somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জানা অজানা - হজ্জ বা ওমরা করার সময় সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসব

০২ রা ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সন্তান সম্ভবা মায়েদের সন্তান প্রসবের নির্দিষ্ট মুহূর্ত বা সময় যেহেতু আগে থাকতে বলা মুশকিল তাই অনেক সময় জরুরীভাবে যেখানে যে অবস্থায় আছে সেখানেই সন্তান প্রসব হয়ে যায়। প্লেনের টয়লেটে, রাস্তায় কিংবা যানবাহনে থাকা অবস্থায় সন্তান প্রসবের ঘটনার কথা অনেক সময় শোনা যায়। হজ্জ বা ওমরা সম্পাদন করতে গিয়েও অনেক সময় সন্তান ভূমিষ্ঠ হওয়ার ঘটনা ঘটে থাকে যা কিনা দম্পতির পরিকল্পনার বাইরে ছিল। অনেক সময় ৭ মাসেও আকস্মিকভাবে প্রসব বেদনা উঠতে পারে যেটাকে ব্যতিক্রম বলা যেতে পারে। আর তাছাড়া হজ্জ বা ওমরার সময় অনেক হাটতে হয় ফলে সময়ের আগেই প্রসব বেদনা উঠতে পারে। এই ধরণের ঘটনা সম্পর্কে আগে জানা ছিল না। তাই বিস্মিত হয়েছি। প্রায় প্রতি বছরই হজ্জ করতে গিয়ে মক্কার হারাম এলাকায়, আরাফাতের ময়দানে, মিনাতে কিংবা মুজদালিফায় বাচ্চা প্রসবের ঘটনা ঘটে থাকে। নিকটস্থ হাসপাতালে নেয়ার আগেই বাচ্চা ভূমিষ্ঠ হয়ে হওয়ার ঘটনাও আছে।


মক্কার মসজিদ আল হারামের ভিতরে ভূমিষ্ঠ হওয়া শিশু

২০১৫ সালে একজন ইন্দোনেশিয়ান মা মক্কার মসজিদ আল হারামের ভিতরে সন্তান প্রসব করেন। এই মহিলা এবং তার স্বামী ওমরা করার জন্য মক্কা গিয়েছিলেন। ভদ্রমহিলা মসজিদে নামাজ পড়ছিলেন তখন। এই সময়ে তার প্রসব বেদনা শুরু হয়ে যায়। মসজিদের নারী সেচ্ছাসেবক দল দ্রুত সেখানে পৌঁছে যায় এবং মসজিদের ভিতরেই সন্তান প্রসবে ঐ প্রসুতিকে সাহায্য করে। কোন ধরণের জটিলতা ছাড়াই প্রসুতি একটি ছেলে শিশু প্রসব করেন। পরে মা এবং সন্তানকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রসব পরবর্তী পরিচর্যার জন্য।

কয়েক দিন আগে মদিনার মসজিদের আঙ্গিনায় নামাজ পড়ার সময় এক নারীর প্রসব বেদনা ওঠে। ঘটনাস্থলে মসজিদের সেচ্ছাসেবক দল দ্রুত আসার পর দেখে যে ইতিমধ্যেই বাচ্চার মাথা বের হয়ে গেছে। তারা সন্তান প্রসবে সাহায্য করে। ভালো ভাবেই মহিলার সন্তান ভূমিষ্ঠ হয়। পরে বাচ্চা এবং মাকে হাসপাতালে নেয়া হয়।


পাকিস্তানি নারীর হজ্জ করতে গিয়ে জমজ সন্তানের জন্মদান।

২০১২ সালে একজন পাকিস্তানি মা হজ্জ করতে এসে মক্কার হারাম এলাকার হাসপাতালে এক জোড়া জমজ সন্তানের মা হয়েছেন। সাফা এবং মারওয়া পাহাড়ের নামে শিশু দুটির নাম রাখা হয় ‘সাফা’ এবং ‘মারওয়া’। ২০১৭ সালে ৯ জন নারী হজ্জ করতে এসে মা হয়েছেন। ২০১৫ সালে মরক্কোর এক নারী আরাফাতের ময়দানে সন্তান প্রসব করেন। ২০১৮ সালে জর্ডানের এক নারী হজ্জ চলাকালীন সময়ে মা হয়েছেন।

২০১৯ সালে হজ্জ সম্পাদন করার সময় ৪০ বছর বয়সী লিবিয়ান এক নারী আরাফাতের জাবাল আল রাহমা হাসপাতালে একটা ছেলে শিশুর জন্ম দেন। আরাফার পাহাড়ের নাম অনুসারে বাচ্চার নাম রাখা হয় আরাফাহ। একই বছরে ২৩ বছর বয়সী গিনির এক নারীর আরাফায় অবস্থানের সময় প্রসব বেদনা শুরু হয়। পরে নিকটস্থ হাসপাতালে নেয়ার পরে সন্তান প্রসব করেন। এছাড়াও ২০১৯ সালে হজ্জের সময়ে আরও ৫ টি শিশুর জন্ম হয় মক্কার হারাম এলাকার হাসপাতালগুলিতে এবং একটি শিশুর জন্ম হয় মিনার হাসপাতালে। ধারণা করা হয় যে এই ছয়টি শিশুর মায়েরাও হজ্জ করতে এসেছিলেন।

সুত্র এবং ছবি -
ARABNEWS.COM
EN.DAILYPAKISTAN.COM
THEISLAMICINFORMATION.COM/NEWS/
LIFEINSAUDIARABIA.NET
ছবি -
সর্বশেষ এডিট : ০২ রা ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩০
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×