somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফুটবল আর মুভি :ফুটবলের মুভি------[শেষ পর্ব]

০১ লা জুলাই, ২০১০ রাত ১০:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



চলছে ফুটবল বিশ্বকাপ ২০১০।সারা বিশ্ব ফুটবল জ্বরে আক্রান্ত।সৌভাগ্যবশত,এখন পর্যন্ত দেশের বেশিরভাগ ফুটবলমোদী ফুরফুরে মেজাজে আছেন।কারণ,তাদের পছন্দের দলটি এখনো প্রতিযোগিতায় টিকে আছে।তবে,দুঃখের ব্যাপার হলো সামনেই ১১ জুলাই,আর মাত্র ১০ দিন পরেই আসর ভাঙবে :(

কিছুদিন আগে, আমার দেখা (কয়েকটা আগামী কিছুদিনের মাঝে দেখবো) কিছু ফুটবল রিলেটেড মুভির কথা শেয়ার করেছিলাম।সময়ের অভাবে ও খেলা দেখায় ব্যস্ত থাকায় পোস্টটির দ্বিতীয় পর্ব নিয়ে বসতে পারছিলাম না।খেলা দেখা থেকে দু'দিনের "ছুটি" পাওয়ায়, আজ আবার লিখতে বসলাম।



The Damned United 2009

ইংলিশ লীগের দল লিডস ইউনাইটেড বরাবরই একটু রাফ এন্ড টাফ ফুটবল খেলে।তাদের এই শরীর নির্ভর খেলার সবচে বড় সমালোচক হলো সাবেক কোচ ব্রায়ান ক্লো।লিডসের বর্তমান কোচ, জাতীয় দলের দায়িত্ব নিলে,লিডস নতুন কোচ নিয়োগ করে।আর তাদের নতুন কোচের নাম ব্রায়ান ক্লো

নাট্যকার পিটার মর্গান বরাবরই বাস্তবের সাথে কল্পনার মিশেল ঘটান।The Damned United-ও এর ব্যতিক্রম না।কোচ ক্লো-এর ভূমিকায় আছেন (হাই-ভোল্টেজ পলিটিক্যাল থ্রিলার "ফ্রস্ট-নিক্সন" এর রবার্ট ফ্রস্ট) মাইকেল শিন

ডাউনলোড লিন্ক




Merry Christmas (Joyeux Noël) 2005

সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত এই মুভির মূল বিষয় ফুটবল না,দ্বিতীয় বিশ্বযুদ্ধ।২৫শে ডিসেম্বর,ক্রীসমাসের দিনে যুদ্ধ ভুলে জার্মানি আর ফ্রান্স এক ফুটবল ম্যাচ খেলতে নামে।
মুভিটি ২০০৬ সালে অস্কার নমিনেশন পেয়েছিল।

ডাউনলোড লিন্ক



The Game Of Their Lives 2002

১৯৬৬ বিশ্বকাপে অবিস্মরণীয় এক অঘটনের জন্ম দেয় উত্তর কোরিয়া।১-০ গোলে হারিয়ে দেয় ফুটবল পরাশক্তি ইতালিকে।প্কোয়ার্টার ফাইনালে পর্তুগালের বিপক্ষে প্রথম ৩০ মিনিটে ৩-০ তে এগিয়ে যায়।এর পর অবশ্য পর্তুগীজ গ্রেট ইউসেবিও'র যাদুতে ৫-৩ গোলে হারতে হয়।
প্রথম এশিয়ান দেশ হিসেবে উঠে যায় কোয়ার্টার ফাইনালে ওঠা (২০০২ বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া চতুর্থ হয়।তার আগ পর্যন্ত এটাই ছিল এশিয়ার সেরা ফলাফল) সেই দলের সাত জীবিত খেলোয়াড়কে নিয়ে নির্মিত হয়েছে এই ডকুমেন্টারিটি।

ডাউনলোড লিন্ক (দুঃখিত! আপাতত এর চে ভালো লিন্ক পাচ্ছি না)



The Football Factory 2004

ইংলিশ ফুটবল লীগের প্রতিদ্বন্দী দলের সমর্থকদের গল্প।তাদের অবসেশন আর অপরাধের গল্প।অন্ধ সমর্থন মাণুষকে কোথায় নিয়ে যায় তার প্রমাণ এই মুভি।

ডাউনলোড লিন্ক



Escape to Victory 1981

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুদ্ধবন্দীদের এক দল ফুটবল খেলতে নামলো জার্মান জাতীয় দলের বিরুদ্ধে।উদ্দেশ্য, খেলার সময় সুযোগ বুঝে পালিয়ে যাবে ( " Their goal was freedom..." )। একদিকে প্রফেশনাল জার্মান দল অপরদিকে পক্ষপাতদুষ্ট রেফারি (মনে হয় এই বিশ্বকাপের রেফারি ছিল ;) )।হাফ টাইমের সময় নাজেহাল হয়ে গেল তারা।চাইলে সে সময়ই সবাই পালিয়ে যেতে পারতো।কিন্তু তারা সিদ্ধান্ত নিল ম্যাচটা শেষ পর্যন্ত খেলবে।

গোলকিপারের ভূমিকায় অভিনয় করেছেন সিলভেস্টার স্ট্যালোন।এছাড়াও,কোচের ভূমিকায় আছেন মাইকেল কেইন (ব্যাটম্যান বিগিন্‌স,ইটালিয়ান জব)।আর আছেন ফুটবল কিংবদন্তী পেলে

ডাউনলোড লিন্ক



The Cup (Phörpa) 1999

দুই তিব্বতী কিশোরের গল্প।তারা থাকে মঠে (monastery)।সেখানে আধুনিক বিলাসী জীবনের সব উপকরণই অনুপস্হিত।কিন্তু,এই দুই ছেলে প্রাণান্তকর চেষ্টা চালায় একটি টিভি জোগাড় করার।কারণ তারা (১৯৯৮) বিশ্বকাপের ফাইনাল খেলাটি দেখবে।
এই কমেডি মুভিটির কথা আমি ভুলেই গিয়েছিলাম।ধন্যবাদ ব্লগার দারাশিকোকে।




Bend It Like Beckham 2002

দুই ফুটবলার বন্ধু জেস (Parminder Nagra) আর জুলসের (Keira Knightley :P ) গল্প।দুজন স্হানীয় এক দলের খেলোয়াড়।তবে জেসের বাবা-মা তার ফুটবল খেলার ব্যাপারটি জানে না।জানার পরে তার খেলা বন্ধ করে দেয়।কিন্তু ততদিনে দুই বন্ধুর কল্যাণে,তাদের দল পৌঁছে গিয়েছে লীগ টুর্নামেন্টের ফাইনালে।এম্নিতেই বাবা-মা জেসকে খেলতে দিবে না,তার উপর সেদিনই তার বড় বোনের বিয়ে।এখন কি করবে জেস?
মজার এই স্পোর্টস কমেডিটি ভারতীয় পরিচালক গুরিন্দর চাড্ডা'র অন্যতম সেরা কাজ।

ডাউনলোড লিন্ক



A Shot at Glory 2001

কিনাকি এক ছোট্ট স্কটিশ শহর।কিন্তু,তাদের ভালবাসার ফুটবল দলটি বড় বিপদে আছে।দলটির অ্যামেরিকান মালিক ঘোষণা দিয়েছেন ফাইনালে উঠতে না পারলে,তিনি দলটিকে আইরিশ লীগে স্হানান্তর করবেন।সারা শহর চেয়ে আছে কোচ আর তার মাথা গরম সেরা খেলোয়াড় এর দিকে।

কোচের ভূমিকায় রবার্ট ড্যুভাল, আমেরিকান মালিকের ভূমিকায় মাইকেল কিটন (প্রথম ব্যাটম্যান) আর সেরা খেলোয়াড় জ্যাকি ম্যাকুইলানের ভূমিকায় সত্যিকারের স্কটিশ ফুটবল তারকা অ্যালি ম্যাকয়িস্ট।যারা ফিফা ৯৮ খেলেছেন,তাদের কাছে অ্যালি ম্যাকয়িস্ট নামটা অতি পরিচিত।কারণ,সেখানে কমেন্টেটর হিসেবে প্রতি গেমের শুরুতে তার নামটি শুনতে হতো।

ডাউনলোড লিন্ক



Maradona 2008

ম্যারাডোনাকে নিয়ে নির্মিত অসাধারণ এক ডকুমেন্টারি।পরিচালনা করেছেন সার্বিয়ান জিনিয়াস এমির কাস্তুরিকা।শুধু খেলোয়াড় ম্যারাডোনা না,মাণুষ ম্যারাডোনার অনেক অজানা কথা জানা যায় এই ডকু থেকে।দরিদ্র এক ফুটবলার থেকে ফুটবল ঈশ্বর হওয়ার গল্প।

ডাউনলোড লিন্ক



Shaolin Soccer 2001

এক সাবেক ফুটবলার ফুং এর অধীনে সিং ও তার পাঁচ ভাই মিলে একটি ফুটবল দল গঠন করে।ফুং এর উদ্দেশ্য প্রতিশোধ নেওয়া।কারণ,ফুটবল ফেডারেশন ও চ্যাম্পিয়ন দলের মালিক হাং এর কারণেই তাকে আজীবন পঙ্গুত্ব বরণ করতে হয়েছে।আর সিং চায় শাওলিন কুংফু ও তার হতাশ ভাইদের পুনঃপ্রতিষ্ঠা আর একজোড়া ভালো স্নীকার।সিং ও তার প্রত্যেক ভাইয়ের আছে অতিমানবীয় কিছু স্কিল।বিভিন্ন বাধা শেষে তারা ফাইনালে পৌঁছায়।কিন্তু,হাং ও তার দল হাজির হয় অসাধুতা ও শঠতার চূড়ান্ত উদাহরণ নিয়ে...।
ফুটবল নিয়ে তৈরী সবচে হাসির আর মজাদার মুভি হলো শাওলিন সকার।যারা রটেন টমাটোস্‌ ওয়েব সাইটে ঢুঁ মারেন তাদের জন্য এক অবাক করা তথ্য দেই।টপ ক্রিটিকদের কাছ থেকে শাওলিন সকারের স্কোর হচ্ছে ১০০% !
ইচ্ছে ছিল শাওলিন সকার নিয়ে আস্ত একটি পোস্ট দেওয়ার।কিন্তু,তা আর হলো না।থরোলী এন্টারটেইনিং এক মুভি।যারা ফিকশন/মজার/এন্টারটেইনিং মুভি দেখতে চান, তাদের জন্য মাস্ট সি মুভি।

ডাউনলোড লিন্ক

***বেশিরভাগ মুভি টিভি,ডিভিডি-তে দেখা অথবা টোরেন্ট থেকে নামানো।তাই সব মুভির ডাউনলোড লিন্ক দিতে পারলাম না /:) ।তবে ঢাকার ডিভিডি'র দোকানে একটু খুঁজলেই মুভিগুলো পাওয়া যাবে।



ফুটবল আর মুভি :ফুটবলের মুভি------[পর্ব - ১]
Click This Link
সর্বশেষ এডিট : ০২ রা জুলাই, ২০১০ দুপুর ১:৫২
১১টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×