somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নাহিদ রেইন্স হাইড করে দিয়েছে আমার কমেন্ট তার ভিডিওর সমালোচনা করায়।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কথা না বাড়িয়ে তার ভিডিও লিঙ্ক আর আমার কমেন্টটা দিচ্ছি




আমার কমেন্ট


প্রাচীনকাল থেকে পাদ্রিরা/ দরবেশরা মানুষের বিশ্বাস অর্জন করে আসছে এটা সহজ পন্থায়। প্রথমে এমন কিছু একটা বলতো যাতে মানুষের মনে দুর্বলতা কাজ করে তারপর সেটা ব্যবহার করত মানুষের মনে যে সন্দেহ দূর আছে সেটা দূর করার জন্য। আপনিও সেই সব ভণ্ড পাদ্রিদের থেকে কম কিছু করলেন না। প্রথমে আপনি এখানে কি চতুরতা করেছেন তা বলবো তারপর আপনার বিজ্ঞান নিয়ে যা বলেছেন তা বলবো।।

প্রথমত ধন্যবাদ ক্যাসপারের অপারেশনের কথা বলার জন্য। আপনার মত চালাক লোকই পারে নিজের সো এর পর্বকে প্রমট করার জন্য মানুষের আবেগকে ব্যবহার করতে। আপনি চাইলেই এটা আলাদা একটি ভিডিও বানিয়ে সেটা ফেসবুক এ Sponsored Ads দিয়ে দিতে। ২-৩শত টাকা খরচ করে আপনি কয়েক হাজার মানুষের কাছে পৌঁছে দিতে পারতেন। আপনার হেটার গ্রুপ না হয় মেগাবাইট কিনছে সুধুমাত্র আপনাকে নিয়ে ত্রল বানানোর জন্য। কিন্তু আপনি তো পারতেন পকেটের টাকা একটু সঠিকভাবে খরচ করতে । তবে সে এক ঢিলে দুই পাখি মারতে চায় আর নিজের ভিডিওর ভিউ কউন্ট বাড়াতে চায় তার কাছে এটাই আশা করা যায়।

"আমি সিউর দেখার আগে ডিজলাইক দিচ্ছেন" ভাই কথাটা ভাল বলেছেন। আপনার সাথে পারিবারিক শত্রুতা কেন যে মানুষের আমি বুঝি না। আপনি বিজ্ঞানকে অপব্যাখা করছেন এটা তো দোষের কিছু না। আর আপনার ভিডিও তো মানুষ চোখ বন্ধ করেই সেকেন্ড টু সেকেন্ড ধরে ধরে ভুল বের করে ভিডিও বানাচ্ছে। সেটা নিয়ে তো কিছু বলেন না। আর আপনি চোখ খুলে অনুমান নির্ভর আর ভুল তথ্য দিয়ে মানুষের জ্ঞানের হলুদ আলোকে ছড়িয়ে দিচ্ছেন। এত মহৎ কাজে লাইক না দেয়াই তো পাপ। ও হ্যা আমি অবশই আপনার ভিডিওতে লাইক দিব। তবে সেটা সাইন্স এর ভুল ব্যাখ্যার জন্য না বরং এত চালাকি করে মানুষের সেন্টিমেন্টকে ব্যবহার করে নিজের দোষ ঢাকারজন্য এমন ভিডিও বানানোর জন্য।

এখন আসি মুল আর ফ্যাক্টগুলো বলতে

1| 3:31 "প্রায়" শব্দটা কে বলবে? প্রায় ৮ মিনিট ১৭ সেকেন্ড বললে ঠিক হত। পৃথিবী কোন স্থির গ্রহ না যে সমসময় একই পরিমান সময় লাগবে।

২। 3:45 1000 mph বা বরং "প্রায়" 1040 mph. । আর এইবারও প্রায়" শব্দটা বলা ভুলে গিয়েছেন। মনে হয় না ১০৪০ বললে সেটা সাধারণ মানুষের কাছে দুর্বোধ্য হত।

৩। 3:49 ৬৭০০০ না বরং প্রায় 67,108 mph। মহাবিশ্ব এমন রাউন্ড ফিগারে চলে না রে ভাই।

৪। 4:08 এক মিলিয়ন না কয়েক মিলিয়ন আর এটা খুব উঠানামা করে । আপনি নিশ্চয়ই গুগুলে "number of earthquakes per year" সার্চ দিয়েই ভিডিও বানিয়ে ফেলেছেন। সেখানেও দেখবেন "several" শব্দটা ব্যবহার করা হয়েছে। তবে সচেতনতামুলক কথাটি বলার জন্য ধন্যবাদ। পরিসংখ্যান থেকে লব্দ কোন রেন্ডম ইভেন্ট সাইন্স ফ্যাক্ট না, ফানফ্যাক্ট হতে পারে ।

৫ । 4:31 ভাই এমন ভাবে বললেন যে আকাশের সাথে আপনার দোস্তদোস্ত সম্পর্ক। কমপক্ষে ১০০টি সত্যি!! রিসংখ্যানগত লব্দ কোন কোন রেন্ডম ইভেন্ট সাইন্স ফ্যাক্ট না, ফানফ্যাক্ট হতে পারে।

৬। 4:35 গতির কথা তো বলেনইনি আপনি । একটা ভাঙ্গা গাড়ি কচ্ছপ গতিতে গেলেও কি ১ ঘণ্টায় যাবে ? গাড়ির গতি যদি প্রায় ১০০ কিলোমিটার কিলোপ্রতি ঘণ্টা হয় তখনই সুধুমাত্র ১ ঘণ্টা লাগবে। স্ক্রিপ্টও ঠিক মত লিখতে জানেন না ?

৭। 5:05 হাহাহাহাহা। মুখে বললেন পৃথিবীর বয়স ৪.৫৬ বিলিয়ন নিচে লেখা উঠে ৪.৫৭। আসলে বয়স হচ্ছে "প্রায় ৪.৫৪৩ বিলিয়ন বছর"। প্রায় বললে এই পয়েন্টটা দিতাম না।

৮। 5:16 2 মিলিয়ন বা বরং "প্রায়" ২.২ বিলিয়ন বছর বা প্রায় ২২ লক্ষ বছর

৯। 6:39 পৃথিবীর বড় শিলা না সবচেয়ে ভারি "শিলা বৃষ্টি" যেখানে প্রতিটি শিলার ওজন ছিল প্রায় ১ কেজির মত। ৯২ জন মারা গিয়েছিল সেই শিলা বৃষ্টিতে। "সেই শিলা" "সেই শিলা" বলছেন কেন ভাই বারবার?

আপনি বললেন "গালিও দিতে পারেন" । ঠিকই বললেন কিন্তু আগে আমার সেকেন্ড টু সেকেন্ড ভুল ধরার ক্ষোভে কমেন্ট রিমুভ ঠিকই করেছিলেন। যুক্তি নেয়া কি আপনার কাছে গালির থেকেও কটু?

যাই হোক , ক্যাসপার আজ পৃথিবী ছেড়ে চলে গিয়েছে। ওর জন্য অনেক খারাপ লেগেছে। যতটা সম্ভব ছিল চেষ্টা করা হয়েছিলাম সহযোগিতা করার । সহযোগিতার ব্যাপারে আশা করি আপনি আর আমি দুইজনই একই গ্রুপ এ ছিলাম। আশা করি কমেন্ট এ আপনার মন্তব্য পাব। ভাল থাকবেন।




উল্লেখ্য যে আমি একজন আনআফ্লিয়েটেড বিজ্ঞানমনস্ক ফিমেল । কোন হেটার গ্রুপ এর সাথে আমার কোন সম্পর্ক নেই।
সর্বশেষ এডিট : ০৮ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:১৪
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×