুলোর একাউন্ট ডিলিট করতে আপনাকে ব্যাস ক্লিক করতে হবে সবুজ, হলুদ, লাল বক্সে লেখা সাইট নেমটির ওপরে।
যদি রং সবুজ হয় মানে আপনি সহজেই একাউন্টটি ডিলিট করতে পারবেন।
যদি রং লাল, হলুদ, অথবা কালো হয় তার মানে সাইট একাউন্টটি ডিলিট করা শর্তসাপেক্ষ। তখন "SHOW INFO" তে ক্লিক করুন। তখন তারা বলে দেবে যে একাউন্ট ডিলিট করতে আপনাকে কি করতে হবে অথবা একাউন্ট ডিলিট করার পরেও কোন ধরণের তথ্য সেই সাইটে জমা থাকবে!

৭) Two Foods!

আজকালকার দিনে সবাই কমবেশি হেলথ সচেতন। ক্যালরি মেপে মেপে খাওয়া এখন শুধু বড় বড় মডেল, খেলোয়াড়, তারকাদেরই নয়, সাধারণ মানুষেরও দৈনিন্দিন রুটিন! বিশেষত যদি আপনার বাড়িতে বাচ্চা থাকে যে কিছুই খেতে চায়না। অথবা কোন বয়স্ক মানুষ যিনি ডায়াবেটিস বা অন্যকোন রোগে আক্রান্ত যার জন্যে নানা কিছু খেতে পারেন না। যেকোন খাবারের খাদ্যগুণ জানা এজন্যেই জরুরি।

এই সাইটটি আপনাকে দুটো খাবার কমপেয়ার করে দেবে। ক্যালরি, ফ্যাট, প্রোটিন এসব তথ্য এনে দেবে।



উদাহরণ হিসেবে আমি রাইস এবং ব্রেড কমপেয়ার করেছি।



৮) noisli.com

ব্যস্ত জীবনে শরীর ও মন যখন হাঁফিয়ে ওঠে চারিদিকের ব্যস্ততায়, শহরের যান্ত্রিক শব্দে, একটু শান্তির ছোঁয়া পেতে ব্যবহার করতে পারেন এই সাইটটি। এই সাইটে বৃষ্টি, বজ্রপাত, বাতাস, জংগল, পাতা, ফায়ারপ্লেস, ইত্যাদি নানা প্রাকৃতিক শব্দ রয়েছে মনকে রিল্যাক্স করার জন্যে। অফিসে যেতে যেতে এয়ারফোন কানে লাগিয়ে চারিদিকের কোলাহলকে পাশ কাটিয়ে চলে যেতে পারেন অন্য এক জগতে!

আবার নির্জন রাতে যখন লেখালেখি, পড়াশোনা, বা অফিসের কাজে শুধু আপনিই জেগে আছেন, পুরো পৃথিবী ঘুমিয়ে আছে, আপনার দরকার কিছু এনার্জি! ঘুমের ঘোরে ক্লান্তিতে কাজ করলে কাজ অনেক ধীর গতিতে এগোয়ে। সেসব ঝামেলা এড়াতে শুনতে পারেন
কফি শপ, ফ্যান, ট্রেইনের মতো শব্দগুলো। এগুলো আপনাকে নির্জন রাতেও দিনের কোলাহলময় পরিবেশ এনে দেবে এবং আপনি তরতাজা অনুভব করবেন।



৯) Have I been pwned?

আজকাল ইমেইল সহ নানা সোশাল মিডিয়া একাউন্ট হ্যাকড হবার একটি ভয় থাকে। অনেকসময় আপনি জানতেও পারেন না এবং আপনার মেইল হ্যাকড হয়ে যায়।
এই সাইটটিতে গিয়ে নিজের মেইল এডরেস টাইপ করুন এবং "pwned" তে টাইপ করুন। ব্যাস সাইটিটি আপনাকে জানিয়ে দেবে আপনার একাউন্ট হ্যাকড হয়েছিল নাকি না?



১০) Google Trends!

এই সাইটটি নানা সময়ের গুগল ট্রেন্ডকে আপনার সামনে তুলে ধরবে।

ছবিতে গ্লোবাল অপশনটিতে ক্লিক করলে বাংলাদেশ সহ নানা দেশের নাম পাবেন, এবং সালের অপশনটিতেও নানা সাল চলে আসবে। এরপরে সে বছরে সবচেয়ে বেশি সার্চ হওয়া আইটেমগুলো দেখতে পারবেন। গ্লোবাল টাইপ করলে সাল ও কন্টেন্ট অনেক বেশি আসবে। তবুও আমি বাংলাদেশের উদাহরণটি ছবিতে দিলাম। অন্তর্জালীয় নস্টালজিকতায় ভুগতে চাইলে সাইটটি বেশ!



-----------------------------------------------------------------------------------------------------------------------------

কিছু ব্লগীয় আলোচনা: আজকে একটি বিষয় খেয়াল করলাম এই পোস্টের জন্যে পূর্বের পোস্টের লিংক দিতে গিয়ে। বিষয়টি লক্ষ্য করে ব্লগের অন্য নানা পোস্টের সাথে আমার একটি অবসারভেশন মিলে গেল। এজন্যে কিছু কথা বলা প্রয়োজন বোধ করলাম।

এমনই একটি পোস্টের পর্ব একে লাইক সংখ্যা ৩০ এবং প্রিয় সংখ্যা ৫৭, বাকি পর্বগুলোরও একই অবস্থা। এতে সমস্যা কোথায়? হুমম, একটি মানুষ দুটো কারণে পোস্ট প্রিয়তে নেয়। এক পোস্টটি প্রিয় ব্লগারের এবং বেশ লম্বা, শোকেসে রেখে দেয় পরে পড়ার জন্যে। এক্ষেত্রে লাইক দেবার ব্যাপারটি আসেনা, কেননা মানুষটি পোস্ট পড়েইনি তখনো। তো আমি বলছিনা যে কোন পোস্ট প্রিয়তে রাখলে লাইক দিতেই হবে।
তবে কিছু ক্ষেত্রে তেমন না করাটা অড। যেমন পোস্টটি তার কোন কাজে লাগবে বলে, বা তার ভালো লেগেছে বলে তিনি প্রিয়তে নিয়ে রেখেছেন। যেকোন টেকি পোস্ট মানুষ প্রিয়তে নেয় কেননা এগুলো তাদের কাজে লাগে। বারবার পোস্টটিতে এসে নানা টিপস, লিংকস এনজয় করেন। এজন্যে এসে খুব তাড়াতাড়ি করে পোস্টটি নিয়ে দৌড় দেন। একবারো এটা ভাবেন না, যে কষ্ট করে লিখেছে তার জন্যে একটি লাইক দেওয়া খুব কঠিন কিছু না! পাশেই তো লাইক বাটনটি!
এ বিষয়টি আমার আজ হুট করে মনে হয়নি। অন্য নানা ব্লগারের পোস্টেও ব্যাপারটি খেয়াল করেছি। কিন্তু কাউকে টেনে আনতে চাইনি নাম ধরে এজন্যে নিজেকে ব্যবহার করতে হচ্ছে। অনেকের পোস্টে দেখি প্রচুর পাঠক এবং মুগ্ধতার অন্ত নেই কারো, মন্তব্যে +++, লাইক এসব লিখে যান। কিন্তু লাইক দিতে আর মনে থাকেনা। লাইক দেবেন হাতে গোণা কয়েকজন। খেয়াল করলে দেখা যাবে কিছু একই মানুষ প্রায় সব পোস্টের লাইক লিস্টে আছে। কেননা তারা পোস্ট পছন্দ করলে লাইক দেওয়াকে দায়িত্ব মনে করেন। আর যারা দেবেন না তারা দেবেন না। আচ্ছা দিলেন না, কিন্তু যে পোস্টটি নিজের প্রয়োজনে প্রিয়তে নিলেন, পাশের লাইক বাটন চেপে একটু ধন্যবাদ প্রকাশ করা যায়না লেখক/লেখিকার প্রতি? ব্লগারেরা অর্থের বিনিময়ে ব্লগিং করেন না। জ্ঞানের আদান প্রদান, প্রেরণা সমালোচনা ও সম্মান ভালোবাসা পাবার জন্যে ব্লগিং করেন। কমেন্ট, লাইক, প্রিয়তে নেওয়া ভার্চুয়ালি প্রেরণা ও উৎসাহের সমান, ঠিকভাবে সেগুলো পেলে ব্লগারের মনে হয় সামনের পোস্টটি যেন আগেরটাকে ছাপিয়ে যেতে পারে! আর না পেলে কিছু দিতে কি ইচ্ছে করবে?

আর হ্যাঁ দয়া করে আমার এই লেখাগুলো পড়ে সাথে সাথে লাইক বাটন টিপবেন না। পোস্টটি ভালো লাগলে তবেই লাইক করবেন। অনেকদিন হয়ে গিয়েছে সামুতে, মায়া লেগে গেছে। লাইকের অভাবে চলে যাবনা। কিন্তু নতুনদের জন্যে একেকেটি লাইক অনেক মূল্যবান। অনেক বড় উৎসাহ। নতুনদের কোন পোস্ট কাজে লাগলে বা ভালো লাগলে লাইক দিতে ভুলবেন না। আমি বলছিনা ভালো না লাগলেও লাইক দিন, বা লাইক দেওয়াটা প্রতি পাঠকের কর্তব্য। আমি বলছি লাইক মানে পছন্দ, এবং কোন পোস্ট পছন্দ হলে লাইক দিতে ভুলবেন না। আমি জানি এই কথাগুলো অনেকেরই মনের কথা কেননা, ফর এ রাইটার, লাইক ইজ মাচ মোর দ্যান এ ক্লিক! :)

অনেক ভারী কথা বললাম, এক ব্লগারের একটি জোক মনে পড়ে গেল। শেয়ার করি, জোকটি লাইন বা লাইন মনে নেই। তবে সারমর্ম এই ছিল যে যারা পোস্ট ভালো লাগার এবং প্রিয়তে নেবার পরেও লাইক দেয়না, তারা একবার মিসড কল দিয়ে দশবার ফোন ব্যালেন্স চেক করা পাবলিকের মতো! :D

পূর্বের পোস্টের লিংক: দশটি অসাধারণ ওয়েবসাইটস যেগুলো ছাড়া ভার্চুয়াল জীবন বৃথা! তাই সামুপাগলা হাজির উইথ লিংক/রিভিউ! ট্রাই না করলে মিস! (পর্ব ৩):)

ছবিসূত্র: অন্তর্জাল!
সর্বশেষ এডিট : ১৯ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০৮
৪৫টি মন্তব্য ৪৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×