somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিজয়ের মাসে জামায়াতকে নিয়ে ৭২ ঘণ্টার হরতাল করেছিল আ.লীগ : অবরোধ ও রোকেয়া দিবসেও হরতাল ছিল

১১ ই ডিসেম্বর, ২০১২ সকাল ১০:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ১৯৯৫ সালের বিজয়ের মাসে জামায়াতকে সঙ্গে নিয়ে টানা ৭২ ঘণ্টা হরতালসহ মোট চার দিন হরতাল, বিক্ষোভ মিছিল, মশাল মিছিল এবং রাজপথ, রেলপথ ও নৌপথ অবরোধ করেছিল বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর এই টানা ৭২ ঘণ্টা হরতাল শুরু হয়েছিল ৯ ডিসেম্বর থেকে, অর্থাত্ বেগম রোকেয়া দিবসে। এই ঘটনার এক যুগ পর সেই একই দাবিতে অর্থাত্ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে গত ৯ ডিসেম্বর রোকেয়া দিবসে দেশব্যাপী রাজপথ অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। আর এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এই কর্মসূচির মাধ্যমে তারা (বিরোধী দল) উপমহাদেশের নারী-জাগরণের অগ্রদূতের প্রতি চরম অশ্রদ্ধা ও অবজ্ঞা প্রকাশ করেছে। বেগম রোকেয়া দিবসে যারা বিক্ষোভ কর্মসূচি দিয়েছে তাদের প্রতি ঘৃণা ও ধিক্কার জানাতে তিনি দেশের নারীসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। গত রোববার দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০১২ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, স্বাধীনতার পরাজিত শক্তির পৃষ্ঠপোষকতা বা যুদ্ধাপরাধীদের রক্ষার আন্দোলনের নামে তারা আসলে কী চায়? উল্লেখ্য, ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর নির্বাচন কমিশন ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে তাত্ক্ষণিকভাবে তা প্রত্যাখ্যান করে আওয়ামী লীগ। তফসিল ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দলের কার্যনির্বাহী কমিটি জরুরি বৈঠক করে আওয়ামী লীগের পূর্বঘোষিত কর্মসূচি পুনর্বিন্যাস করে ৯ ডিসেম্বর থেকে টানা ৭২ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করে। অন্যদিকে এদিন জামায়াত ও জাতীয় পার্টি পৃথক বৈঠকে মিলিত হয় এবং একই কর্মসূচি ঘোষণা করে। আর এদিন রাতে আওয়ামী লীগ নেতা আবদুস সামাদ আজাদের বাসায় আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং জামায়াতে ইসলামীর নেতারা এক বৈঠকে মিলিত হন এবং এ বৈঠকে নির্বাচন প্রতিহত করার সিদ্ধান্ত হয়। বৈঠকে আওয়ামী লীগের আবদুস সামাদ আজাদ, আবদুল মান্নান, তোফায়েল আহমেদ, জাতীয় পার্টির ব্যারিস্টার মওদুদ আহমদ, কাজী জাফর আহমদ, আনোয়ার হোসেন মঞ্জু, জামায়াতে ইসলামীর শেখ আনসার আলী, কামারুজ্জামান ও আলী আহসান মো. মুজাহিদ উপস্থিত ছিলেন। এসব ঘটনা ওই সময়ের বিভিন্ন জাতীয় দৈনিকে গুরুত্বের সঙ্গে প্রকাশিত হয়। দৈনিক ভোরের কাগজে প্রকাশিত কয়েকটি প্রতিবেদনের অংশবিশেষ তুলে ধরা হলো—
তফসিল প্রত্যাখ্যান করেছে বিরোধী দল
৯ ডিসেম্বর থেকে ৭২ ঘণ্টা হরতাল আহ্বান
কাগজ প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা তাত্ক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে আওয়ামী লীগ। তফসিল ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই দলের কার্যনির্বাহী সংসদ জরুরি বৈঠক করে আওয়ামী লীগ পূর্বঘোষিত কর্মসূচি পুনর্বিন্যাস করে আগামী ৯ ডিসেম্বর থেকে ৭২ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করেছে। আওয়ামী লীগের বৈঠকে গৃহীত প্রস্তাবে বলা হয়, তত্ত্বাবধায়ক সরকারের দাবি উপেক্ষা করে এবং প্রধানমন্ত্রী পদত্যাগ না করে নির্বাচনের যে তফসিল একতরফাভাবে ঘোষণা করা হয়েছে দেশবাসী তা কোনো মতেই মেনে নেবে না।
গত ২৪ নভেম্বর ঘোষিত কর্মসূচির পরিবর্তন করা হয়েছে গতকালের বৈঠকে। নতুন কর্মসূচিতে রয়েছে ৭ ডিসেম্বর দেশব্যাপী সমাবেশ ও বিক্ষোভ মিছিল, ঢাকায় সমাবেশ ও প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে গণমিছিল। ৮ ডিসেম্বর দেশব্যাপী মশাল মিছিল। ৯, ১০ ও ১১ ডিসেম্বর সারা দেশে লাগাতার ৭২ ঘণ্টা হরতাল। নির্বাচন কমিশন গতকাল বিকালে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এ খবর পেয়ে আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়।
আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভানেত্রীত্বে তার ধানমণ্ডির কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকের প্রস্তাবে বলা হয়, সকল বিরোধী দল বিএনপি সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিল। বিরোধী দলের সঙ্গে আলোচনা ছাড়া নির্বাচন কমিশনকে দিয়ে একতরফাভাবে নির্বাচনের তফসিল ঘোষণা করে জনমতের প্রতি চরম অবজ্ঞা দেখানো হয়েছে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়।...
জাতীয় পার্টি
জাতীয় পার্টিও নির্বাচনী তফসিল প্রত্যাখ্যান করেছে। গতকাল রাতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী এক বিবৃতিতে বলেন, নির্বাচন কমিশন সরকারের মাধ্যমে প্রভাবিত হয়ে দ্রুততার সঙ্গে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে। তিনি জানান, জাতীয় পার্টিও তাদের কর্মসূচি পুনর্বিন্যাস করে ৯ ডিসেম্বর থেকে দেশব্যাপী লাগাতার ৭২ ঘণ্টা হরতাল ডেকেছে।
জামায়াতে ইসলামী
নির্বাচন কমিশন কর্তৃক সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণাকে প্রত্যাখ্যান করে জামায়াতে ইসলামী বলেছে, কেয়ারটেকার সরকারের দাবি পাশ কাটিয়ে নির্বাচনের নামে ক্ষমতা আঁকড়ে থাকার জন্য বিএনপির কোনো প্রহসন দেশবাসী মেনে নেবে না। গতকাল সন্ধ্যায় জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদের এক সভায় এ কথা বলা হয়। এ ছাড়া জামায়াত আগামী ৯, ১০ এবং ১১ ডিসেম্বর দেশব্যাপী লাগাতার হরতালসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। (দৈনিক ভোরের কাগজ : ৪ ডিসেম্বর, সোমবার, ১৯৯৫)
তিন দলের বৈঠকে নির্বাচন
প্রতিহত করার সিদ্ধান্ত
কাগজ প্রতিবেদক : আন্দোলনরত তিন বিরোধী দল ঘোষিত নির্বাচনী তফসিল প্রত্যাখ্যান করে নির্বাচন প্রতিহত করার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল রোববার রাতে আওয়ামী লীগ নেতা আবদুস সামাদ আজাদের বাসায় অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয়। নির্বাচন কমিশন গতকাল বিকালে নির্বাচনের তফসিল ঘোষণার পর তাত্ক্ষণিভাবে অনুষ্ঠিত বৈঠকে সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।
বৈঠক শেষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নাসিম সাংবাদিকদের জানান, বিরোধী দল কোনো অবস্থাতেই দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না। তিনি বলেন, আজ্ঞাবহ নির্বাচন কমিশন দিয়ে একতরফাভাবে একদলীয় প্রহসনের নির্বাচন ঘোষণা করায় দেশকে অনিবার্য সংঘাতের দিকে ঠেলে দেওয়া হয়েছে। এর জন্য প্রধানমন্ত্রী ও বিএনপি নেতৃবৃন্দের ক্ষমতালিপ্সা এবং বিরোধী দলকে নির্বাচনের বাইরে রাখার ষড়যন্ত্রই কাজ করেছে। মোহাম্মদ নাসিম এই মুহূর্তে প্রধানমন্ত্রীর পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ঘোষণা দাবি করেছেন।
গতকাল রাত ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত তিন দলের বৈঠকে আওয়ামী লীগের আবদুস সামাদ আজাদ, আবদুল মান্নান, তোফায়েল আহমেদ, জাতীয় পার্টির ব্যারিস্টার মওদুদ আহমদ, কাজী জাফর আহমদ, আনোয়ার হোসেন মঞ্জু, জামায়াতে ইসলামীর শেখ আনসার আলী, কামারুজ্জামান ও আলী আহসান মো. মুজাহিদ উপস্থিত ছিলেন। (দৈনিক ভোরের কাগজ : ৪ ডিসেম্বর, সোমবার, ১৯৯৫)
৭২ ঘণ্টা হরতালের প্রথম দিনে সারা দেশে জীবনযাত্রা অচল
* অর্ধশত আগত : জামালপুরে রেললাইন তুলে ফেলা হয়েছে : চট্টগ্রামে ডিআইজির গাড়িতে বোমা
কাগজ প্রতিবেদক : বিরোধী দল আহূত দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন গতকাল শনিবার সারাদেশে স্বাভাবিক জীবনযাত্রা কার্যত অচল হয়ে পড়ে। পুলিশ ও পিকেটারদের মধ্যে সংঘর্ষে ২ জন পুলিশ কর্মকর্তাসহ প্রায় অর্ধশত ব্যক্তি আহত হয়েছেন। ঢাকায় প্রচুর পরিমাণে ঘরে তৈরি বোমা বিস্ফোরিত হয়েছে। রিকশা, বেবিট্যাক্সি ও মোটরসাইকেল মিলে প্রায় ১ ডজন যানবাহনে আগুন লাগানো হয়েছে। প্রেপ্তার হয়েছে ১৫ জন। ৩৩ জন টোকাইসহ আটক করা হয়েছে শ’খানেক। অবিলম্বে প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্বাচনী তফসিল বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জামায়াত ও জাসদ (রব) এ হরতালের ডাক দেয়।
গতকাল চট্টগ্রাম ছিল গোলযোগপূর্ণ। বোমাবাজি ও সংঘর্ষ ছাড়া পুলিশের ডিআইজির গাড়ি লক্ষ্য করে বোমা ছোড়া হয়। ১০ জন গ্রেপ্তার হয়েছে। জামালপুরের তারাকান্দিতে আধ কিলোমিটারব্যাপী রেললাইন তুলে ফেলা হয়েছে। গাজীপুরে ‘বলাকা’ ও ‘ঈশা খাঁ’ ট্রেন আটকে দেওয়া হয়েছে। রাজশাহীর দুর্গাপুরে সরকারি অফিস ভাংচুরের খবর পাওয়া গেছে।...(দৈনিক ভোরের কাগজ : ১০ ডিসেম্বর, সোমবার, ১৯৯৫)

রাজধানীর বিভিন্ন স্থানে পিকেটার ও হরতালবিরোধীদের সংঘর্ষ
* পুলিশের লাঠিচার্জ, গ্রেপ্তার ১৭, আহত অর্ধশতাধিক, বোমাবাজি, ফাঁকাগুলি, রিক্সা ভাংচুর ও অগ্নিসংযোগ
কাগজ প্রতিবেদক : প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্বাচনী তফসিল বাতিল এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সাধারণ নির্বাচনের দাবিতে বিরোধী দল আহূত দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিনে গতকাল রোববার রাজধানীর কমলাপুর, আসাদগেট ও শুক্রাবাদের রাসেল স্কয়ারে পিকেটারদের সঙ্গে হরতালবিরোধীদের ব্যাপক সংঘর্ষ ঘটেছে। মহানগরীর ফার্মগেট, গ্রিনরোড, মহাখালী, মতিঝিল, বঙ্গবন্ধু এভিনিউ, নীলক্ষেত, কাঁটাবনসহ প্রায় সর্বত্র সারাক্ষণ থেকে থেকে বোমার বিস্ফোরণ ও প্রচুর রিক্সা ভাংচুরের ঘটনা ঘটেছে। কোথাও কোথাও পুলিশের লাঠিচার্জ, পুলিশ এবং পিকেটারদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া এবং গুলিবর্ষণের খবর পাওয়া গেছে।...(দৈনিক ভোরের কাগজ : ১১ ডিসেম্বর, সোমবার, ১৯৯৫)
হরতালে শেষ দিনে ব্যাপক সংঘর্ষ : বুলেট বোমায় আহত শতাধিক
* সাভার নির্বাচন অফিস, সিলেটে সোনালী ব্যাংক, ফেনী ও নীলফামারীতে সরকারি অফিসে হামলা-ভাংচুর
কাগজ প্রতিবেদক : বিরোধী দল আহূত টানা ৭২ ঘণ্টা হরতালের শেষদিন গতকাল সোমবার রাজধানীতে হরতাল সমর্থক ও বিরোধী দলের মধ্যে ব্যাপক সংঘর্ষ ঘটছে। একজন সাংবাদিক ও ৮ জন পুলিশসহ বুলেট-বোমায় আহত হয়েছে শতাধিক। কয়েকটি দোকান, বাড়িতে হামলা ও লুট হয়েছে। বিরোধীদলীয় কর্মীরা প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কুশপুত্তলিকা দাহ করেছে। পুলিশ ৬ জনকে গ্রেফতার ও প্রায় অর্ধশতজনকে আটক করেছে।
ঢাকার বাইরে সাভারে থানা নির্বাচন অফিস ও ফেনীতে রাজস্ব অফিসে হামলা ও ভাংচুর, নীলফামারী কালেক্টরেট অফিসে হামলা, সিলেটে সোনালী ব্যাংকে হামলা ও জনতা-পুলিশ ব্যাপক সংঘর্ষ হয়েছে। চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে বোমা-গুলি বর্ষিত হয়েছে। রাজশাহীতে আওয়ামী লীগের সঙ্গে যুবদলের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। ব্যাপক গোলাগুলি ও বোমাবাজি হয়েছে।
বিজয়ের মাসে জামায়াতকে নিয়ে ৭২ ঘণ্টার হরতাল করেছিল আ.লীগ
১২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×