somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Selfie সমাচার

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ফেসবুক , টুইটার , ইন্সট্রাগ্রাম সবখানেই আজ সেলফির ছড়াছড়ি ! আপুরা সুন্দর করে সেজেগুজে সেলফি তুলে কিউট ক্যাপসন দিয়ে সেগুলো পোষ্ট করছেন । ভাইয়ারাও কম যান না । তারাও বিভিন্ন প্রেক্ষাপটে উঠাচ্ছেন সেলফি । কিন্তু আপনি যেগুলোকে সেলফি ভাবছেন সেগুলো কি আদৌ সেলফি ? কি মাথা ঘুরে গেল তো ? অপেক্ষা করুন ।
.
সেলফি বলতে আমরা কি বুঝি ? চোখটা বড় করে ক্যামেরা উপরে উঠিয়ে এমন ভাবে নিজের ছবি তোলা হবে যাতে চিবুক চিকন দেখায় । এই তো ? কিন্তু আসলেই কি এটা সঠিক ?
সেলফির সংজ্ঞা , a self portrait photograph taken with a digital camera or camera phone held in the hand or supported by selfie stick . তারমানে সেলফিতে চোখ বড় , মুখ বাঁকা করতে হবে এমন কোন কারণ নেই । আয়নার সামনে দাড়িয়ে ক্যামেরা দিয়ে আয়নাতে নিজের প্রতিবিম্বের ছবি তোলাও কিন্তু সেলফি !
.
সেলফির কিছু শর্ত আছে ! চোখ কপালে উঠে গেল তো ? ভাবছেন , সেলফি উঠাবো , তাতে আবার কিসের শর্ত । কিন্তু সত্যিই , কিছু কন্ডিশন না মানলে সেগুলোকে সেলফি বলা হবে না ।
* No self timer
* No tripod
* Camera should be small or phone camera
* Dressup casual
* And the most important thing is , the self portrait must upload on social networiking sites !
প্রথম দুইটা শর্ত ঠিকঠাক বুঝলেও পরের তিনটা শর্ত নিয়ে আপনারা হয়ত একটু কনফিউজড ! প্রশ্ন জাগতে পারে , DSLR দিতে তোলা সেলফি কি কোন সেলফি ? উত্তর হল "না" । কারণ DSLR ছোট ক্যামেরা নয় । প্রশ্ন জাগতে পারে , ড্রেসাপ ক্যাজুয়াল বলতে কি বোঝানো হয়েছে ? উত্তর হল , নিজের ছবি তোলার আগে ছবি তোলার জন্য কোন পূর্ব প্রস্তুতি হিসেবে সাজগোজ করা যাবে না । আপনি যে অবস্থাতেই থাকবেন সেই অবস্থা তেই ছবি তুলতে হবে । বলে রাখা ভালো , গ্রুপ সেলফি/Groupfie কিন্তু সেলফি নয় । কেননা , Selfie হল self এবং ie এর মিলিত রুপ যার অর্থ নিজের ছবি নিজে তোলা । প্রশ্ন জাগতে পারে , সোসাল নেটওয়ার্কিং সাইটে ছবি আপলোড না করলে তা সেলফি হিসেবে গণ্য হবে না কেন ? এই প্রশ্নের উত্তর দিতে হলে একটু পিছনের দিকে যেতে হবে ।
.
Selfie এবং self portrait photography কিন্তু পুরোপুরি একনয় । সকল Selfie ই self portrait photography কিন্তু সকল self portrait photography selfie নয় ! মাথা গুলিয়ে গেল তো ? আচ্ছা তাহলে এবার একটু মনোযোগ দেন ।
.
2002 সালের সেপ্টেম্বরের আগে পর্যন্ত সেলফি বলতে বুঝানো হত টিভি চ্যানেল , গান/এলবামের নাম । ২০০২ সালের ৫ সেপ্টেম্বর , জাপানীজ মহাকাশচারী আকি হোশিদে মহাশূণ্যে হেটে বেরুনোর সময় পিছনে সূর্যকে রেখে নিজের একটি ছবি তোলেন এবং তা MySpace নামক সোসাল নেটওয়াকিং সাইটে আপলোড করে ক্যাপশনে প্রথমবারের মত "selfie" শব্দটা ব্যবহার করেন । [ https://goo.gl/6gpiKw ] এরপর থেকেই সেলফি বলতে নিজের self portrait photography কে বুঝানো হয় । ফেসবুক জনপ্রিয়তার আগে MySpace সাইটটিতে সেলফি আপলোড করা হত ।
.
ইতিহাসের প্রথম self portrait photograph তোলেন আমেরিকান নাগরিক রবার্ট করনেলিস [ https://goo.gl/OkglgD ] সেটা ১৮৩৯ সালের কথা । তিনি তার এই ছবির নাম দেন "The first light picture ever taken" তাকেই আলোকচিত্রের অগ্রদূত বলা হয় ।
পরবর্তীতে ১৯০০ সালের দিকে Self portrait photography কে বলা হত "photographic self-portraiture"
মহাকাশে প্রথম self portrait photography করেন মহাকাশচারী Buzz aldrin ১৯৬৬ সালে । তার এই ছবিকে বলা হয় The first EVA selfie .
.
অনেক জ্ঞানের কথা বললাম । এবার সেলফি নিয়ে কিছু মজার কথা বলি ।
* ২০০২ এর সেপ্টেম্বরের পর সেলফি নিয়ে ভাষাবীদদের মাথা ঘামানি শুরু হয় । জাপানীজ মহাকাশচারী আকি হোশিদে প্রথম এই শব্দ ব্যবহার করলেও শব্দটির অরিজিন দেয়া হয় অস্ট্রেলিয়ান ইংরেজীকে ।
* ২০১৩ সালে "selfie" শব্দটা এত বেশি জনপ্রিয় এবং প্রচলিত হয় যে , Oxford English Dictionary একে "Word Of The Year" স্বীকৃতি দেয় !
* Selfie শব্দটি কিন্তু কম জাঁদরেল নয় । এর ফলে পুরো বিশ্বের Copyright আইন প্রণয়নকারী সংস্থার কর্মকর্তাদের কম নাকানি চুবানি খেতে হয়নি ! ঘটনাটা বলি ।
.
২০১১ সাল । ন্যাচার ফটোগ্রাফার ডেভিড স্লাটার ইন্দোনেশিয়ার ম্যাকাও শ্রেণীর বানরদের ছবি তুলতে গিয়ে তার একটা ক্যামেরা চুরি যায় । পরে যখন ক্যামেরাটা পাওয়া যায় তখন সেই ক্যামেরায় একশ'র বেশি সেলফি দেখা গেল যা তুলেছে একটা মহিলা ম্যাকাও বানর https://goo.gl/lAAh7u ! স্ল্যাটার যখন এই ছবিগুলোর স্বত্তাধীকার দাবী করেন তখন শুরু হয় বিতর্ক ! কেউ বলেন , স্লাটার তো নিজে ঐ ছবি উঠান নাই ! আবার কেউ বলে , ক্যামেরা তো স্লাটারের ! বির্তক চলতে থাকে বছরের পর বছর । অবশেষে ২০১৪ সালের ডিসেম্বরে আমেরিকান কপিরাইট সংস্থা ঘোষণা দিয়ে দেন ,"The United States copyright office stalked that works created by a non-human are not subject to U.S. Copyright !" তারপর থেকে প্রাণীদের সেলফিকে ক্যাপসন দেয়া হত ,"A self photograph by অমুক/তমুক"
.
Selfie কিন্তু খুব ভালো জিনিস নয় । এই সেলফি উঠাতে গিয়ে দুর্ঘটনা এবং মৃত্যুর ঘটনা ঘটেছে অসংখ্য । কয়েকবছর আগে লন্ডনের এক ডাক্তারের কাছে এক রোগীকে আনা হয় , যে দিনের মধ্যে ১০ ঘন্টা সময় ব্যায় করত একটা ঠিকঠাক সেলফি তুলবার জন্য ! কিন্তু কিছুতেই কোন সেলফি তার মনমত হত না । এরপর একসময় সে হতাশ হয়ে আত্নহত্যা করে !
.
মনোবিজ্ঞানী এবং সমাজবিজ্ঞানীদের টনক নড়ে যায় ! গবেষণা চলতে থাকে । গবেষণায় উঠে আসে শিউরে ওঠা সব তথ্য !
* অধিকাংশ সেলফি ফ্ল্যাটারিং হয় ,ফলে সেক্সুয়াল হ্যারাসমেন্ট বাড়ে ।
* নিজেকে অন্যের থেকে বেশি আকর্ষণীয় দেখাতে অনেক সময় মেয়েরা অর্ধউলঙ্গ বা উলঙ্গ সেলফি তাদের বন্ধু/প্রেমিক/স্বামীকে পাঠায় । যা মানবিক মূল্যবোধের অবক্ষয় !
* পরবর্তীতে সর্ম্পক ভাঙ্গলে ঐ সেলফিগুলো ছেলেরা ইন্টানেটে পাবলিশ করে ফলে আত্নহত্যার ঘটনা বাড়ে ।
* যারা অতিমাত্রায় সেলফি আপলোড করে তাদের বাস্তব জীবনের সর্ম্পকগুলো ক্ষতিগ্রস্থ হয় ।
.
There's a deep relationship between selfie & narcissism ! আর তাই তো Selfie'র একটা সমার্থক শব্দ Egoportrait ! ধন্যবাদ :-)
সর্বশেষ এডিট : ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪০
৫টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কোরআন কী পোড়ানো যায়!

লিখেছেন সায়েমুজজ্জামান, ২০ শে মে, ২০২৪ সকাল ১০:৩৮

আমি বেশ কয়েকজন আরবীভাষী সহপাঠি পেয়েছি । তাদের মধ্যে দু'এক জন আবার নাস্তিক। একজনের সাথে কোরআন নিয়ে কথা হয়েছিল। সে আমাকে জানালো, কোরআনে অনেক ভুল আছে। তাকে বললাম, দেখাও কোথায় কোথায় ভুল... ...বাকিটুকু পড়ুন

সেঞ্চুরী’তম

লিখেছেন আলমগীর সরকার লিটন, ২০ শে মে, ২০২৪ সকাল ১১:১৪


লাকী দার ৫০তম জন্মদিনের লাল গোপালের শুভেচ্ছা

দক্ষিণা জানালাটা খুলে গেছে আজ
৫০তম বছর উকি ঝুকি, যাকে বলে
হাফ সেঞ্চুরি-হাফ সেঞ্চুরি;
রোজ বট ছায়া তলে বসে থাকতাম
আর ভিন্ন বাতাসের গন্ধ
নাকের এক স্বাদে... ...বাকিটুকু পড়ুন

ইরানের প্রেসিডেন্ট কি ইসরায়েলি হামলার শিকার? নাকি এর পিছে অতৃপ্ত আত্মা?

লিখেছেন ...নিপুণ কথন..., ২০ শে মে, ২০২৪ সকাল ১১:৩৯


ইরানের প্রেসিডেন্ট হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত!?

বাঙালি মুমিনরা যেমন সারাদিন ইহুদিদের গালি দেয়, তাও আবার ইহুদির ফেসবুকে এসেই! ইসরায়েল আর।আমেরিকাকে হুমকি দেয়া ইরানের প্রেসিডেন্টও তেমন ৪৫+ বছরের পুরাতন আমেরিকান হেলিকপ্টারে... ...বাকিটুকু পড়ুন

ভণ্ড মুসলমান

লিখেছেন এম ডি মুসা, ২০ শে মে, ২০২৪ দুপুর ১:২৬

ওরে মুসলিম ধর্ম তোমার টুপি পাঞ্জাবী মাথার মুকুট,
মনের ভেতর শয়তানি এক নিজের স্বার্থে চলে খুটখাট।
সবই যখন খোদার হুকুম শয়তানি করে কে?
খোদার উপর চাপিয়ে দিতেই খোদা কি-বলছে?

মানুষ ঠকিয়ে খোদার হুকুম শয়তানি... ...বাকিটুকু পড়ুন

কোথাও ছিলো না কেউ ....

লিখেছেন আহমেদ জী এস, ২০ শে মে, ২০২৪ রাত ১০:১৯




কখনো কোথাও ছিলো না কেউ
না ছিলো উত্তরে, না দক্ষিনে
শুধু তুমি নক্ষত্র হয়ে ছিলে উর্দ্ধাকাশে।

আকাশে আর কোন নক্ষত্র ছিলো না
খাল-বিল-পুকুরে আকাশের ছবি ছিলো না
বাতাসে কারো গন্ধ ছিলোনা
ছিলোনা... ...বাকিটুকু পড়ুন

×