somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

অজানা দার্শনিক
আমি ছাত্র । পকেট খালি থাকে আর চেহারার কোয়ালিটি বাজে হওয়ায় আজও সিঙ্গেল যখন আমার বাকি সব বন্ধুরা ফ্যামিলি প্ল্যানিং শুরু করেছে । বই , গেম , অ্যানিমে এবং ইন্টারনেট সার্ফিং করার নেশা থাকায় কিছুটা গর্তজীবীও বটে ।

স্করপিয়ন ভিযি-৬১ , লোহার বিছের তান্ডব || মারণাস্ত্র সিরিজ ||

০৫ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
=========
Skorpion VZ-61
=========


ষাঠের দশকের সাব-মেশিনগান , এক ধরনের মেশিন পিস্টল । এর অফিশিয়াল নাম "স্যামোপাল ভিযোর ৬১" হলেও এটি তার আদরের নাম স্করপিয়ন দিয়েই বেশি পরিচিত । আসলেই এটা বিছের মতই ছোট কিন্তু একইসাথে প্রাণঘাতী । আপনি এর নাম আগে শুনেন নি ? এর কারন এটা পৃথিবীর অন্যতম আন্ডাররেটেড ওয়েপন ।
=========
এর ডিজাইনার "মিরোস্লাভ রাইবার" সর্বপ্রথম "মডেল ৫৯" নামে এই অস্ত্রের প্রাথমিক ডিজাইন প্রকাশ করেন । পরবর্তিতে চূড়ান্তভাবে এর নকশায়ন শেষ হয় ১৯৬১ সালে । এরপর এর উৎপাদনের দায়িত্ব নিয়ে নেয় চেকস্লোভাকিয়ার অস্ত্র নির্মাতা "চেসকা ব্রজোভকা" । এরপর অবশ্য সার্বিয়ান নির্মাতা "যাসতাভা আর্মস" এর উৎপাদন করেছে ... যদিও এ অস্ত্রের উৎপাদন বেশ অনেকদিন আগেই থেমে গিয়েছে । তারপরেও বর্তমানে প্রায় ১৩-১৬টি দেশে এর ব্যবহার লক্ষ করা যায় , এছাড়াও সোভিয়েত ইউনিয়ন , চেকোস্লোভাকিয়া ও আয়ারল্যান্ডের স্পেশাল ফোর্স গুলোতেও এর ব্যবহার হয়েছে ।
প্রায় ২ লক্ষাধিক স্করপিয়ন তৈরি হয়েছিলো বলা জানা যায় ।
এর কার্যনীতি : ব্লো ব্যাক , ক্লোজড বোল্ট ।
=========
এতে ব্যাবহার করা হয় যেসব কার্ট্রিজ তা হলো - .32 ACP , 9X19mm Parabellum , 9X18mm Makarov , .380 ACP । অর্থাৎ প্রায় সব পিস্টলের রাউন্ডই এতে এটে যাবে । ম্যাগাজিন সাইজ বেশ ছোট , তবে এক্সটেন্ডেড ম্যাগাজিন এর বিকল্প হতে পারে । ১০ রাউন্ড , ২০ রাউন্ড ও এক্সটেনশনের ক্ষেত্রে ৩০ রাউন্ড এর ক্লিপ ব্যবহার হয় ।
ইন্টারনেটে দেখলাম অনেক পাগল ড্রাম ম্যাগাজিন ব্যবহার করেছে , আমি অন্তত সেটা না করার উপদেশই দিচ্ছি ।
=========
এই অস্ত্রের সবচেয়ে দারুন দিকটা হলো এটা কতটা ছিমছাম ... ছোট খাটো একটা জিনিস , হয়তো কারো ওভারকোটের পকেট থেকে বের হলো আর মুহুর্তের মাঝে গুলিবৃষ্টিতে ঝাঝড়া করে দিতে লাগলো চারিদিক ।
এর গুলির ভর খুব কম হওয়ায় রিকয়েল খুব কম ... তাই ক্লোজ রেঞ্জে এর অ্যাকুরেসি বেশ ভালো । অর্থাৎ হিপফায়ারে Mini-Uzi এর চেয়ে ভালো পার্ফরম্যান্স পাওয়া যায় । ক্লোজ কমব্যাট মেশিন পিস্টল হিসেবে এর রেঞ্জ ব্যবহারকারীর উপরেই বেশি নির্ভর করে । তারপরেও ৫০-১৫০ মিটারে এর ইফেক্টিভিটি ভালোই পাওয়া যায় । মানে এ ধরনের সাব-মেশিনগান ও মেশিন পিস্টলের মাঝে মোটামুটি সেরা মানেরই বলা যায় ।
আর ফায়ার রেট ?? ওটা নিয়ে টেনশন করবেন না একেবারেই ... ৮৫০ রাউন্ড পার মিনিট আপনার প্রয়োজনের চেয়ে বেশিই । কাউকে কবরে পাঠাতে তো ২-৪ টার বেশি দরকার হবে না ( যদি না ভিকটিম ভেস্ট পড়ে থাকে ) ।
=========
এর সমস্যা তেমন কিছু নেই , তবে এর ক্ষমতা সীমিত এটা মাথায় রাখতে হবে । এর গুলির ভর কম হওয়ায় পেনিট্রেশন করার ক্ষমতা নেই বললেই চলে , এক কথায় সাধারণ পিস্টলের মতো । তবে একটা সমস্যা থাকেই , যেহেতু এর ফায়ার রেট অনেক বেশি এবং মুলত ২০ রাউন্ড ক্লিপ ম্যাগাজিন ব্যবহার হয় , তাই অতি দ্রুত এর ক্লিপ শেষ হয়ে যায় আর বারবার রিলোডের প্রয়োজন হয় । আর ফায়ার রেট বেশি হওয়ায় অদক্ষ হাতে এ জিনিস গেলে গুলির অপচয় হবার সম্ভাবনা থাকে ।
আর হ্যা ... এর ব্যারেল এতো ছোট যে ট্যাক লাইট ও এইমিং লেজার বসালে এটা হ্যান্ডেল করা একটু ঝামেলার হতে পারে ...
=========
এর ভ্যারিয়েন্ট এর মাঝে আছে , VZ-64 , VZ-65 , VZ-68 , VZ-61 E এগুলো মুলত ভিন্ন ভিন্ন কার্ট্রিজ ব্যবহারের জন্য তৈরি ।
তবে এর একটি কার্বাইন ভ্যারিয়েন্ট আছে , CZ-868
=========
এতে গ্যাজেট হিসেবে বসাতে পারবেন -


স্কোপ - সাধারনত ACOG স্কোপ ব্যাবহার হয় যা সেমি-অটোমেটিক ফায়ারের ক্ষেত্রে অ্যাকুরেসি বাড়াতে এটা বেশ ভালোই কাজে দেয় ।
রেড ডট সাইট - এটা ব্যবহার করলেই বুঝবেন অটোমেটিক ফায়ারে রেড ডত সাইট কি জিনিস !!
সাপ্রেসার - এটা সবচেয়ে কাজে দেয় স্পেশাল অপারেশনের ক্ষেত্রে । এমনিতেই ছোট কার্ট্রিজ , তার উপর সাপ্রেসার ব্যবহার আপনি তো পুরা ফায়ার আর্মস লাগানো নিনজা হয়ে গেলেন ।
ট্যাক লাইট - খুব বেশি জায়গায় এর কাজ নেই । আপনার চোখে নাইট ভিশন গগলস থাকলে এটার দরকার কি ??
এইমিং লেজার - হ্যা এটা মোটেও কাজে লাগে না । অন্তত আমার কাছে অর্থহীন ।
সফট নোজ বুলেট - পার্সোনাল ডিফেন্সে পেনিট্রেশনের চিন্তা বাদ দিয়ে জখমের কথা চিন্তা করলে ভালো কাজে দিতে পারে ।
=========
এই ছিলো আমাদের আজকের মারণাস্ত্র সিরিজের অস্ত্র বিবরণী। পড়ার জন্য সবাইকে ধন্যবাদ ।
মাঝখানে জীবন নিয়ে বড় বেশি ব্যস্ত হয়ে যাওয়ায় এই সিরিজ টেনে নিতে পারি নাই । তাই এতোদিনে মাত্র ৫ পোস্টের মাইলফলক পুর্ন হলো যেখানে আমার লক্ষ্য কমপক্ষে ২৫ ।
পরবর্তিতে আসছে - ( একটু সিদ্ধান্ত হীনতায় আছি , আপনাদের কারো কাছে কোন সাজেশন থাকলে জানাবেন )
==========
এই সিরিজের আগের পোস্ট -
১। AK 47 - Click This Link
২। M1 Garand - Click This Link
৩। IMI Desert Eagle - Click This Link
৪। Remington 870 - Click This Link
==========
সর্বশেষ এডিট : ০৬ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:২৭
৪টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×