somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লগের বর্তমান পরিস্থিতি, এই কঠিন সময়ে ব্লগারদের অবশ্য করণীয় কাজের লিস্ট (সবার দৃষ্টি আকর্ষণ করছি)

২৭ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামু নানা ধাক্কাই সহ্য করেছে জন্মলগ্ন হতে। ব্লগারেরা শক্ত, সাহসী মন ও একতার সাথে সবকিছু সামলেছেন। নানাজনের কঠোর পরিশ্রম ও আত্মত্যাগই সামুকে বাঁচিয়ে রেখেছে। এখনকার বিপদটি নিয়ে কর্তৃপক্ষ অনেক দৌড়ঝাপ করছেন আশা করি, কিন্তু তার মানে এই নয় যে আমরা ব্লগারেরা হাত গুটিয়ে বসে থাকব এবং অপেক্ষা করে থাকব কখন সব নিজে নিজেই ঠিক হবে! সামুর প্রাণ এর ব্লগারেরাই, আর ব্লগারদের প্রাণ সামু। ১২ সপ্তাহের ব্লগার হতে ১২ বছরের ব্লগার, সবারই কিছু করণীয় আছে। নিজেকে অসহায় ভাববেন না, ভাববেন না যে সবকিছু তো ওপরওয়ালাদের হাতে। নীরবে বসে দেখা ছাড়া কিইবা করার আছে? এভাবে ভাবলে নানা ব্লগের মতো সামু ব্লগও বন্ধ হয়ে যাবে। ব্লগেে এত এত বন্ধু, এত লেখা, মন্তব্য প্রতিমন্তব্য, হাজার হাজার স্মৃতি সবকিছু এক ঝটকায় বন্ধ হয়ে যাবে যদি আপনি আপনার করণীয় কাজগুলো না করেন। একবার ভেবে দেখুন, আপনি কি নীরবে এত সৃষ্টির মৃত্যু হতে দেখবেন নাকি ছোট ছোট কিছু অবদানে প্রতিরোধ গড়বেন? ভীষন সহজ কিছু পদক্ষেপের মাধ্যমে আমরা সামুতে আবারো প্রাণ ফেরাতে পারব। নিচে সেগুলোই লিখছি।

সামুর বর্তমান পরিস্থিতি: view this link
কবে থেকে সমস্যা শুরু, কি সমস্যা, কেমন সমস্যা সবকিছু আছে নোটিশবোর্ড পোস্টটিতে।
সামুতে বর্তমানে ছবি পোস্ট করার সুযোগ বন্ধ রাখা হয়েছে। কর্তৃপক্ষ নানা পদক্ষেপ নিয়ে চেষ্টা করে যাচ্ছেন সামুকে বদনাম মুক্ত রাখতে। যদিও এভাবে বেশিদিন চলবেনা। ব্লগারদের স্বাভাবিক ব্লগিং কতদিন ব্যাহত রাখা সম্ভব? কর্তৃপক্ষকে আরো উন্নত কিছু প্ল্যান করতে হবে জলদিই। আশা করছি তারা সেদিকে কাজ করে যাচ্ছেন। সার্বক্ষনিক কঠিন মডারেশনও জরুরি।

সামু ব্লগারদের করণীয় কাজগুলো:

১) সামুর "অনলাইনে আছেন" অংশটিতে এখন ২০ - ৩০ এর বেশি মানুষ দেখা যাচ্ছে না। সাধারণত ৭০ - ১০০ ব্লগার সেখানে থাকত। দেশের অনেকেই সামুতে ঢুকতে পারছেন না। যারা ঢুকতে পারছেন না তারা কিভাবে ঢুকতে হবে সেসব পোস্টও দেখতে পারছেন না। এজন্যে সামুর ফেসবুক পেইজে সামুতে কিভাবে ঢোকা যায় সেই নির্দেশাবলী দেওয়া উচিৎ। আর যারা ঢুকতে পারছেন, তারা পরিচিত ব্লগারদেরকে ফোন, ফেসবুক, ইমেইল সহ অন্যান্য সাইটে জানিয়ে দিন। প্রবাসীরা সামুতে প্রবেশে বাঁধা পাচ্ছেন না। দেশে অবস্থানরত ব্লগারদের জন্যে করণীয় নিম্নরূপ:

- dotvpn সার্চ করুন গুগল ক্রোমে। রেজাল্টের প্রথম অপশনটিতে ক্লিক করে নিচের লিংকে যেতে পারবেন।

https://chrome.google.com/webstore/detail/dotvpn-—-a-better-way-to/kpiecbcckbofpmkkkdibbllpinceiihk?hl=bn

- ওপরের লিংকটিতে যান। একটি স্ক্রিন আসবে যেখানে নিল বক্সের মধ্যে "Add to Chrome" লেখা দেখবেন। সেখানে ক্লিক করুন।
- একটা ম্যাসেজ আসবে সাথে সাথে, সেখানে সাদা বক্সে "Add extension" এ ক্লিক করুন।
- স্কিনের টপ রাইট সাইডে, একটি ছোট গোল আইকন দেখবেন। সেখানে ক্লিক করুন।
- ইমেইল এডরেস জানতে চাইবে, ইমেইল দিয়ে "Get Started" এ ক্লিক করুন।
- ইচ্ছেমতো পাসওয়ার্ড দিন।
- নানা দেশের অপশন দেখবেন, যেকোন একটা দেশে ক্লিক করুন। ব্যাস হয়ে গেল। আপনি এখন সেই দেশটি থেকে সামুতে অনায়াসে ঢুকতে পারবেন।

ভীষন সহজ উপায়। কোন সমস্যা হবার কথা নয় শিক্ষিত আধুনিক ব্লগ জনগণের জন্যে।

২) নিজের সকল পোস্ট অন্যকোন জায়গায় ব্যাকআপ করে রাখুন। এই টালমাটাল অবস্থার বলি আপনার পরিশ্রমসাধ্য পোস্টগুলো যেন না হয়।

৩) লগডইন থাকার চেষ্টা করুন যতটা সময় পারেন। প্রতি সময়ে ব্লগ না পড়লে বা লিখলেও, ল্যাপটপ ও মোবাইলের কোন একটা ট্যাবে ব্লগ পেইজ ওপেন করে রাখুন। কঠিন সময়েও যদি সামু প্রাণবন্ত থাকতে পারে, যদি ওপর মহলকে আমাদের ভালোবাসা ও ন্যায়ের জায়গাটি বোঝানো যায় তবে সমস্যার সমাধান হওয়া সম্ভব।

৪) ব্লগার "নতুন" মন্তব্যে ভালো একটি আইডিয়া শেয়ার করেছেন। ব্লগের পোস্টগুলো এবং ব্লগে কি চলছে সেসব ফেসবুকে শেয়ার করুন। সর্বোচ্চ চেষ্টা করে যান বেশি বেশি মানুষের কাছে সামুর ম্যাসেজ পৌঁছে দিতে।

৫) ভয় পাবেন না। শুধু যে "ঢোকা যাচ্ছে না" বলে ঢুকছেন না অনেকে তাই নয়, অনেকেই ভীত হয়ে পড়েছেন। যারা অন্যায় করেনি তাদের ভয় কিসের? আর ভয় পেলে ব্লগার কিসের? সামুতে সবধরণের লেখাই আসে। গল্প, উপন্যাস, ছড়া, ভ্রমণ, রান্না, অংকন, মুভি রিভিউ, অর্থনীতি, রাজনীতি, জীবনবোধ ইত্যাদি। সাধারণ মানুষেরাই ব্লগে আসে। গৃহিনী, শিক্ষক, ছাত্র, চাকুরিজীবি, ব্যাবসায়ী ইত্যাদি নানা পেশার মানুষ। সবচেয়ে বড় কথা প্রচুর প্রবাসী সামুতে আসে একটু শান্তি ও দেশীয় পরিবেশের আশায়। এটা সাধারণ মানুষদের অসাধারণ আবেগ এবং অসামান্য জ্ঞান ও প্রাণের ভাষা চর্চার জায়গা। একজন ব্লগারের কাছে সামু এমনই সরল কিছু। এর সাথে হাজারটি প্যাঁচালো, জটিল জিনিসকে জড়াবেন না প্লিজ।

সামুর বেশিরভাগ ব্লগারই শিক্ষিত ও সচেতন শ্রেণীর। কিছু কালো হাত নানা একাউন্ট খুলে আজেবাজে মন্তব্য করে সামুর বিরুদ্ধে বহুদিন ধরেই ষঢ়যন্ত্র করে আসছে। কর্তৃপক্ষ খুব জলদিই সেসব মন্তব্য এবং ব্লগারকে সরিয়ে ফেলত। অবশ্য সেসকল মানুষকে ব্লগারও বলা যায়না। কেননা তারা কখনো পোস্ট লিখতেন না। শুধু একই বাজে মন্তব্য কপি পেস্ট করতেন নানা ব্লগে। এ বিষয়ে সামুর সুস্পষ্ট নীতিমালা রয়েছে। তারপরেও সামুর ওপরে এতবড় বদনাম লেগে গেল! শয়ে শয়ে ব্লগারের সততা ও পরিশ্রমের ওপরে গুটিকয়েক কালো মানুষের হাতে ভারী হতে পারেনা। প্লিজ রুখে দিন সকল কালো শক্তিকে। এভাবে অন্য উপায়ে নয়, দেশ থেকেই সুস্থ ও সুন্দর ব্লগিং চর্চা করার সুযোগ পুনরায় ফিরে পাক সকল ব্লগার।

ঝড় তো প্রচুর এসেছে, কিন্তু তাতে সামু থেমে যায়নি। ব্লগারেরা থেমে না গেলে, সামু সামনেও থামবেনা। কঠিন সময়েই বন্ধুর পরিচয় পাওয়া যায়। সামু এতদিন আমাদের অনেক বড় একট প্ল্যাটফর্ম দিয়েছে, এবার আমাদের পালা। শান্তিপূর্ণ ভাবেই সব সমস্যা আমরাই মেটাতে পারি। সেজন্যে দয়া করে পোস্টের করণীয়গুলো করুন। প্লিজ প্লিজ প্লিজ!
সর্বশেষ এডিট : ২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৪৬
২৬টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের কাশ্মীর ভ্রমণ- ৫: অবশেষে শ্রীনগরে!

লিখেছেন খায়রুল আহসান, ১৯ শে জুন, ২০১৯ সকাল ১১:২৬

গাড়ীচালক মোহাম্মাদ শাফি শাহ সালাম জানিয়ে তড়িঘড়ি করে আমাদের লাগেজগুলো তার সুপরিসর জীপে তুলে নিল। আমরা গাড়ীতে ওঠার পর অনুমতি নিয়ে গাড়ী স্টার্ট দিল। প্রথমে অনেকক্ষণ চুপ করেই গাড়ী চালাচ্ছিল,... ...বাকিটুকু পড়ুন

চারিদিকে বকধার্মিকদের আস্ফালন!!

লিখেছেন ঘূণে পোকা, ১৯ শে জুন, ২০১৯ সকাল ১১:৩৭

জাতি হিসেবে দিনে দিনে আমাদের মধ্যে এক অদ্ভুত মানসিকতা গড়ে উঠছে।
আমরা নিজ নিজ অবস্থান থেকে অন্যকে বিচার করার এক অসাধারন দক্ষতা অর্জন করতে শিখে গেছি। আমাদের এই জাজমেন্টাল মেন্টালিটির... ...বাকিটুকু পড়ুন

একজন জনকের চোখে

লিখেছেন সেলিম আনোয়ার, ১৯ শে জুন, ২০১৯ দুপুর ১:১৬


আমি ছিলাম আল্লাহর কাছে প্রার্থনারত
হসপিটালের ফ্লোরে —পরিবারের সবাই
প্রতীক্ষার ডালি নিয়ে নতমস্তকে —আসিতেছে শিশু
ফুলের মতোন — ভবিষ্যৎ প্রজন্মের শুভাগমন
কোন সে মহেন্দ্র ক্ষণে — পরম বিস্ময়ে সেই
... ...বাকিটুকু পড়ুন

আহা প্রেম!

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৯ শে জুন, ২০১৯ বিকাল ৫:৪০



ইনবক্সের প্রেমের আর কী বিশ্বাস বলো
এসব ধুচ্ছাই বলে উড়িয়ে দেই হরহামেশা
অথচ
সারাদিন ডেকে যাও প্রিয় প্রিয় বলে.....
একাকিত্বের পাল তুলে যে একলা নদীতে কাটো সাঁতার
সঙ্গী হতে ডাকো প্রাণখুলে।

এসব ছাইফাঁস আবেগী... ...বাকিটুকু পড়ুন

ব্লগারদের কিছু ফেসবুক ছবি

লিখেছেন :):):)(:(:(:হাসু মামা, ১৯ শে জুন, ২০১৯ রাত ৮:৩৭


হাজী জুম্মুন আলি ব্যাপারী
:P

জাহিদ অনিক
এখানে কেউ খোঁজে না কাউকে কেউ যায়নি হারিয়ে।

গিয়াস উদ্দিন লিটন ভাই।

শাহিন বিন রফিক
... ...বাকিটুকু পড়ুন

×