somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

করোনাভাইরাস বা কোভিড-১৯: আমাদের সাম্প্রতিক রাজনীতি

০৯ ই মার্চ, ২০২০ রাত ৩:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
করোনাভাইরাস বা কোভিড-১৯: আমাদের সাম্প্রতিক রাজনীতি



সমসাময়িক ঘটনাবলী আমাদের জন জীবনে বিচিত্র টানাপোড়ন চলছে,

অনেকেই বলেন, মধ্যবিত্ত মুসলিম পরিবার থেকে এলেও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাঙালির সাংস্কৃতিক পরিচিতিকে (ভাষা ও ঐতিহ্য) বড় করে দেখেছেন৷ ‘বাঙালি’ শব্দটিই ছিল জাতীয়তাবাদের একটি অসাম্প্রদায়িক পরিচয়৷ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি তারিক আলী বলেন, ‘‘বঙ্গবন্ধুর যে বিষয়টি আমাকে অনুপ্রাণিত করে তা হলো, কেমন করে মুসলিম লীগের ছাত্রনেতা থেকে তিনি বাঙালির মুক্তি আন্দোলনের নেতা বনে গেলেন৷’’

খালেদা জিয়ার মুক্তি আইনের মধ্যে নেই: মির্জা ফখরুল তিনি একথাও বলেছেন যে, খালেদা জিয়াকে জেলে রেখে
মুজিব বর্ষ পালনের সার্থকতা কোথায় ?

দিল্লির ঘটনার পর আবারো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাম্প্রদায়িক হিসেবে চিহ্নিত করছেন অনেকে৷ সেই মোদীই আসছেন মুজিববর্ষের অন্যতম অতিথি হিসেবে৷ অথচ বঙ্গবন্ধু পরিচিত ছিলেন তাঁর অসাম্প্রদায়িক নীতির জন্য৷

সাম্প্রতিক কালের ভারতের দিল্লিতে মুসলমানদের উপর নির্যাতনের কারণে দেশটিতে চরম বিক্ষোভ চলাবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি প্রশ্ন রেখে বলেন, ভারতে দাঙ্গা চলছে। নরেন্দ্র মোদি আপনি কখন ঢাকা আসছেন, যখন দিল্লিতে মার্কিন প্রেসিডেন্ট উপস্থিত রয়েছেন এবং সেই সময়ে নিকৃষ্টতম সাম্প্রদায়িক দাঙ্গা অনুষ্ঠিত হয়েছে। অভিযোগ আসছে বিভিন্ন মহল থেকে, এই দাঙ্গার সঙ্গে আপনার দল অভিযুক্ত। সেই সময় আপনার বাংলাদেশে আসাটা কতটুকু শোভনীয় হচ্ছে, সে বিষয়ে চিন্তা করা দরকার।
পত্রিকায় খবর আসছে এই ইস্যুকে সামনে রেখে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও নেপথ্যে বিএনপি রাজপথ গরম করার
ছক বানাচ্ছে ।

হঠাৎ করে বাংলাদেশে তিনজনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে বলে ঘোষনা এল আইইডিসিআর এর পরিচালক এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন। বর্তমানে করোনাভাইরাসের কারণে যে বিশ্ব পরিস্থিতি, সে বিষয়টি বিবেচনায় নিয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় জনসমাগম পরিহারের সিদ্ধান্ত হয়েছে।
‘বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান চলতি বছরের ১৭ মার্চ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত চলবে। ফলে বিদেশি অতিথিদের উপস্থিতিতে যেসব অনুষ্ঠান হওয়ার কথা ছিল, আপাতত তা অনুষ্ঠিত হবে না ।’তবে বছরজুড়ে মুজিব বর্ষের অনুষ্ঠান চলবে।

Update Covid-19

রোববার বিকালে বাংলাদেশে তিনজন কোভিড-১৯ রোগী ধরা পড়ার পর জনস্বাস্থ্যের কথা বিবেচনায় অনুষ্ঠানসূচিতে এ পরিবর্তন আনা হয়েছে।করোনাভাইরাস প্রতিরোধে ছয়টি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকতেই হবে। দেশগুলো হচ্ছে চীন, ইতালি, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইরান ও থাইল্যান্ড।গত ২১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত শাহজালাল বিমানবন্দরে ২ লাখ ৬ হাজার ১০ জন যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তাঁদের মধ্যে ৬১ জনের জ্বর ছিল। আর ৫ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাস উপস্হিতির কারনে : দেশের চারটি হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। হাসপাতালগুলো হলো- মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল, মহানগর হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল। সোমবার (৯ মার্চ) থেকে হাসপাতালগুলোতে চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।
করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোল রুমের হটলাইন ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০৯১১, ০১৯২৭৭১১৭৮৪ ও ০১৯২৭৭১১৭৮৫ এ যোগাযোগের পরামর্শ দেয়া হচ্ছে।

পর্যবক্ষেন বলছে, হঠাৎ করে এই করোনাভাইরাস বাংলাদেশে আঘাত করায় রাজনীতির ঘটনা প্রবাহ মোড় ঘুরে যাবে,
আগামী সকালে জনসাধারনের চিন্তা ভাবনায় অন্য মাত্রা যোগ হবে ।

মোদী ঠেকাও আন্দোলন স্হগিত থাকবে, সরকারও বিব্রত অবস্হা থেকে বাচঁবে,
জনসাধারন ফিসফাঁস করছিলো , কি প্রয়োজন এত বড় অনুষ্ঠান করে সরকারী টাকা পয়সার অপচয় করা,বরং জোরালো দাবী উঠবে অনুষ্ঠানের বরাদ্দ কৃত ব্যয় কোভিড-১৯ প্রতিরোধে জনস্বাস্থ্যের কথা বিবেচনায় খরচ করা হোক ।




|covid-19, update app এই লিংকে দেখতে পারেন : https://corona-virus.netlify.com/

আজকের (৯/০৩/২০২০) অনেক পত্রিকার সারাংশ :
কূটনীতিবিদদের একাংশ বলছে, বাংলাদেশ সরকার বুঝতে পারছিল, এই সময়ে মোদীকে ঢাকায় নিয়ে যাওয়া বিচক্ষণ সিদ্ধান্ত হবে না৷ ফলে করোনাকে অজুহাত হিসেবে ব্যবহার করে দেশের ভিতর তৈরি হওয়া বিক্ষোভকে সামাল দেওয়ার চেষ্টা করেছে বাংলাদেশ৷ ভারত সরকারের প্রাক্তন উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, ‘‘আজ সকালেই বাংলাদেশ থেকে একজন ফোন করেছিলেন৷ তিনি বললেন, আমরা বেঁচে গেলাম। পুরো বিষয়টি নিয়ে যে ধরনের বিতর্ক হচ্ছিল, তাতে আশঙ্কা বাড়ছিল৷ এ ক্ষেত্রে করোনা সকলকেই বাঁচিয়ে দিল৷’’

আজকের আপডেট : ১০/০৩/২০২০ সর্বমোট ১১৪ টি দেশ করোনা ঝুঁকিতে আছে ;
আক্রান্ত ১,১৪,২১৯ জন তার মাঝে ৬৪,১৪৭.০০ জন সুস্হ হয়ে বাড়ী ফিরে গেছে। মৃত্যু হয়েছে : ৪,০২৪ জনের

আপডেট : ১১/০৩/২০২০ সর্বমোট ১১৫ টি দেশ করোনা ঝুঁকিতে আছে ;
আক্রান্ত ১,১৯,১৩২ জন তার মাঝে ৬৫,৭৭৬ জন সুস্হ হয়ে বাড়ী ফিরে গেছে। মৃত্যু হয়েছে : ৪,২৮৪ জনের

সর্বশেষ আপডেট : ২৪/০৩/২০২০ সর্বমোট ১৬৮ টি দেশ করোনা ঝুঁকিতে আছে ;
আক্রান্ত ৩,৭২,৫৬৩ জন তার মাঝে ১,০০,৮৮৫ জন সুস্হ হয়ে বাড়ী ফিরে গেছে। মৃত্যু হয়েছে : ১৬,৩৮১ জনের



AGE DEATH RATE confirmed cases DEATH RATE all cases
80+ years old 21.9% 14.8%
70-79 years old 8.0%
60-69 years old 3.6%
50-59 years old 1.3%
40-49 years old 0.4%
30-39 years old 0.2%
20-29 years old 0.2%
10-19 years old 0.2%
0-9 years old no fatalities
০ থেকে ৯বছরের কোন শিশু মারা যাইনাই।
৫০ এর উপরে মারা গেছে বেশি, ১৪% মারা গেছে যারা ৭০ বছরের উপরে আক্রান্ত হয়েছে...

সর্বশেষ আর্ন্তজাতিক বিশ্লেষন :
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া কিছু রোগের মধ্যে ২০০৩ সালের সার্স ভাইরাসের কথা মনে আছে সবার । ২০০৩ সালের এ ঘটনায় মৃত্যুর হার ছিল ১০ শতাংশ। এর পর ২০১২ সালে মার্সে ভাইরাসে মৃত্যুর হার ৩৫ শতাংশ, ২০১৪ সালে ইবোলায় ছিল ২৫ থেকে ৯০ শতাংশ পর্যন্ত। আর ২০১৯ এ শুরু হওয়ায় করোনায় মৃত্যুর হার ৩ শতাংশের কাছাকাছি।
তাহলে মাত্র মৃত্যুর হার ৩ শতাংশের কাছাকাছি হওয়া সত্বেও কেন এই আতংক ???
এখানে ও আর্ন্তজাতিক জটিল রাজনীতির খেলা চলছে । মার্কীনিদের জন্য সাক্ষাাত হুমকি হচ্ছে চীন। উদীয়মান অর্থনীতি, সামরিক বাজার দখল, আন্তর্জাতিক প্রভাববিস্তার সব সেক্টরে প্রাধান্য পাচ্ছে চীন। গোটা পৃথিবী বাজার হু হু করে দখলে নিয়ে নিচ্ছে চীন।
এই বানিজ্য যুদ্ধে চীনকে থামাতেই হবে। যেকোন কিছুর বিনিময়ে ।
আইএমএফের তথ্য অনুযায়ী জিডিপি ও ক্রয়ক্ষমতার ভিত্তিতে চীনের অর্থনীতির আকার হচ্ছে ২৫ ট্রিলিয়ন ডলার। পক্ষান্তরে আমেরিকার হচ্ছে ২১ ট্রিলিয়ন ডলার। যদি করোনার উৎপত্তি নাও হত, তবুও কোনো না কোনোভাবে চীনকে প্রতিরোধ করা হতোই। যে কোন অজুহাতে চীনকে কোণঠাসা আর একঘরে করার চেষ্টা হতই। করোনা্এই কাজটি সহজ করে দিয়েছে মাত্র।



সর্বশেষ এডিট : ২৪ শে মার্চ, ২০২০ রাত ২:৩০
১০টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×