somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

স্বরচিতা স্বপ্নচারিণী
অবসরে বই পড়তে পছন্দ করি, মুভি দেখতেও ভালো লাগে। ঘোরাঘুরিও পছন্দ তবে সেটা খুব একটা হয়ে উঠে না। বাকেট লিস্ট আছে অনেক লম্বা। হয়তো কোন একদিন সম্ভব হবে, হয়তো কোনদিন হবে না। কিন্তু স্বপ্ন দেখতে জানি, প্রত্যাশা করতে জানি। তাই সেটাই করে যাচ্ছি।

আরও কিছু ড্রামা হয়ে যাক (পর্ব - ২)

০৯ ই মার্চ, ২০২৩ দুপুর ২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :




আশা করছি সবাই ভালো আছেন। প্রায় দুই বছর আগে আমি একবার তিনটি ড্রামা নিয়ে রিভিউ লিখেছিলাম। মুভি তো দেখা হয় বেশি। মাঝে মাঝে ছোট ড্রামা বা টেলিফিল্মও দেখা হয়। ইদানীং তেরে বিন নামক ড্রামার হাইপ অনেক তুঙ্গে। ভাবলাম এই ড্রামার লীড আ্যকটর আ্যকট্রেস ওয়াহাজ আলী এবং ইউমনা যাইদীর কিছু ড্রামা নিয়ে ছোট করে কিছু লিখি। অনেক আগের থেকেই আমি ইউমনার ফ্যান। পাক ড্রামায় এই অভিনেত্রীর অভিনয় আমার সব থেকে বেশি ভালো লাগে। আর ওয়াহাজকেও ভালো লাগে। এহদ-এ-ওয়াফা দেখে তাকে চিনেছিলাম। রিসেন্ট ড্রামাগুলোতে তার অভিনয়ের অনেক ইম্প্রুভমেন্ট হয়েছে বলে আমার কাছে মনে হয়েছে।


1) Dil Na Umeed To Nahi:

তেরে বিনের আগে ইউমনা আর ওয়াহাজের দুজনের একসাথে প্রথম ড্রামা ছিল এটা। এই ড্রামাতে বিভিন্ন সোশ্যাল ইস্যু তুলে ধরা হয়েছে। রাখি, জিমি এবং নাসিম নামের তিনটি বাচ্চার ছোটবেলার এবং বড়বেলার কাহিনী ড্রামাতে একত্রে দেখানো হয়। রাখি আর জিমি একই গ্রামের দুইজন ছেলে মেয়ে। রাখিকে একটি ব্রোথেলে বিক্রি করে দেওয়া হয়। আর জিমি শহরে গিয়ে কুচক্রের হাতে পড়ে। তারা তাকে চোর আর পকেটমারের হওয়ার ট্রেইনিং দিয়ে থাকে। দুইজনই চেষ্টা করে সেখান থেকে বের হওয়ার কিন্তু বার বারই ব্যর্থ হতে থাকে। কিন্তু তাদের চেষ্টা চলতেই থাকে। অন্যদিকে নাসিম চিন্তা করে বড় হয়ে মহিলা ক্রিকেটে যোগ দেওয়ার। কিন্তু তার বাবা অনেক কনজারভেটিভ একজন ব্যাক্তি। আর নাঈম শেরওয়ানি নামের একজন লোক তাকে প্রতিনিয়ত ব্রেইনওয়াশ করে চলে। শেরওয়ানির খারাপ দৃষ্টি থাকে নাসিমের উপর। তার ইচ্ছা একটু বড় হলে নাসিমকে বিয়ে করার। রাখি, জিমি এবং নাসিম কিভাবে তাদের সমস্যার থেকে মুক্তি পায় সেটা নিয়ে এই ড্রামার কাহিনী।

মোট পর্ব সংখ্যা ― ২৪
প্রথম ও শেষ পর্ব সম্প্রচারের তারিখ ― ১৮ জানুয়ারি ২০২১ - ২৬ জুলাই ২০২১
আইএমডিবি রেটিং ― ৮.৬/১০
ব্যক্তিগত রেটিং ― ৯/১০
ইউটিউব লিংক ― Dil Na Umeed Toh Nahi
টাইটেল গানের ইউটিউব লিংক ― Dil Na Umeed Toh Nahi - OST






2) Inkaar:

ইনকার ড্রামাটা শুরু হয় হাজরা নামের মধ্যবিত্ত একটি মেয়ের কাহিনী দিয়ে। ড্রামার শুরুতে দেখা যায় এক বছর ধরে হাজরা কোনো এক অজানা কারণে ভার্সিটিতে যাওয়া বন্ধ করে দিয়েছে। তার বাবা-মা হাজার বার প্রশ্ন করলেও এর কারণ তাদের সে জানায়নি। সময় কাটানোর জন্য একটি স্কুলে সে শিক্ষকতা শুরু করেছে। এর ভিতর তার জন্য শায়ান নামের একটি ছেলের প্রোপোজাল আসে যে কিনা তার ভার্সিটিতেই পড়তো। শায়ানের নাম শুনে সে তাকে চিনতে পারে না কিন্তু দেখা হলে চিনতে পারে। শায়ানকে হাজরা জানায় তার পক্ষে তাকে বিয়ে করা সম্ভব নয়। সে প্রাইভেটে বিএ কম্পলিট করে সিএসএস এর প্রস্তুতি নেওয়ার চিন্তা করছে। শায়ান তারপরও হাজরাকে রাজি করানোর চেষ্টা করতে থাকে। তখন হাজরা তাকে জানায় ভার্সিটিতে থাকাকালীন সময়ে রেহানের সাথে তার রিলেশনশিপের কথা। প্রথমদিকে এই ড্রামাকে লাভ ট্রায়াঙ্গেল বলে মনে হবে। কিন্তু পরের দিকে এর কাহিনী একটি ক্রাইম থ্রিলারে মোড় নিবে। শেষের দিকে কোর্টরুম ড্রামা থাকবে যেখানে অনেকজনকেই এই ড্রামার নায়ক বলে মনে হবে। কাহিনী বেশি বললে স্পয়লার হয়ে যাবে তাই বেশি কিছু লিখলাম না। এই ড্রামাটা খাদিজা সিদ্দিকী নামের একজন নারীর জীবনকাহিনী থেকে অনুপ্রাণিত হয়ে বানানো। আমার অনেক পছন্দের একটি ড্রামা এটি। আন্ডাররেটেড ড্রামা গুলোর ভিতর একটি। ইউমনা এই ড্রামা তে অভিনয়ের জন্য বেশ কতগুলো জুরি পুরস্কার পেয়েছিল।
I
মোট পর্ব সংখ্যা ― ২৪
প্রথম ও শেষ পর্ব সম্প্রচারের তারিখ ― ১১ মার্চ ২০১৯ - ১৯ আগস্ট ২০১৯
আইএমডিবি রেটিং ― ৯/১০
ব্যক্তিগত রেটিং ― ৯.৫/১০
ইউটিউব লিংক ― Inkaar
টাইটেল গানের ইউটিউব লিংক ― Inkaar - OST





3) Ishq Jalebi:

এটা সাইমা আকরাম চৌধুরীর কমেডি ফ্যামিলি ড্রামা। মুহাম্মদ বুটা একজন নামকরা মিষ্টান্ন ব্যবসায়ী। তার দোকানের অনেক গুলো শাখা আছে। এখন তিনি বৃদ্ধ হয়েছেন, তার ব্যবসায় পরিচালনায় সহযোগিতা করে তার জামাতা অ্যাডভোকেট আশিক হুসেইন এবং নাতি বশিম। মোহাম্মদ বুটার ইচ্ছা ছিল তার দুই ছেলে রাফাকাত এবং সাদাকাত তার ব্যবসায় পরিচালনা করবে কিন্তু দশ বছর আগে তারা বাবার অমতে পরিবারসহ যুক্তরাষ্ট্র ও কানাডায় পাড়ি জমায়। তারা চলে যাওয়ার পর পরই মুহাম্মদ বুটার বড় মেয়ে ইফফাত তার স্বামী আর ছেলে সহ তার বাবার কাছে চলে আসে। মুহাম্মদ বুটার ছোট মেয়ে এবং জামাতা অনেক আগেই গত হয়েছেন। ছোট মেয়ে নুদরাতের মেয়ে বেলা তার নানার কাছেই থাকে।

বশিমের অনেক ইচ্ছা সে আমেরিকা, কানাডা বা প্রথম বিশ্বের কোনো দেশে গিয়ে চিরতরে সেটেল হয়ে যাবে। তার কাছে মনে হয় এত ভালো ভাবে ব্যবসা সামলিয়েও সে তার প্রাপ্য মর্যাদা পাচ্ছে না। অন্যদিকে বেলার ইচ্ছা সে একজন ওয়েডিং প্ল্যানার হবে। ছোটবেলা থেকেই বশিম আর বেলা খুব ভাল বন্ধু থাকে। তারা তাদের নিজ নিজ লক্ষ্যে নিয়োজিত থাকে। এমন সময় কানাডা থেকে সাদাকাত, তার স্ত্রী সাজেলা (সাজ্জো) এবং ছেলে ওয়াকার এসে হাজির হয়। তাদের পর পরই রাফাকাত, তার স্ত্রী আনিকা (নিক্কি) এবং মেয়ে ইশাও চলে আসে। মুহাম্মদ বুটা তাদের ক্ষমা করতে অস্বীকৃতি জানায়। সবার ইচ্ছা ছিল মুহাম্মদ বুটার কাছ থেকে ক্ষমা চেয়ে নিজেদের সম্পত্তির ভাগ নিয়ে বিদায় হবে। কিন্তু করোনার জন্য লকডাউন দিয়ে দেওয়ায় সবাই পাকিস্তানে আটকা পড়ে যায়।

এটা ২০২১ এর ড্রামা। এটা আর চুপকে চুপকে দুটোই একই লেখিকার রমজান স্পেশাল ড্রামা ছিল। চুপকে চুপকে তে কমেডির উপর বেশি জোর দেওয়া হয়েছে। অন্যদিকে ইশক জালেবি তে একটা ফ্যামিলির বিভিন্ন সম্পর্কের গল্পগুলোকে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। আমি দুই বছর আগে চুপকে চুপকে আর ইশক জালেবি দুটো নিয়েই রিভিউ লিখেছিলাম। ব্লগে শুধু চুপকে চুপকের রিভিউ টা পোস্ট করেছিলাম। ভেবেছিলাম এরপরে ড্রামা নিয়ে যদি কখনও লিখলে এটা পোস্ট করবো।

মোট পর্ব সংখ্যা ― ৩৩
প্রথম ও শেষ পর্ব সম্প্রচারের তারিখ ― ১৪ এপ্রিল ২০২১ - ১৬ মে ২০২১
আইএমডিবি রেটিং ― ৯.২/১০
ব্যক্তিগত রেটিং ― ৯/১০
ইউটিউব লিংক ― Ishq Jalebi
টাইটেল গানের ইউটিউব লিংক ― Ishq Jalebi - OST





4) Tere Bin:

এবার আসি সেই ড্রামাতে যেটা নিয়ে দুনিয়ার হাইপ। আসলে এর কাহিনীতে খুব বেশি নতুনত্ব কিছু নেই। কিন্তু এই ড্রামাটা সবাই পছন্দ করছে ওয়াহাজ, ইউমনার অভিনয় এবং সুন্দর পরিচালনার জন্য।

মীরাব তার বাবা মায়ের সাথে করাচীতে থাকে। সে অনার্স কম্পলিট করেছে। এখন তার ইচ্ছা আইন নিয়ে পড়ার। মীরাবের বাবা ওয়াকাস আহমেদ এই জন্য তার ভাবীর কাছ থেকে পারমিশন নিতে চায়। মীরাবের জীবনের যাবতীয় সিদ্ধান্ত তার ভাবীর ইচ্ছাতে হয়। মীরাব এই জন্য খুব বেশি বিরক্ত। কারণ তিনি ওয়াকাসের আপন ভাবী নন। তিনি ওয়াকাস আহমেদের প্রয়াত বন্ধুর স্ত্রী। হায়াদ্রাবাদে তাদের বাড়ি পাশাপাশি ছিল। কিন্তু ওয়াকাস আহমেদ অনেক অনেক বছর আগেই করাচিতে শিফট হয়ে গিয়েছেন। কিন্তু প্রায়ই ওয়াকাস আহমেদ হায়াদ্রাবাদে যান সপরিবারে। মীরাবের হায়াদ্রাবাদে যাওয়া পছন্দ না কিন্তু তারপরও বাধ্য হয়েই যাওয়া লাগে। হায়াদ্রাবাদের কোনোকিছুই তার ভালো লাগেনা, ঐ বাড়ির কাউকেই সে তেমন পছন্দ করে না। ওয়াকাসের ভাবীর ছেলে মুরতাসিমের সাথেও ছোটবেলা থেকে মীরাবের ক্ল্যাশ লেগেই আছে।

ইউমনা ভিন্ন ভিন্ন ধরণের ড্রামা করতে পছন্দ করে। তার এক ড্রামার স্টোরির সাথে অন্য ড্রামার স্টোরি তে কোনো মিল থাকে না। তার ড্রামার গল্প গুলোও সুন্দর থাকে। এইবার সে ভিন্ন কিছু করার জন্য কমার্শিয়াল ড্রামা সিলেক্ট করেছে। ওয়াহাজকেও এবার ভিন্ন ধরণের ক্যারেক্টারে দেখা গিয়েছে। এমন আ্যংরি ইয়াং ম্যান ধরণের রোল সে আগে করেনি কখনও। ভদ্র ও মিশুক ধরণের রোলে তাকে বেশি দেখা যায়। তেরে বিনের সাথে সাথে তার মুঝে পেয়ার হুয়া থা নামেও একটি ড্রামা রানিং চলছে। যেটার গান অনেক বেশি ভাইরাল হয়েছে। তেরে বিনে ইউমনা আর ওয়াহাজ দুজনই অনবদ্য অভিনয় করেছে। দুটো ক্যারেক্টারে বেশ কিছু দোষ ত্রুটি থাকার পরও সবাই বেশ পছন্দ করছে। দিল না উমিদ তো নাহি ড্রামাতে তারা একসাথে কাজ করলেও সেটা রোমান্টিক ড্রামা ছিল না। তাদের সিন একসাথে খুব বেশি ছিল না কারণ ঐ ড্রামাতে অনেক মানুষের কাহিনী একসাথে দেখানো হয়েছিল। জিন্দেগী গুলজার হে এর ফাওয়াদ-সানাম বা হামসাফার ড্রামার ফাওয়াদ-মাহিরার মত তেরে বিনের এই অনস্ক্রিন কাপলকে অডিয়েন্স অনেক পছন্দ করছে। সব জুটির রসায়ন অনস্ক্রিনে ম্যাজিক ক্রিয়েট করতে পারেনা। তবে এই জুটি সেই দিক থেকে সার্থক।

প্রথম পর্ব সম্প্রচারের তারিখ ― ২৮ ডিসেম্বর ২০২২
আইএমডিবি রেটিং ― ৯.২/১০
ব্যক্তিগত রেটিং ― ৯/১০ (ড্রামা এখনও শেষ হয়নি, যে পর্ব গুলো এসেছে তার ভিত্তিতে রেটিং দিলাম)
ইউটিউব লিংক ― Tere Bin - Youtube
ওয়েবসাইট লিংক ― Tere Bin - GEO TV Website
টাইটেল গানের ইউটিউব লিংক ― Tere Bin OST - Youtube
টাইটেল গানের ফেসবুক লিংক ― Tere Bin OST - Facebook




এই ড্রামার গানের সাথে হিন্দি Mera Intkam Dekhegi গানের খুব সামান্য একটা মিল পাওয়া গিয়েছে। ড্রামার এই ব্যাপক পপুলারিটির জন্য জি মিউজিক কপিরাইট ক্লেইম করে অনেক পর্ব ইউটিউব থেকে ব্যান করে দিয়েছিল এক সপ্তাহের জন্য। কিন্তু তাদের এই ক্লেইম মিথ্যা প্রমাণিত হওয়ায় এপিসোড গুলো আবার ফিরে এসেছে। আমার কাছে এই গান দুটোর মাঝে মিল লাগেনি। খুব সামান্য একটা মিল আছে দুই লাইনে যেটার জন্য কপিরাইট ক্লেইম করা যায়না। মূলত ড্রামাটা ইন্ডিয়াতে ১ নম্বরে ট্রেন্ড করার পর থেকেই এই কপিরাইট স্ট্রাইক শুরু করেছিল জি মিউজিক।





কোনো পাক ড্রামা দেখতে চাইলে আমি সাজেস্ট করবো ড্রামাটি দেখার আগে এর টাইটেল ট্রাকের ভিডিও টি দেখবেন। তাহলে ড্রামাটা সম্পর্কে কিছুটা আইডিয়া পেয়ে যাবেন।




আগের পর্বের লিংক ― আজ কিছু ড্রামা হয়ে যাক ...


সর্বশেষ এডিট : ১১ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২৭
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুরবানীর ঈদ।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই জুন, ২০২৪ বিকাল ৫:০২


ফাতেমা গরিব ঘরের শিশু। বাপ রিক্সা চালায়। সারা বছর গরুর গোস্ত খাওয়ার সপ্ন দেখলেও সেই সপ্ন আর পূরন হয় না। শিশু ফাতেমার বাপের যা ইনকাম তা দিয়ে টানতে টানতে দিন... ...বাকিটুকু পড়ুন

সরকার খারাপ হলেও, জনগণ সমাজকে গড়ে তুলতে পারে কিনা?

লিখেছেন সোনাগাজী, ১৮ ই জুন, ২০২৪ বিকাল ৫:০৮



সুদানে এখন সরকার ২টি; যেকোন ১টি, কিংবা উভয়ের হাতে মানুষ প্রাণ হারাচ্ছে মাছির মতো, নিজেদের বাসস্হান হারাচ্ছে, বেঁচে থাকার শেষ সম্বলও হারাচ্ছে। জেনারেল আবদেল-ফাতাহ বুরহান ও জেনারেল মোহাম্মদ... ...বাকিটুকু পড়ুন

কেন উৎসব সবার হয়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই জুন, ২০২৪ বিকাল ৫:১০

ধরুন সামনে ইদ৷ পুরা রমজান মাস জুড়ে প্রচুর বেচাকেনা চলছে৷ পুরা দেশে লক্ষ কোটি টাকার লেনদেন হচ্ছে৷ আমাদের মতো দেশে এ ধরণের উৎসবে ব্যবসায়ীদের পোয়াবারো হয়৷ সবার পকেটে টাকা চলে... ...বাকিটুকু পড়ুন

মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বেনজির, আজিজ, আজীমদের রাজত্ব।

লিখেছেন ওয়াসিম ফারুক হ্যাভেন, ১৮ ই জুন, ২০২৪ রাত ৮:০৩

বাংলাদেশে চলমান আলোচনায় তিনটি নাম বেনজির, আজিজ ও আজীম সবচেয়ে আলোচিত। এই তিনটি নাম তিনটি ঘটনটা যা জাতি হিসেবে আমাদের অনেকটাই হেয় করেছে। অবশ্য জাতি হিসেবে আমাদের অবস্হান অনেক... ...বাকিটুকু পড়ুন

ইসরায়েলের রাফা দখলের প্রতিবাদে চোখের জলে ভেজা একটি গান

লিখেছেন সত্যপথিক শাইয়্যান, ১৯ শে জুন, ২০২৪ সকাল ১০:২৭



আমার এই গানটা তাঁদের নিয়ে যাদেরকে দূর্ভিক্ষ ছাড়া কোন শত্রুই পরাস্ত করতে পারবে না। তাঁর হবেন রাসুল (সাঁ)-এর শ্রেষ্ঠ উম্মতদের দলভুক্ত। ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাসের আশেপাশে তাঁরা থাকবেন।........তাঁদেরকে নিয়েই... ...বাকিটুকু পড়ুন

×