somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিশ্বের সেরা ১০ টি ব্যাটল ট্যাংক :পর্ব ১

১৯ শে মার্চ, ২০১৩ রাত ১১:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

যুদ্ধের রাজা ট্যাংক, ছোট বেলা থেকেই জেনে এসেছি । কিন্তু কখনো জানা হয়নি রাজাদের রাজা কে ? সেই রাজাদের খুজে বের করতেই আজকের এই প্রচেষ্টা ।




১.M1A2 Abrams (USA) :
ক্যান জানি এই ট্যাংকটারে আমার খুব ভাল্লাগে । পৃথিবীর সবচেয়ে সেরা ট্যাংক গুলোর একটি । ১৯৮৮ সাল থেকে তৈরি হওয়া এই ট্যাংক গুলোর নাম করন করা হয়েছিল General Greigton Abrams থেকে । এই ট্যাংক বর্তমানে USA(1500+),Kuwait(218),Saudi Arabia(373) এই তিনটি দেশে রয়েছে । M1A2 সুরক্ষা ব্যবস্থায় ইউরেনিয়াম মেশ ব্যবহার করা হয়েছে যেটা তাকে নিরাপদ করে তুলেছে । কিন্তু যেসব M1A2 কুয়েত ও সৌদি সেনা বাহিনীতে রপ্তানি করা হয়েছে সেগুলোতে এই ইউরেনিয়াম মেশ দেওয়া হয়নি । হান্টার কিলার সিরিজের এই ট্যাংকটিতে রয়েছে ১ টি 120 mm smoothbore Main Gun ও ৩ টি Machine Gun । 1500 hp multi fuel gas terbain ইঞ্জিনের এই ট্যাংকটির ওজন 62.5 ton । ৪ জন ক্রু নিয়ে সর্বোচ্চ 67 km/h স্পিডে একটানা 425 km পর্যন্ত যেতে পারে । কিছু কিছু M1A2 তে লেজার গাইডেড মিসাইল গুলোকে সনাক্ত ও তাদের নেটওয়ার্ককে জ্যাম করার ব্যবস্থা থাকে ।এই ট্যাংক বিখ্যাত হইল তার নিখুঁত লক্ষ্যভেদ,বিধ্বংসী ফায়ার পাওয়ার,নিজস্ব বর্ম ব্যবস্থা আর সহজ ম্যানুভারএবিলিটির জন্য । সবচেয়ে আশ্চর্যের খবর হল যে কোন প্রতিকূল পরিবেশে এই ট্যাংকের ইঞ্জিন রিপ্লেসড করা যায় মাত্র ৩০ মিনিটে । সাধে কি আর এইটারে 3rd Gen MBT(Main Battle Tank) কয় ? মাগার সামনের বছরেই এইটার 4th Gen M1A3 বের হইতাছে ।





২.Leopard2A7 (Germany) :
Leopard2A7 সর্ব প্রথম বের হয় ২০১০ সালে যেটা ছিল Leopard2A6 এর উন্নত সংস্করণ । এটাকে প্রধানত তৈরি করা হয়েছিল urban warefare ও conventional military operation এর জন্য । 120 mm smoothbore Main Gun সংযুক্ত এই ট্যাংকের ওজন 67.5 ton যেখানে ৪ জন ক্রু বসতে পারে । সাথে আরো ২ টা Machine Gun আছে যেগুলো হল 12.7 mm ও 7.62 mm । এই বার যদি ইঞ্জিনের চিপা গলিতে ঘোরাঘুরি করা যায় তাহলে জানা যায়, এটার ইঞ্জিন পাওয়ার হল 1500 hp, যেইটার oil ট্যাংকি ভইরা দিলে একটানা 450 km পর্যন্ত যাইব 72 km/h স্পিডে ।এই ট্যাংকের সামনে একটা ডযের ব্লেড আছে যেটা দিয়ে তার পথের সকল বাধা সরিয়ে এগোতে পারে । ২০১১ সালে সৌদি আরব জার্মানির কাছ থেকে ২০০ Leopard2A7 কিনে নেয় ( বুঝলাম না, সৌদি এত ট্যাংক দিয়া করে কি ? )





৩. Challanger 2 (UK):
Challanger 2 প্রধানত Chieftain MBT এর সাথে কম্বাইন্ড করে ব্রিটিশ আর্মির জন্য বানানো হয়েছিল । এটি সম্মুখ যুদ্ধে শত্রুদের বেশ ভাল রকমের প্রতিরোধ করে থাকে । এটাকে বিশ্বের সবচেয়ে সুরক্ষিত ট্যাংক বলা হয়ে থাকে । পুরো ট্যাংকটি Chobham Composite Armor দিয়ে ঢাকা । এখানে আছে 120 mm rifled Main Gun যা দিয়ে 4 km দূর পর্যন্ত নিখুঁত ভাবে লক্ষ্যভেদ করা যায় । ব্যাকআপ হিসেবে ২ টা Machine Gun তো আছেই । Challanger 2 এর মেশিনারীজ এর সাথে M1A1 Abrams ও Leclerc MBT এর মিল রয়েছে । ৪ জন ক্রু নিয়ে এটি সর্বোচ্চ 55 km/h ছুটতে পারে ।এটি বিখ্যাত তার যান্ত্রিক নির্ভরতার কারনে । বর্তমানে এটি UK(386) ও Oman Army(38) তে কমিশনড আছে ।





৪.K2 Black Panther (South Korea):
সাউথ কোরিয়ান বিজ্ঞানীদের গবেষণায় ১৯৯৫ সাল থেকে K সিরিজের তৃতীয় প্রজন্মের ট্যাংক K2 Black Panther । চীন বা নর্থ কোরিয়ার যে কোন ট্যাংকের চেয়ে এই K2 অনেক উন্নত । নিজস্ব সুরক্ষা ব্যবস্থায় এখানে আছে Explosive Reactive Armor(ERA) যা আমেরিকান M1A2 Abrams এর সাথে তুলনীয় । ২ টি machine Gun সহ এখানে আছে latest german 120 mm Main Gun যা দিয়ে সর্বোচ্চ 4km পর্যন্ত ফায়ারিং করা যায় । Advance Fire Controler এর সাহায্যে এই ট্যাংক নিজ থেকেই কাছা কাছি দূরতের যে কোন যানবাহন ও তুলনামূলক নিচ দিয়ে উড়ে যাওয়া হেলিকপ্টারকে ফালায়া দেওয়ার সামর্থ্য রাখে । যদিও এই ট্যাংক এখনও মিলিটারী সার্ভিসে অফিসিয়ালি রিলিজ হয় নাই তবুও আশা করা যায় ২০১৪ র মার্চে এই ট্যাংকের রেগুলার দেখা পাওয়া যাবে ।এই ট্যাংকের টেকনলজি ব্যবহার করে তুরস্ক সেনাবাহিনীতে তৈরি হচ্ছে A1tay MBT ।





৫.Merkava MK4 (Israel) :
এই হালারা চীজ একটা । অন্যান্য দেশ গুলোর ট্যাংকের ইঞ্জিন থাকে পেছনের দিকে আর এই হালারা সামনের দিকে ফ্রন্ট মাউন্টেড ইঞ্জিন বসায়া দিছে । আর ঠিক এই কারনেই এই ট্যাংক ক্রুদের সেফটি বাড়ছে বহুগুনে । সকল Merkava সিরিজের ট্যাংক গুলো যুদ্ধাবস্থায় মালামাল ও সৈন্য পরিবহনে সক্ষম । অন্য দেশের ট্যাংক গুলোতে যেখানে ৩-৪ ক্রু এর বেশি বসার কোন ব্যবস্থাই নাই সেখানে এই ট্যাংকে অ্যামুনিশন আনলোড অবস্থায় ১০ জন পর্যন্ত সৈন্য বহন করা যায় । Main Gun হিসেবে 120mm smoothbore ছাড়াও ১টি ATGW (Anti Tank Guided Missiles Weapons) ও ২ টি Machine Gun আছে । ৩৬০ টার মত এই মাল ইসারাইল বানায়া রাখলেও ১ টা মালও তারা অন্য দেশের কাছে বেচব না বইলা নোটিশ ঝুলায়া রাখসে ।



শেষ দেইখা চিন্তা কইরেন না, আগামী পর্বে বাকিটুক দিয়া দিমু :P :P :P :P :P
১৫টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×