somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

‘ব্লগ’ নিয়ে কিছু বলা

৩১ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

‘ব্লগ’ এবং ‘ব্লগার’ শব্দ দুটি আমরা হরহামেসা শুনছি। কিন্তু এ সম্পর্কে স্পষ্ট কোন ধারনা আমাদের অনেকেরই নেই। ‘ব্লগ’ ও ‘ব্লগিং’ বলতে ওয়েবসাইটে শুধুমাত্র লেখালেখি-ই বোঝায় না। আর ওয়েব পেজ এ কিছু লিখলেই ‘ব্লগার’ হওয়া যাবে তাও নিশ্চিত নয়।
‘ব্লগ’ শব্দটি খুব বেশি দিনের পুরোনো নয়। ১৯৯৭ সালে জর্ন বার্গার ‘ওয়েবলগ’ শব্দের উদ্ভাবন করেন। পরবর্তীতে এপ্রিল-মে, ১৯৯৯ সালে পিটার মারহোলজ্ কৌতুক ছলে ‘‘ওয়েবলগ’’ শব্দটি ভেঙ্গে একে ‘‘উই ব্লগ’’ এ রুপান্তরিত করেন (যা এক প্রকার বাগধারা) এবং তার পিটার ডটকম সাইটের সাইড বার এ সন্নিবেশ করেন। এরপর ইভান উইলিয়ামস তার ‘পায়রা ল্যাবস’ এ ব্লগ শব্দটিকে (নাম ও ক্রিয়াবচক হিসেবে) ব্যবহার করে পায়রা ল্যাবস এর পণ্যের ধারনা ও জনপ্রিয়তা বৃদ্ধির পরিকল্পনা করেন। তবে এরও আগে জানুয়ারী’১৯৯৪ সালে অনলাইন ডায়রী ‘জেরী পোরনিল্লি’ প্রকাশের মধ্য দিয়ে ‘জাস্টিন হল’ নামে যুক্তরাষ্ট্রের সোয়ার্থমোর কলেজে অধ্যায়নরত এক ছাত্র সর্বপ্রথম একজন ব্লগারের স্বীকৃতি লাভ করে। তার প্রথম ব্লগের নাম Links.Net। নিউ ইয়র্ক টাইমস ম্যাগাজিন তাকে ‘Founding Father of Personal Bloggers’ হিসেবে আঙ্খায়িত করে। এরপর ধীর গতিতে ব্লগিং এর প্রসার ঘটে এবং ১৯৯৯ পরবর্তী ইন্টারনেট-এ ‘‘হোস্টেড ব্লগ টুল’’ আসার পর এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। প্রযুক্তিগত উন্নতির কারনে অক্টোবর ১৯৯৮ সালে ‘ব্রুস এবলেসন’ এর ‘ওপেন ডায়রী’, মার্চ ১৯৯৯ সালে ব্র্যাড ফিটৎজপ্যাট্রিক এর ‘লাইভ জার্নাল’, জুলাই-১৯৯৯ সালে ‘এন্ড্রু স্মেল’ তৈরীকৃত পিটার ডট কম এর ‘নিউজ পেজ’ এবং অগাস্ট ১৯৯৯ সালে ‘ইভান ইউলিয়ামস’ ও ‘মেগ হাউরিহান’ এর ‘ব্লগারস ডট কম’ (২০০৩ সালে গুগল কর্তৃক ক্রয় কৃত) ওয়েবসাইটে ‘‘ব্লগিং’’ এর ভিন্নতা ও নতুন মাত্রা যোগ করে। পরবর্তীতে ‘ব্লগিং’ এর জনপ্রিয়তা এতটাই বৃদ্ধি পায় যে, ২০১১ সাল অবধি ১৫৬ মিলিয়ন পাবলিক ব্লগ, ২০১২ সাল পর্যন্ত ৭৭ মিলিয়ন টাম্বলার এবং ৫৬.৬ মিলিয়ন ওয়ার্ড প্রেস ব্লগ তৈরী হয়।
বর্তমানে ইন্টারনেটে মোট ব্লগারস সাইট এর সংখ্যা ১.৯ বিলিয়ন। এর মধ্যে পাবলিক ব্লগ সংখ্যা টাম্বলার (সর্ট-ফর্ম, ছোট লেখা) ৫১৮.৭ মিলিয়ন, (১৭১.৫ বিলিয়ন পোস্ট সহ। প্রতিদিন ১২.৮ মিলিয়ন পোস্ট প্রকাশিত হয় এবং পৃথিবী ব্যাপী ৩২৭ মিলিয়ন ভিজিটর ভিজিট করে), ওয়ার্ডপ্রেস কম ৪৫৫ মিলিয়ন ব্লগস (২ মিলিয়ন এরও বেশি প্রতি বছর ডাউনলোড হয়), লাইভ জার্নাল ৫০ মিলিয়ন, উইবলি ৫০ মিলিয়নের বেশি এবং ২০২২ সালে ব্লগস্টার এর ৬০০ মিলিয়ন (প্রতিদিন ৭.৫ মিলিয়ন ব্লগ প্রকাশিত হচ্ছে) ব্লগস রয়েছে এবং প্রতিদিনই এ সংখ্যা গুলো বৃদ্ধি পাচ্ছে।
ব্লগ কি? এর উত্তরে বলা যায়, ব্লগ হচ্ছে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবসাইট (www) এ যে কোন বিষয়ের উপর আলোচনা কিংবা তথ্য সম্পর্কিত লেখা লিপিবদ্ধ করা যা বিপরীত কালানুক্রমে বিন্যস্ত থাকে ও প্রকাশিত হয়। অর্থাৎ সাম্প্রতিক লেখাগুলো প্রথমদিকে এবং পূর্বের লেখাগুলো পিছন দিকে বিন্যস্ত থাকে। উদাহরন হিসেবে প্রথমতঃ অনলাইন জার্নাল কিংবা অনলাইন ডায়রীর কথা উল্লেখ করা যেতে পারে। এসব লেখা একজন ব্লগার নিয়মিতভাবে আপডেট করতে পারেন। এফটিপি’র মাধ্যমে ওয়েব সাইট আপলোড করে তাতে ম্যানুয়ালি হাতে লেখা পোস্ট করে ব্লগ তৈরী ও প্রকাশ করা যায়। সিএমএস (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) সফটওয়ার এর মাধ্যমেও ব্লগিং করা সম্ভব। ২০০৯ সাল অবধি ব্লগিং সাধারনত একক বা ব্যক্তি পর্যায়ে কিংবা ছোট ছোট গ্রুপ ভিত্তিক একটি মাত্র কোন বিষয়ের মাঝে সীমাবদ্ধ ছিল। কিন্তু পরবর্তী কালে লেখা পোস্টিং এর ক্ষেত্রে ‘মাল্টি অথর ব্লগস’ এর উন্মেষ ঘটে এবং এতে একই ওয়েবসাইটে বহু সংখ্যক লেখকের লেখা ও মত প্রকাশের সুযোগ সৃষ্টি হয়। যেমন সংবাদপত্র ও অন্যান্য মিডিয়া, ফেসবুক, টুইটার, মাইক্রোব্লগিং ইত্যাদি সাইটগুলো সামাজিক তথ্য আদান প্রদানের কাজে ব্যাপক ভাবে ব্যবহৃত হচ্ছে। ব্লগ সাইট গুলোতে মন্তব্য প্রকাশ এবং এর মাধ্যমে মেসেজ আদান প্রদানের সুযোগ থাকায় ব্লগার এবং পাঠকদের এমনকি অন্যান্য সাইটের সাথে লিংক, সম্পর্ক এবং সামাজিক নেটওয়ার্ক তৈরি হয়।
ব্লগার কে? এর উত্তরে সহজে বলা যায়, যে বা যারা ব্লগ লিখেন কিংবা ব্লগের জন্য লিখেন তারা-ই ব্লগার। তবে নিজস্ব ওয়েব সাইট এর জন্যেএকজন ব্লগার-কে অবশ্যই যে কোন ওয়েব হোস্টিং প্রোভাইডার (গো-ড্যাড্ডি, ইয়াহু, ওয়ার্ডপ্রেস, নেটওয়ার্ক সল্যুশন, উইক্স, ব্লু হোস্ট ইত্যাদি) এর মাধ্যমে ডোমেইন/ইউআরএল (http://www.websitename.com) রেজিস্ট্রেশন করতে হবে। বাংলাদেশেও এদের অনেক এজেন্ট রয়েছে। ব্লগ সাইটে ক্রিয়েটিভ রাইটার হিসেবে লেখার সুযোগের পূর্ব শর্ত হিসেবে ইন্টারনেট এ নিজস্ব ব্লগিং সাইট, ব্যাকরন ভূল মুক্ত ইংরেজী দক্ষতা এবং অনেক ক্ষেত্রে নমুনা যাচাই ও কখনও কখনও কাঙ্খিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। বিশেষতঃ ফ্রিল্যান্সার, ওডেস্ক ইত্যাদি বহুবিধ অনলাইন সাইটে ফিকশন, গেস্ট, ক্রিয়েটিভ, কপি রাইটিং, কনটেন্ট রাইটিং, টাইপিং, ল্যাংগুয়েজ ট্রান্সলেটিং, অনলাইন ক্লাসেস, এফিলিয়েট মার্কেটিং, ই-কমার্স, অনলাইন ডাটা এন্ট্রি, ওয়েব ডিজাইন, আউট সোর্সিং ইত্যাদি বিভিন্ন ক্যাটাগরীতে বিড করে ব্লগারদের অর্থ উপার্জনের সুযোগ রয়েছে। এছাড়াও স্কুইডো, আর্টিক্যাল টেইলার, ইহাহু কনট্রিবিউট নেটওয়ার্ক, ব্লগিং ডট অর্গ, ডিজিটাল জার্নাল, এবাউট কম ইত্যাদি সাইটে ব্লগিং ও এর মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব। এ প্রসঙ্গে বলা প্রয়োজন যে, SEO (Search Engine Optimization) করে একজন ব্লগার তার ব্লগ সাইট এর র‌্যাঙ্কিং- সার্চ ইঞ্জিন (Google, Yahoo, Bing) এর প্রথম দিকে নিয়ে আসতে পারে। যা একটি ওয়েব সাইটের জন্য বিশেষ প্রয়োজন।
বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ‘ব্লগ’ গুলোর মধ্যে ‘TechCrunch’, ‘Boing Boing’, ‘Taking Points Memo’, ‘I can Has Cheezburger’ এর খ্যাতি বিশেষ উল্লেখযোগ্য।
জনপ্রিয় ব্লগিং সাইটগুলোর মধ্যে ‘WordPress.com’, ‘WordPress.org’, ‘Medium’, ‘Blogger.com’ (Publishing Platform by google), ‘Ghost.org’, ‘Postach.io’, ‘Weebly’, ‘Typepad.com’ বর্তমানে ব্যাপক সুনাম অর্জন করেছে।
পৃথিবীতে সবচেয়ে বেশি অর্থ আয়কারী ‘ব্লগ’ সাইটগুলো হলো-Huffingtonpost.com (USD 250 Million Per Year), Timothysykes.com (USD 120 Million Per Year), Engadget.com (USD 50 Million Per Year), Copyblogger.com (USD 32 Million Per Year).
চলমান সময়ে ব্যক্তিগত ভাবে সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ‘ব্লগার’-দের মধ্যে-Rand Fishkin, American (SEO blog, Moz.com USD 42.50 Million Per Month), Pat Flynn, American (Smartpassiveincome.com USD 2 Million Per Month), Brian Clark, American (Copyblogger.com (USD 10 Million Per Month), Ariana Huffington, American (Huffingtonpost.com USD 2 Million Per Month) এর নাম বিশেষ ভাবে উল্লেখ্য।
বাংলাদেশের জনপ্রিয় ‘ব্লগ’ সাইটগুলোর মধ্যে Techtunes, Southtech Ltd Blog, Megaupdate24, Bangla Tribune (Tech & Gadget), TechSoup Bangladesh Blog, Jago News 24 ( Technology), Daily Bangladesh (Information Technology) অন্যতম।
ব্লগ কত প্রকার ?
০১। পার্সোনাল ব্লগিং (পরিবার, ভ্রমন, স্বাস্থ্য, রাজনীতি, সংগীত)।
০২। বিজনেস (যে কোন প্রকার ব্যবসা-বানিজ্য, শিল্প)।
০৩। স্কুল (স্কুল, কলেজ, বিশবিদ্যালয়, ছাত্র-শিক্ষক, লেখাপড়া)।
০৪। নন-প্রফিট (ফাউন্ডেশন, চ্যারিটি, মানবাধিকার গ্রুপ, শিক্ষা, চিকিৎসা, গণিত, শিল্প, সাহিত্য, স্বাস্থ্য, বিজ্ঞান, এস্ট্রোনমি, গবেষণা ইত্যাদি)।
০৫। পলিটিক্যাল (রাজনৈতিক দল, সরকারী প্রতিষ্ঠান, এক্টিভিস্ট)।
০৬। মিলিটারী (সামরিক বাহিনী সংক্রান্ত)।
০৭। প্রাইভেট (ব্যক্তিগত লেখা, তথ্য, ছবি, অডিও-ভিডিও, পারিবার বা অন্য কিছু সম্পর্কিত)।
০৮। স্পোর্টস (সব ধরনের খেলাধুলা, দল, ফ্যানস)।
০৯। হাউ-টু, টিপস এন্ড রিভিউ (বিভিন্ন অজানা বিষয়ে তথ্য দিয়ে সহায়তা, রান্না, গান, বই, মুভি)।
১০। নিউজ।
বাংলাদেশের এবং বাংলাদেশীদের কিছু ব্লগ সাইট বিশ্বজুড়ে পরিচিতি এবং বিশেষ সুনাম অর্জন করেছে। এর মধ্যে সালমান খান এর ‘খান একাডেমি’ (বিল গেটস যেটি প্রায়শঃই ভিজিট করেন) বিশ্বনন্দিত। এছাড়া ‘সামহোয়ার ইন ব্লগ’, ‘পেন্সিল’ বাংলা ভাষাভাষীদের জন্য লেখালেখির বিশাল প্লাটফর্ম হিসেবে কাজ করছে।
বর্তমান বিশ্বে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবসাইট-এ ব্লগ বা ব্লগিং সব শ্রেণী ও পেশার মানুষের পরিচিতির জন্য এক বিশাল-বিস্তৃত এবং সহজতর মাধ্যম হিসেবে ব্যাপক ভাবে প্রতিষ্ঠা লাভ করেছে। ব্লগিং মানুষের চিন্তা-ভাবনা, কথা, মতামত, সাহিত্য, শিক্ষা, চিকিৎসা, বিজ্ঞান, জ্ঞান চর্চা, সৃজনশীলতা, গবেষণা ইত্যাদি প্রকাশের এবং এ সংক্রান্ত তথ্য ও সেবা প্রাপ্তির বিষয়ে এক অভাবনীয় ক্ষেত্র সৃষ্টি সহ স্বাধীন মতামত প্রকাশের দিগন্ত উম্মোচন করেছে। তবে ‘ব্লগ’-এর সমালোচিত বিষয় নিয়ে প্রায়শইঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘নেটিজেন’দের অসন্তোষ প্রকাশ এবং তা থেকে নানারকম বিশৃঙ্খলা সৃষ্টির উদাহরণও অনেক রয়েছে।

সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২৯
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×