somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জীবনের কথা-৪৬

২৪ শে অক্টোবর, ২০১০ সকাল ১০:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

চলছে...

বাচ্চা আমি সব সময় পছন্দ করি, আর তখনতো আরো বেশী ওদের আঁকড়ে ধরে বাচাঁর আপ্রাণ চেষ্টা করছি, বাচ্চা হোক এটাই আমি চাচ্ছিলাম যাই হোক আমার ইচ্ছায়তো কিছু হয় না। যাক রানা কিছু বললো না এবার বাচ্চা নষ্ট করার কথা।
মনে মনে খুব খুশি হলাম.....নিরব নির্যাতন থেকে রেহাই পাবো....আর বাচ্চাদের নিয়ে বেঁচে থাকবো....আরতো কিছু নাই আমার
বাবু পেটে থাকতে সবসময় একটা মেয়ে চাইতাম, হয়তো সবাই ভাববে আমি নিজে এত কষ্ট পেয়েছি, তাছাড়া আমাদের সমাজে মেয়ে মানে অবহেলিত তবু কেনো মেয়ে চাই।

ভাবতাম মেয়েকে এমনভাবে মানুষ করবো যেনো আমার মত না হয় কখোনো যেনো কষ্ট না পায় প্রতিবাদী হয়। আর ওকে আমি আমার মায়ের মত দুরে ঠেলবো না, আমি ওর বন্ধু হবো ওর সবচেয়ে কাছের বন্ধু। আমাকে ও যেনো সব বলতে পারে। জীবনে সবচেয়ে দরকার একজন ভালো বন্ধু। আর সামাজিক অবহেলা সেতো ওদেরকেই ঘুচাতে হবে। অবস্থার পরিবর্তন তো একদিন হতেই হবে।

জীবনের যন্ত্রণায় আমি ক্লান্ত! বুঝতে পারি না জীবনের মানে কি?
বাবু পেটে শরীরটাও বিশেষ ভালো না, তারপরও নিস্কৃতি দিতো না আমায়।
সব সময় দোয়া করতাম বাবু হওয়ার সময় যেনো মরে যাই। আতœহত্যা করতে চেয়েছি অনেকবার, আম্মার কথা ভাবলে পিছিয়ে যেতাম, অরণ্য-আমার ছোট ভাই মারা যাওয়ার পর আম্মাতো অনেক কষ্ট পেয়েছে আমি মরে গেলে আম্মার কি হবে। পারিনি।
বাবু হওয়ার সময় হয়ে আসলো, খুব খারাপ ছিলো শরীর, ওজন বাড়েনি একদম খুব টেনশন হতো বাচ্চাটার জন্য কি জানি কি হয়! হাসপাতালে ভর্তি হয়েছি সকালে রাত ১০টায় অপরেশন হবে। রানা সেদিনও চেম্বারে গেলো আমাকে রেখে।
অপরেশন-এর সময় পুরো অজ্ঞান করলো না আমায় হাফ এ্যানেস্তেসিয়া করে তখন কোমর থেকে, তাই করলো। হঠাৎ করে আমি নিঃশ্বাস নিতে পারছি না, আমি চিৎকার করছি আমি নিঃশ্বাস ফেলতে পারছি না। শোয়া থেকে উঠে পরলাম আমি, ডাঃ বললো তাড়াতাড়ি শোয়াও, তখন আমার পেট কেঁটে ফেলেছে। ৫/৬ জন মিলে শোয়াতে পারছে না আমাকে। আমি কিছুতেই নিঃশ্বাস ফেলতে পারছি না। আম্মাকে ডাকছি চিৎকার করে। আম্মা বাইরে থেকে আমার চিৎকার শুনতে পাচ্ছে এত জোরে ডাকছি আম্মাকে। সবাই মিলে শোয়ালো দুদিক থেকে হাত বেঁধে রাখলো, সবাই চেপে ধরে তারপর অক্সিজেন দিলো কয়েক মিনিট পর আস্তে আস্তে নিঃশ্বাস নিতে পারলাম।
মৃত্যু কষ্ট কি সেদিন বুঝেছিলাম। কিন্তু তারপরও মরলাম না। আমি মরে গেলে কি করে হবে এত কষ্ট কার জন্য জমা থাকবে!
ছেলে হলো আবার মন একটু খারাপ হলেও বাবুকে দেখার পর মন ভালো হয়ে গেলো। টুকটুকে ফর্সা খুব চুল মাথায় সুন্দর হয়েছিলো ও।
এবার বাবুর নাম রাখলাম আমি, সেজানের নামটা দিবস রাখতে চেয়েছিলাম কিন্তু সেটা তো রাখতে পারিনি। এবার রাখলাম।
ছোট ছেলের নাম রাখলাম ‘দিবস দিগন্ত’।

জীবন চলছে একইরকম, সেজানকে বাসার কাছেই একটা স্কুলে ভর্তি করলাম।
ওদিকে আমার ডিপার্টমেন্ট ভাগ হয়েছে, পেইন্টিং নিলাম। রং ও ক্যানভাস কিনতে অনেক টাকা লাগে। রানা ঠিকমত টাকা দিতে চায় না। কিন্তু ক্লাসের কাজ ঠিকমত করতে পারছি না বলে মন খারাপ হতো।
এর মধ্যে একদিন হাসু আসলো চারুকলায় আমার মন খারাপ ছিলো ক্যানভাস কেনার টাকা নেই, নতুন কাজ দিয়েছে ক্লাসে কি করবো ভাবছি। মাঝে মাঝে আব্বার কাছ থেকে ক্যানভাস এনে কাজ করতাম।
হাসু বললো কি হয়েছে?
কেনো যেনো ওকে বলে ফেললাম।
ও বললো আমি যদি ব্যাবস্থা করে দেই?
তোমার কাছ থেকে টাকা নেবো আমি?
তাতো বলিনি!
তবে কি?
আমার ফুপুর মেয়েকে আর্ট শেখাবে সপ্তাহে দুদিন মাসে ১০০০টাকা পাবে।
কিন্তু রানা যদি করতে না দেয়?
বলো না আমার ফুপু, বলবে বাসার কাছেই বেশি দুরে না।
বললাম দেখি যদি রাজি হয়।
বাসায় এসে বললাম, কিছুতেই রাজি হচ্ছে না। আমি বললাম টাকাটা পেলে আমার রং-এর খরচটা হয়ে যাবে।
কি মনে করে যেনো রাজি হলো।
গেলাম পরদিন সেই মৌচাকের পাশে আয়েশা শপিং কমপ্লেক্স-এর মালিক উনি হাসুর ফুপা। তার মেয়েকে আর্ট শেখাতে হবে।
অনেক উপকার করলো হাসু আমার, ওর ফুপু খুব আদর করতো আমাকে। উনার বাসায় অনেক বই ছিলে, আর্ট শিখিয়ে আসার সময় প্রতি সপ্তাহে একটা করে বই নিয়ে আসতাম, বাসায় ভালো সময় কাটতো।

আমার ছেলে সেজানের স্কুল থেকে খবর পাঠালো দেখা করার জন্য, গেলাম
ম্যাডাম বললো, ডাক্তারকে ছেলের চোখ দেখান, বললাম কেনো?
ও সব ওল্টা লেখে। বললাম কেমন উল্টা?
আয়নার সামনে ধরলে সব লেখা সোজা দেখা যাবে এরকম।
সত্যি তাই। কিছতেই সোজা লেখাতে পারছি না, খুব সুন্দর করে সে উল্টা করে লেখে সব।
অনেক চেষ্টা করে আস্তে আস্তে কিছুটা ঠিক হলো কিন্তু পুরোপুরি ঠিক হলো না।
উদয়ন স্কুলে ভর্তি পরীক্ষা দেওয়ালাম, চান্স পেলো না, উল্টা লেখার কারণে।
এসব দিকে রানার কোন খেয়াল নেই, সব দৌড়াদৌড়ি আমিই করি। স্কুলে গার্জিয়ান হিসাবে কেউ পাত্তা দেয় না। ছোট মানুষ ভেবে কেউ পাত্তা দিতো না। সবাই কাজ সেরে গেলে তারপর আমার কাজ হতো। এই নিয়ে অনেক সমস্যা হতো।
যা হোক আমি চেষ্টা চালিয়ে গেলাম টিচারে কাছে নিয়ে যেতাম, আমি পড়াতাম। এক বছর অনেক চেষ্টা করে কিছুটা ঠিক করতে পারলাম। আবার পরীক্ষা দেওয়ালাম পরের বছর উদয়নে।
এবার চান্স পেলো, আমার পরিশ্রম সার্থক হলো।
ওকে রোজ স্কুলে দিয়ে আমি চারুকলায় যেতাম। আবার আসার সময় নিয়ে আসতাম। মাঝে মাঝে আমার দেরি হলে আমার সাথেই চারুকলায় বসে থকতো। ওদেরকে মানুষ করা আর আমার পড়াশুনা শেষ করাই তখন আমর মুল লক্ষ্য। তখন আর কিছু মাথায় নাই, সব কষ্ট শেষ হবে একদিন,
এ আশায় তখন ছুটে চলেছি।

চলবে...........
সর্বশেষ এডিট : ২৪ শে অক্টোবর, ২০১০ সকাল ১০:৫৯
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×