somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

আমার ডায়ারি

আমার পরিসংখ্যান

আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

এবার হাতঘড়িতেও ফেসবুক!

লিখেছেন মুহাম্মাদ খান, ২৫ শে এপ্রিল, ২০১১ রাত ২:৩৯

মোবাইল ফোনে ফেসবুক অ্যাপ্লিকেশন তৈরি পর এই সোশাল নেটওয়ার্কিং জায়ান্টের আওতার আসছে হাতঘড়িও। ফলে, হাতঘড়ি এখন আর কেবল সময় দেখানোর কাজেই সীমাবদ্ধ থাকছে না। এখন ফেসবুকের আপডেট জানা, এমনকি চ্যাটিংও করা যাবে হাতের ঘড়িটি ব্যবহার করেই। আর, এমনই একটি ঘড়ি তৈরি করেছে কানাডার একটি কোম্পানি। খবর ইয়াহু অনলাইন-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে,... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১১৩ বার পঠিত     like!

বিদ্যুৎ উৎপাদন করবে কৃত্রিম পাতা

লিখেছেন মুহাম্মাদ খান, ০১ লা এপ্রিল, ২০১১ রাত ২:০০

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা, বিশ্বের প্রথম কৃত্রিম পাতা তৈরি করছেন যা বাস্তবভিত্তিক কাজে লাগবে। বড়ো আকারের পোকার কার্ড আকারের এই কৃত্রিম পাতাকেই বলা হচ্ছে পরবর্তী প্রজন্মের সৌরকোষ। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)-এর গবেষকদের উদ্ভাবিত এই কৃত্রিম পাতা সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার মতোই কাজ করে। এই প্রক্রিয়ায় সূর্যশক্তিকে... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৪০ বার পঠিত     like!

দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিনটিও গুগলের

লিখেছেন মুহাম্মাদ খান, ০১ লা এপ্রিল, ২০১১ রাত ১:৫৬

মাত্র ছয় বছর বয়সী গুগলের ভিডিও শেয়ারিং পোর্টাল ইউটিউব এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। প্রথম স্থানে থাকা গুগল সার্চের পর ইউটিউবেই এখন সবচেয়ে বেশি ব্যবহারকারী সার্চ করে। তবে, এই সার্চ ইঞ্জিনে সার্চ হয় কেবল ভিডিও ফাইল। খবর টাইমস অফ ইন্ডিয়া-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, ২০০৫ সালে শাদ হার্লে, স্টিভ চেন ও জাভেদ... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১১৭ বার পঠিত     like!

ভারতে চালু হচ্ছে পাবলিক ই-টয়লেট

লিখেছেন মুহাম্মাদ খান, ০১ লা এপ্রিল, ২০১১ রাত ১:৫২

সম্প্রতি ভারতে চালু হয়েছে ইলেকট্রনিক পাবলিক টয়লেট ব্যবস্থা। স্বয়ংক্রিয় এই টয়লেটের ঢোকার আগে স্লটে একটি কয়েন ফেলতে হবে আর তাতেই টয়লেটের দরজা খুলে যাবে, চালু হবে ফ্যান এবং লাইট। এমনকি, ফ্ল্যাশ করতে ভুলে গেলে স্বয়ংক্রিয়ভাবে ফ্ল্যাশ হয়ে যাবে এবং কমোড পরিষ্কার ও জীবাণুমুক্ত হবে। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে ভারতে... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ২১২ বার পঠিত     like!

গ্রিনহাউজ গ্যাস থেকে বিকল্প জ্বালানি

লিখেছেন মুহাম্মাদ খান, ২৯ শে মার্চ, ২০১১ সকাল ১১:৪১

সম্প্রতি ইউনিভার্সিটি অফ মিনেসোটা-এর গবেষকরা গ্রিনহাউজ গ্যাস ব্যবহার করে বিকল্প জ্বালানি উদ্ভাবন করার ঘোষণা দিয়েছেন। গবেষকদের মতে, গ্রিনহাউজ গ্যাস কার্বন ডাইঅক্সাইড ব্যবহার করেই জ্বালানী তেলের বিকল্প তৈরি করা যাবে। খবর গিজম্যাগ-এর।



গবেষকরা জানিয়েছেন, কার্বন ডাইঅক্সাইড এবং সূর্যের আলো থেকে হাউড্রোকার্বন তৈরি করতে ২ ধরনের ব্যাকটেরিয়া ব্যবহার করা হয়েছে। এই হাইড্রোকার্বনকেই বিকল্প... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৭০ বার পঠিত     like!

শুক্রাণু তৈরি হলো টেস্ট টিউবেই

লিখেছেন মুহাম্মাদ খান, ২৯ শে মার্চ, ২০১১ সকাল ১১:৩৩

সম্প্রতি জাপানের গবেষকরা প্রথমবারের মতো পরীক্ষাগারেই শুক্রাণু তৈরি করেছেন। গবেষকদের দাবি, স্টেম সেল থেকে টেস্ট টিউবে তৈরি এই শুক্রাণু পুরুষের ক্ষেত্রে বন্ধ্যাত্ব দূর করতে সক্ষম হবে। খবর টেলিগ্রাফ অনলাইন-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, জাপানের ইয়োকোহামা সিটি ইউনিভার্সিটির গবেষকরা স্টেম সেল থেকে পরীক্ষাগারে এই শুক্রাণু তৈরি করেছেন যা নতুন ঔষধ তৈরিসহ বন্ধ্যাত্ব দূর করার... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ৪০৭ বার পঠিত     like!

বিস্ফোরক শনাক্তে গুড়া হলুদ

লিখেছেন মুহাম্মাদ খান, ২৯ শে মার্চ, ২০১১ সকাল ১১:২৫

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, টিএনটির মতো শক্তিশালী বিস্ফোরক শনাক্ত করতে পারে রান্নার কাজে ব্যবহৃত গুড়া হলুদ। গবেষকদের মতে, হলুদই হতে পারে স্বল্পমূল্যের বিস্ফোরক শনাক্তকারী সেন্সর। খবর বিবিসি অনলাইন-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, হলুদের বিস্ফোরক শনাক্তকারী এই সহজ পদ্ধতিটি সম্প্রতি আমেরিকান ফিজিক্যাল সোসাইটির সভায় জানানো হয়েছে। গবেষকদের মতে, বিস্ফোরক শনাক্তকরণের জটিল পদ্ধতির চেয়ে এটি... বাকিটুকু পড়ুন

৫ টি মন্তব্য      ২৩৬ বার পঠিত     like!

থ্রিডি পাখায় উড়বে যান্ত্রিক পোকা

লিখেছেন মুহাম্মাদ খান, ২৭ শে মার্চ, ২০১১ রাত ৩:৫৯

আকাশে পাখা মেলে আকাশযানের মতোই উড়ে বেড়াতে পারে এমন রোবট সম্প্রতি তৈরি করেছেন কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা। যান্ত্রিক পোকার আদলে তৈরি এই রোবটগুলোর পাখা থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করা। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, গবেষকরা থ্রিডি প্রিন্টার ব্যবহার করে কাঁচ, ধাতু, প্লাস্টিকসহ বিভিন্ন বস্তু প্রিন্ট করতে পারেন। তবে, যান্ত্রিক পোকার জন্য পাখা... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৩৯ বার পঠিত     like!

অনলাইন ম্যাগাজিন চালু করলো গুগল

লিখেছেন মুহাম্মাদ খান, ২৭ শে মার্চ, ২০১১ রাত ৩:৫২

সার্চ জায়ান্ট গুগল এবার আড়ম্বরহীন ভাবেই একটি অনলাইন ম্যাগাজিন চালু করলো। গুগলের ত্রৈমাসিক এই ম্যাগাজিনটির নাম দেয়া হয়েছে ‘থিংক কোয়ার্টারলি’। আধুনিক প্রযুক্তি এবং ব্যাবসাভিত্তিক বিভিন্ন ফিচার নিয়েই সাজানো হয়েছে গুগল অনলাইন ম্যাগাজিনের ৬৮ পৃষ্ঠার প্রথম সংস্করণটি। খবর ম্যাশএবল-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিজনেসউইক এবং স্যালন ম্যাগাজিনের মতো গুগলের এই অনলাইন ম্যাগজিনটিতেও দৃষ্টিনন্দন ফ্ল্যাশ... বাকিটুকু পড়ুন

১ টি মন্তব্য      ১৭৭ বার পঠিত     like!

শব্দ শোনা যাবে দাঁত দিয়েই

লিখেছেন মুহাম্মাদ খান, ১৯ শে মার্চ, ২০১১ বিকাল ৩:৪৭

সম্প্রতি ইউরোপে দাঁতের মাধ্যমে শব্দ শোনার যন্ত্রের অনুমোদন দেয়া হয়েছে। এই যন্ত্রের মাধ্যমে কোনো শব্দ মানুষের দাঁতের মাধ্যমে সরাসরি মানুষের অন্তকর্ণে পৌঁছে যায়। খবর বিবিসি অনলাইন-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, যেসব রোগী কানে শোনে না তাদের জন্য শব্দ কানে পৌঁছে দেবার এই ডিভাইসটি উদ্ভাবন করেছে রয়াল ন্যাশনাল ইনস্টিটিউট ফর ডেফ পিপল (আরএনআইডি)। সাউন্ডবাইট... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১১৩ বার পঠিত     like!

গাড়ি চালকদের সোশ্যাল নেটওয়ার্ক

লিখেছেন মুহাম্মাদ খান, ১৯ শে মার্চ, ২০১১ বিকাল ৩:৩৯

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাম্প ডটকম নামের এই সাইটটি চালু করছে ক্যালিফোর্নিয়াভিত্তিক উদ্যোক্তা মিচ থ্রাওয়ার।



সাইটটির প্রতিষ্ঠাতা এবং সিইও মিচ থ্রাওয়ার জানিয়েছেন, নতুন এই সাইটটি হবে অনেকটা গ্রুপন এবং ফোরস্কয়ার-এর মতো। সাইট ব্যবহারকারী চালকরা যুক্তরাষ্ট্রের স্থানীয় দোকানগুলোতে কেনাকাটার সময় ডিসকাউন্টও পাবেন।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, এই কোম্পানিটি পরিচালিত হচ্ছে এমন একটি প্রোগ্রামের সাহায্যে যা স্ক্যান পদ্ধতি... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৫৮ বার পঠিত     like!

বাতাসে বাজানো গিটার টি-শার্ট

লিখেছেন মুহাম্মাদ খান, ১৯ শে মার্চ, ২০১১ বিকাল ৩:৩৬

সম্প্রতি কার্ডিফভিত্তিক দুজন ডিজাইনার এমন একটি টি-শার্টের ডিজাইন করেছেন যে টি-শার্ট পরে এয়ার গিটার বাজালে তা অনলাইনে আপলোড করা যাবে। জানা গেছে, ইতোমধ্যে উদ্ভাবনের কল্যাণে টি-শার্ট ডিজাইনারদের নাম টেক্সাসের এসএক্সএসডব্লিও মিউজিক অ্যান্ড টেকনোলজি ফেস্টিভ্যালের সম্ভাব্য পুরস্কারপ্রাপ্তদের সংক্ষিপ্ত তালিকাতেও জায়গা করে নিয়েছে। খবর বিবিসি অনলাইন-এর।



সংবাদমাধ্যমটি জানিয়েছে, গিটার টি-শার্টের ডিজাইন করেছেন ওয়ারেন... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৪৫ বার পঠিত     like!

সবচেয়ে দক্ষ স্পাই মেশিন ইন্টারনেট: অ্যাসাঞ্জ

লিখেছেন মুহাম্মাদ খান, ১৯ শে মার্চ, ২০১১ বিকাল ৩:৩০

ইন্টারনেট ব্যবহারে কি করা যায় আর কি যায় না, বা কোনটি ভালো কোনটি মন্দ সেটি হয়তো জুলিয়ান অ্যাসাঞ্জ ভালোই জানেন। সারা বিশ্বকে নাড়া দিয়ে যাওয়া ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ সম্প্রতি তার মন্তব্যে ইন্টারনেটকে বিশ্বের সবচেয়ে দক্ষ স্পাই মেশিন হিসেবে উল্লেখ করেছেন। আবার তার একই মন্তব্যে প্রকাশ পেয়েছে, মুক্তভাবে কথা... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১০৬ বার পঠিত     like!

আলোয় উড়বে প্লেন!

লিখেছেন মুহাম্মাদ খান, ২৫ শে ডিসেম্বর, ২০১০ রাত ১২:৪০

এরোপ্লেনের পাখা বাতাসে যেভাবে ভেসে থাকে ঠিক সেভাবে আলোর সাহায্যেও নাকি ওড়ানো যাবে প্লেনকে। আলোর রেডিয়েশন চাপ ব্যবহার করেই এই পদ্ধতিকে কাজে লাগানো হবে। খবর বিবিসি অনলাইনের।



গবেষকদের বরাতে জানা গেছে, এই পদ্ধতি কাজ করবে ডানার অ্যারোফয়েল ধারণার মতো। এই পদ্ধতিটি ক্ষুদ্র গ্লাস রডে পরীক্ষা করে সফল হয়েছেন তারা।



গবেষণার ফল প্রকাশিত... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১০৭ বার পঠিত     like!

মেয়ে পটাতে ফেসবুক বানাইনি : জুকারবার্গ

লিখেছেন মুহাম্মাদ খান, ০৯ ই ডিসেম্বর, ২০১০ সকাল ১০:৩০

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, সিবিএস শো ৬০ মিনিটস-এ জুকারবার্গ এই অভিযোগ অস্বীকার করেছেন। সম্প্রতি বিশ্বের সবচেয়ে তরুণ বিলিওনেয়ার হিসেবে খ্যাতি পাওয়া জুকারবার্গ-এর জীবনীভিত্তিক ছবি ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’ তৈরি হলে বিতর্কের জন্ম দেয়।



ছবিতে দেখানো হয়েছে, বর্তমানে ২৬ বছর বয়সী জুকারবার্গ ফেসবুক তৈরির সময় মেয়ে পটানোর জন্যই তৈরি করেছিলেন সাইটটি।



জুকারবার্গ জানিয়েছেন, ছবিতে... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ৩১৭ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ১৫৭৬০ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ