somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা পরিষদ এবং পৌরসভার মেয়ররা সংসদ নির্বাচন করতে পারবেন?

০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আবারো আলোচনায় উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা পরিষদ এবং পৌরসভার মেয়ররা প্রার্থী হওয়া নিয়ে। নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ ঘনিয়ে আসায় জনমনে প্রশ্ন জেগেছে সংসদ সদস্য পদে নির্বাচন করার স্বার্থে উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা পরিষদ এবং পৌরসভার মেয়ররা সংম্লিষ্ট পদে থেকে নির্বাচন করতে পারবে কিনা?
কারণ তফসিলের পূর্বেই অনেকে পদত্যাগ করার নীতি গ্রহণ করেছেনে আবার অনেকেই দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন ।

উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে থেকে নির্বাচন করা যাবে কিনা এই সংক্রান্তে সংবিধানের ৬৬ অনুচ্ছেদের (১) দফার (চ) উপ-দফা এবং গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদের (১) দফার (গ) উপ-দফাটি পর্যালোচনা করলে দেখা যায় চেয়ারম্যান/মেয়ররা স্বীয় পদে থেকে নির্বাচন করার সুযোগ নেই। যদিও সরাসরি সুযোগটি বারিত করা হয় নি কিন্তু উক্ত বিধান মতে, কেউ যদি প্রজাতন্ত্রের বা কোনো সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কোনো লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন তাহলে তিনি এমপি নির্বাচন করতে পারবেন না।

এই দুইটি আইনে লাভজনক পদের কথা বলা হলেও সরাসরি উপজেলা চেয়ারম্যান কিংবা অন্য কোনো পদের কথা উল্লেখ করা হয়নি। “লাভজনক পদ” কোনটি সে সম্পর্কে গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ অনুচ্ছেদেই একটি ব্যাখ্যা দেয়া হয়েছে।
বলা হয়েছে, “ প্রজাতন্ত্রের বা কোন সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কোন লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে তিনি প্রার্থী হতে পারবেন না। উল্লেখ্য যে "লাভজনক পদ" (Office of profit) অর্থ প্রজাতন্ত্র কিংবা সরকারি সংবিধিবদ্ধ কর্তৃপক্ষ কিংবা সরকারের ৫০% এর অধিক অংশীদারিত্ব সম্পন্ন কোম্পানীতে সার্বক্ষণিকভাবে নিয়োজিত কোন পদ বা অবস্থান।"।

অপরদিকে সংবিধানের সংবিধানের ৬৬ অনুচ্ছেদের (১) দফার (চ) উপ-দফায় বলা হয়েছে, সংবিধানের এই অনুচ্ছেদের উদ্দেশ্য সাধনকল্পে কোন ব্যক্তি কেবল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপ-মন্ত্রী হবার কারণে প্রজাতন্ত্রের কর্মে কোন লাভজনক পদে অধিষ্ঠিত বলে গণ্য হবেন না।

এই দুইটি অনুচ্ছেদের বিশ্লেষণ এবং উচ্চ আদালতে এই সংক্রান্ত বেশ কিছু আইনী সিদ্ধান্তের আলোকে উপজেলা পরিষদের চেয়ারম্যান পদটি লাভজনক পদ হিসেবেই বিবেচিত হবে। তাই একজন উপজেলা চেয়ারম্যান তার পদে বহাল থেকে জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। প্রার্থী হতে গেলে তাকে উপজেলা চেয়ারম্যানের পদ থেকে আগে পদত্যাগ করতে হবে, তারপর মনোনয়নপত্র দাখিল করতে হবে । এটা শুধু উপজেলা চেয়ারম্যানের ক্ষেত্রেই নয়, পৌরসভা বা সিটি কর্পোরেশনের মেয়র, জেলা পরিষদের চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বেলায়ও প্রযোজ্য।

অর্থাৎ এই পদে থাকা ব্যক্তিগণ তাদের পদে থেকে নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

এই সংক্রান্তে দায়ের হওয়া একাধিক রিটে মহামান্য সুপ্রীম কোর্ট কর্তৃক প্রদত্ত সিদ্ধান্তের আলোকে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই মর্মে একটি পরিপত্র জারি করেছে, যেটি বহাল আছে এখন।

ওই পরিপত্রে সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদকে “সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ” হিসেবে সাব্যস্ত করত সিটি কর্পোরেশন বা পৌরসভার মেয়র, জেলা বা উপজেলা পরিষদের চেয়ারম্যান, এমনকি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদটিকেও "লাভজনক পদ" হিসেবে সাব্যস্ত করা হয়েছে।


-মোহাম্মদ তরিক উল্যাহ
অ্যাডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০১৭৩৩৫৯৪২৭০

সর্বশেষ এডিট : ০৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×