somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নাস্তানাবুদ নাস্তিকতা : নাস্তিকতার অসারতা প্রমাণকারী ব্লগ পোষ্ট সঙ্কলন

২৯ শে জুলাই, ২০১০ রাত ৮:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামহোয়্যার ইন ব্লগে সত্যিকারের নাস্তিক আছেন হাতে গোনা ৪-৫ জন । তাদের মধ্যে ২-৩ জন মাত্র প্রকাশ্যে তাদের বিভিন্ন প্রশ্ন এবং সংশয় নানাসময়ে পোষ্ট করেছেন । নাস্তিক পরিচয়ধারী বেশিরভাগ ই চরম অসভ্যতা আর নোংরামী ছাড়া ব্লগকে কিছুই দিতে পারেনি । নাস্তিকদের এসব প্রশ্ন বা অভব্যতার একমাত্র টার্গেট হয়েছে ইসলাম এবং ইসলামী জীবনব্যবস্থা । নাস্তিকদের চিন্তাভাবনার দেউলিয়াত্য ও সংকীর্ণতার কারনে কখনোই তাদের কোন লেখা বা কোন প্রশ্ন কাউকে বিভ্রান্ত করতে পারেনি । এরফলে একপর্যায়ে নাস্তিক পরিচয়ধারী কিছু লোক কেবল গালাগালি এবং নোংরামীকেই বেছে নেয় ইসলামকে আক্রমন করার জন্য । এই সংকলনে মূলত যারা তথ্যভিত্তিক ও যুক্তি দেখিয়ে ইসলামের ভুল ত্রুটি ধরার চেষ্টা করেছেন, তাদের জবাবী পোষ্টগুলোর মধ্য থেকে আমার কাছে যেগুলো আকর্ষনীয় মনে হয়েছে সেগুলো রাখা হলো । তবে নোংরা এবং অভদ্র নাস্তিক পরিচয়ধারীদের জন্যও জবাব রয়েছে..

নাস্তিকতাময় আমার একদিন!! - জাহাজী পোলা (..আমি বিনীত গলায় বললাম- স্যার, আপনার মনে আছে আপনার মা একবার অসুস্থ হয়েছিল, তখন আপনি আমাকে ঢাকা পাঠালেন আপনার কলেজ পড়ুয়া মেয়েকে হোস্টেল থেকে এখানে নিয়ে আসতে? আমি তাকে ঢাকা থেকে নিয়ে আসতে রাত ৩ টা বেজে গিয়েছিল। আচ্ছা সত্যি করে বলেন তো এখন কিছু হলে আপনি কি আমাকে আপনার মেয়েকে আনতে পাঠাবেন?...)

“সৃষ্টিকর্তাকে কে সৃষ্টি করেছেন?” – এই প্রশ্নের সরল উত্তর - মেরিনার (..এই প্রশ্নটা সেই গ্রাম্য “শঠ-পন্ডিতের” সাথে “সত্যিকার পন্ডিতের” বিতর্কের প্রসিদ্ধ গল্পের মত – যেখানে “শঠ-পন্ডিত” তার প্রতিদ্বন্দিকে জিজ্ঞেস করেছিল: I don’t know – মানে কি ?...)

বিজ্ঞানের থিওরী এবং টাইম মেশিনের সম্ভাবনা এবং অন্যান্য (নাস্তিকদের অনেক প্রশ্নের উত্তর) - আকাশ_পাগলা ( ...আপনি হাত টা উপরে উঠান। দেখেন, মেঝেতে ছায়া পড়েছে। হাতটা ত্রিমাত্রিক জগতে, ছায়াটা দ্বিমাত্রিক জগতে। হাতটা পাশের দেয়ালে লাগান। ভাবুন, আপনার হাতের ছায়াটা একই জায়গায় কিভাবে আসল? ছায়াটা প্রথমে দেয়াল পর্যন্ত আসছে, পরে দেয়ালের পৃষ্ঠ বরাবর উঠতে হল ...)

কোরাবানী কোনভাবেই নিষ্ঠুরতা নয়ঃদেখুন বিজ্ঞান,যুক্তিশাস্ত্র আর ধর্ম কি বলে - এ. এস. এম. রাহাত খান (কোরবানী একটি নিষ্ঠুরতা এমন অভিযোগ অনেকেই করে।এটা প্রানী হত্যা ছাড়া কিছু নয় এমনটাই তারা বলে বেড়ায়।
এর বিজ্ঞান ও ধর্ম ভিত্তিক মুল্যায়নটি তাই তুলে ধরলাম..)

নাস্তিকের ক্ষমতায় এলে কি করতে পারে? - মাহিরাহি ( ...শুধুমাত্র তালেবানরাই কি বুদ্ধমুর্তি ধংস করেছিল, নাস্তিকেরাও তাদের শাসনামলে কম্বোডিয়ায় বুদ্ধমুর্তি ধংস করেছিল। প্রার্থনা করলে কিংবা ধর্মীয় আবেগ অনুভূতি প্রকাশ করলে সাথে সাথে মেরে ফেলা হত... )

পৃথিবীর প্রথম নাস্তিক দেশটি কেমন ছিল? - মাহিরাহি (...ছোটকালে শুনতাম ইউরোপের একমাত্র মুসলিম দেশ হল গিয়ে আলবেনিয়া। অথচ এটির ছিল পৃথিবীর প্রথম এবং একমাত্র নাস্তিক দেশ... )

মুহাম্মদ ( স: ) সম্পর্কে জর্জ বার্নাড শ, টমাস কার্লাইল, মহাত্মা গান্ধী এবং আরও কয়েকজন বিখ্যাত ব্যক্তিত্ব - তালহা তিতুমির ( ...যেকোন সময়ের চেয়ে আমি বেশী নিশ্চিত যে ইসলাম তরবারির মাধ্যমে সেইসব দিনগুলোতে মানুষের জীবন-ধারণ পদ্ধতিতে স্থান করে নেয়নি...

বেঞ্চমার্ক মুহাম্মদ (স):। লাইফ ইজ বিউটিফুল। ট্রাই করেই দেখুন না। প্লিজ! - পাললিক মন ( ...মুহাম্মদ (স) সৈনিক, সেনাপতি, রাজনৈতিক, বিরোধিদলীয় নেতা, সরকার প্রধান, রাস্ট্রপ্রতি, ইমাম, মুসল্লি, পথচারী, কয়েদি, জেলার, লোনদাতা, লোনগ্রহীতা, বক্তা, শ্রোতা অসংখ্য চরিত্রে 'অভিনয়' করেছেন...

বদরের যুদ্ধের প্রেক্ষাপট: ডাকাতি-লুট না অত্যাচারিতের অধিকার আদায়? - জ্বীনের বাদশা (...বদর যুদ্ধের প্রেক্ষাপট হিসেবে 'মুসলিমদের দ্বারা আবু সুফিয়ানের বাণিজ্যবহরে আক্রমণের চেষ্টা' কে প্রতিষ্ঠিত করার ব্যাপারটিও সুপরিকল্পিতভাবে চালানো হচ্ছে, যদিও যুদ্ধের প্রেক্ষাপট তৈরী হয়েছিলো আরো অনেক আগেই। ব্যাখ্যা করছি নিচে...)

লাইলাতুল মিরাজের বিষ্ময়যাত্রা: বোঝার চেষ্টা করছি... - বিবেক সত্যি ( স্পেশাল থিওরী অব রিলেটিভিটির; টাইম-স্পেস-ভেলোসিটি রিলেশন । আলোর গতির সমান গতিতে চললেই সময় স্থির হয়ে যাবে খুব সহজে । তখন সময়কে ধরে রেখে..)

ইসলামে উত্তরাধিকার আইন (১): কতটা গাণিতিক ব্যবহারিক আইন - মাসুদুল হক (...প্রাথমিক শর্তাবলী:মৃত ব্যক্তির সম্পদ হতে তার অন্তেষ্টেক্রিয়া খরচ,তার ঋন থাকলে পরিশোধ,স্ত্রীর অপরিশোধিত দেনমোহর প্রদান সম্পন্ন করতে হবে। বাকি সম্পদের সর্ব্বোচ্চ ১/৩ অংশ তার উইলে (যদি থাকে) ব্যয় হবে। এসব কাজ শেষে যে স্থাবর অস্থাবর সম্পত্তি থাকবে তা ইসলামি আইন অনুসারে উত্তরাধিকারিগণের মধ্যে বণ্টন করতে হবে। ....)

তাকদীরের মাসয়ালাঃ আল্লামা ইউসুফ আল কারযাভী - মাহমুদ রহমান (এই দুনিয়ায় মানুষের জীবনে যা কিছু ঘটছে তা সব কিছু কি আযলের দিন থেকেই তাদের তকদিরে লেখা রয়েছে? মৃত্যু, রেযেক, সাফল্য, ব্যর্থতা, বেহেশতী হওয়া, দোযখী হওয়া এসবই কি পূর্ব নির্দ্ধারিত?)

নির্বোধের সন্ধানে - মাহমুদ রহমান (কোরআনে অনেক জায়গাতেই কাফেরদেরকে (যারা আল্লাহর বিধানকে অস্বীকার করে) অজ্ঞ বা নির্বোধ প্রকৃতির লোক বলে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে এদের অন্তর অন্ধ। এরা সত্যকে চিনতে পারে না।)

রসুল সা. এর চারের অধিক বিয়ে প্রসংগঃ ইউসুফ আল কারদাওয়ী - মাহমুদ রহমান (বিস্তরিত এ আলোচনায় বোঝা যায় যে, রাসুল সা. এর প্রতিটি বিয়ের পিছনেই ছিল মহত উদ্দেশ্য। রুপ সৌন্দর্য, অর্থ সম্পদ বা যৌন কামনা তাড়িত বিয়ে একটিও ছিলো না। একত্রে চারজন স্ত্রীর অধিক রাখা যাবে না- এই বিধান জারি হওয়ার আগে রাসুল সা. ওই বিয়েগুলো করছিলেন। এই বিধানের পরে রাসুল সা. একটি বিয়েও করেন নি। তবে তাঁর স্ত্রী হিসেবে যারা ছিলেন তাদের কাউকে তালাক দেননি। এর কারণ উপরে উল্লেখ করা হয়েছে।)


হযরত আয়েশার (রাঃ)বয়স - শেলী (...অনেক বর্ননানুসারে হযরত আয়েশা বদর আর ওহুদের যুদ্ধে অংশগ্রহন করেছিলেন। আর ১৫ বছরের ছোট কারো যুদ্ধে যাবার পারমিশন ছিলনা। ওহুদের যুদ্ধ হয়েছিল ২য় হিজরীতে,যার পরে উনার বিয়ে হয়েছিল...)

ইসলাম : নারী উন্নয়নের প্রবর্তক - নাবিক (ইসলামে স্বীকৃত নারীর অধিকারগুলো ব্যাখ্যা করতে চাইলে বলা যায়­, ক. জন্মগতভাবে নারী-পুরুষ অভিন্ন এবং একই মর্যাদাসম্পন্ন মানব সত্তা।খ. নর-নারীর শাস্তিত্ম এবং পুরস্কার আল্লাহর কাছে একই পাল্লায় বিবেচ্য।গ. উভয়ের জন্য শিক্ষা ফরজ, জ্ঞানার্জনের ক্ষেত্রে কোনো বৈষম্যের সুযোগ নেই।ঘ. নর-নারী উভয়ই মত প্রকাশের ক্ষেত্রে স্বাধীন।ঙ. নারীর অভিমত নেয়ার ক্ষেত্রে নারী বলে কোনো ধরনের পূর্বধারণা লালন করা যায় না.....)

কঠিন বাস্তবতা (আমার মৃত্যু ভাবনা)... - সমুদ্রের উত্তাল তরঙ্গ (মন্তব্য পোষ্ট : আপনি বলেছেন, "ভালা কাজ কৈরা এক নাস্তিকও বেহেস্তে যাইতে পারে তাইলে। আচ্ছা, আপনি কি কখনও গাধা নিয়ে ঘোড়ার সাথে দৌড় প্রতিযেগিতায় নামবেন? নিশ্চয় নয়। কারণ আপনি ভালো করেই জানেন যে একটা গাধা দৌড় প্রতিযেগিতায় কখনও ঘেড়ার সাথে পাড়ার কথা নয়। নাকি আপনি বলবেন যে, একটা গাধাও দ্রুত গতিতে দৌড়িয়ে ঘোড়ার আগে যেতে পারে)

যুদ্ধক্ষেত্র এবং জিজিয়া - মাহফুজশান্ত (দাওয়াত গ্রহণ না করলে তাদেরকে নিজ ধর্ম পালনের সুযোগ দিতে হবে। তবে এক্ষেত্রে তাদেরকে অবশ্যই মুসলিম রাষ্ট্রের আনুগত্য মেনে নিতে হবে। আর এই আনুগত্যের নিদর্শণ স্বরূপ মুসলিম নেতা কর্তৃক নির্ধারিত কর প্রদান করতে হবে। এই করই হলো- ’জিজিয়া’।)


ডারউইনবাদঃ বিভ্রান্তির বেড়াজাল - ত্রিভূজ (ডারউইন যথার্থই একজন বড় মাপের বিজ্ঞানী। একটি হাইপোথিসিস (অনুমান ভিত্তিক সিদ্ধান্ত) এর কোন বিষয় বা তত্ত্ব নিয়ে গো ধরে বসে থাকা কোন বিজ্ঞানীর কাজ নয়। বিজ্ঞানের এনালাইসিস পদ্ধতির দিকে তাকালে দেখা যায় - কোন সূত্র বা তত্বের উপর পক্ষ বিপক্ষের মতামত সমূহ একে অপরের পরিপূরক..)

এস. এম. রায়হান এর পুরো ব্লগটাই এধরনের পোষ্টে ভরা। ডারউইনবাদের অসারতা আর অযৌক্তিকতা নিয়ে তার লেখাগুলোতে নাস্তিকদের দেয়া মাইনাসের বহর প্রমাণ করে নাস্তিকরা তার ওপর কতটা ক্ষেপা ...

নাস্তিকদের আত্মঘাতী যুক্তি - এস. এম. রায়হান
কোরআনের সাংখ্যিক মাহাত্ম্য নিয়ে বিভ্রান্তি -এস. এম. রায়হান
বিজ্ঞান ও দর্শনের আলোকে আস্তিকতা-নাস্তিকতা -এস. এম. রায়হান
আস্তিকতা-নাস্তিকতা, বিবর্তনবাদ তত্ত্ব, ও কোরআন নিয়ে কিছু লেখা -এস. এম. রায়হান

মাহফুজশান্ত আরেকজন ব্লগার । যার পুরো ব্লগটিই কুরআন ও হাদীসে বর্ণিত বিভিন্ন আয়াত বা ঘটনার গাণিতিক ও বিজ্ঞানের সূত্র দিয়ে ব্যাখ্যা করেছেন। আমি সবগুলো মনোযোগ দিয়ে পড়তে পারিনি এখনো । যেটুকু পড়েছি, বেশ আকর্ষনীয় লেখা বলে মনে হয়েছে ... ।

ই-বুকঃ ইসলাম ও নাস্তিকতা ২০১০ - ফুয়াদ০দিনহীন ( এটাও একটা নাস্তিকতাবিরোধী পোষ্ট সংকলন : মুসলমানদের বিরুদ্ধে যে পরিমান ষড়যন্ত্র হয়েছে তা যদি অন্য কোন জাতির উপর করা হইতো তাহলে তাদের মিউজিয়ামেও খুজে পাওয়া যেত না। মুসলমানদের ব্যাপারে ষড়যন্ত্রের এতই ব্যপক যে বলে বুঝানো যাবে না।ষড়যন্ত্রের ব্যাপারে মুসলমানদের মতামত হযরত আলী রাঃ কথায় প্রকাশ পায় -‘খোদার শপথ! যদি ষড়যন্ত্র অপছন্দনীয় ব্যাপার না হতো,তাহলে আমি হতাম বিশ্বের সর্বশ্রেষ্ঠ চতুর লোক ৷ কিন্তু প্রত্যেক প্রতিশ্রুতি ভঙ্গ করাই পাপ ৷ আর প্রতিটি পাপই হলো অকৃতজ্ঞতা ৷ আর প্রতিটি হঠকারিতা বা চাতুর্য এমন এক পতাকার মতো যেই পতাকার মাধ্যমে কেয়ামতে তা চিনতে পারা যাবে৷ খোদার শপথ ! আমি ষড়যন্ত্রের মাধ্যমে নতজানু হবো না, কিংবা কঠিন পরিস্থিতির মধ্যেও অক্ষম হবো না ৷" )

আল্লাহ কে? কই? আল্লাহর স্রস্টা ও অস্তিত্বের প্রমাণ এবং নাস্তিকতার অন্তঃসারশূন্যতা প্রসঙ্গ - সুন্দরম (...বিজ্ঞান এর সংজ্ঞাটা কি? এর আওতা কতটুকু? বিজ্ঞান কি শুধু হাতে-কলমে প্রমাণ পাওয়ার মধ্যে সীমিত? বিগত শতকে অথবা শিল্প বিপ্লবের পর বিজ্ঞানের যে-সংজ্ঞা দেয়া হয়েছে, সেই সংজ্ঞার আওতায় আল্লাহর অস্তিত্বের প্রমাণ পাওয়া সম্ভব কি?...)

নিকাব = প্রতিবন্ধক? - সন্ধ্যাবাতি (..সাবকন্টিনেন্টের মানুষজন গাল ফুলিয়ে বলে মুসলিম, হিন্দু আর বাদামী চামড়ার কেউই নাকি চান্স পায় না, হিজাবী মুসলিম তো দূরের কথা (নিকাবী তো অকল্পনীয়)! শুনেছি, বিবাহিতদেরও নাকি নিতে চায় না, ক্যারিয়ার ফোকাস কমে যাবে তাই। ..)

নাস্তিকদের নৈতিক রূপ কি এসব করা??? - কঠিন চিজ (জোশ এই পোষ্ট টাতে ব্লগ নাস্তিকদের চরিত্র আর আচার আচরন পুরোপুরি তুলে ধরা হয়েছে । কি পরিমান ভন্ডামী আর উন্মাদনা নাস্তিকরা চালায়, তার একটা ভালো ধারনা এই লেখা থেকে পাওয়া যাবে )

"গর্ভধারণ একান্ত পাশবিক কাজ": হুমায়ূন আজাদ - সন্ধ্যাবাতি (...গর্ভধারণকে পশুর ভূমিকা বলা শুধু পুরুষ হিসেবে অপরাধ না, 'মানুশ' হিসেবে অপরাধ! বইটা দু'দিন ধরে পড়ছিলাম একটু চমক খুঁজতে, একটু অসাধারন কিছু দেখতে। 'নবী রাসুলের চেয়েও মহৎ' মানুষটার থেকে একটু নতুন কিছু শুনতে...)

জনগুরুত্বপূর্ন পোস্ট - ব্লগীয় নাস্তিক হইবার তরিকা - ব্লগীয় নাস্তিক ভাব ১০১ - এস্কিমো ( সতর্কীকরন -প্রকৃত নাস্তিক আর যারা ইতোমধ্যে নাস্তিকভাবের মধ্যে আছে তাদের জন্যে এই পোস্ট না - দয়া করে নিজ দায়িত্বে প্রবেশ করুন- ধন্যবাদ)

নাস্তিকদের কাছে প্রশ্ন : প্রকৃতির কি ইন্টেলিজেন্স আছে ? - দাসত্ব (মন্তব্য পোষ্ট : আস্তিকদের সাথে অনেক কথা বলা হয়েছে।নাস্তিকদের সাথে একটু কথা বলতে চাই এবার।প্রকৃতির কি ইন্টেলিজেন্স আছে ? )

যেই কারনে নাস্তিক মামারা বেওকুব - কাকপাখি ২ ( আমি নিশ্চিৎ নই এটা কি উনি রাগের মাথায় লিখেছেন ? তবে ইন্টারেষ্টিং লেখা : ...যেহেতু নাস্তিক মামারা মনুষ্য প্রজাতির মগজ এবং ইন্দ্রিয়ের সীমাবদ্ধতা উপেক্ষা করে নাস্তিক অতএব তাহারা বেওকুব।কিভাবে?আসেন আমরা ব্যাখ্যা করি।)

নৈতিকতার ভিত্তি - আস্তিক নাস্তিক কথোপকথন - কঠিন চিজ (নাস্তিক আস্তিকের মধ্যে কথোপকথন (ডায়ালগ) আকারে লেখা একটা পোষ্ট.. এবং সবশেষে "এই গানিতিক যুক্তির পর নাস্তিক আর তার জবাব দেন নি।")

কোরআনে কি আসলেই বিপরীত আয়াত আছে? - তাহসিন আলম (...একজন মুসলিম হিসেবে কোরআনের প্রতি আমি বিশ্বাস করি। নিজে খুব ধার্মিক - এই দাবী করিনা। তবে আমি কমিউনিষ্টদের যুক্তি দ্বারা অনেকসময় প্রভাবিত হই। আজ একটা পোষ্ট পড়ে কমুনিষ্টদের প্রতি ঘেন্না এসে গেছে...)

মৌমাছি—বিস্ময়কর এক ভেক্টর গণিতবিদ ! - ম্যাভেরিক (তোমার প্রভু প্রত্যাদেশ দিলেন মৌমাছিকে "নিবাস গড়ে তোল তোমরা পাহাড়ে এবং বৃক্ষে, এবং সেসব স্থাপনায় যা নির্মাণ করে মানুষ। অতঃপর...)

পাখিদের উড্ডয়ন: রহস্য ও প্রজ্ঞার V - ম্যাভেরিক (..এরা কি কখনো পাখিদের দেখেনি, আকাশ নিঃসীমে কিভাবে তারা নিয়ন্ত্রিত রয়েছে ? আল্লাহ ছাড়া কে তাদেরকে ধরে রেখেছে ? এর মধ্যে বহু নিদর্শন রয়েছে যারা ঈমান আনে তাদের জন্য..)

আল বিরুনীঃ বিজ্ঞান যাঁর কাছ হতে পেয়েছিল গণিত ব্যবহারের হাতিয়ার - তায়েফ আহমাদ (এরকম পরিস্থিতিতে একজন বিজ্ঞানী আল-খোয়ারিজমি(৭৮০-৮৫০) এসে বদলে দিলেন দৃশ্যপট। বললেন, মাত্র দশটি চিহ্নের সাহয্যে শুন্য হতে অসীম পর্যন্ত সকল সংখ্যাকে সহজে প্রকাশ করা সম্ভব। এ ব্যাপারে তাঁর লেখা বইটির নাম হলো “অন ক্যালকুলেশন অভ হিন্দু নিউম্যারালস্‌)

“কোরান ক্যাডা লিখছে ? একটি মোহমুক্ত যৌক্তিক বিশ্লেষণ (প্রথম পর্ব)” – একটু ভিন্ন দৃষ্টিতে! - এস্কিমো (ই লেখাটি মূলত অন্য একজন নাস্তিক লেখকের অনেকগুলো লেখার একটা আঞ্চলিক ভাষায় লিখিত সারসংক্ষেপ। নীচের সূত্রের তালিকায় ঐ লেখকের নাম না থাকায় ধরে নিতে পারি উনি নিজে এই নিক নিয়ে লিখছেন - নতুবা ...)

'একটি মোহমুক্ত যৌক্তিক বিশ্লেষণ'? নাকি একটি অর্ধশিক্ষিত গোঁজামিল? (প্রথম পর্ব) - ত্রিভুজ (...সেই 'যুঞ্চিক্ত' এর কথাই বলছি, যাকে 'সৃষ্টিকর্তা নাই' প্রমাণ করে দিতে বলায় বলেছিলেন এরকম প্রশ্ন করার অধিকার নাকি আমার নাই। উনারই নাকি 'সৃষ্টিকর্তা আছে' প্রমান করে দাও টাইপ প্রশ্ন করার অধিকার আছে। যাই হোক, অনেক কষ্ট করে টাইপ করেছন, তাই খুব মন দিয়ে পড়লাম পুরো লেখাটা। একবার নয়, দুই দুইবার। দুইবার পড়ার কারন...)

আবোল তাবোল-৩ : (ব্লগীয় নাস্তিকতার স্বরূপ সন্ধান এবং একজন চরম আস্তিকের নাস্তিকতা বিশ্লেষন!) - তায়েফ আহমাদ (প্রশ্নগুলো হলো-১. আমি কে?২. আমি কোথা হতে এসেছি? ৩. কোথায় যাচ্ছি? ৪. এখানে (পৃথিবীতে) আমার কাজ কী?)

কৃত্রিম প্রাণ - নাদ্রাতান (সুকুমার রায়ের একটা ছড়াতে হাঁস এর সাথে সজারু মিলিয়ে হাঁসজারু বানানো হয়েছিল। রিকম্বিনেন্ট কথাটা কঠিন শোনা গেলেও এটা আসলে হাঁসজারু ধরণের কিছু। এ কথার মাধ্যমে এমন কোন জীবকে বোঝায় যার ডিএনএ-তে অন্য কোন জীবের ডিএনএ-এর কিছু অংশ জোড়া লাগানো হয়েছে।)

জাকির নায়েকের আগমন কয়েকটি কথা!!! - কোহিন (ভারত হইতে অন্যের গীতে গলা মেলানো শ্রীকান্ত আচার্যবাবুরা আসিলে সমস্যা নাই। সুনীল -জয় বাবুরা আসিলে সকলেই গদোগদো...বোম্বের নায়ক-নায়িকা হইতে মডেল-তারকা আসিলেও হৈ হৈ কাণ্ড রৈ রৈ ব্যাপার ঘটিয়া যায়।)

আল্লাহ্‌ কে, তাঁর পরিচয় কি? তিনি দেখতে কেমন, তাঁর লিঙ্গ কি? - আবূসামীহা (লিখাটা হয়তো একটু দীর্ঘ হতে পারে। আমি আগ্রহী পাঠকদের একটু ধৈর্য ধরে পড়তে বলবো যাতে করে কনফিউশন দূর হয়ে যায়। আর এখানকার আলোচনাগুলো আল্লাহ্‌ (সুবহানাহু ওয়া তা'আলা) ও তাঁর রসূল যেভাবে আল্লাহ্‌ সম্পর্কে বর্ণনা করেছেন সেভাবে বর্ণনা করা।)

টিপসঃ ইসলাম বিষয়ক প্রশ্ন বা ইসলামকে হেয় করে কোন লেখা দেখলে যা করণীয় - উমর (কিছু ভাই আবেগের তাড়নায় এমন সব কথা বলতে শুরু করেন যা মোটেও উচিত নয়। তাই আসুন কুরআন ও সুন্নাহর আলোকে জেনে নিই এই রকম পরিস্থিতিতে আমাদের মুসলিম ভাইদের কি করণীয়)

নাস্তিকের ধর্মচর্চা ও আস্তিকের মূর্খতা - ত্রিভূজ (...একবার এক ছোট ভাই আমার সাথে বেশ বেয়াদবী করেছিলো। আমি কিছু বলিনি এবং সাথে থাকা বন্ধুদেরকেও কিছু বলতে দেইনি। ছেলেটি চলে যাওয়ার পর বন্ধুরা আমার উপরে খুব রাগ করলো; তাদের নাকি ইচ্ছে করছিলো চাবকে ছেলেটার গায়ের চামড়া তুলে নিতে... ...আর হ্যাঁ, নাস্তিকদের ও ইসলাম বিদ্বেষীদের আক্রমণ করবেন না, তাদের প্রতি ঘৃনা পোষণেরও প্রয়োজন নেই বরং করুনার দৃষ্টিতে তাকাতে পারেন। কারণ তারা তো শুধুমাত্র নিজেদেরকেই ক্ষতিগ্রস্থ করে চলেছে, তাদের জন্য সব সময় শুভকামনা...)

স্টিফেন হকিং এবার ন্যূনতম দু’জন গডের সম্ভাবনার কথা বলছেন! - এস. এম. রায়হান (...যৌক্তিক দৃষ্টিকোণ থেকে গড থাকলে এই মহাবিশ্বের সৃষ্টির পেছনে তার ভূমিকাও থাকতেই হবে। অন্যথায় এই মহাবিশ্ব হবে স্বয়ম্ভূ। আর কোন কিছু স্বয়ম্ভূ হওয়া মানে হচ্ছে গড। তাহলে প্রফেসর হকিং-এর সাম্প্রতিক দাবি থেকে নিদেনপক্ষে দু’জন সমান্তরাল ও স্বতন্ত্র গডের ইঙ্গিত পাওয়া যাচ্ছে: গড এবং ন্যাচারাল মহাবিশ্ব...)

নাস্তিকতার তাসের ঘর চুরমার করে দেরে তৌহিদী দল - নূরুল্লাহ তারীফ (...................শিরোনাম ই সবকিছু বলে দিলো..................)

(পোষ্টটা ধীরে ধীরে সাজানো ও আপডেট করা হবে...)
সর্বশেষ এডিট : ৩০ শে নভেম্বর, ২০১০ দুপুর ১:২০
১৩৯টি মন্তব্য ১০৮টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=বেনারসী রঙে সাজিয়ে দিলাম চায়ের আসর=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫২



©কাজী ফাতেমা ছবি
মনে কি পড়ে সেই স্মৃতিময় সময়, সেই লাজুক লাজুক দিন,
যেদিন তুমি আমি ভেবেছিলাম এ আমাদের সুদিন,
আহা খয়েরী চা রঙা টিপ কপালে, বউ সাজানো ক্ষণ,
এমন রঙবাহারী আসর,সাজিয়েছি... ...বাকিটুকু পড়ুন

বিজ্ঞানময় গ্রন্থ!

লিখেছেন জ্যাক স্মিথ, ২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪২

একটু আগে জনৈক ব্লগারের একটি পোস্টে কমেন্ট করেছিলাম, কমেন্ট করার পর দেখি বেশ বড় একটি কমেন্ট হয়ে গেছে, তাই ভাবলাম জনস্বার্থে কমেন্ট'টি পোস্ট আকারে শেয়ার করি :-P । তাছাড়া বেশ... ...বাকিটুকু পড়ুন

অস্ট্রেলিয়ার গল্প ২০২৪-৪

লিখেছেন শায়মা, ২২ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৪৫


চলে যাবার দিন ঘনিয়ে আসছিলো। ফুরিয়ে আসছিলো ছুটি। ছোট থেকেই দুদিনের জন্য কোথাও গেলেও ফিরে আসার সময় মানে বিদায় বেলা আমার কাছে বড়ই বেদনাদায়ক। সেদিন চ্যাটসউডের স্ট্রিট ফুড... ...বাকিটুকু পড়ুন

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

আমার ‘অন্তরবাসিনী’ উপন্যাসের নায়িকাকে একদিন দেখতে গেলাম

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৫

যে মেয়েকে নিয়ে ‘অন্তরবাসিনী’ উপন্যাসটি লিখেছিলাম, তার নাম ভুলে গেছি। এ গল্প শেষ করার আগে তার নাম মনে পড়বে কিনা জানি না। গল্পের খাতিরে ওর নাম ‘অ’ ধরে নিচ্ছি।

... ...বাকিটুকু পড়ুন

×