somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জনপ্রিয়তার বিচারে ২০১৫ সালের Instagram এর সেরা ২০টি ছবি

১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



এই Instagram কি প্রথমে জিনিসটা ঠিকমত বুঝে উঠতে পারিনি । এপসটা দেখে অনেকটা ঝোঁকের বশে নামিয়েই ফেললাম । এটি মূলত ছবি বিষয়ক সোস্যাল মিডিয়া । ফেসবুক টাইপস বলা যায় । বহুক্ষণ টিপাটিপি করে এতটুকু বুঝলাম জিনিসটা আমার আয়ত্তেই আসবে না । আমার জন্য ফেসবুক বা ব্লগই অপেক্ষাকৃত বেটার । প্রচেষ্টায় ক্ষান্ত হবার আগে নেট জগৎ ঢু মেরে এলাম । আমার Instagram পছন্দ হোক না হোক প্রায় ফেসবুকের মতই এর সারাবিশ্বে জনপ্রিয়তা । সে যাইহোক ২০১৫ সাল ছিলো Instagram এর প্রসারের বছর ছিলো । সর্বোচ্চ লাইক পাওয়া বিচারে ২০১৫ সালের সেরা ২০টা ছবি বের করা গেলো । ভালোই বলা চলে । উপলব্ধি করার ও ভাবার মত অনেক কিছুই আছে । ভাবলাম শেয়ার করি, দেখাই বাংলাদেশের বাহিরের মানুষগুলোর মনভাব কেমন বা কি ধরণ ও ধাঁচের হতে পারে । সিরিয়ালি দিলাম ।





ছবি নং ২০



হাভানার alexo carmana কে দেখা যাচ্ছে কোকো'র দিকে তাকিয়ে আছে । কোকো হলো ২ বছরের এক ঘোড়া । এই মায়া মুখখানাই আমার বিচারে হওয়া উচিত এক নাম্বার । হলো ২০ ।
ফটোগ্রাফার -
alexamre meneghini

ছবি নং ১৯



সানএয়া নামের পাঁচ বছরের এই এতিম রথচাইল্ড প্রজাতির জিরাফ শিশুকে দুধ খাওয়াচ্ছিল সেই জিরাফ পরিবারের আরেক ম্যামবার । ছবিটা “চেষ্টার জু” থেকে নেওয়া । ১২ জুন ২০১৫ ।
ফট্টোগ্রাফার - Phil noble

ছবি নং-১


২০১৫ এর ১৭ ফ্রেবুয়ারীতে তুরস্কে ভীষণ তুষারপাত হয়। ভীষণ ঠান্ডা ও বরফের মাঝে ইস্তাম্বুলের রাজপথে হেটে যাওয়া একটি সাধারণ ছবি । যেই কষ্টের উপলদ্ধিতা আমাদের মত গ্রীস্মপ্রধান দেশকে বুঝাতে শীতপ্রধান দেশের এই লাইকের ধুম । (আমার মতে)
ফটোগ্রাফার - Murad sezer

ছবি নং- ১৭ তম


বরফের রাজ্যের চুড়ায় যেন আগুন ধরেছে । আসলেই সুন্দর । ভাগ্যিস ক্যামেরা এসেছিলো । না হলে ইহজীবনে এই দৃশ্য আমাদের দেখা হতো কিনা সন্দেহ । সুইসদের কাছে এই ছবিটি তাদের দেশীয় ঐতিহ্যের প্রতীক । স্থান - সুইডেন, সুইস মাউন্টেন রিসোট অফ মরিতাজ । ২৪ জানুয়ারী ২০১৫ ।
.
ফটোগ্রাফার - Arnd wiegmann
.
.
ছবি নং- ১৬



জর্জিয়া টবিলিসিতে ঘটে যাওয়া ভয়াবহ বন্যায় এই জলহস্তিটি কোনমতে চিড়িয়াখানা হতে ছুটে যায় । রাস্তায় রাস্তায় তার এই পদচারণা সোস্যাল মিডিয়াতে বেশ মুখরোচক ঘটনা ছিল ।
.
ফটোগ্রাফার - Beso gulashvili
.
.
ছবি নং-১৫তম


.
আর্থার ওয়াড এর Pyrenean mountain প্রজাতির কুকুরটিকে যখন কার্ফ ডগ সো তে নিয়ে যাওয়ার মুহুর্তে ছবিটা তোলা হয় । “আর্থার ওয়াড” কে আপতত জানি না । এটলিষ্ট ২০টা মানুষকে প্রতিদিন ভরপেট খাওয়া যাবে সেই পরিমাণ টাকা যে কুকুরটির পিছে অপচয় করা হয়েছে, সেই প্রাণীটা সম্পর্কে আমার আগ্রহ নেই । এই শেতাঙ্গ মানবদের মন মানসিকতা বুঝে মুসকিল ।
.
ফটোগ্রাফার - Darran staples . মার্চ ৫ ২০১৫
.
.
ছবি নং- ১৪


.
বড়ই মায়ামাখা মুখ । ভীষণ সুন্দর এই হাসি । খেয়াল করলে দেখবেন এই হাসি আমাদের সবার কাছে পরিচিত । এই হাসি কারো না কারো নানী/দাদী র মুখে দেখেছি । ছবিটি হলির রং রাঙানো এক বিধবার ছবি । উত্তর প্রদেশের নিরস বিধবাদের জীবনকে আর্কষণীয় করে তুলতে একদল তরুণদের এই প্রাণবন্ত প্রচেষ্টা ।
.
ফটোগ্রাফার - আহমদ মাসুদ
মার্চ ৩ ২০১৫
.
.
ছবি নং -১৩


.
বিখ্যাত টাইম স্কোয়ারের মোড় । যে মোড়ের আকৃতির কারণে আজকের এই আধুনিক নিউইর্য়ক । (সে ইতিহাস অন্যদিন অন্যকোন নোটে) । তুষার ঝড়ের রাতে এক ফটোস্যুট ।
.
ফটোগ্রাফার - Adrees latif
জানুয়ারী ২৬ , ২০১৫
.
.
ছবি নং- ১২


.
পৃথিবীর সবচেয়ে সংর্কীণ দেশ চিলির অর্ন্তগত আন্দিজ পর্বতমালার এক বিখ্যাত আগ্নেয়গিরি "Vilarria" মুখ থেকে বের হওয়া লাভা যখন উর্দ্ধাকাশ আলোকিত হয়ে উঠেছিল তখন চিলির গনমাধ্যম এই দুর্লভ মুহুর্তটি বাক্সবন্দি করে ।
.
ফটোগ্রাফার - Andres stapff
২৩ জুন , ২০১৫
.
.
ছবি নং -১১ তম



.
বিচিত্র কারণে অনেকগুলো ছবি মাঝে এই ছবিটা আমার বেশ দৃষ্টি আর্কষণ করেছে । কারণটা মুলত ইতিহাস এবং দেশটির পরিস্থিতি বা পারিপার্শ্বিক অবস্থা । স্থান- সুদান , নীলনদ , খারটুম । বর্তমানে দেশটি সামাজিক ও আর্থিক অবস্থা খুব খারাপ । বহু বছরের গৃহযুদ্ধ , এইডস, গোত্রে গোত্রে রেশারেশিতে এরা নিঃশেষ হয়ে গিয়েছে । এত কিছুর পরও তারা প্রযুক্তি থেকে বাহিরে যেতে পারেনি । তরুণদের হাসিমুখ ম্লান করাও সহজ নয় । তাই ঘোলা জলে সেলফি ষ্টিকে সেই হাসিকে পৃথিবীর সামনে তুলে ধরা চেষ্টা ।
.
ফটোগ্রাফার - মুহাম্মদ নুরেদিন আবদুল্লাহ । ২২ শে মে , ২০১৫
.
.
এখন আসি সেরা ১০ এ
.



আসলে মানুষের ক্রিয়েটিভিটির কোন তুলনাই যেন নাই । বিশাল বরফগুলো কেটে আস্ত ট্রেনে রূপ দেওয়া কি আর চারট্টি খানি কথা ? বিশেষ করে এই বরফ কাটার প্রসেসিং যদি কেউ ইউটিউবে দেখে থাকে সেক্ষেত্রে হয়তো আমার মুগ্ধতা কেউ উপলদ্ধি করবে পারবে । আমার মত অনেকেই এই ছবিটি দেখে মুগ্ধ হয়েছে বলেই বোধ হয় ছবিটি সেরা ১০ এ ঢুকেছে ।
.
ফটোগ্রাফার - Kin kyun- hoon
31th harbin international ice and snow festival in the northern city of harbin , heilongjiang province . ৪ জানুয়ারী ২০১৫
.
.
৯ম
.



চিলি যেন আগ্নেয়গিরির কারখানা । হওয়াটাই স্বাভাবিক । ক্লাশে নাইনে পৃথিবীর পরিধির ৪ ভাগের ১ ভাগের সমান দীর্ঘ এই আন্দিজ পর্বতমালা নিয়ে পড়েছি । যার গঠন আজো চলছে । ফলে আগ্নেয়গিরির আগ্নেয়পাত এখানে কমন ব্যপার । ইতিহাস স্বাক্ষী, এই আগ্নেয়গিরির লাভা, আগ্নেয়পাত ও এর হতে সৃষ্ট ভূমিকম্প চিলিকে ইতিহাস ও রাজনীতিকে বারে বারে বদলে দিয়েছে । যখন "কালবোকো" ভলকেনো/আগ্নেয়গিরি তার বিষাক্ত ধোঁয়া আর ছাই ছাড়াচ্ছিলো তখন সারা চিলি আসন্ন বিপদে কাঁপছিলো । এত বিপদের মাঝেও যে অদ্ভুত সৌন্দর্যকে উপভোগ করতে হয় তা বোধহয় কেবল চিলিবাসীরাই জানেন । ছবিটি তোলা হয় Puerto montt পাহাড়ি অঞ্চলে ।
.
ফটোগ্রাফার - Rafael arenas
এপ্রিল ২২ , ২০১৫
.
.
৮ম
.



প্রথম দেখাতেই কেমন যেন লাগে । বলে না দিলে কেউ বদলেও পারবে না এটা কিসের ছবি । আমার মনে হয় না আন্দাজেও কারো লেগে যেতে পারে । প্রথমবারে তো আমি এই রঙগুলোকে গ্রাফিক্সের কাজ বলে মনে করেছি । এগুলো আসলে সারি বাধা ফুল বাগান (!) । বিখ্যাত Keukenhof park । যেখান থেকে পৃথিবীর ফুলের চাহিদার একটা বড় অংশ পূরণ হয় । হল্যান্ডের এই পার্কটিকে “গার্ডেন অফ ইউরোপ”ও বলা হয় ।
.
ফটোগ্রাফ - Yves herman
১৫ এপ্রিল ২০১৫
.
.
৭ম
.



ছবিটার আমার কাছে আহামারী তেমন কিছু লাগেনি । সরিষাক্ষেতে এই রকম অনেক দৃশ্যই আমি বাংলাদেশে দেখেছি । সে যাইহোক ছবিটা তোলা হয়ে বসন্তের এক সকালে Lausanne এর Vufflens la ville নামক স্থান থেকে ।
.
ফটোগ্রাফার - Denis balibouse
এপ্রিল ২৩ , ২০১৫
.
.
৬ম
.



আবার চিলি । এরা বোধ ছবি প্রিয় জাতি । কোপা আমেরিকা ২০১৫ ফাইনালে চিলি ভার্সেস আজেন্টিনার খেলায় মেসির পড়ে যাওয়ার সেই বিখ্যাত ছবি । সেই খেলায়"দ্যা মেসি"র পতনের সাথে সাথে আজেন্টিনার পতন ঘটে চিলির কাছে । ফটোগ্রাফার নিজেও বোধ হয় জানতেন না এই বিচিত্র অ্যাঙ্গেল থেকে তোলা ছবিটা কোপা আমেরিকার সেরা ছবিগুলোর মাঝে একটা হবে ।
.
৫ম
.



এই ছবিটা নিয়ে কি বলবো ? কি বা বলার আছে ? ভারতে গরু থেকে যে মানুষ দাম কম এটাই বোধ হয় রূপক অর্থে বুঝানো হয়েছে । গরু ভার্সেস মানুষের মাঝে আজ "গো মাতা কি জায়" চলছে । একজন মানুষের জীবনের চাইতে গরুর জীবনের মূল্যা এই দেশে বেশি । তাই গরু স্থির দাড়িয়ে থাকে আর আমরা ক্রমশ সরে যাই । ছবিটা কি তাই বুঝিয়েছে ? এই কারণটি ছাড়া ছবিটির সেরা ৫ এ ঢোকার কোন যৌক্তিকতা নেই ।
.
ফটোগ্রাফার - Abhishek n chinnappa
বেঙ্গালুরু , ইন্ডিয়া
২ জুন , ২০১৫
.
.
৪র্থ
.



বেশি কিছু বলার নেই । কাছ থেকে দেখুন । জমায়েতকৃত মানুষগুলো শরনার্থী । Mont saint michel । ফ্রান্স নরমান্ডি কোষ্ট ।
.
ফোটোগ্রাফার - Pasal rossignol
২০ মার্চ , ২০১৫
.
.
৩য়
.



বিড়াল প্রেমিক/প্রেমিকাদের মন নিশ্চয় একটু তুলতুলে হয়ে গেছে ? স্বাভাবিক, এরা তো আপনাদের আশায় আছে । এদের মালিক/মালিকিনরা সমুদ্র গিয়েছে । আজ তাদের জন্য উৎসব । কারণ আজ মাছ বিতরণ হবে । প্রতিটি বিড়াল তাদের মালিক/মালিকিনদের গমন পথের দিকে তাকিয়ে আছে কখন তাদের নৌকা নোঙ্গর করবে । ছবিটা নাম দিলাম "আর কত দেরী পাঞ্জেরী" ।
জাপানের আওশিমা দ্বীপে প্রতি একজনের বিপরীতে গড়ে ১১টি (মেবি সঠিক সংখ্যাটি মনে নেই) করে বিড়াল আছে ।
.
ফটোগ্রাফার - Thomas peter
২৫ ফ্রেবুয়ারী
.
.
২য়
.



৮১ বছরের বেনি ওয়াসারম্যান (মাঝের জন) আইনষ্টাইন বেশে হাজির হয়েছেন গিনিচ ওয়ার্ল্ড বুকে নাম তোলানোর জন্য । লস এঞ্জেলেসে এটি পৃথিবীর সবচেয়ে বড় আইনষ্টাইনের (!) সমাবেশ । মানুষের আসলে খেয়ে দেয়ে কাজ নাই ।
.
.
অবশেষে সর্বোচ্চ লাইক পাওয়া ছবি
.



ছবিটা দেখেই মাথাটা টং হয়ে গেলো । এই বিল্ডিংটাকে কে না চেনে ? কিছু ষ্টুপিষ্ট প্রজাতির প্রাণী বাদে আশা করি সবাই চিনতে পেরেছেন । মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজ । রংধনুর ৭টি ভিন্ন ভিন্ন আলোয় রাঙানো । কারণ সুপ্রীমকোর্ট সমকামী বিবাহের বৈধতা দিয়েছে । বীপ বীপ । Instagram বোধ হয় সমকামীরাই বেশি ব্যবহার করে । :p
.
.
এতকষ্ট করে Instagram দেখে সেরাটা তাহলে এটাই ? বুঝাই যাচ্ছে Instagram পুরোটাই ফালতু ।
.
.
.
একেকটা ছবি মাঝে একেকটা গল্প । কেবল দেখার অভিরুচি থাকা চাই ।
বিঃদ্রঃ এটা আমার দীর্ঘ ৪টি দিনের প্রোজেক্ট । ছবি কালেক্ট করো , প্রতিটি ছবির ইতিহাস খুঁজো , সঠিক তথ্য সংগ্রহ করো , অনুবাদ করো, অবশেষ ৪ ঘণ্টা বসে লিখা রেডি করো । গল্প কবিতা লিখাও এর চেয়ে অনেক সহজ কাজ বলে মনে হচ্ছে ।
সর্বশেষ এডিট : ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৮
২৭টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্যারিস্টার সুমন দায়মুক্ত , চু্ন্নু সাহেব কি করবনে ?

লিখেছেন শাহাবুিদ্দন শুভ, ০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:২৭


দেশে প্রথম কোন সংসদ সদস্য তার বরাদ্ধের ব্যাপারে Facebook এ পোষ্ট দিয়ে জানিয়ে থাকেন তিনি কি পেলেন এবং কোথায় সে টাকা খরচ করা হবে বা হচ্ছে মানুষ এসব বিষয়... ...বাকিটুকু পড়ুন

মায়ের নতুন বাড়ি

লিখেছেন সাদা মনের মানুষ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:২২

নতুন বাড়িতে উঠেছি অল্প ক'দিন হলো। কিছু ইন্টরিয়রের কাজ করায় বাড়ির কাজ আর শেষই হচ্ছিল না। টাকার ঘাটতি থাকলে যা হয় আরকি। বউয়ের পিড়াপিড়িতে কিছু কাজ অসমাপ্ত থাকার পরও পুরান... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুর

লিখেছেন শাহ আজিজ, ০৮ ই মে, ২০২৪ রাত ৯:৩৮










চিত্রকলার কোন প্রথাগত শিক্ষা ছিলনা রবীন্দ্রনাথ ঠাকুরের। ছোট বেলায় যেটুকু শিখেছিলেন গৃ্হশিক্ষকের কাছে আর পাঁচজন শিশু যেমন শেখে। সে ভাবে আঁকতেও চাননি কোন দিন। চাননি নিজে আর্টিস্ট... ...বাকিটুকু পড়ুন

জাহান্নামের শাস্তির তীব্রতা বনাম ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত বিবিধ দোষ

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ রাত ১০:৫৪



জাহান্নামের শাস্তির তীব্রতার বিবেচনায় মুমিন ইসলামের বিবিধ ক্ষেত্রে অমুসলিম উপস্থাপিত দোষারোপ আমলে নেয় না। আমার ইসলাম সংক্রান্ত পোষ্ট সমূহে অমুসলিমগণ ইসলামের বিবিধ ক্ষেত্রে বিবিধ দোষের কথা উপস্থাপন করে।... ...বাকিটুকু পড়ুন

শ্রান্ত নিথর দেহে প্রশান্তির আখ্যান..... (উৎসর্গঃ বয়োজ্যেষ্ঠ ব্লগারদের)

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ০৯ ই মে, ২০২৪ রাত ১:৪২



কদিন আমিও হাঁপাতে হাঁপাতে
কুকুরের মত জিহবা বের করে বসবো
শুকনো পুকুর ধারের পাতাঝরা জামগাছের নিচে
সুশীতলতা আর পানির আশায়।

একদিন অদ্ভুত নিয়মের ফাঁদে নেতিয়ে পড়বে
আমার শ্রান্ত শরীর , ধীরে... ...বাকিটুকু পড়ুন

×