somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একটি স্বপ্ন বাস্তবায়নের গল্পঃ আপনার বাংলা সাপোর্টেড এন্ড্রয়েড মোবাইল অথবা আইফোন/আইপ্যাডে দেখুন ‘বাংলা গানের সিনক্রোনাইজড লিরিকস’-২য় পর্ব

১৯ শে ডিসেম্বর, ২০১২ দুপুর ২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
উৎসর্গঃ বিজয় দিবস ও বাংলা ব্লগ দিবস উদযাপন স্মরণে


প্রথম পর্বের লিংক এখানে

সিনক্রোনাইজড বাংলা লিরিকস বিষয়ে দুই পর্বের এই লেখার প্রথম পর্বে একটি স্বপ্ন বাস্তবায়নের গল্প বলা শেষ হয়েছে। কিন্তু আমি জানি, এতো ব্যস্ততার যুগে দীর্ঘ গল্প শোনার সময় নেই অনেকেরই। তাই দ্বিতীয় পর্বে এবারে দেখে নিন সংক্ষেপে এই পোষ্টের অন্যান্য জরুরী অংশ।

পোস্টের প্রথম পর্বে আলোচিত গান দুটির সিনক্রোনাইজড বাংলা লিরিকস দেখার জন্য আপনার যা থাকা প্রয়োজনঃ

১. বাংলা সাপোর্টেড মোবাইল (এন্ড্রয়েড, আইওএস অথবা সিমবিয়ান)

২. মোবাইলে ইনস্টল করতে হবে মিনিলিরিকস ( MiniLyrics ) অথবা টিউনউইকি ( TuneWiki ) অ্যাপ্লিকেশন।

২.১. মিনিলিরিকস (এন্ড্রয়েড) ডাউনলোড করার লিংক

২.২. টিউনউইকি ডাউনলোড করার লিংক (গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড লিংক)

৩. মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

৪. আপাততঃ যে দুটি গানের সিনক্রোনাইজড বাংলা লিরিকস আপনি দেখতে পাবেন, তা হচ্ছেঃ
ক. সালাম সালাম হাজার সালাম- আব্দুল জব্বার
খ. কবিতা পড়ার প্রহর এসেছে- সামিনা চৌধুরী

উল্লেখিত গান দুটির mp3 ফরম্যাটের ফাইল আপনার মোবাইলের SD কার্ডে ভরে নিতে হবে। গান দুটি সংগ্রহ এবং ব্যবহার করার বিষয়ে নিচের নির্দেশনা অনুসরণ করা প্রয়োজনঃ

৪.১. ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ সঠিকভাবে যাতে মিলে যায়, সেজন্য আপনাকে প্রথম গানের ক্ষেত্রে ১৯৭৫ সালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর উদ্যোগে সুরকার সমর দাশের সংগীত পরিচালনায় নতুন করে রেকর্ডকৃত স্বাধীনবাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত মুক্তিযুদ্ধের গানের STEREO লং প্লে রেকর্ডে ব্যবহৃত আব্দুল জব্বারের কন্ঠে ‘সালাম সালাম হাজার সালাম’ গানের mp3 ফরম্যাটে পরিবর্তিত ফাইল ব্যবহার করতে হবে। এ গানটির রেকর্ডকৃত অন্য কোন ফাইল ব্যবহার করলে ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ সঠিকভাবে মিলবে না।

উল্লেখ্য যে ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি আব্দুল জব্বারের কন্ঠেই বিভিন্ন সময়ে বিভিন্ন টাইম লেংথে রেকর্ড হয়েছে। অতএব, যে টাইম লেংথের ফাইলটি অনুসরণ করে ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ তৈরী ও আপলোড করা হয়েছে, সে টাইম লেংথের ফাইল সংগ্রহ না করলে ‘সিনক্রোনাইজড লিরিকস’ এর মজা পাওয়া যাবেনা। সঠিক ফাইল ছাড়া অন্য ফাইল ব্যবহার করলে হয়তো দেখা যাবে, গায়কের কন্ঠে যখন একটি লাইন গীত হচ্ছে, সেই মুহূর্তে স্ক্রীণে মুভ করছে বা হাইলাইট হচ্ছে অন্য লাইন।

৪.২. দ্বিতীয় গানের ক্ষেত্রে সামিনা চৌধুরীর গানটি অবশ্যই তার ‘সুরে রঙ’ অ্যালবামে প্রকাশিত ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ গানটির mp3 ফরম্যাটে পরিবর্তিত ফাইল হতে হবে। এ গানটিও বিভিন্ন সময়ে বিভিন্ন টাইম লেংথে রেকর্ড হয়েছে বিধায় ‘‌সিনক্রোনাইজড লিরিকস’ তৈরী ও আপলোডে ব্যবহৃত ফাইলটি ছাড়া অন্য কোন ফাইল ব্যবহার করলে একই ধরণের সমস্যা হবে।

৪.৩. গান দুটি সংগ্রহের পর সেগুলোর mp3 ট্যাগ এডিট করে প্রধান তিনটি ট্যাগ লিখতে হবে এভাবেঃ

৪.৩.ক. ‘সালাম সালাম হাজার সালাম’ গানের ক্ষেত্রে
Title: Salam Salam Hajar Salam
Artist: Abdul Jabbar
Album: Ekattor

৪.৩.খ. ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ গানের ক্ষেত্রে
Title: Kobita Porer Prohor
Artist: Samina Chowdhury
Album: Surye Rong

৫. উপরোল্লিখিত ৪ নং অনুচ্ছেদ অনুসরণ করে গান সংগ্রহ এবং mp3 ট্যাগ এডিট করে তা ব্যবহারের উপযোগী করা আপনার কাছে ঝামেলাপূর্ণ মনে হলে আপনি সরাসরি নীচের লিংক থেকে গান দুটি ডাউনলোড করে নিন।এতে করে গান দুটির প্রয়োজনীয় ফাইল আপনি mp3 ট্যাগ এডিট করা অবস্থাতেই পেয়ে যাবেন। শুধু তাই নয়, গান দুটি ডাউলোড করলে আপনি এর অ্যালবাম আর্ট হিসাবে দুই শিল্পীর ছবিও পেয়ে যাবেন, যা গান চলাকালীন সময়ে আপনার প্লেয়ারের ব্যাকগ্রাউন্ড স্ক্রীণে দেখা যাবে (এছাড়াও ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ গানটির ক্ষেত্রে ফাইলটির সাথেই mp3 ট্যাগ হিসাবে বাংলা লিরিকস এমবেড করা আছে, ফলে এই গানটির ক্ষেত্রে ইন্টারনেট কানেকশন ছাড়াও মোবাইলে MiniLyrics সফটওয়্যার দিয়ে এবং কম্পিউটারে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার, জেট অডিও বা উইনঅ্যাম্প ব্যবহার করে বাংলা লিরিকস দেখা যাবে)

গানগুলো ডাউনলোড করার লিংক

৬. ডাউনলোড করা গান দুটো আপনার মোবাইলের SD কার্ডে ভরে নিয়ে MiniLyrics অথবা TuneWiki প্লেয়ার দিয়ে ইন্টারনেট চালু থাকা অবস্থায় চালাতে হবে।

৭. যদি আপনার সংগ্রহে আগে থেকেই উক্ত দুটি গানের যথাযথ mp3 ফাইল থেকে থাকে তবে সেই ফাইল চালালেও সিনক্রোনাইজড বাংলা লিরিকস দেখা যাবে , যদি আপনি আপনার mp3 ফাইলে গানের শিরোণাম, শিল্পীর নাম ও অ্যালবাম-এর নাম ৪.৩.ক. এবং ৪.৩.খ. তে প্রদর্শিত ইংরেজী বানান অনুসরণ করে লিখে নেন (যাকে আমরা বলে থাকি mp3 ট্যাগ এডিট করা)।

৮. একটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে এই যে, MiniLyrics –এর ক্ষেত্রে mp3 গানের ফাইলে গানের শিরোণাম ও শিল্পীর নাম প্রত্যাশিত ইংরেজী বানানে লিখলেই চলবে কিন্তু TuneWiki-এর ক্ষেত্রে mp3 গানের ফাইলে গানের শিরোণাম, শিল্পীর নাম এবং অ্যালবাম-এর নাম-এই তিনটিই প্রত্যাশিত ইংরেজী বানানে হওয়া একান্ত বাঞ্ছনীয়।

৯. অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে এই ‘প্রত্যাশিত ইংরেজী বানান’ বলতে আসলে কী বোঝাতে চাচ্ছি ! হ্যাঁ, ‘প্রত্যাশিত ইংরেজী বানান’ হচ্ছে সেই বানান, যা উল্লেখিত গানের সিনক্রোনাইজড বাংলা লিরিকস তৈরী ও আপলোড করার সময় আমার ব্যবহার করা গানের ফাইলে mp3 ট্যাগ হিসাবে সংযোজিত ছিল। এ কারণেই আমি দুটি গানের ক্ষেত্রেই ইংরেজীতে মূল mp3 ট্যাগগুলো উল্লেখ করে দিয়েছি।

১০. MiniLyrics প্লেয়ারের সেটিংস এ ফন্ট সাইজ এডজাষ্ট এর ব্যবস্থা আছে। আপনার মোবাইলে ইন্টারনেট থেকে সিনক্রোনাইজড লিরিকসটি প্রথমবার আপলোড হবার পর আপনার মোবাইলের স্ক্রীণ অনুযায়ী ফন্ট সাইজ বড় মনে হলে তা ছোট করে নিন।

১১. Android Mobile এর ডিফল্ট নিয়মানুযায়ী গানটি কিছুক্ষণ চলার পর আপনার মোবাইলের স্ক্রীণ ছায়াচ্ছন্ন (Dim) হয়ে গিয়ে আপনাকে লিরিকস দেখা থেকে বঞ্চিত করতে পারে। সেক্ষেত্রে গান চলাকালীন সময়ে মোবাইলের স্ক্রীণ সবসময় অন রাখার জন্য MiniLyrics এবং TuneWiki এই দুই প্লেয়ারের সেটিংস-এ প্রয়োজনীয় অপশনে টিক দিয়ে নিতে হবে।

১২. গানের মাঝখানে মিউজিক চলাকালীন সময়ে লিরিকস আকারে সংযোজিত তথ্যঃ

আমার আপলোড করা গানের লিরিকস এর ক্ষেত্রে গানের প্রথম বা দ্বিতীয় অন্তরার আগে মিউজিক চলাকালীন সময়ে সংশ্লিষ্ট গান বিষয়ে বেশ কিছু তথ্য লিরিকস আকারেই স্ক্রল করতে দেখা যাবে। যেমন, সামিনা চৌধুরীর গানের ক্ষেত্রে প্রথম অন্তরার আগে মিউজিক চলাকালীন সময়ের অবসরে দেখা যাবে নিচের মতো করে কিছু লিরিকস আকারে তথ্যঃ

অসাধারণ এই গানটির কথা লিখেছেন
বাংলাদেশের বিশিষ্ট গীতিকার-
কাওসার আহমেদ চৌধুরী ।
স্বপ্নময় আবেশে অসামান্য সুর
সংযোজন করেছেনঃ
বাংলাদেশের ব্যতিক্রমধর্মী সুরকার -
লাকী আখন্দ

অন্যদিকে গানটির দ্বিতীয় অন্তরার আগে মিউজিক চলাকালীন সময়ের অবসরে দেখা যাবে নিচের মতো করে ‘বাংলা ব্লগ দিবস-২০১২’ এর উদযাপন স্মরণে এই সিনক্রোনাইজড লিরিকসটি উৎসর্গ করার ঘোষনাটি। মূলতঃ ‘বাংলা ব্লগ দিবস’ কে সারা বিশ্বের বাংলা গানের শ্রোতাদের কাছে স্মরণীয় করে রাখার জন্যই আমার এ প্রয়াস।

বাংলা ব্লগ দিবস
19 ডিসেম্বর 2012 স্মরণে
গানটির সিনক্রোনাইজড লিরিকস
উৎসর্গ করা হলো
- সুনীল সমুদ্র, ব্লগার
সামহয়্যারইনব্লগ

এছাড়াও গানটি শুরুর সময় যতক্ষণ মিউজিক বেজে তারপর গানটি শুরু হয়, সে সময়কে কাজে লাগিয়ে নীচের ছবির মতো গান বিষয়ে তথ্যগুলো লিরিকস আকারেই সংযোজন করা হয়েছেঃ


সামিনা চৌধুরীর গাওয়া গানের লিরিকস-আপলোড উৎসর্গ করা হয়েছে বাংলা ব্লগ দিবস- ১৯ ডিসেম্বর-২০১২ কে স্মরণীয় করে রাখার জন্য।


আব্দুল জব্বারের গাওয়া গানের লিরিকস-আপলোড উৎসর্গ করা হয়েছে বিজয় দিবস উদযাপন স্মরণে


আপলোড করা হোল আরো একটি গানের সিনক্রোনাইজড বাংলা লিরিকসঃ দেখুন আপনার কম্পিউটার থেকেই

Title: Ek Tajmahal Goro
Artist: Pintoo Bhattacharjya
Album: Prithibi amay Jabe Bhule
হ্যাঁ, আপলোড করা হয়েছে আরো একটি গানের সিনক্রোনাইজড বাংলা লিরিকস- পিন্টু ভট্টাচার্য্যের গাওয়া সেই বিখ্যাত গান-

এক তাজমহল গড়ো
হৃদয়ে তোমার আমি হারিয়ে গেলে...
না থাক যমুনা কাছাকাছি
ক্ষতি নেই
দুটি চোখে যমুনাকে ধরো....

আপনার যদি বাংলা সাপোর্টেড কোন এন্ড্রয়েড মোবাইল বা আইফোন, আইপ্যাড নাও থাকে, তবুও আপনি এই মূহুর্তেই আপনার Windows পিসিতে দেখতে পারেন এর সিনক্রোনাইজড বাংলা লিরিকস। আর এজন্যে আপনাকে যা করতে হবে, তা নিম্নরূপ-

১. প্রথমেই নীচের লিংক থেকে ডাউনলোড করুন TuneWiki –এর Windows প্লাগ-ইন এবং তা ইনস্টল করে নিন আপনার পিসিতে।

TuneWiki –এর Windows প্লাগ-ইন

২. পিন্টু ভট্টাচার্য্যের গানটি ডাউনলোড করে নিন নীচের লিংক থেকে।

পিন্টু ভট্টাচার্য্যের এক তাজমহল গড়ো

৩. ইন্টারনেটে থাকা অবস্থায় প্রথমে ডেস্কটপ আইকন থেকে TuneWiki-র আইকনে ডাবলক্লিক করে তা চালু করুন এবং একইসঙ্গে Windows Media Player দিয়ে চালু করুন পিন্টু ভট্টাচার্য্যের গানটি।

৪. আপনার Windows-এর TuneWiki-র স্ক্রীনে দেখুন ‘এক তাজমহল গড়ো হৃদয়ে তোমার আমি হারিয়ে গেলে...’ গানটির সিনক্রোনাইজড বাংলা লিরিকস- নীচের ছবির মতো করে...।


শেষ কথাঃ বাংলা গান বেঁচে থাকুক বিশ্বজুড়ে

আমার এ যাবত আপলোড করা প্রতিটি বাংলা সিনক্রোনাইজড লিরিকস-এর শেষ লাইনে সংযোজন করেছি একটি লাইন-বাংলা গান বেঁচে থাকুক বিশ্ব জুড়ে। অর্থাৎ প্রতিটি গান শেষ হওয়ার মুহূর্তে পর্দায় ভেসে উঠবে আমার মূল প্রত্যাশা, আমার দীর্ঘ লালিত এক স্বপ্ন বাস্তবায়নের শ্লোগান-বাংলা গান বেঁচে থাকুক বিশ্ব জুড়ে।

এই স্বপ্ন, এই শ্লোগান –শুধু কি আমার একার? না, মোটেই তা নয়। আমাদের মধ্যেই অনেকেই হয়তো তাদের হৃদয়-গহীনে লালন করেন এই একই স্বপ্ন, এই একই ধরনের গভীর গোপন অথচ তীব্র প্রখর এক শ্লোগান--বাংলা গান বেঁচে থাকুক বিশ্ব জুড়ে।


নিচের ছবিতে দেখুন, গানের শেষ লাইনে- তীব্র প্রখর এক শ্লোগান 'বাংলা গান বেঁচে থাকুক বিশ্ব জুড়ে'


সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১২ রাত ১০:০১
৪টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুরাদ হাসানকে মন্ত্রিত্ব কেড়ে নেওয়া হইছে, মাহিয়া মাহি ওমরাহ করতে গেছেন

লিখেছেন জ্যাকেল , ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৩৭

নৈতিক স্খলন জনিত কারন দেখিয়ে তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ইহার মন্ত্রিত্ব তো গেল। ইমন (দালাল) সাক্ষাৎকারে বলেছে সে রেইপ করার কথা আগে জানতে পারেনি। এইদিকে মাহিয়া মাহি ওমরাহ করতে গিয়ে... ...বাকিটুকু পড়ুন

মুনজির- মুস্তফা.........

লিখেছেন জুল ভার্ন, ০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৩৭

মুনজির- মুস্তফা.........


বাবার কোলে নিচ্ছেন শিশুকে। অনাবিল হাসি একরত্তির মুখে। আর বাবার চোখে মুখে পরিতৃপ্তির ছাপ। মেহমেত আসলানের তোলা এই ছবি সিয়েনা ইন্টারন্যাশানালে সেরা ছবির স্বীকৃতি পেয়েছে। ছবিটি সিরিয়ার সীমান্তে... ...বাকিটুকু পড়ুন

জীবনের কৌতুক

লিখেছেন মরুভূমির জলদস্যু, ০৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:০১


আলম সাহেবের বয়েস হয়েছে।
সরকারী চাকুরে ছিলেন, অবসর নিয়েছেন অনেক বছর আগেই। চোখের সামনে একমাত্র ছেলেটা ধীরে ধীরে বড় হয়ে উঠেছে। আলম সাহেবের স্ত্রী নিজের স্বাধ্যের মধ্যের সবটুকু দিয়ে মোটামুটি ধুমধাম... ...বাকিটুকু পড়ুন

সম্পত্তি নিয়ে বিরোধ হরে জরুরি ভিত্তিতে যা করণীয়। ভূমি/জমি/বাড়ি বেদখল হলে করণীয়

লিখেছেন এম টি উল্লাহ, ০৭ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:২৫



জোর করে কেও যদি আপনার সম্পত্তি দখল করে ফেলে, তখন আপনি কি করবেন? প্রতিনিয়ত জমি, বাড়ি, ফ্ল্যাট হতে কেউ না কেউ দখলচ্যূত হচ্ছেন। প্রভাবশালী ব্যক্তিরা প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

ছোটলোক চেনার উপায় কী?

লিখেছেন রাজীব নুর, ০৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩০



একবার এক ধনী লোক এক জায়গায় অনেক গুলা হীরা রাখে। সেখান থেকে একটা ইঁদুর ভুল করে হীরের টুকরো গিলে ফেলে।
হীরের মালিকের রাতের ঘুম উড়ে যায়। ইঁদুর মারার জন্যে... ...বাকিটুকু পড়ুন

×