somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সময় হয়েছে এক হয়ে বাধ ভাঙার

২৪ শে নভেম্বর, ২০১১ রাত ২:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আমরা বাংগালী,কোথায় আছি?নিজের স্বাধীন দেশে নাকি ভারতের কোন অবহেলিত প্রদেশে?নিজের কাছে একবার প্রশ্ন করতে কি ইচ্ছে করে না?৩০ লক্ষ শহীদের বিনিময়ে,মা-বোনদের ইজ্জতের বিনিময়ে স্বাধীনতা অর্জন করেছি কি অন্য দেশের তাবেদারী করার জন্য?

আমরা কি নিজেদের মানুষ বলতে পারি?স্বকীয়তার বিন্দুমাত্র কি আমাদের মাঝে আর বাকী আছে?মনে হচ্ছে আমরা পড়ে আছি কোন এক নোংরা শুকরের চারনভুমিতে যেখানে কিছু বুনো শুকর কাদা ছোড়াছুড়ির অশালীন খেলায় মত্ত।

মৃত্যু সে তো আসবেই,কিন্তু এই দেশে থেকে মৃত্যুকে বড় বেশি ভয় পাই।কারণ,অকাল মৃত্যু যেন বুড়ো শকুনের বেশ ধরে মাথার উপর ঘুরছে।ভয় পাইনা কোন সড়ক দুর্ঘটনাকে,ভয় পাই না কোন মরনব্যধীকে,ভয় পাই চরম পরিবেশ বিপর্যয়কে।


প্রতিদিন রাতে ঘুমের মধ্যে এক দুঃস্বপ্ন দেখি আমাদের এই সবুজ নদীমাতৃক বাংলা পরিণত হয়েছে সায়েন্স ফিকশনের চলচ্চিত্রে দেখা অণ্ধকারাচ্ছন্ন মরুময় এক গ্যাস চেম্বারে,যেখানে পড়ে আছে কিছু কংকাল আর বহুদূরে সেই বুনো শুকরগুলো আনন্দে উল্লাস করছে।বাদ দেই আমার এই কল্পনা।


বাঙালী এখনও কি ঘুম ভাঙেনা?আর কত জোর করে ঘুমিয়ে থাকবে?প্রতি পদে পদে যখন দেশ বিপর্যস্ত,তখনও কি এই ব্যথা সহ্য করে চুপ করে থাকব?দয়া করে এক হও।আসো আমরা এক হই রুখে দাড়াই এই দুই দলের নোংরা রাজনিতীর বিরুদ্ধে



আজ টিপাইমুখ বাঁধ নির্মিত হচ্ছে,কিন্তু আমাদের নেতাদের কোন মাথাব্যাথাই নেই।থাকবে কোথা থেকে মাথা থাকলে তো।তাদের মাথা তো আছে চুরি আর দালালী বিদ্যায় ভরা।তারা তো শান্তির ঘুম ঘুমায়।কারন তাদের ভবিষ্যত তো কাটবে বিদেশের কোন স্বর্গীয় পরিবেশে।কাড়ি কাড়ি পাচার করা টাকায় বানানো প্রাসাদে।


আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সারাদিন ধরে বুলি ছাড়েন উনার তো কিছুই নাই তাহলে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে সম্পদ কি গায়েব থেকে এসেছে?
টিপাইমুখ বাঁধ : বাংলাদেশের ভয়ঙ্কর ভবিষ্যত এবং করণীয়—সত্যজিত দত্ত পুরকায়স্থ
সারাদিন বলতে থাকেন বিএনপি আগে এই করেছে সেই করেছে,তো আপনি কি করছেন?বাংলাদেশের স্বার্থ সম্পূর্ন বিকিয়ে দিয়ে কি খুব ভালো করছেন?ভারতের পায়ের নিচে বসে শুধু দালালী করে যাচ্ছেন।আর আপনার সরকারের যে কি ক্ষমতা তা তো শেয়ার বাজার দিয়েই আপনি দেখিয়ে দিয়েছেন,চোরদের নাম প্রকাশ করতেও আপনি ভয় পান।আসলে এটা ভয় নাকি বড় অঙ্কের টাকা পেয়ে চুপ করে থাকা।


আর আমাদের বিরোধীদলীয় নেত্রী,উনার কথা আর কি বলব?উনি বাড়ীর জন্য কাদতে পারেন আর নিজের চোর ছেলের জন্য কাদতে পারেন।কিন্তু বাঙালী জাতির জন্য নয়,বাংলার দামাল ছেলের জন্য নয়,বাংলার অন্ধকারাচ্ছন্ন ভবিষ্যতের জন্য নয়।

দয়া করে দোষাদোষীর রাজনীতি বন্ধ করুন,দেশ বাচানোর আন্দোলনে নামুন।বাঁধ ভাঙার আন্দোলনে নামুন

ফারাক্কায় কি হয়েছিলো মনে আছে?আমাদের মানচিত্র থেকে ২০টি নদী আজ বিলীন!কি করতে পেরেছি আমরা?


দয়া করে লিংকটি একবার দেখবেন কি?

ফারাক্কা থেকে টিপাইমুখ;বাংলাদেশের মৃত্যু

টিপাইমুখ,নামটি আশা করি বাংলাদেশের আগাছার মত চাটুকারিতাসর্বস্ব মিডিয়ার কল্যাণে আমরা সবাই কমবেশি শুনেছি।এই বাধের কারনে আমাদের দেশের প্রধান প্রধান কয়েকটি নদী সম্পুর্নরূপে বিলীন হয়ে যাবে।আর সময় নেই,আসুন এক হই,দেশকে এবং নিজেদেরকে বাচাই।
বাংলাদেশের ক্ষতি সমূহ ও আন্তর্জাতিক ভাবনা
সময় আর বাকী নেই

আমরা যদি এই দুই দলের আশায় বসে থাকি তাহলে কবরে গিয়েও আফসোস থেকে যাবে যে আমাদের ভবিষ্যত ধুকে ধুকে মরছে।আর আমরা সময় থাকতেও কিছু করিনি।কি জবাব দিব আমরা সৃষ্টিকর্তার কাছে?

কিছু যদি করতে হয় আমাদেরই করতে হবে।এরা আমাদের সাহায্য তো দূরে থাক সঙ্গ দেয়ারও যোগ্যতা রাখেনা।কারন যারা জাতির সাথে বিশ্বাসঘাতকতায় অতীব পারদর্শী তাদের কাছ থেকে এর বেশী কিছু আশা করাও বোকামী।


এখন সময় গনজোয়ারের,এখন সময় বাধ ভাঙার।স্বাধীন দেশের নাগরিক হিসেবে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে একে উপেক্ষা করার কোন অবকাশ নেই।

টিপাইমুখের ক্ষতিসমূহ

আরো দেখুন





আন্তর্জাতিক মহলেও এ নিয়ে বেশ সমালোছনা হচ্ছে।Galloway বলেছেন,
"""The MP said an international investigation was required on whether the dam has any negative effect on a section of both Bangladesh and Indian population.

He said the Tipaimukh Dam is not an issue that concerns only Bangladesh and India. As it has consequences on the climate and environment, it is an international issue, he added.

Galloway said a vast area of Bangladesh will experience drought in the dry season and flooding in the rainy season if the dam is constructed.

"I am not against India. I consider India to be a friend. My campaign is not against India," he said.

"India is a big country. Bangladesh is not. Not only Bangladeshi people, a section of Indian people will also be affected. Even the Indian expatriates in London protested … against the proposed dam," he said answering to a query.

Galloway said, as an MP in London, he is the representative of the 40,000 people of Sylhet there and it is his duty to see the advantages and disadvantages of these people, who will be victims of Tipaimukh dam."
"I am worried that, if the dam is built, the management system of the Surma basin will be seriously damaged. It can bring utmost danger for the Sylhet area," he said. """


UK MP Galloway calls for int'l Tipai probe

আর বাংলাদেশের মুর্খ মন্ত্রীগুলো তাদের ভাংগা রেকর্ড বাজিয়েই চলছেন।



এখানে একটি কথা লক্ষ করুন-
"Some of the effects will be noticed even after a few hundred years".

উইকিপিডিয়া থেকে সংগৃহীত-
"Bangladeshi experts have said the massive dam will disrupt the seasonal rhythm of the river and have an adverse effect on downstream agriculture and fisheries. The government of Bangladesh has decided to send an expert team to the Dam area to examine the features and likely impact of the dam on the flow of water into the Surma and the Kushiara.
Another is the environmental factor. The Tipaimukh area lies in an ecologically sensitive and topographically fragile region. It falls under one of the most seismically volatile regions on the planet. A major earthquake rocked Manipur-Myanmar border in the year August 6, 1988 at the epicenter of lat. 25.130 and long 95.150 and at a magnitude of 6.6 Richter Scale."

লিংক


ভারতের বিমাতাসুলভ আচরন
According to critics, the Indian government never officially informed its lower riparian neighbor about the construction of the dam it planned to build 100 kilometers from its border. The dam will virtually dry up Bangladesh’s Surma and the Kushiara Rivers, thus choking the northeastern region of Bangladesh. Experts predict that the dam will disrupt the seasonal rhythm of the river, agriculture, irrigation, fisheries, drinking water supply, navigation and ground water levels with negative impacts for both wildlife and the people living along its banks.


সরকারের নির্লিপ্ততা

সরকারের নির্লিপ্ততার আরো এক করুন চিত্র

বাংলাদেশের জন্য বর্তমানে সবচেয়ে আলোচিত ও গুরুত্বপূর্ণ এই বিষয়কে কোন ভাবেই অগ্রাহ্য করা যাবে না।


Indian cos sign Tipaimukh deal: Bangladesh in dark
সামুর মডারেটরবৃন্দের যদি বিন্দুমাত্র দেশপ্রেম থাকে তাহলে তারা এই বিষয়টি হেলা ফেলা করবেন না বলে আশা রাখি।তারা অবশ্যই দেশপ্রেমী,আমার মনের ভিতর থেকে বলছে তারা দেশপ্রেমী।নয়তো এমন একটি ব্লগ সম্প্রদায়ে তারা অবদান রাখতেন না।

সামুর মডারেটরবৃন্দের নিকট এই পোস্ট টি স্টিকি করার আবেদন জানাচ্ছি।

-শাহরুজ
সাউদ
১৬ কোটি বাঙালীর পক্ষ থেকে


সর্বশেষ এডিট : ২৪ শে নভেম্বর, ২০১১ সন্ধ্যা ৭:৫৭
২৭টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

=মৃত্যু কাছে, অথবা দূরেও নয়=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



©কাজী ফাতেমা ছবি
দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে বলি, আমারও সময় হবে যাবার
কি করে চলে যায় মানুষ হুটহাট, না বলে কয়ে,
মৃত্যু কী খুব কাছে নয়, অথবা খুব দূরে!
দূরে তবু ধরে নেই... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×