somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এ শহরে টয়লেট নেই আছে এটিএম বুথ

০৬ ই সেপ্টেম্বর, ২০১২ সকাল ১১:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দেড় কোটি লোকের এই ঢাকা শহরে প্রায় কোন টয়লেটই চোখে পড়ে না। কোথায় যে এই সকল লোক প্রাকৃতিক কর্ম সমাধান করে এক বিরাট প্রশ্ন! আমি না হয় এই শহরের পথে-ঘাটে দীর্ঘ দিন হাঁটাহাটি করার কারনে জানি কোথায় কোথায় ফ্রিতে মুতে আসা যায়। কিন্তু প্রতিদিন গ্রাম, আশেপাশের শহর আর দুরদরান্ত থেকে লক্ষ লক্ষ লোক ব্যবসা, চিকিৎসা নানা কারনে আসে। তারা কি জানে কোথায় টয়লেট আছে? তবে তারা কোথায় টয়লেট করে!

সবচেয়ে জঘন্য লাগে একুশে বইমেলার সময়। টিএসসি দিয়ে ঢোকার পথেই প্রস্রাবের উৎকট গন্ধে টেকা দায়। অথচ এই পথ দিয়েই দেশের সবচেয়ে মেধাবী, মননশীল লোকগুলো যাতায়াত করে। মেয়েদেরে দেখেছি মুখে কাপড় চেপে, পা টিপে টিপে পার হতে। এখানে কি স্থায়ী টয়লেট হতে পারে না? এ বছর অবশ্য ভ্রাম্যমান টয়লেট চোখে পড়েছে। কিন্তু ভ্রাম্যমান টয়লেটগুলোর ধারন ক্ষমতা সীমিত। তাছাড়া অনেক খরচের ব্যাপার । আমি যতদূর জানি প্রতিদিন একটি টয়লেটের জন্য ৩০০০ টাকা দিতে হয়।

আজিজ সুপারের দিকে যেতে, কাটাবনের কাছের ফুটপাথটি একটি স্থায়ী প্রস্রাবের জায়গা। ছোট-বড়, ভিআইপি, গলি যত রকমের সড়ক আছে এ শহরে প্রায় দেখা যায় কেউ না কেউ প্যান্টের জিপার খুলে শিশ্নটি বের করে ছেড়ে দিয়েছে। আর পেছন দিয়ে অবলীলায় হেঁটে যাচ্ছেন অফিসের সাহেবেরা। তাদের কী দোষ! আশেপাশে কোথাও কী পায়খানা আছে? বাংলাদেশেরই কোন শহরে এ রকম নোংরা অবস্থা কল্পনাও করা যায় না। প্রায় দেখা যায় ফুটপাথে মানুষের গু চিড়ে চ্যাপ্টা হয়ে আছে। এ শহরে দশ লাখ ভাসমান জনসংখ্যা আছে। তারা কোথায় যাবে? ঠিক এভাবেই তারা নিজের অজান্তেই প্রতিশোধ নেয়। আর মহিলারা যেতে পারে এমন কোন পাবলিক টয়লেট কি আছে ঢাকায়? যতগুলো এটিএম বুথ আছে ততগুলো পাবলিক টয়লেটও যদি পাশাপাশি করে দিতো ব্যাংকগুলো তাহলে সিএসআর-এর পুরো দায়-দায়িত্ব থেকে মুক্তি দিয়ে দিতাম।

মজার বিষয় হল ঢাকায় নাকি ব্যবহার যোগ্য টয়লেটের সংখ্যা মাত্র পাঁচটি! ডেইলি স্টারের দি স্টার এপ্রিল সংখ্যার খবর। ঢাকা সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তার হিসাবে বর্তমানে ঢাকায় পাবলিক টয়লেটের সংখ্যা ৬২টি। সিটি কর্পোরেশেন মোট ৬৯টি পায়খানা তৈরি করেছিলো। ২ টি ভেঙ্গে ফেলা হয় ফুটপাথের উপর তৈরি করার কারনে। থাকলো ৬৭টি। এর মধ্যে ১০টি একেবারেই অব্যবহারযোগ্য। থাকলো ৫৭টি। এর মধ্যে আর ১০টির কেবল মাত্র কাঠামোটাই আছে। আর ৪৭টি আংশিক ব্যবহারযোগ্য, কিছু দরকারী সেবা নেই। যাই হোক, রিপোর্টে একটা আশার কথা লিখেছে যে সিটি কর্পোরেশন ৯২টি নতুন টয়লেট নির্মান করতে যাচ্ছে বসুন্ধরা গ্র“পের সহায়তায়। আমার মনে হয় পাবলিক হেলথ নিয়ে কাজ করে যে সকল এনজিও তাদের এ বিষয়ে কর্মসূচি হাতে নেয়া উচিত।
সর্বশেষ এডিট : ০৬ ই সেপ্টেম্বর, ২০১২ সন্ধ্যা ৬:১২
৩৮টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×