somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

উপনাম
নাম -রিয়াদ খন্দকার। বয়স -কৈশোর থেকে তারুণ্য পার করে যৌবনে পা দিয়েছি । পেশা- ছাত্র, টিউ ডার্মস্টার্ড, জার্মানী। শখ- মটর সাইকেল চালানো। ঠিকানা- পুরাতন বাংলাদেশের পুরাতন ঢাকা, বাংলাবাজার, নতুন জার্মানীর ডার্মস্টার্ড। ব্লগ নাম- উপনাম।

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা আস্তে আস্তে ধ্বংসের দিকে যাচ্ছে

২৫ শে নভেম্বর, ২০২২ রাত ৮:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজকে দুইটি সংবাদপত্রের শিরোনাম দেখে বিস্ময় হলাম, আমাদের অনুজদের ভবিষ্যত কোন দিকে যাবে।
অর্থনৈতিক মন্দার কারণে শিক্ষা ব্যবস্থা কতটা ভয়াবহ হতে যাচ্ছে, তা আমি দুইটি সংবাদপত্রের সংবাদ দিয়ে বলছি।
১. ডয়েচে ভেলের শিরোনাম- *প্রশ্ন ব্ল্যাকবোর্ডে, বাড়ি থেকে উত্তর লেখার খাতা*
২. বিবিসি বাংলার শিরোনাম-*ডলার সংকটে ব্যাংকে বিদেশগামী ছাত্রদের স্টুডেন্ট ফাইল খোলা বন্ধ*
আপানারা জানেন কিনা জানি না, প্রতি বছর বাংলাদেশে শিক্ষাক্ষাতে জন্য ব্যয় কমানো হয়। ২০১৭ তে শিক্ষাক্ষাতে ব্যয় ছিল ১৬.০৪% (% জিডিপি) যা কিনা ২০১৮ তে গিয়ে হয়েছিল ১১.৬৮% যেটা কমেছে ঋণাত্মক -৪.৩৭% । ২০১৯ গিয়ে আরো ঋণাত্মক -২.৪৫% কমে দাড়িয়েছিল ৯.২৭%। যদিও ২০১৯-২০২০ অর্থবছর করোনা মোকাবেলার সময় ছিল। কিন্তু ২০২০ এ বিভিন্নভাবে শিক্ষাক্ষাতে ব্যয় বাড়ানো হয়েছিল ধ্বণাত্মক ২.৫৭% যা কিনা ১১.৮৪% এবং গত অর্থবছরে তা হয়েছে ঋণাত্মক -০.১৫% । ২০২২ এ তথ্য কি হতে পারে তা ডয়েচে ভেলের শিরোনাম থেকে আপনারা অনুমান করতে পারেন। প্রশ্ন ছাপানোর মত টাকা নাকি নাই, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চিঠি দিয়ে সকল প্রাথমিক স্কুলে নিদের্শ দিয়েছে, যেন তারা কৃচ্ছসাধন করে। BAL এর ওয়েবসাইটে গিয়ে দেখবেন শিক্ষাখাতে বাজেট ৯৫ বিলিয়ন টাকা বাড়ানো হয়েছে ২০২২-২০২৩ অর্থবছরে। ২০২১-২০২২ অর্থবছরে প্রাথমিক শিক্ষা বাজেটে ছিল ২৬৩.১৪ বিলিয়ন যা এই অর্থবছরে ৩১৭.১৬ বিলিয়ন করা হয়েছে।
তাহলে সাধারণের মনে কি প্রশ্ন উঠতে পারে না, এই বিলিয়ন বিলিয়ন টাকা কি সঠিক ভাবে কাজে লাগানো হয় নি?
শিক্ষাবিদ ১০০% চেতনাধারী অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ কম্পিউটার বিজ্ঞানী, শিক্ষক, কলামিস্ট এবং একাধারে লেখক বলেছেন
"বাচ্চারা তোমাদের পড়াশুনার কোনো দরকার নেই”
তা স্যার আমরা কম্পিউটার বিজ্ঞানী না আপনার মত কিন্তু এই কথা বলার জন্য console.log() করে বলা দরকার নাই। আপনাদেরও বলা উচিত ছিল,
"বাচ্চারা আমরা সার্টিফিকেটধারী শিক্ষিত, তোমাদের বিনামূল্যে শিক্ষার সুযোগ তো দূরের কথা, তোমাদের বাবা/মায়ের টাকার বিনিময়েও সঠিক ভাবে শিক্ষার সুযোগ করে দিতে পারছি না, তাই ক্ষমা করে দিও আমাদের”
যাইহোক আরেক ধাপ সরশ ছিল শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কথা , তা হল - এই অর্থবছরের উন্নয়ন তহবিল এখনো পায় নি, স্কুলগুলো। এবং সার্কুলারটি নাকি ঠিক ছিল না, যেকারণে ডয়েচে ভেলে মুছে দিয়েছে।
আচ্ছা উনারা যে বলছে, বাসা থেকে সাদা কাগজ নিয়ে আসতে গত ৬ মাসে শিক্ষার জন্য যা যা লাগে, *(কাগজ, কলম, ইত্যাদি) তার দাম যে দ্বিগুন বেড়েছে, তা উনারা যানে কিনা, সন্দেহ আছে। একজন খেটেখাওয়া মানুষের কাছে যদি নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার পর অতিরিক্ত কিছু থাকে তাহলে সে শিক্ষার জন্য খরচ করে। তাই এদের এইসব সার্কুলার কিসের বার্তা দিতে পারে আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন। কারণ এটা রকেট সায়েন্স নয়।
দ্বিতীয় যারা উচ্চ শিক্ষার জন্য বিদেশে আসতে চায় তাদের রাস্তা এখন সম্পূর্ণ বন্ধ। ডলার সংকট এর কারনে স্টুডেন্ট ফাইল খোলা বন্ধ। বাংলাদেশ থেকে প্রতিবছর গড়ে ৬০ হাজার থেকে ৭০ হাজার ছাত্র বাহিরে দেশে উচ্চশিক্ষার জন্য আসে। যেহেতু আমি নিজেও এসেছি আমি নিজে ভালকরে জানি একটা ছাত্র/ছাত্রীর ভিসা পাওয়া জটিলতা কতটা। এবং তাকে কতটা সময় অপচয় করতে হয়। একটা ছাত্রের এমনেই ৯ থেকে ১২ মাস (জামার্নীর ক্ষেত্রে) সময় লাগে ভিসা পেতে। এখন তো পুরো বন্ধ। স্টুডেন্ট ফাইল না খুলতে পারলে এম্বাসীতে সে ভিসার জন্য দাড়াতেই পারবে না। এই যে ৬০ থেকে ৭০ হাজার ছেলে মেয়ের উচ্চ শিক্ষার ব্যাঘাত ঘটালো এর দায়ভার কি কেউ নিবে?
দেখুন যারা উচ্চ শিক্ষার জন্য বাহিরের আসে বেশীর ভাগই আসার পর কিছু না কিছু কাজ করে জীবিকা নিবার্হ করে এবং সাথে বাংলাদেশে অর্থ পাঠায় অনেকে। ধরুন ৫০ হাজার ছাত্র/ছাত্রী যদি কম হলেও ২০০ ডলার করে প্রতি মাসে পাঠাতো তাহলে বাংলাদেশ ১ বিলিয়ন করে টাকা প্রতিমাসে পেত। ৬ মাসে আইএমএফ এর ঋনের থেকে বেশি টাকা পেত। এখন চিন্তা করুন ডলার নাই বলে ব্যাংকগুলোর এই সিদ্ধান্ত নেওয়াতে বাংলাদেশে যেমন আর্থিক ক্ষতিগ্রস্ত হল এবং সাথে ৬০-৭০ হাজার ছাত্র/ছাত্রী পিছিয়ে পড়লো। কিন্তু এই ছাত্র/ছাত্রীদের নিয়ে কোন ছাত্র/ছা্ত্রীদের ফোরাম সোচ্চার হবে কিনা আমি জানি না। কোন প্রতিবাদ হবে কিনা জানি না। তবে না হওয়ারই সম্ভবনা বেশী, কেন জানেন বেশীরভাগ ফোরামের উচ্চ কর্মকর্তারা চেতনাধারী। আমি ভালো করে এদের চিনি।
এবার অনেকে বলবে, আরে ভাই সামনে তিন বেলা ঠিক ভাবে খেতে পারবো কিনা সেই চিন্তায় ঘুম আসে না আর আপনি আছেন শিক্ষাব্যবস্থা নিয়ে লেকচার শুনাতে। আমি আসলে লেকচার এর জন্য এই পোষ্ট করি নাই। শুধু এটা বুঝানোর জন্য তথ্য গুলা দিচ্ছি, অর্থনৈতিক অবস্থা কতটা ভয়াবহ রূপ নিতে পারে, যদি সঠিক ব্যবস্থা না নেওয়া হয়। পাচটি মৌলিক চাহিদা থেকে মানুষ খুব শীঘ্রই বঞ্চিত হতে পারে আবারো বলছি যদি সঠিক ব্যবস্থা না নেওয়া হয়।

সূত্র
১> Click This Link
২>
https://www.bbc.com/bengali/articles/cpd25m9n712o
৩>
https://albd.org/articles/news/39228/Budget-2022-23:-Education-budget-rises-by-Tk-95-billion
৪>
Click This Link
সর্বশেষ এডিট : ২৫ শে নভেম্বর, ২০২২ রাত ৮:০১
৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×