somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এবার মোদী সরকার

১৩ ই মে, ২০১৪ বিকাল ৫:২৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভারতের লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট শেষ হয়েছে সোমবার। এর পরপরই শুরু হয়েছে নানা জনের নানা মত ও সমীক্ষা। তবে অধিকাংশ সমীক্ষাতেই উৎরে যাচ্ছে বিজেপি। সমীক্ষা সঠিক হলে ভারতে ‘এবার মোদী সরকার’। উল্টো দিকে ডুবতে চলেছে কংগ্রেসের নাও। লোকসভা ভোট গ্রহণ পর্ব মিটে যাওয়ার কিছুক্ষণ পর থেকেই বিভিন্ন বুথ ফেরৎ জনমত সমীক্ষার ফলাফল সম্প্রচার করতে শুরু হয়। আর প্রতিটি জনমত সমীক্ষাতেই এবার কেন্দ্রে বিজেপি’র নেতৃত্বাধীন সরকার গঠনের ইঙ্গিত স্পষ্ট। যার অর্থ, সব ঠিক থাকলে নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা।
ভারতের ষষ্ঠদশ লোকসভা নির্বাচনে কেন্দ্রে সরকার গঠনের ক্ষেত্রে এনডিএ’কে কোনও রকম সমস্যায় পড়তে হবে না বলে উঠে এসেছে আইবিএন-সিএসডিএস লোকনীতি’র যৌথ বুথ ফেরৎ জনমত সমীক্ষায়। তাদের সমীক্ষা অনুসারে জাতীয় গণতান্ত্রীক মোর্চা বা এনডিএ এবার কমপক্ষে ২৭২টি আসন (বিজেপি এককভাবে ২৩০) পেতে পারে। আর প্রচারের মতো ইভিএমেও বিজেপি’র পক্ষে প্রবল ঝড় উঠলেও নরেন্দ্র মোদীর ‘৩০০ পদ্মের’ বাসনা পূরণ হওয়ার সম্ভাবনা কম। এমন পরিস্থিতিতে বিজেপি নেতৃত্বাধীন গৈরিক শিবির সর্বোচ্চ ২৮২টি (বিজেপি এককভাবে ২৪২) আসন পেতে পারে বলে এসেছে সর্বভারতীয় সংবাদমাধ্যম ও তার সহযোগী সংস্থাটির বুথ ফেরৎ জনমত সমীক্ষায়। উল্লেখ্য, দিল্লির মসনদে বসার জন্য কোনও রাজনৈতিক দলের ২৭২ জন সাংসদের সমর্থন প্রয়োজন।
অন্যদিকে, এবারের ভোটে বর্তমান শাসক দল কংগ্রেসের রক্ত ক্ষরণের ইঙ্গিত সুস্পষ্ট। প্রবল সরকার বিরোধী হাওয়ার মধ্যে দাঁড়িয়ে কংগ্রেস ও তার নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল জোট বা ইউপিএ এবার তিন অঙ্কে পা দিতে পারবে কি না, তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে আইবিএন-সিএসডিএস লোকনীতি’র যৌথ বুথ ফেরৎ সমীক্ষা। ইউপিএ এবার ৯২ থেকে ১০২টি (সেখানে কংগ্রেস এককভাবে ৭২ থেকে ৮২টি) পেতে পারে বলে সমীক্ষায় উঠে এসেছে।
এক কদম এগিয়ে ৫৪৩টি আসনের মধ্যে ২৯১টি আসনেই বিজেপি’কে একক ভাবে এগিয়ে রেখেছে ‘নিউজ ২৪-চাণক্য’। আর সার্বিকভাবে সারা দেশে এনডিএ এবার ৩৪০টি আসন পেতে পারে বলে জানিয়েছে তারা। এক্ষেত্রে সমীক্ষার ফলাফলের ভিত্তিতে ইউপিএ’কে মাত্র ৭০টি আসনে এগিয়ে রেখেছে ‘নিউজ ২৪-চাণক্য’। এই দুই সংস্থার যৌথ সমীক্ষা অনুসারে, কংগ্রেসকে এবার হয়তো মাত্র ৫৭টি আসনেই সন্তুষ্ট থাকতে হতে পারে। বাম, তৃণমূল কংগ্রস, এআইএডিএমকে সমাজবাদী পার্টি’সহ অন্যরা পেতে পারে ১৩৩টি আসন।
দিল্লির মসনদ দখলের দৌড়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ’কে এগিয়ে রাখছে ইন্ডিয়া টুডে-ও। সিআইসিইআরও-র সঙ্গে যৌথ ভাবে করা ইন্ডিয়া টুডে’র বুথ ফেরৎ সমীক্ষা অনুসারে, ২৬১টি থেকে ২৮৩টি আসন পেতে পারে গৈরিক শিবির। উল্টোদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ১১০ থেকে ১২০টি আসন পেতে পারে বলে সমীক্ষায় উঠে এসেছে। এদের সমীক্ষা অনুসারে অন্যরা পেতে পারে ১৫০ থেকে ১৬২টি আসন।
টাইমস নাও-ওআরজি’র করা বুথ ফেরৎ জনমত সমীক্ষাতে আগামী ১৬ মে বিজেপি’র পক্ষে জনাদেশ যেতে পারে বলে জানানো হয়েছে। সমীক্ষা বলছে, এবার এনডিএ ২৪৯টি, ইউপিএ ১৪৮টি এবং অন্যান্যরা ১৪৬টি আসন পেতে পারে।
এবিপি আনন্দ-এসি নিয়েলসেন বুথ-ফেরত সমীক্ষায় জানিয়ে দেয়, নরেন্দ্র মোদীর নেতৃত্বে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে চলেছে এনডিএ। যার অর্থ কেন্দ্রে সরকার গড়তে কোনও নতুন শরিক খুঁজতে হবে না বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে। ওই সমীক্ষা বলছে, এনডিএ পেতে পারে ২৮১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের থেকে যা ৯টি বেশি। অন্যদিকে, তুলনায় কংগ্রেস পিছিয়ে। এবিপি আনন্দর মতে, এই প্রথম একশোর অনেক নীচে পৌঁছতে পারে তারা। এনডিএ-র এক-তৃতীয়াংশ, অর্থাৎ মাত্র ৯৭টি আসন পেতে পারে ইউপিএ।
তবে জনমত সমীক্ষার গ্রহণযোগ্যতা নিয়ে সারা বিশ্বে প্রবল বিতর্ক আছে। ফলে ভোটের চূড়ান্ত ফলাফল জানার জন্য ১৬ মে পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

সূত্র: যুগান্তর অনলাইন
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

লিখেছেন নতুন নকিব, ০৫ ই মে, ২০২৪ সকাল ৮:৫৬

...এবং উচ্চতায় তুমি কখনই পর্বত প্রমাণ হতে পারবে না

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ছোটবেলায় মুরব্বিদের মুখে শোনা গুরুত্বপূর্ণ অনেক ছড়া কবিতার মত নিচের এই লাইন দুইটাকে আজও অনেক প্রাসঙ্গিক বলে মনে হয়।... ...বাকিটুকু পড়ুন

লালনের বাংলাদেশ থেকে শফি হুজুরের বাংলাদেশ : কোথায় যাচ্ছি আমরা?

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:১৪



মেটাল গান আমার নিত্যসঙ্গী। সস্তা, ভ্যাপিড পপ মিউজিক কখনোই আমার কাপ অফ টি না। ক্রিয়েটর, ক্যানিবল কর্পস, ব্লাডবাথ, ডাইং ফিটাস, ভাইটাল রিমেইনস, ইনফ্যান্ট এনাইহিলেটর এর গানে তারা মৃত্যু, রাজনীতি,... ...বাকিটুকু পড়ুন

আমেরিকার গ্র্যান্ড কেনিয়ন পৃথিবীর বুকে এক বিস্ময়

লিখেছেন কাছের-মানুষ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৪১


প্রচলিত কিংবদন্তি অনুসারে হাতে গাছের ডাল আর পরনে সাধা পোশাক পরিহিত এক মহিলার ভাটাকতে হুয়ে আতমা গ্র্যান্ড কেনিয়নের নীচে ঘুরে বেড়ায়। লোকমুখে প্রচলিত এই কেনিয়নের গভীরেই মহিলাটি তার... ...বাকিটুকু পড়ুন

চুরি! চুরি! সুপারি চুরি। স্মৃতি থেকে(১০)

লিখেছেন নূর আলম হিরণ, ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৩৪


সে অনেকদিন আগের কথা, আমি তখন প্রাইমারি স্কুলে পড়ি। স্কুলে যাওয়ার সময় আব্বা ৩ টাকা দিতো। আসলে দিতো ৫ টাকা, আমরা ভাই বোন দুইজনে মিলে স্কুলে যেতাম। আপা আব্বার... ...বাকিটুকু পড়ুন

×