somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট, কি? কারা? কেনো?

২৫ শে অক্টোবর, ২০১১ রাত ১১:৫৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই বিষয় নিয়া আলাদা কোন পোস্ট দেয়ার ইচ্ছা ছিলনা। কারন এইখানে কোন লুকাছাপা অথবা গোপনিয়তার অবকাশ কখনো ছিলনা, এখনো নাই। তাও আজকে সারাদিনে বিশেষ কূচক্রি মহল থেকে "জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট" ফোরামটির বিরুদ্ধে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে বলে এই পোস্টটি দিতে বাধ্য হলাম।

"জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট" ফোরামটিকে প্রচলিত ধারায় কোন সংগঠন বলা যায়না। কারন এর কোন নির্ধারিত সদস্য অথবা সাংগঠনিক কাঠামো এবং গঠনতন্ত্র নাই। জাতীয় স্বার্থের প্রশ্নে ব্লগে এবং বিভিন্ন সোস্যাল নেটওয়ার্কিং সাইটে বিভিন্ন সময়ে সক্রিয় থাকা একটিভিস্টদের একটি মুক্ত প্লাটফর্ম এটি।

এই ফোরামের জন্ম হয় কনকো ফিলিপ্সএর সাথে চুক্তি বিরোধী আন্দোলনের সময়। ব্লগে বং ফেসবুকে তখন সরকারের এই চুক্তির বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছিল। এইসব প্রতিবাদী ব্লগার এবং অনলাইন একটিভিস্টদের একজোট হয়ে প্রতিবাদের প্রয়োজনীয়তা অনুভব করি সেই সময়। ফেসবুকে যেসব ব্লগার এবং একটিভিস্ট বন্ধু আছেন তাদের সাথে পরামর্শ করে স্বিদ্ধান্ত নেই "জাতীয় স্বার্থ পরিপন্থী অসম চুক্তি বিরোধী ব্লগার ও অনলাইন কমিউনিটি" নামে একাট্টা হওয়ার। সামুতেই "ডাক দিয়া যাই, কে কে যাবি আয়" শিরনামে একটি পোস্ট দিয়ে এই ব্যানারে সবাইকে একাট্টা হওয়ার আহবান জানাই। একি প্রক্রিয়া ফেসবুকেও চালাই। একদিকে যেমন সাধারণ ব্লগারদের পক্ষ থেকে পাই প্রবল জনমত তেমনি আন্দোলন করতে নেমে পরতে হয় প্রবল পুলিশি বাধায়। আপনারা অনেকেই অবগত আছেন যে সেসময় গ্রেফতর হন প্রখ্যাত ব্লগার 'দিনমজুর'। কোন পূর্ব পরিকল্পনা না থাকলেও পরবর্তিতে ব্লগারদের স্বপ্রনোদিত ইচ্ছায় দিনমজুরের মুক্তির দাবিতে হরতালের দিন একটা মানববন্ধনও হয়ে যায়। হরতালে পুলিশি বাধায় আন্দোলনকারীরা যখন নিস্তেজ সেইসময় তরিৎ গতিতে বাধন স্বপ্নকথক, জাহাজী পোলা প্রমুখ ব্লগাররা দিনমজুরের মুক্তির দাবিতে যেই মানববন্ধন করে ফেলেন তাতে সে সময় প্রবল উৎসাহ পাই। হরতাল পরবর্তি সময়ে আন্দোলনের সাথে যুক্ত ব্লগার এবং অনলাইন একটিভিস্টরা বিভিন্ন সময়ে বসা আড্ডা এবং মিটিংএ ভবিষ্যতেও যাতে একটা কমন প্লাটফর্ম থেকে শুধু জাতীয় সম্পদের ইস্যুতেই না বরং যে কোন জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে একাট্টা হতে পারেন তেমন একটা নামকরণের প্রস্তাব করেন এই ফোরামের। "জাতীয় স্বার্থ পরিপন্থী অসম চুক্তি বিরোধী ব্লগার ও অনলাইন কমিউনিটি" নামটি পালটে ফেলে তখন করা হয় "জাতীয় স্বার্থে ব্লগার অনলাইন একটিভিস্ট"। পরবর্তি সময়ে প্রতিটি কর্মসূচীরই ব্লগে আপডেট দেয়া হয়েছে যেনো যেকোন ব্লগার সংহতি, সমর্থন অথবা আপত্তি জানাতে পারেন এবং রাজপথের কর্মসূচীতে যুক্ত হতে পারেন।

আমরা কারা? এইখানে কোন ডান বাম ভেদ নাই, আমরা সবাই আম জনগণের প্রতিনিধী হিসাবে যারা দলমত রাজনৈতিক বিশ্বাসের উর্ধে থেকে শুধুমাত্র বৃহৎ জাতীয় স্বার্থের প্রশ্নে জনগণের ন্যাজ্য দাবির পক্ষে একজোট হওয়ার স্বিদ্ধান্ত নিয়েছি আমরাই "জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট"। এইটা একটা মুক্ত ফোরাম। এইখানে কোন সভাপতি নাই, সাধারণ সম্পাদক নাই, নির্ধারিত কোন সদস্য সংখ্যা নাই। প্রথম থেকে এখন পর্যন্ত সামুর বহু মত ও পথের ব্লগার জাতীয় স্বার্থের প্রশ্নে একমত হয়ে এই ব্যানারে একজোট হয়েছেন। এই ব্যানারে এসে দাঁড়িয়েছেন আসিফ মহিউদ্দীনের মতো নাস্তিক, ব্লগে প্রচন্ডরকম আসিফ বিরুধী শিপু ভাই, এসে দাঁড়িয়েছেন রাজসোহান, মামুন, জাহাজী পোলার মতো তরুন ব্লগাররা। কৌশিক, অন্যমনস্ক শরৎ, বাকী বিল্লাহর মতো বর্ষিয়ান ব্লগাররা সবসময় এই ফোরামকে নিজের সন্তানের মতো গণ্য করে কাজ করে গেছেন, এখনো যাচ্ছেন। আরিফ জেবোতিক, ফারুক ওয়াসিফ, অরূপ রাহীর মতো ব্লগ এবং ব্লগের বাইরে সুপরিচিত ব্লগার এবং লেখকরা দৈহিক উপস্থিতি অথবা পরামর্শ দিয়ে এই ফোরামের সাথে যুক্ত আছেন। এই কয়টা নাম উল্লেখ করা মানে এরা এই ফোরামের নেতৃত্বে আছেন বা এরাই সবচেয়ে একটিভ এমন না। এই কথাটুকু বললাম কিছু কুচক্রি মহলকে "জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট" ফোরামটির ব্লগিয় গ্রহনযোগ্যতা নিয়া প্রশ্ন তোলায়। আগেই বলেছি আমাদের কোন নির্ধারিত সদস্য সংখ্যা নাই। জাতীয় স্বার্থের প্রশ্নে দল মত বিশ্বাসের উর্ধে উঠে একমত হওয়া সকল ব্লগার এবং অনলাইন একটিভিস্ট যারা ব্লগে, ফেসবুকে অথবা রাজপথে জাতীয় স্বার্থ রক্ষায় কাজ করেছেন বা করেন আমরা তাদের প্রত্যেককেই আমাদের সদস্য মনে করি। আর এটা নিশ্চিত করতেই এই ফোরাম একটি উন্মুক্ত ফোরাম, যে কেউ এখানে প্রবেশ করতে পারেন, যে কেউ ঘোষনা দিয়া বের হয়ে যেতে পারেন। সবাই এইখানে সবসময় সমান সময় এবং নিষ্ঠা দিয়ে কাজ করতে পারবেন এটা যেমন সম্ভব না তেমন কোন বাধ্যবাধকতাও নাই। তবে সুগঠিত কোন সাংগঠনিক কাঠামো না থাকলেও সমন্বয়ের স্বার্থে এই ফোরামে বেশ কয়েকজন সমন্বয়ক থাকেন। সমন্বয়ক নির্বাচনের বিষয়টা পুরাপুরিই ডেডিকেশন নির্ভর। শুরুতে ৪ জন সমন্বয়ক থাকলেও বর্তমানে সময় দিতে অপারগ হওয়ায় ২ জন সমন্বয়ক এখন কমে গেছে। বর্তমান দুইজন সমন্বয়কদের একজন আমি ও অপরজন আসিফ মহিউদ্দীন। কাজের সুবিধার্থে ৪ জন না বরং ৬/৭ জন সমন্বয়ক নিয়ে কাজ করতে আমরা আগ্রহী। জাতীয় স্বার্থের প্রশ্নে ব্লগার এবং অনলাইন একটিভিস্টদের একটিভিজমকে সমন্বয়ে উৎসাহি হলে আপনিও চলে আসতে পারেন। আসুন, কাজ করুন, সমন্বয় করুন, আপনার সময় এবং ডেডিকেশন অনুযায়ী দেশের পক্ষে কাজ করুন। আমি সময় না দিতে পারলে আমিও সমন্বয়কের দায়িত্ব ছাড়বো, আমরা কেউ লুটপাটের রাজনীতি করতে এই সংগঠন গঠন করিনাই যে এইখানে পদ খুব লোভনিয় বিষয়। বরং সার্বক্ষনিক গোয়েন্দা নজরদারী মাথায় নিয়া কাজ করতে হয়।

তবে উন্মুক্ত প্লাটফর্ম হওয়া সত্ত্বেও একেবারে প্রথম থেকেই "জামাত-শিবির"কে আমাদের ফোরামে ঢুকতে দেয়া হবেনা এইরকম একটা ঘোষনা থাকায় ছাগুগোত্রভুক্তরা শুরু থেকেই এই ফোরামের বিরুদ্ধে সরব ছিল। আর আজ সকালে সম্পূর্ণ ভিন্ন একটা ইস্যুতে আমারদেশ পত্রিকার হলুদ সাংবাদিকতার সূত্র ধরে আবারো একটা মহল উঠে পরে লেগেছে কোনরকম অভিযোগ ছারাই ফোরামটির বিরুদ্ধে দুর্নাম ছড়াতে। আন্দাজ করি "জাতীয় স্বার্থে ব্লগার-অনলাইন একটিভিস্ট"রা যেহেতু সাম্প্রতিক সময়ে সরকারের বেশকিছু ভুল এবং বিতর্কিত স্বিদ্ধান্তের বিরুদ্ধে শুধুমাত্র জনস্বার্থে কোনরকম রাজনৈতিক ফায়দা ছারাই সরব হয়েছেন, তাই সরকার বিরোধী ইমেজ কাজে লাগিয়ে রাজনৈতিক ফায়দা লুটতে তৎপর গোষ্ঠি ফোরামটিকে নিজেদের প্রতিপক্ষ হিসাবে গণ্য করছে। বিবেক বুদ্ধিসম্পন্ন যে কোন ব্লগারই সেটা বুঝতে পারবেন।
৩১টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×