somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নিচের লেখাটা একটু পড়ে দেখবেন কি?

১৬ ই জুলাই, ২০১১ রাত ৮:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

১. ধরুন আপনার কাছে অনেকগুলো স্বর্ণের বার আছে। ধরা যাক ১২০টি বার, প্রতিটি আবার ১০ ভরি ওজনের। আপনি সেগুলো দিয়ে স্বর্ণালঙ্কার বানাতে চান। কিন্তু সমস্যা হল আপনি নিজে স্বর্ণকার নন। সেক্ষেত্রে আপনি নিশ্চয় স্বর্ণকারের কাছে যাবেন। এখন স্বর্ণকার যদি দাবী করে যে তাকে ৮০টি বার দিতে হবে বাকি ২০টি বার দিয়ে আপনাকে স্বর্ণালঙ্কার বানিয়ে দেয়া হবে। আপনি কি তাতে রাজি হবেন?

অবশ্যই না।

কারন, সেক্ষেত্রে আপনি মোট চার কোটি টাকার স্বর্ণের থেকে মাত্র এক কোটি টাকার গহনা পেলেন আর বাকি চার কোটি টাকা স্বর্ণকার পেল। (১ ভরি = ৪০০০০ টাকা) স্বর্ণকারের কাজের মূল্য কখনোই এত বেশি না। এর থেকে লস আর কিই বা হতে পারে?

২. ধরুন আপনি বাসার কাজের জন্যে গৃহ পরিচারিকা (বুয়া) রাখেন। সে রোজ আপনার বাসায় এসে আপনারই চাল, ডাল, তেল, নুন, তরকারি দিয়ে রান্না করেন। এরপর সেই রান্নাকৃত খাবার আপনাকেই বুয়ার থেকে কিনে খেতে হবে। বুয়া একবারে অনেক খাবার রান্না করে। আপনার এত খাবার এর দরকার নেই। রান্না করা খাবার আপনি খেতে না পারলে তা অন্যখানে বেঁচে দিবে আপনারই বুয়া। আর সেই বিক্রির টাকাটাও আপনার গৃহ পরিচারিকার হয়ে যায়। আপনি কি এরকম একজন গৃহ পরিচারিকা আপনার বাসায় রাখবেন?

অবশ্যই না।

দরকার হলে হোটেল থেকে খাবার কিনে খাব। তারপরও এমন বুয়া রাখবো না।

৩. আপনার দাদার একটা চার তলা বাড়ী আছে। তার দুই ছেলে। তার মৃত্যুর পর সেই বাড়ীর অর্ধেক আপনার বাবা, অর্ধেক আপনার চাচা পেলেন। আপনারা দুই ভাই। স্বভাবতই আপনার বাবার দোতালা অংশের অর্ধেক আপনি আর আপনার ভাই পাবেন। তার মানে আপনি একতলার মালিক হবেন। এখন যদি আপনাকে আপনার বাবা তার অংশের অর্ধেক আপনাকে দিয়ে বলেন, ‘তোমাকে পুরো বাড়ীর অর্ধেক দিয়ে দিলাম’- সেটা কি মিথ্যা বলা হবে না?

অবশ্যই মিথ্যা। আমি তো বাবার অংশের অর্ধেক পেলাম। পুরো বাড়ীর অর্ধেক নয়।

উপরের তিনটি উদাহরণ আসলে সম্প্রতি কনকোফিলিপ এর সাথে করা গ্যাস চুক্তির সাথে মিলে যায়। এবং এই লেখাটা তাদের জন্যে যারা এরকম তেল-গ্যাস নিয়ে পোষ্ট পাওয়া মাত্র এতদিন তা স্কিপ করে গেছেন, অযথা মাঠ গরমের বিষয় ভেবেছেন, জানতে চাননি এবং জানতেও পারেননি এই ভয়াবহ চুক্তি সম্পর্কে!!!

১. ওরা বলেছে যে যদি গ্যাস পাওয়া যায় তাহলে তার ৫৫% কনকোফিলিপ পাবে কষ্ট রিকভারির জন্যে। কষ্ট রিকভারি হল গ্যাস অনুসন্ধান, উত্তোলন বাবদ খরচ।
অবশিষ্ট ৪৫% গ্যাস যা পাওয়া যাবে সেটা সমান করে দু’ভাগ হবে। যা বাংলাদেশ (পেট্রোবাংলা) ও কনকোফিলিপ পাবে।

তার মানে বাংলাদেশ পাবে (৪৫/২)% = ২২.৫% গ্যাস।

আর কনকোফিলিপ পাবে (৪৫/২)% + ৫৫% = ২২.৫% + ৫৫% = ৭৭.৫% গ্যাস।

আমরা উত্তোলন করতে পারিনা। তাই বিদেশি কোম্পানীকে এই দায়িত্ব দিচ্ছি। বিবিময়ে প্রায় ৮০ ভাগ(৭৭.৫) গ্যাস দিয়ে দিচ্ছি। এটা কি স্বর্ণকারের উদাহরণের সাথে মিলে গেল না?

কিছু মিডিয়া ও পত্রিকায় এভাবে লেখা হয়- “অর্ধেক গ্যাস পাবে বাংলাদেশ”। আরে সেটা হল ০ আরে অর্ধেক মানে ৪৫% এর অর্ধেক , মানে মোট গ্যাসের ২২.৫%। আর ০ আর সাধারণ মানুষ শুনে বিভ্রান্ত হয়। যেমন বিভ্রান্ত হয়েছিলেন আপনার বাবার কথা শুনে।



কষ্ট রিকভারি হিসেবে ৫৫% অনেক বেশি। সরকার এই বিশাল ৫৫% এর ব্যাপারে বলে যে-
“এতে আমাদের কোনো ঝুঁকি নেই। গ্যাস পাওয়া না গেলে কনকোফিলিপ চলে যাবে। অনুসন্ধান বাবদ আমাদের কোনো খরচ করতে হবেনা। সবকিছু কনকোফিলিপের ওপর দিয়ে যাবে। এত বেশি রিকভারি থাকার কারণ- ঝুঁকিটা ওরা নিচ্ছে, আমাদের কোনো ঝুঁকি নিতে হচ্ছে না। যে কারণে আমাদের কোনো টাকাই বিনিয়োগ করতে হচ্ছে না।”(হুবহু মুখস্থ নেই)

এবার কষ্ট রিকভারির জন্যে ছোট একটা হিসাব কষি। (প্রথম ৫ বছরের জন্যে)

কনকোফিলিপ বলেছে যে, তারা ৫ বছরে ১১০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে।(এটাই কিন্তু কষ্ট রিকভারি) সেটা টাকায় নিলে হয় প্রায় ৭০০ কোটি টাকা।

যদি কম গ্যাস পাওয়া যায়(৫-৬ ট্রিলিয়ন ঘনফুট) তাহলে তার বর্তমান বাজারমূল্য হবে টাকা। এর ৫৫% হল ১১০৬২২ কোটি টাকা।

সেক্ষেত্রে কনকোফিলিপ শুধুমাত্র কষ্ট রিকভারি দিয়েই লাভবান হবে = (110622.6-700) কোটি টাকা = 109922.6 কোটি টাকা

যদি বেশি গ্যাস পাওয়া যায়(১০-১২ ট্রিলিয়ন ঘনফুট) তাহলে তার বর্তমান বাজারমূল্য হবে টাকা। এর ৫৫% হল ২২০৫৪২ কোটি টাকা।

সেক্ষেত্রে কনকোফিলিপ শুধুমাত্র কষ্ট রিকভারি দিয়েই লাভবান হবে = (221245.2-700) কোটি টাকা = 220545.2 কোটি টাকা

যদি কোনো গ্যাস পাওয়া না যায় তাহলে কনকোফিলিপ লাভবান হবে = (0-700) কোটি টাকা = -700 কোটি টাকা। অর্থাৎ, ৭০০ কোটি টাকার ক্ষতি হবে।

তারমানে, আমরা ‘গ্যাস পাওয়া যাবে না’-এই ভয়ে ৭০০ কোটি টাকার খরচ নিতে ভয় পাই, অথচ ১০০০০০-২০০০০০ কোটি টাকা হাতছাড়া করতেও কুণ্ঠাবোধ করি না।
এটা কি কোনো সুস্থ-স্বাভাবিক মানুষ মেনে নিতে পারে?

(এই হিসাবটি কখনোই একুরেট হবে না। তবে কিছুটা ধারণা করা যেতে পারে। ( http://www.forecasts.org/natural-gas.htm এবং Click This Link )এই লিঙ্ক দুটি থেকে এই হিসাবটা বের করা হয়েছে। নিচে হিসাব টা করে দেখানো হয়েছে।)

২. আমরা শুরুতেই ৭৭.৫% গ্যাস দিয়ে ওদেরকে বৈধতা দিলাম। এই ৭৭.৫% সংখ্যাটা দিনের আলোর মত স্বচ্ছ। এই তথ্যের সাথে সরকারও একমত হবে। অন্ততঃ মডেল পি এস সি ২০০৮ তো তাই বলে। ধরে নিলাম, আমরা ২২.৫% গ্যাস পেলাম(এর মধ্যেও কিছু যদি আছে)। আমরা এই গ্যাস ব্য। ০ আমরা এই গ্যাস ব্যবহার করব।
মডেল পিএসসি ২০০৮ এ আছে কনকোফিলিপ তাদের ৭৭.৫% গ্যাস প্রথমে আমাদেরকে কিনতে প্রস্তাব দিবে। যদি আমাদের ওই ২২.৫% গ্যাস+দেশের স্থলভাগের গ্যাস দিয়েও অভ্যন্তরীণ চাহিদা না মেটে তাহলে আমরা কনকোফিলিপ এর থেকে সেই গ্যাস কিনবো যেটা আসলে আমাদের সমুদ্রসীমা থেকে উত্তোলন করা হয়েছে। কি আজব!!! বিষয়টা অনেকটা বুয়ার উদাহরণটির মত হয়ে গেল না?

আরেকটা কথা। আমাদের ওই ২২.৫% গ্যাস+দেশের স্থলভাগের গ্যাস এই আমাদের চাহিদা মিটে যাবার কথা। অন্ততঃ ৭৭.৫% খরচ তো দূরের কথা। সুতরাং, ৭৭.৫% গ্যাস কনকোফিলিপ রফতানী করবে। এখানে একটা মস্ত বড় ভুল কনসেপশন কাজ করে। তা হল, রফতানী মানেই আমরা লাভের উপকরণ মনে করি। আরে, রফতানী তো কনকোফিলিপ করবে, ওই ৭৭.৫% গ্যাসের মালিক তো আমরাই ওদের বানিয়ে দিয়েছি। ওই গ্যাস ওরা রফতানী করুক, খাক, চুলোয় দিক তাতে আমাদের কি? আমরা তো তার মালিক নই। অনেক মিডিয়াতে মানুষকে এই বলে ধোঁকা দেয়া হচ্ছে যে, অতিরিক্ত গ্যাস ব্যবহার করতে না পারলে রফতানী করা হবে। সেটা হল কনকোফিলিপ এর রফতানী, আমাদের নয়।

মিথ্যা কথা আরো আছে। গ্যাসব্লকের ওপর ভারত এর দাবী আছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব গ্যাস উত্তোলন করা হোক। স্পষ্টভাবে জানুন এই যে, যেই দুই ব্লক এ গ্যাস উত্তোলন করা হচ্ছে তার কোনোটাতেই ভারতের দাবী নাই।

আরো অনেক কিছু আছে। যেগুলো নিয়ে এই লেখায় লিখবো না। সেগুলো হল দুর্ঘটনা, পাইপলাইন বসানো, রিকভারি কষ্ট বেশি দেখানো!!, ইত্যাদি। সেগুলো এই লেখায় দিলাম না। এই লেখাটায় মূলত তাদেরকে টার্গেট করা হয়েছে যারা তেল-গ্যাস চুক্তি নিয়ে কিছুই যানেন না। এ কারণে খুব বেশি রেফারেন্স দেইনি। গ্যাস চুক্তি নিয়ে এটা হতে পারে প্রাথমিক ধারণা। আরও জানতে নিচে মডেল পিএসসি-র লিঙ্ক এ ক্লিক করুন

এরকম হেডিং দেয়ার কারণ- তেল- গ্যাস ইস্যু নিয়ে কিছুদিন ব্লগ ও ফেসবুকে অনেক লেখালেখি হয়েছে। অনেকেই বিষয়টিকে রাজনৈতিকভাবে দেখছে। আওয়ামী লীগের কোনো সিদ্ধান্তের বিরুদ্ধে বললেই বি.এন.পি বা যুদ্ধাপরাধী দল আর বি.এন.পি-র বিরুদ্ধে বললেই আওয়ামী লীগ করে-এরকম চিন্তা থেকেই অনেকে এসব পোষ্ট স্কিপ করে যান এবং জানতেও পারেন না কি ঘটছে। অনেকে আবার বাম দলের সাথে মাঠ গরম, প্রচার পাওয়া ইত্যাদির সাথেও যোগসূত্র খোঁজেন। আসল ব্যাপার হল- আমরা চাই আমাদের প্রাকৃতিক সম্পদ রক্ষা হোক, আমরাই যেন তার মালিক থাকি ও তার সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারি। এ কারণে দেশবিরোধী কোনো চুক্তি থাকলে তার প্রতিবাদ করি।

হিসাবঃ
১মিলিয়ন BTU gas এর মূল্য= ৪.৫৩ডলার
১ TCF এর মূল্য=(10^15) BTU gas er dam = 4.53*(10^9)$ = 33522 koti tk
6TCF = 6*33522 koti tk
U = (6*33522*55/100) = 110622.6 koti tk

http://www.nagorikblog.com/node/5214
মডেল পিএসসি২০০৮
http://www.mediafire.com/?2nlz7m03e9li657
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সভ্য জাপানীদের তিমি শিকার!!

লিখেছেন শেরজা তপন, ১৭ ই মে, ২০২৪ রাত ৯:০৫

~ স্পার্ম হোয়েল
প্রথমে আমরা এই নীল গ্রহের অন্যতম বৃহৎ স্তন্যপায়ী প্রাণীটির এই ভিডিওটা একটু দেখে আসি;
হাম্পব্যাক হোয়েল'স
ধারনা করা হয় যে, বিগত শতাব্দীতে সারা পৃথিবীতে মানুষ প্রায় ৩ মিলিয়ন... ...বাকিটুকু পড়ুন

রূপকথা নয়, জীবনের গল্প বলো

লিখেছেন রূপক বিধৌত সাধু, ১৭ ই মে, ২০২৪ রাত ১০:৩২


রূপকথার কাহিনী শুনেছি অনেক,
সেসবে এখন আর কৌতূহল নাই;
জীবন কণ্টকশয্যা- কেড়েছে আবেগ;
ভাই শত্রু, শত্রু এখন আপন ভাই।
ফুলবন জ্বলেপুড়ে হয়ে গেছে ছাই,
সুনীল আকাশে সহসা জমেছে মেঘ-
বৃষ্টি হয়ে নামবে সে; এও টের... ...বাকিটুকু পড়ুন

যে ভ্রমণটি ইতিহাস হয়ে আছে

লিখেছেন কাছের-মানুষ, ১৮ ই মে, ২০২৪ রাত ১:০৮

ঘটনাটি বেশ পুরনো। কোরিয়া থেকে পড়াশুনা শেষ করে দেশে ফিরেছি খুব বেশী দিন হয়নি! আমি অবিবাহিত থেকে উজ্জীবিত (বিবাহিত) হয়েছি সবে, দেশে থিতু হবার চেষ্টা করছি। হঠাৎ মুঠোফোনটা বেশ কিছুক্ষণ... ...বাকিটুকু পড়ুন

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ১৮ ই মে, ২০২৪ ভোর ৬:২৬

আবারও রাফসান দা ছোট ভাই প্রসঙ্গ।
প্রথমত বলে দেই, না আমি তার ভক্ত, না ফলোয়ার, না মুরিদ, না হেটার। দেশি ফুড রিভিউয়ারদের ঘোড়ার আন্ডা রিভিউ দেখতে ভাল লাগেনা। তারপরে যখন... ...বাকিটুকু পড়ুন

মসজিদ না কী মার্কেট!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৮ ই মে, ২০২৪ সকাল ১০:৩৯

চলুন প্রথমেই মেশকাত শরীফের একটা হাদীস শুনি৷

আবু উমামাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, ইহুদীদের একজন বুদ্ধিজীবী রাসুল দ. -কে জিজ্ঞেস করলেন, কোন জায়গা সবচেয়ে উত্তম? রাসুল দ. নীরব রইলেন। বললেন,... ...বাকিটুকু পড়ুন

×