somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

সুনীল সমুদ্র
কেবল সমুদ্র পারে শুষে নিতে সব..

একটি স্বপ্ন বাস্তবায়নের গল্পঃ আপনার বাংলা সাপোর্টেড এন্ড্রয়েড মোবাইল অথবা আইফোন/আইপ্যাডে দেখুন ‘বাংলা গানের সিনক্রোনাইজড লিরিকস’

১৮ ই ডিসেম্বর, ২০১২ সকাল ১১:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


উৎসর্গঃ বিজয় দিবস ও বাংলা ব্লগ দিবস উদযাপন স্মরণে

১. সিনক্রোনাইজড বাংলা লিরিকসঃ যেন মরিচীকা এক...

Symbian, Android অথবা iOS প্ল্যাটফর্মের স্মার্টফোন অথবা ট্যাবলেট পিসিগুলোর ‘‌লিরিকস প্লেয়ার’ জাতীয় এপ্লিকেশনগুলো দিয়ে ইংরেজী গানের ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ হয়তো উপভোগ করেছেন অনেকেই। কিন্তু বাংলা গান এর লিরিকস? জানি, আমার মতো অনেকেরই সৌভাগ্য হয়নি ঐ সমস্ত ‘‌লিরিকস প্লেয়ার’ দিয়ে বাংলা গানের ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ দেখা।

২. যখন থেমে থাকে তার পথচলা...

ইন্টারনেটের বিভিন্ন সাইটে যে বাংলা গানের লিরিকস আপলোড করা নেই, তা কিন্তু নয়। অনেক সাইটেই লিরিকস আপলোড করা আছে অনেক। কিন্তু সেগুলো বিভিন্ন সাইটে শুধু টেক্সট হিসাবে আছে। কিংবা আরো স্পষ্ট করে বললে বলা যায়, সেই লিরিকসগুলো Text আকারে লিখিত Unsynchronized Lyrics বা স্থির লিরিকস। কম্পিউটারে গান প্লে করার সময় সেই লিরিকসগুলোতে কোন ধরনের মুভমেন্ট, স্ক্রল বা হাইলাইটিং ইফেক্ট চোখে পড়ে না।

কোন কোন সফটওয়্যার বা প্লেয়ার দিয়ে এসব Fixed Lyrics বা Unsynchronized স্থির লিরিকস দেখার ব্যবস্থাও আছে। যেমন, lyricsplugin নামে উইন্ডোজ মিডিয়াপ্লেয়ারের একটি প্লাগ-ইন সফটওয়্যার আছে যেটি ইনস্টল করে নিলে আপনার পিসির মিডিয়াপ্লেয়ারে যে কোন গান (বিশেষতঃ ইংরেজি গান) প্লে করার সময় গানটির লিরিকস ইন্টারনেট থেকে আপনা আপনি এসে হাজির হবে আপনার মিডিয়াপ্লেয়ারের স্ক্রিনে। তবে সেই লিরিকস ‘স্থির’ থাকবে আপনার মিডিয়াপ্লেয়ারের স্ক্রিনে। অর্থাৎ গানটির কোনো লাইন প্লে হওয়ার সময় সংশ্লিষ্ট লাইনটির ‌কথা বা লিরিকসটির কোন মুভমেন্ট/স্ক্রল বা হাইলাইটস ইফেক্ট সংঘটিত হবে না।

lyricsplugin ব্যবহার করে আমি এই জাতীয় Unsynchronized Lyrics হিসাবে বছরখানেক আগেই ‘মনপুরা’ ছবির কয়েকটি গানের ইউনিকোড বাংলা লিরিকস আপলোড করেছি ইন্টারনেটে। আমার জানামতে আরো কয়েকজন সংগীতপ্রিয় বাঙালী বাংলা ব্যান্ড-এর গানের ইউনিকোড বাংলা লিরিকস আপলোড করেছেন এই lyricsplugin সফটওয়্যার এর জন্য।


৩. যখন সে চঞ্চল, গান ছুঁয়ে ছুঁয়ে...

স্থির লিরিকস নিয়ে অনেক কথা বললাম। কিন্তু আজকের এই পোস্ট Unsynchronized বা স্থির লিরিকস বিষয়ে নয়। আজকের এই পোস্টে তুলে ধরতে চাচ্ছি Synchronized Lyrics বা ‘চলমান লিরিকস’ এর কথা। Synchronized Lyrics হচ্ছে সেই লিরিকস যা প্লেয়ারে বাজতে থাকা গানের প্রতিটি লাইন শিল্পীর কন্ঠে উচ্চারিত হওয়ার সাথে সাথে প্লেয়ারের স্ক্রীনে ভেসে উঠবে, মুভ করবে বা হাইলাইটস হবে।

৪. এক সুন্দর প্রাপ্তি, এক সুন্দর অবলোকন...

সম্ভবতঃ বছর দুয়েক আগে আমি প্রথম এক মিডিয়া প্লেয়ারে Boney M – এর বিখ্যাত Rasputin গানটির Synchronized Lyrics দেখি। এতো চমৎকার একটি বিষয় যে গানের ক্ষেত্রে আছে, তা আমার আগে জানা ছিলোনা। প্রথম দেখার পর কয়েকদিন ধরেই আমি খুঁজে খুঁজে ইংরেজি গান প্লে করে ইন্টারনেট থেকে সেগুলোর Synchronized Lyrics দেখতে লাগলাম। Rasputin গানটির কথা আরেকটু বলি। সেই কবে Notre Dame College-এ বা ঢাকা বিশ্ববিদ্যালয়ের Physics Department-এ পড়ার সময় অডিও ক্যাসেট প্লেয়ারে শুনেছি Boney M – এর এই গান। তখন এই গানটির অনেক কথাই বুঝতে পারিনি।
কিন্তু দীর্ঘ সময়ের বিরাট দূরত্ব পেরিয়ে যখন বছর দুয়েক আগে এ গানের Synchronized Lyrics দেখলাম, তখন গানটির বাজতে থাকা লাইনগুলোর সাথে হাইলাইটস হওয়া Synchronized Lyrics মিলিয়ে মিলিয়ে গানটির কথাগুলো সঠিকভাবে বুঝতে পারলাম।
এই আকস্মিক এক সুন্দরের প্রাপ্তি, এই আকস্মিক এক সুন্দরের অবলোকন –যেন মুহূর্তে আমাকে ধেয়ে নিয়ে গেল আর এক সুন্দর স্বপ্নের দিকে!

৫. যেভাবে শুরু - সেই এক আনন্দ স্বপ্নের...

ইংরেজী গানের Synchronized Lyrics এর মতো মোহময় একটি বিষয় দেখার পর থেকেই আমার মাথায় সারাক্ষণ একটি স্বপ্ন এসে হানা দেয়, কবে আসবে সেই দিন- কবে আসবে সেই সূবর্ণ সময়- যখন আমার কম্পিউটারে বা হাতের মুঠোফোনে সামিনা চৌধুরীর কন্ঠে বাজাবো প্রিয় এক বাংলা গান- আর মুহূর্তে ইন্টারনেট থেকে ভেসে আসবে বাংলা ভাষায় বাংলা ফন্টে সেই গানের চলমান বাংলা লিরিকস- “কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে” ! লাকী আখন্দের সুরের মোহময়তায় সেই গানের প্রতিটি লাইন প্লেয়ারে বেজে ওঠার সময় কাওসার আহমেদ চৌধুরীর লেখা গানের কথাগুলো গানের সাথে সাথে একের পর হাইলাইটস হচ্ছে বা স্ক্রল করছে, একথা ভাবতেই আমার সারা শরীর রোমাঞ্চিত হয়ে উঠলো !

৬. স্বপ্নের বিস্তার, কাঁকড় বিছানো পথে...

জানতে শুরু করলাম- সিনক্রোনাইজড বাংলা লিরিকস কীভাবে তৈরী করে, কীভাবে তা আপলোড করা যায় এবং কীভাবে তা কম্পিউটার বা মোবাইলের প্লেয়ারে বাংলা গান বাজানোর সময় ইন্টারনেট থেকে সরাসরি চলে আসবে প্লেয়ারের স্ক্রীনে, বাংলা ফন্টের কোন বিকৃতি বা ঝামেলা ছাড়াই!

কিন্তু এসব বিষয়ে জানতে গিয়ে প্রচেষ্টার শুরুতেই ধাক্কা খেলাম সিনক্রোনাইজড লিরিকস-এর জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় প্লাগ-ইন সফটওয়্যার MiniLyrics ব্যবহারের ক্ষেত্রে। এই প্লাগ-ইন সফটওয়্যারটি Windows Media Player, VLC Player, Real Player, Winamp, Jet Audio, KM Player সহ প্রায় ২৫ টিরও বেশী মিডিয়া প্লেয়ারের সাথে চমৎকারভাবে কাজ করে বলে সারা বিশ্বে ব্যাপকভাবে জনপ্রিয়। কিন্তু আমাদের বাঙালীদের জন্য দুঃখজনক খবরটি হচ্ছে এই যে, এই MiniLyrics প্লাগ-ইন এর স্ক্রীনে ইউনিকোড ফন্ট ব্যবহারের সাপোর্ট থাকা সত্ত্বেও বাংলা যুক্তাক্ষর দেখার জন্য অত্যাবশ্যক Complex Script Rendering –এর সাপোর্ট নেই। ফলে বিপুল সম্ভাবনার এই প্লাগইনটি Synchronized বাংলা লিরিকস দেখার ক্ষেত্রে ব্যবহার করা যাচ্ছে না। এটি দিয়ে বাংলা লিরিকস দেখলে তাতে যুক্তাক্ষর এবং আকার ই-কার সঠিকভাবে আসে না।... তবে দেখার ক্ষেত্রে এটি সঠিকভাবে ব্যবহার করা না গেলেও কিছু প্রচেষ্টার পর লিরিকস তৈরীর কাজে আমি এটি ব্যবহার করতে পারলাম সঠিকভাবে। কিন্তু গোল বাধলো এর আপলোড পরবর্তী অংশ নিয়ে। লিরিকস আপলোড এর পর আমি কোথায় কীভাবে তা দেখতে পাবো সঠিকভাবে ?

৭. আশার ঝিলিক – মিনিলিরিকস ফর এন্ড্রয়েড...

সমাধান এনে দিলো MiniLyrics-এর এন্ড্রয়েড ভার্সণ। নেট খুঁজে যখন জানতে পারলাম MiniLyrics-এর এন্ড্রয়েড ভার্সণ আছে তখন আমাকে আর পায় কে ! আমার সনি এরিকসন Xperia- Neo V একটি চমৎকার সম্পূর্ণ বাংলা সাপোর্টেড এন্ড্রয়েড ফোন। এর বাংলা ফন্ট এতোটাই চমৎকার যে আমার মাঝে মাঝে ইচ্ছে হয় Samsung কোম্পানীকে চিঠি লিখে বলি- তোমরা তোমাদের Galaxy S, Galaxy Note বা Galaxy Tab এর সব ভার্সানে সনি এরিকসন এর Xperia সিরিজের সেটে ব্যবহৃত বাংলা ফন্টটি ব্যবহার করো, তাহলেই বিশ্বের বাংলা ভাষা ভাষীদের কাছে Samsung স্মার্ট ফোন/ডিভাইসগুলো এক নতুন ডাইমেনশান পাবে। যাই হোক, Xperia- Neo V মোবাইলে MiniLyrics-এর APK ফাইলটি ভরে তা থেকে MiniLyrics প্লেয়ারটি ইনস্টল করে নিলাম। সেই সঙ্গে এর এসডি কার্ডে ভরে নিলাম সামিনা চৌধুরীর “কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে” গানটির MP3 ফাইল। অবশ্য এই গানটির সিনক্রোনাইজড লিরিকস তৈরী এবং আপলোডের আগেই এর mp3 ট্যাগ এডিট করে এর প্রধান ট্যাগগুলো সেট করে নিয়েছি এভাবেঃ
Title: Kobita Porer Prohor
Artist: Samina Chowdhury
Album: Surye Rong
গানটির mp3 ট্যাগে Album Art হিসাবে সামিনা চৌধুরীর একটি ছবিও সংযোজন করেছি, যা গানটি প্লে করার সময় সংশ্লিষ্ট প্লেয়ারে ভেসে উঠবে।

৮. রুদ্ধশ্বাস অপেক্ষার তিক্ত অবশেষ....

সব আয়োজন সম্পন্ন । হাই স্পীড ইন্টারনেটের জন্য Xperia-র এই সেটে ভরেছি টেলিটক এর 3g সীম। সেই সীম দিয়ে ইন্টারনেট চালু অবস্থায় গানটি প্লে করলাম MiniLyrics প্লেয়ার দিয়ে। উত্তেজনায় আমি তখন কাঁপছি। হবে কি? শেষপর্যন্ত সম্ভব হবে কি?...
গানটি প্লে করতেই একটি মেসেজ ভেসে আসলো- অনেকটা এরকম MiniLyrics is searching lyrics of this song…. বেশীক্ষণ লাগলো না। এসে গেলো কম্পিউটার থেকে আপলোড করা আমার সেই লিরিকস ! গানের কথার সাথে সাথে সিনক্রোনাইজও করছে লাইনগুলো ! কিন্তু, তা সত্ত্বেও হতাশায় ধপাস করে বসে পড়লাম আমি। সবকিছু ঠিক আছে! শুধু বাংলা ফন্টগুলো পড়া যাচ্ছেনা। বাংলা ফন্টের জায়গায় হিজিবিজি হিজিবিজি! অজস্র প্রচুর হিজিবিজি হিজিবিজি!

৯. দহন- দিনের পর দিন....

দিন যায়! আমি একের পর এক চেষ্টা চালাই! কোথায় ভুল? কোথায় ভুল? Xperia- NeoV সেটে বাংলা ফন্টের পরিপূর্ণ সাপোর্ট আছে। বাংলা যুক্তাক্ষর দেখার জন্য অত্যাবশ্যক Complex Script Rendering –এর সাপোর্টও আছে এতে ! তাহলে ভুলটি কোথায়? ভুলটি কী তাহলে কম্পিউটারে লিরিকস তৈরি এবং তা আপলোডের ক্ষেত্রে? হতে পারে! আগেই বলেছি, কম্পিউটারে উইন্ডোজে ব্যবহারের জন্য MiniLyrics প্লাগ-ইন এর স্ক্রীনটিতে Complex Script Rendering –এর সাপোর্ট নেই। কিন্তু আমি এর মেনুবার এর বিভিন্ন অপশন ঘেটে Unicode UTF-8 ব্যবহার করে লিরিকস লেখার ব্যবস্থাও দেখেছি। আমি ব্যবহারও করেছি সেটাই। তাহলে? তাহলে ভুল কোথায়?

১০. ব্যর্থতায় জমতে থাকা শিশির...

আবারো দিন যায়। গানটির লিরিকস বারবার নতুন করে তৈরী করে কম্পিউটার থেকে আপলোড করি। বারবার Xperia- Neo-V তে গানটি প্লে করে তা টেস্ট করি। কিন্তু ব্যর্থ হচ্ছি বারবার ! বিরক্ত হয়ে শেষমেশ ভাবলাম, দ্বিতীয় আরেকটি গান নিয়ে চেষ্টা চালাবো। কিন্তু কী হবে সেই দ্বিতীয় গান? অনেক ভাবনার পর বিজয় দিবস সামনে রেখে বেছে নিলাম আব্দুল জব্বারের কন্ঠে কালজয়ী সেই গান –“সালাম সালাম হাজার সালাম” । কিন্তু এই গানের লিরিকস আপলোডের ক্ষেত্রেও সেই একই ব্যর্থতা ! আমি যেন মরিয়া হয়ে উঠলাম ! নাহ! একটা সমাধান বের করতে হবেই! কেন হচ্ছে ভুল? কোথায় সমস্যা?.... কিন্তু অনেক ভেবেও সমাধান পাইনা কিছুতেই! ব্যর্থতার বোঝা ভারি হয় শুধু! ব্যর্থতায় জমতে থাকে শিশির...।

১১. অন্য এক আলোকঃ অন্য এক দিশা.. নতুন পথের...

তীব্র হতাশার মাঝেও এলো নতুন আরেক আলোক! ব্যর্থতায় জমতে থাকা শিশির পেরিয়ে এলো নতুন সূর্যোদয়! ঘটে গেল আরেক ইন্টারেস্টিং ঘটনা।... উইন্ডোজ, এন্ড্রয়েড, আইওএস (আইফোন/আইপ্যাড), সিম্বিয়ান ইত্যাদি সব প্ল্যাটফর্মেই চমৎকার কাজ করে এমন এক ‘‌সিনক্রোনাইজড লিরিকস প্লেয়ার’ TuneWiki -র সন্ধান পেয়ে গেলাম নেট ঘাটতে ঘাটতে ! এর বিরাট উপযোগিতার বিষয়ে জানতে পারার পর ধৈর্য্য ধরে কিছু সময় ব্যয় করে হলেও এর ব্যবহার শিখে নিলাম। লক্ষ্য করলাম, TuneWiki র ব্যবহার MiniLyrics-এর তুলনায় অপেক্ষাকৃত অনেক সহজ আর সবচেয়ে বড়কথা এটি কাজ করে সব প্ল্যাটফর্মে। ব্যস! অল্প কিছু প্রচেষ্টার পরেই TuneWiki র ওয়েবসাইটে আপলোড করলাম উল্লেখিত গানদুটির সিনক্রোনাইজড লিরিকস।এরপর আবার সেই Xperia Neo-V তে গান দুটো প্লে করে লিরিকস দেখার চেষ্টা! আবার আমি টেনশানে ভুগছি! এবারও কি ব্যর্থ হতে হবে?



১২. অবশেষে অন্য দিন, অন্য এক বিজয়...

হয়তো দিনটি সেদিন কিছুটা আলাদাই ছিল। আকাশে আনন্দের মেঘ উড়ে যাচ্ছিলো কিনা, আমি দেখিনি। হয়তো সূর্য্যের তেজ সেদিন কিছুটা প্রখরই ছিল। ডিসেম্বরে বিজয়ের মাসে একের পর এক ক্রিকেট বিজয়ে দেশ তখন ভাসছে।... আর আমি? আমি ভেসে উঠলাম অপার আনন্দে- মুঠোফোনের মধ্যে আমার প্রিয় বাংলা গানের কথা ‘বাংলা অক্ষরে’ সিনক্রোনাইজড ভাবে ভেসে বেড়াতে দেখে। হ্যাঁ, ইন্টারনেট থেকে সিনক্রোনাইজড বাংলা লিরিকস দেখার প্রথম সাফল্যটি পেলাম TuneWiki র ক্ষেত্রেই। TuneWiki নিয়ে কাজ করতে গিয়ে এর আরো একটি ইন্টারেস্টিং পজেটিভ দিক খুঁজে পেলাম। TuneWiki র একটি উইন্ডোজ এপ্লিকেশানও আছে। আর যেহেতু এর উইন্ডোজ এপ্লিকেশানে ইউনিকোডসহ Complex Script Rendering –এর সাপোর্ট আছে, তাই মোবাইল ফোন ব্যবহার না করেও শুধু কম্পিউটারেই TuneWiki এপ্লিকেশান ব্যবহার করে দেখতে পেলাম আমার আপলোড করা বাংলা গানের লিরিকস- গান প্লে করার সময় সুন্দর বাংলা অক্ষরে – সূচারু সময় অনুসারে- সিনক্রোনাইজড ভাবেই !










১৩. যে পথ রয়েছে পড়ে, অদেখা এখনো...

TuneWiki দিয়ে এতো কিছু প্রাপ্তির পরেও দেখলাম মনের মধ্যে একটি অপূর্ণতা রয়েই গেছে....। কোথায় যেন এক অস্বস্তি সারাক্ষণ ! কোথায় যেন এক বিশাল অপূর্ণতা! কী সেই অস্বস্তি? কী সেই অপূর্ণতা? নিজেকে নিজেই প্রশ্ন করি । উত্তরও পেয়ে যাই। আসলে MiniLyrics নিয়ে ব্যর্থতাটুকুই আমাকে TuneWiki-র সাফল্য নিয়ে আনন্দিত হতে দিচ্ছে না...। আমি চাই আমার বাংলা গান বিশ্বের সব সিনক্রোনাইজড লিরিকস প্লেয়ারের সাথেই কমপ্যাটিয়েবল হবে। শুধু একটির সাফল্যে থেমে থাকলে চলবে না ! নতুন করে তাই আবার ভাবতে শুরু করলাম MiniLyrics-এর সমস্যা নিয়ে। কোথায় ভুল?

১৪. আবারো সূর্যোদয়, শুধু অপেক্ষা তীব্র প্রখর ছিলো বলে...

অতঃপর ১৫ ডিসেম্বর‍....! ঠিক বিজয় দিবসের আগের দিনটিতে একটি সমাধান পেয়ে গেলাম! একটি সম্ভাব্য ত্রুটির কথা মনের মধ্যে কয়েকদিন ধরে বারবার ঘুরপাক খাচ্ছিলো। স্থির হয়ে বসে ধৈর্য্য ধরে সে ত্রুটি দূর করার জন্য কিছু কাজ করার পরে পরেই যেন নতুন আরেক সূর্য্যের অভ্যুদয়! যেন নতুন আরেক বিজয়! যেন নতুন আরেক আনন্দের পৃথিবী খুঁজে পাওয়া। কী আশ্চর্য্য! কী অপার বিস্ময়!
শহরে কি আজ বৃষ্টি শেষের রোদে সাতরঙ রংধনু? শীতের পাখিরা কী ছেয়ে ফেললো আনন্দে ঢাকার আকাশ? গানের তালে তালে কী বর্ণিল আনন্দে নেচে উঠলো আমার প্রিয় বাংলা ভাষার অবহেলিত বর্ণমালা’রা? বিপুল আনন্দে যেন সাফল্য ধেয়ে আসলো MiniLyrics সফটওয়্যারের ক্ষেত্রেও ! আমার সনি এরিকসন Xperia Neo-V তে বাংলা ফন্টে ভেসে বেড়ানো লিরিকস এসে শ্রদ্ধা জানালো – ‘সালাম সালাম হাজার সালাম’ গানটির ব্যাকগ্রাউন্ড স্ক্রীনে। ....

ভাবুন সেই মুহূর্তটি! ১৫ ই ডিসেম্বরের রাত ১২ টা পেরিয়ে ১৬ ই ডিসেম্বরের প্রভাতপূর্ব রাত প্রায় ০১.৩০ মিনিট! আমার মুঠোফোনে MiniLyrics প্লেয়ারের ব্যাকগ্রাউন্ড স্ক্রীনে গানের শিল্পীর Album Art হিসাবে ভাসছে মোহাম্মদ আব্দুল জব্বারের ছবি। সাথে বেজে চলেছে সেই গান। সেই যুদ্ধদিনের কালজয়ী এক গান। ইন্টারনেট থেকে ভেসে এসে আব্দুল জব্বারের ভরাট গলার গানের সাথে মিল রেখে বাংলা অক্ষরে স্ক্রল করছে সেই অবিস্মরণীয় লিরিকস-
মায়ের ভাষায় কথা বলাতে
স্বাধীন আশায় পথ চলাতে
হাসিমুখে যারা দিয়ে গেল প্রাণ
সেই স্মৃতি নিয়ে গেয়ে যাই গান
তাদের বিজয় মরণে
আমার হৃদয় রেখে যেতে চাই
তাদের স্মৃতির চরণে....।

(অসমাপ্ত)
(শেষ হবে ২য় পর্বেঃ সফটওয়্যার ও গানের লিংকসহ ২য় পর্ব আজ রাতে)







দ্বিতীয় পর্বের লিংক এখানে



সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১২ রাত ৯:৫৫
১৫টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সহীহ বুখারীর কয়েকটি হাদীস

লিখেছেন কুশন, ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৪৬



নবীজি বলেন, ”জ্বর আসে জাহান্নামের তাপ থেকে! সুতরাং, জ্বর কে পানি দ্বারা প্রশমিত কর!
”যদি কারো পানিতে মাছি পড়ে যায়, তবে মাছিটিকে পানিতে চুবিয়ে তারপর পান কর! কারণ, মাছির এক... ...বাকিটুকু পড়ুন

যামিনী রায়ের আঁকা কিছু নারীচিত্র

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫৪



যামিনী রায় উনিশ শতকের শেষ ও বিশ শতকের মধ্যভাগে বাংলার আধুনিক চিত্রকলা ইতিহাসের একজন শিল্পী। তিনি ছিলেন একজন বাঙ্গালী চিত্রশিল্পী। তিনি বাংলার বিখ্যাত লোকচিত্র কালীঘাট পটচিত্র শিল্পকে বিশ্বনন্দিত করে... ...বাকিটুকু পড়ুন

তিনি আসছেন !

লিখেছেন স্প্যানকড, ০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৯

ছবি নেট ।


একটা সময় ইসলামে হাতেগোনা কয়েকজন ছিল। এখন সেই হাতেগোনা সংখ্যা কোটিতে এসে গেছে। নবী ইব্রাহীম আঃ কে যখন আগুনে নিক্ষেপ করা হয় তখন দুনিয়ায় শুধু... ...বাকিটুকু পড়ুন

আবরার হত্যায় ২০ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

লিখেছেন এম টি উল্লাহ, ০৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৫


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার অভিযোগে করা মামলায় ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। বুধবার (৮ ডিসেম্বর) ঢাকার... ...বাকিটুকু পড়ুন

এটা ধর্মীয় পোষ্ট নহে

লিখেছেন রাজীব নুর, ০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

ছবিঃ আমার তোলা।

আল্লাহ আমার উপর সহায় আছেন।
অথচ আমি নামাজ পড়ি না। রোজা রাখি না। এক কথায় বলা যেতে পারে- ধর্ম পালন করি না। তবু আল্লাহ আমাকে বাঁচিয়ে... ...বাকিটুকু পড়ুন

×