somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্লেড রানার----নান্দনিক এক সায়েন্স ফিকশন

২০ শে আগস্ট, ২০১০ রাত ১০:০২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


Blade Runner
Directed by Ridley Scott
Release: 1982
IMDb Rating: 8.3


২০১৯ সালের লস অ্যান্জেলস।চির রাত্রির এক শহর।মাণুষ সদৃশ চার রোবোট (রেপ্লিক্যান্ট-এরা অন্য গ্রহে বসবাসকারী মাণুষদের দাস) অবৈধভাবে পৃথিবীতে এসেছে এক মিশন নিয়ে।বিদ্রোহী রেপ্লিক্যান্টদের চিহ্নিত ও হত্যা করার জন্য এক স্পেশাল ফোর্স আছে,যার নাম ব্লেড রানার।রিক ডেকহার্ড (হ্যারিসন ফোর্ড) তেমনই এক ব্লেড রানার।পৃথিবীতে লুকিয়ে থাকা এই ভয়ানক চার রেপ্লিক্যান্টকে হত্যা করার দায়িত্ব পেলো ডেকহার্ড।
ডেকহার্ড রেপ্লিক্যান্ট শিকারে নামে।তার পরিচায় হয় Rachel (শন ইয়াং)-এর সাথে।Rachel জানতো সে রেপ্লিক্যান্ট না,মাণুষ।কিন্তু,ডেকহার্ড প্রমাণ করেও সেও একজন রেপ্লিক্যান্ট।এই সত্য জানতে পেরে Rachel পালিয়ে যায়।ডেকহার্ডকে নির্দেশ দেওয়া হয় Rachel-কেও যেন মেরে ফেলা হয়।কিন্তু Rachelকে নিয়ে যে ডেকহার্ডের মনে "অন্যরকম" অনুভূতি কাজ করে।অন্যদিকে রেপ্লিক্যান্টরাও জানতে পারে বর্তমানে তাদের সবচে বড় শত্রুটির নাম- রিক ডেকহার্ড।...

Blade Runner এর পরিচালক Ridley Scott।গল্প নেয়া হয়েছে Philip K. Dick এর Do Androids Dream of Electric Sheep? উপন্যাস থেকে।প্রথমেই বলে নেই,আমি এই "হরিফিক" মুভির গল্পকে ঠিকভাবে প্রকাশ করতে পারিনি।অনেক সময় গল্পের মাঝেও অনুচ্চারিত অনেক গল্প রয়ে যায়।ব্লেড রানারও তাই।প্রেজেন্টেশনের কল্যাণে মুভির ভালোলাগা-মন্দলাগার অনেকটাই নির্ধারিত হয়।ব্লেড রানার তার নিজের স্টাইলে অনন্য।এক্সট্রিমলি ডার্ক আবার একইসাথে প্রচন্ড নান্দনিক।নতুন এক ধারার সূচনাকরী।

ব্লেড রানার শুধু সায়েন্স ফিকশন নয়,থ্রিলার,সাসপেন্স,মিস্টরি (ডিটেক্টিভ স্টাইল আরকি) আর কিছুটা হররের সাথে আর্টের মিশেল।প্রায় ৯৭% সাই-ফাই মুভিতে দেখা যায়,পৃথিবীর/মানব জাতির অস্তিত্ব নিয়ে টানাটানি চলছে।যারা অন্যগ্রহ থেকে এসেছে তারা হয় পৃথিবীকে ধ্বংস করে ফেলবে অথবা মানব জাতিকে নিশ্চিহ্ন করে দেবে।হিরোসাহেব প্রায় একক প্রচেষ্টায় সে প্ল্যান হাওয়া করে দিবেন।ব্লেড রানারে তেমন কোনো গুরুতর ব্যাপার নেই।ডেকহার্ড যে চার রেপ্লিক্যান্টকে খুঁজছে,পৃথিবী অথবা সমগ্র মানব জাতির উপর তাদের কোনো মৌলিক আক্রোশ নেই।ডেকহার্ডও কোনো "ওয়ান ম্যান শো" এর প্রদর্শনী চালায় না।

এছাড়াও,বেশিরভাগ সায়েন্স ফিকশনের একটা বড় অংশ অ্যাকশন নির্ভর (অত্যাধুনিক গ্যাজেটস,নিউক্লিয়ার-লেজার গান, আকাশছোঁয়া "মাশরুম ক্লাউড" বিস্ফোরণ আরো কত কি!)।ব্লেড রানার-এ অ্যাকশন থাকলে,এর প্রাণ হলো জটিল গল্প,অসামান্য ভিজ্যুয়াল স্টাইল,শক্তিশালী পরিচালনা,চমৎকার মিউজিক আর হ্যারিসন ফোর্ড।

পছন্দের ডায়লগ ও জয়মাল্য:

এই মুভির দু্ইটা ডায়লগ আমার খুব পছ্ন্দ-
"moments will be lost in time; like tears in rain"

"It's too bad Rachel won't live; but then again, who does?"



বিভিন্ন সেরা মুভির লিস্টে বারবার ব্লেড রানার এসেছে।যেমন:

Empire ম্যাগাজিন নির্বাচিত সর্বকালের সেরা ৫০০ মুভির মাঝে ২০তম
American Film Institute নির্বাচিত সর্বকালের সেরা ১০ সায়েন্স ফিকশনের মাঝে ৬ষ্ঠ
O.F. Critics Society নির্বাচিত সর্বকালের সেরা ১০ সায়েন্স ফিকশনের মাঝে ২য়
The Guardian (Scientists) নির্বাচিত সর্বকালের সেরা ১০ সায়েন্স ফিকশনের মাঝে ১ম

অনলাইন ও মার্কেটে Blade Runner এর বেশ কয়েকটি ভার্শন রেয়েছে।এসব ভার্শনের মাঝে ক্ষুদ্র অথচ সিগনিফিক্যান্ট পার্থক্য রেয়েছে।আমি Director's Cut ভার্শনটি দেখেছি।

2001: A Space OdysseyTerminator 2 এর পরে Blade Runner আমার দেখা সেরা সায়েন্স ফিকশন মুভি।American Gangster,Alien,Thelma & Louise,Gladiator এর মতো মুভির পরিচালক রিডলি স্কট নিজেও Blade Runner-কে তার সবচে পূর্নাঙ্গ কাজ বলে মনে করেন।রিডলি তার ভাই টনি স্কটের (আরেক হলিউডি বস) সাথে Purefold নামে কয়েকটি সিরিজ শর্ট ফিল্ম বানাবেন।ধারণা করা হচ্ছে,এটি হবে Blade Runner এর প্রিকুয়েল।

সর্বোপরি ব্লেড রানার এন্টায়ারলি এন্টারটেইনিং!চোখ বন্ধ করে সর্বকালের সেরা সায়েন্স ফিকশনের তালিকায় এই মুভিকে রাখা যায়।আমার ধারণা কম-বেশি সবাই মুভিটি দেখেছেন।যে সব সিনেমাখোর এখনো দেখেন্‌নি,ভালো লাগুক অথবা খারাপ,এটা তাদের জন্য একটা মাস্ট সি মুভি।


ডাউনলোড লিন্ক (flv ফাইল,২৯৮ মেগা)
ডাউনলোড লিন্ক (mp4 ফাইল,৫১৪ মেগা)
ডাউনলোড লিন্ক (avi ফাইল,৭০০ মেগা)
সর্বশেষ এডিট : ২০ শে আগস্ট, ২০১০ রাত ১০:০৮
৭টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

করোনা

লিখেছেন ম্যাড ফর সামু, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২২




বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এবার ভর্তি হলেন কোন একজন মন্ত্রী মহোদয়, যিনি সিঙ্গাপুর থেকে আক্রান্ত হয়ে দেশে এসে ভর্তি হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-এ।

তাঁকে আপাতত কোন... ...বাকিটুকু পড়ুন

সময় এসেছে ঘরে ঘরে মুসলিম,হিন্দু ঐক্যবদ্ধ সংঘঠন গড়ে তুলতে হবে

লিখেছেন :):):)(:(:(:হাসু মামা, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২০

ভ্স্মীভূত কোরআন এভাবেই মাটিতে পুঁতে রাখছেন স্থানীয়রা। ছবি: এএফপি[/sb
আজকাল কথায় কথায় ব্লগ সহ প্রায় সকল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নানান ধরনের কমেন্টে দেখা যায়,এক পক্ষ আছেন
যারা বিভিন্ন সংঘাত বা ঝামেলার... ...বাকিটুকু পড়ুন

প্লিজ

লিখেছেন ইসিয়াক, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৫


কিছু কথা আছে,
ফোনটা রেখোনা …………প্লিজ।

একা বসে আছি তোমারই অপেক্ষায়,
আর নিজেকে সামলাতে পারছিনা কিছুতেই
জানো কিনা জানিনা.
বোঝ কিনা বুঝিনা।
আমি সত্যি আর পারছিনা প্রিয়তমা।
আমার ঘেটে যাওয়া জীবনটাতে তোমাকে... ...বাকিটুকু পড়ুন

এনআরসি প্রতিবাদে মুসলমানদের রাস্তায় নামা কি ঠিক?

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৮



প্রেসিডেন্ট ট্রাম্প যেইদিন দিল্লী এলো, সেইদিনটি কি রাস্তায় এনআরসি প্রতিবাদের জন্য "উপযুক্ত দিন" ছিলো? ট্রাম্পের ভিজিট মাত্র ১ দিন, এই দিন সম্পর্কে মোদীর সরকার ও বিজেপি খুবই সেন্সসেটিভ;... ...বাকিটুকু পড়ুন

ভারতের মুসলিমদের উপর অত্যাচার এবং বাংলাদেশে মুজিব বর্ষে মোদির প্রাসঙ্গিকতা।

লিখেছেন রাজজাকুর, ২৭ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৫

ভারতের Citizenship Amendment Act (CAA) এর উদ্দেশ্য আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিষ্টান এই ছয় ধর্মাবলম্বী অভিবাসীদের ভারতীয় নাগরকিত্ব দেয়া। কিন্তু প্রশ্ন হলো-... ...বাকিটুকু পড়ুন

×