somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাওলানা সাঈদীকে বিচারের আগেই ৬ মাস আটক রেখেছি - আর কতদিন রাখব?

২১ শে ফেব্রুয়ারি, ২০১১ সন্ধ্যা ৬:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর বিশিষ্ট মোফাসসিরে কুরআন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে কথিত মানবতাবিরোধী অপরাধ তদন্তের অগ্রগতি নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। কোন প্রকার অভিযোগপত্র দাখিল ছাড়াই শুধু তদন্তে অগ্রগতি হচ্ছে সরকার পক্ষের আইনজীবীর এহেন বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আদালত বলেছেন, কোন অভিযোগপত্র (চার্জশীট) ছাড়া বিচারের আগেই ৬ মাস ধরে আটক রাখছি। এই অবস্থায় আর কতদিন। অনির্দিষ্টকালের জন্য আমরা তাকে আটক রাখতে পারি না। এরূপ কড়া মন্তব্য করে আদালত তদন্ত কর্মকর্তার কেস ডায়েরি (সিডি) তলব করেছেন। কোন অভিযোগ না থাকার কথা আদালত সরকার পক্ষের কৌঁসুলির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করলেও মাওলানা সাঈদীকে জামিন দেননি। বরং আগামী ১৫ মার্চ তারিখে পুনরায় আদালতে হাজির করার জন্য কারা মহাপরিদর্শকের প্রতি নির্দেশ দিয়েছেন। এ প্রসঙ্গে মাওলানা সাঈদীর কৌঁসুলি এডভোকেট তাজুল ইসলাম বলেছেন, যুদ্ধাপরাধের কোন অভিযোগ না থাকা সত্ত্বেও মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে যুদ্ধাপরাধী বানানোর চেষ্টা করা হচ্ছে। এটা হলো শতাব্দীর শ্রেষ্ঠ মিথ্যাচার।
গত ২৯ ডিসেম্বর সর্বশেষ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মাওলানা সাঈদীর বিরুদ্ধে ১৫ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত শেষ করে ফর্মাল চার্জশীট প্রদানের আদেশ দেন। বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল গতকাল এ প্রসঙ্গ উল্লেখ করে সরকার পক্ষের কৌঁসুলি চীফ প্রসিকিউটর ও অন্যান্য প্রসিকিউটরদেরকে নানা প্রশ্ন জিজ্ঞাসা করেন। মাওলানা সাইদীকে গতকাল সকাল সাড়ে ১০টায় গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ঢাকায় পুরানা হাইকোর্ট ভবনস্থ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের হাজতখানায় নেয়া হয়। ১০টা ৩৭ মিনিটে তাকে ট্রাইব্যুনালের কাঠগড়ায় হাজির করা হয়। বিচারপতি নিজামুল হক, এ কে এম জহির ও ফজলে কবিরের সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল এজলাসে বসেন বেলা পৌনে ১১টায়। শুরুতেই সরকার পক্ষের কৌঁসুলি প্রসিকিউটর এস হায়দার আলী মাওলানা সাঈদীকে আরো আটক রাখার আবেদনের পক্ষে যুক্তিতর্ক পেশ করেন। তিনি বলেন, পূর্ব নির্ধারিত ১৫ ফেব্রুয়ারিই আমরা তদন্ত অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছি। তদন্তে অগ্রগতি হচ্ছে। আরো তদন্তের জন্য আরো সময়ের প্রয়োজন। এজন্য মাওলানা সাঈদীকে আটক রাখার সময় বর্ধিত করার আবেদন জানান তিনি। এ পর্যায়ে আদালত হায়দার আলীকে জিজ্ঞেস করেন যে, আপনাদেরকে আদেশ দেয়া হয়েছিল তদন্ত শেষ করে ১৫ ফেব্রুয়ারি চূড়ান্ত চার্জশীট দাখিল করার জন্য। এখন আপনারা বলছেন, অগ্রগতি হয়েছে, হচ্ছে। একথা আগের প্রতিবেদনেও বলেছেন। আজও বলছেন, আগামীতেও হয়তো তাই বলবেন। তিনি তদন্ত কাজে ব্যাঘাত ঘটাতে পারেন এমন কথা বলে ৬টি জিডির কথা উল্লেখ করেছিলেন। সেই জিডিরই বা তদন্তের অগ্রগতি কোথায়? প্রসিকিউটর এসব প্রশ্নের কোন সন্তোষজনক জবাব দিতে না পারায় আদালত বলেন, অগ্রগতি আমরা দেখছি এতটুকু যে আগের রায়ের প্রতিবেদন ছিল ৩ পৃষ্ঠা এবং কয়েকটি প্যারা, এবার দেখছি ১ পৃষ্ঠা একটি মাত্র প্যারা। কোন অভিযোগ আপনারা আনতে পারেননি। এ অবস্থায় বিচারের আগে মাওলানা সাঈদীকে ৬ মাস ধরে আটক রেখেছি। আর কতদিন লাগবে? এভাবে অনির্দিষ্টকালের জন্য কাউকে আটক রাখা যায় না। আরো আটক রাখার পক্ষে আপনারা কোন গ্রহণযোগ্য যুক্তিও দেখাতে পারছেন না। বিচারে স্বচ্ছতা আনতে হলে আমাদেরকে আইন অনুসারে আগাতে হবে। তদন্ত সংস্থা ক'টি সিজার লিস্ট করেছে তা কি বলতে পারবেন? এ পর্যায়ে হায়দার আলী বলেন, তদন্ত সংস্থা যথাযথভাবে দায়িত্ব পালন করছে। প্রায় ২০ মিনিট এভাবে হায়দার আলীর বক্তব্য ও আদালতের জিজ্ঞাসাবাদ চলতে থাকে। তবে আদালত অসন্তোষ প্রকাশ করেন পূর্ণাঙ্গ চার্জশিট দাখিল না করা এবং অনির্দিষ্টকালের জন্য আটক রাখার আবেদনে।
সরকার পক্ষের যুক্তিতর্কের পর বেলা ১১টা ৫ মিনিটে মাওলানা সাঈদীর পক্ষের আইনজীবী এডভোকেট তাজুল ইসলাম যুক্তিতর্ক পেশ শুরু করেন। তিনি বলেন, প্রতিপক্ষ মাওলানা সাঈদীকে আটক রাখার পক্ষে কোন যুক্তিই দেখাতে পারেনি। ফর্মাল চার্জশীট দাখিল করার কথা থাকলেও তারা তা না করে টিকটিকি দেখিয়ে কুমিরের বাচ্চা দেখানোর গল্প শুনাচ্ছেন। এটা গ্রহণযোগ্য নয়। তিনি অগ্রগতি রিপোর্টের কপি দাবি করলে আদালত তা দেয়ার নির্দেশ দেয়।
এডভোকেট তাজুল ইসলাম ইন্টারনেট থেকে প্রাপ্ত যুগোস্লাভিয়া, রুয়ান্ডাসহ বিভিন্ন দেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নজীর উপস্থাপন করে বলেন, অসংখ্য মানুষকে আটক করার পর তাদের জামিন দেয়ার নজীর আছে। এই আদালত সেই পদ্ধতি অনুসরণ করতে পারে। আদালত এ সময় রায়ের ফটোকপি চাইলে তাজুল তা সরবরাহ করলে আদালত বলেন, আপনি এরূপ যত কাগজপত্র পাবেন আমাদেরকে কপি সরবরাহ করবেন। এটা তো প্রযুক্তির কল্যাণ। আমরা যেকোন শর্তে জামিন নিতে রাজি আছি। মাওলানা সাঈদী যুদ্ধাপরাধী না হলেও তাকে যুদ্ধাপরাধী বানানোর চেষ্টা করা হচ্ছে। এটা হবে শতাব্দীর শ্রেষ্ঠ মিথ্যা। এছাড়াও তিনি হৃদরোগে আক্রান্ত। তার শরীরে দুটি রিং লাগানো আছে। তিনি ৩৫ বছর ধরে ডায়াবেটিস রোগেও আক্রান্ত।
এ পর্যায়ে প্রসিকিউটর হায়দার আলী আবারো দাঁড়িয়ে বলেন, আসামী পক্ষ ইন্টারনেট থেকে যে কাগজ আদালতে দিয়েছে তা গ্রহণযোগ্য নয়। তাছাড়াও অগ্রগতি রিপোর্টের কপি অফিস দিতে ভুল করেছে। জবাবে আদালত বলেন, আমরা অনুমোদন দিয়েছি বলেই প্রতিপক্ষ ইন্টারনেটে প্রাপ্ত কাগজপত্র আমাদেরকে সরবরাহ করেছেন। অন্যদিকে আপনার অফিস কোন ভুল করলে প্রতিপক্ষ তো তার লাভের সুযোগ নেবেই।
বেলা ১১টা ২৫ মিনিটে আদালত আদেশ প্রদান শুরু করেন। ১০ মিনিটের আদেশে প্রসিকিউশন পক্ষকে (সরকার পক্ষ) আগামী ১৫ মার্চ তদন্ত কর্মকর্তার কেস ডকেট বা কেস ডায়েরি আদালতে উপস্থাপনের নির্দেশ দেন। একইসাথে কারা মহাপরিদর্শকের প্রতি ঐদিন মাওলানা সাঈদীকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ দেয়া হয়।
পরে সাংবাদিকদের ব্রিফিংকালে এডভোকেট তাজুল ইসলাম বলেন, আদালত আটকাদেশ বর্ধিত করেনি। এটা যেহেতু আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাই আমরা বিভিন্ন দেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নজীর উপস্থাপন করে যুক্তি দেখিয়েছে যে, এই আদালত এ পর্যায়ে মাওলানা সাঈদীকে জামিন দিতে পারে।
সাংবাদিকদের ব্রিফিংকালে সরকার পক্ষের চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বলেন, কেস ডায়েরি কেবলমাত্র আদালতই দেখাতে পারে। তিনি বলেন, আমরা আশ্চর্য হলাম প্রতিপক্ষ পুলিশের জিডির কপি চুরি করে এনে আদালতে দিয়েছে। এটা আইনসিদ্ধ নয়। আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা নেব। আমরা শুধু আটকাদেশ বর্ধিত করারই আবেদন করি নাই, অগ্রগতি প্রতিবেদন দিয়েছি। তার বিরুদ্ধে এই অভিযোগ পাওয়া যাচ্ছে। ইন্টারনেটের কাগজ ফটোকপি করে আদালতে দেয়া বৈধ নয়।
১০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

One lost eye will open thousands of Muslims' blind eyes

লিখেছেন জ্যাক স্মিথ, ১৫ ই মে, ২০২৪ রাত ২:২৭



শিরোনাম'টি একজনের কমেন্ট থেকে ধার করা। Mar Mari Emmanuel যিনি অস্ট্রেলীয়ার নিউ সাউথ ওয়েলসের একটি চার্চের একজন যাজক; খুবই নিরীহ এবং গোবেচারা টাইপের বয়স্ক এই লোকটি যে... ...বাকিটুকু পড়ুন

রাফসান দ্য ছোট ভাই এর এক আউডি গাড়ি আপনাদের হৃদয় অশান্ত কইরা ফেলল!

লিখেছেন ব্রাত্য রাইসু, ১৫ ই মে, ২০২৪ সকাল ১০:৫২

রাফসান দ্য ছোট ভাইয়ের প্রতি আপনাদের ঈর্ষার কোনো কারণ দেখি না।

আউডি গাড়ি কিনছে ইনফ্লুয়েন্সার হইয়া, তো তার বাবা ঋণখেলাপী কিনা এই লইয়া এখন আপনারা নিজেদের অক্ষমতারে জাস্টিফাই করতে নামছেন!

এই... ...বাকিটুকু পড়ুন

বাঁচতে হয় নিজের কাছে!

লিখেছেন সায়েমুজজ্জামান, ১৫ ই মে, ২০২৪ সকাল ১১:২৮

চলুন নৈতিকতা বিষয়ক দুইটি সমস্যা তুলে ধরি। দুটিই গল্প। প্রথম গল্পটি দি প্যারবল অব দ্যা সাধু।  লিখেছেন বোয়েন ম্যাককয়। এটি প্রথম প্রকাশিত হয় হার্ভার্ড বিজনেস রিভিউ জার্নালের ১৯৮৩ সালের সেপ্টেম্বর-অক্টোবর সংখ্যায়। গল্পটা সংক্ষেপে... ...বাকিটুকু পড়ুন

আমার অন্যরকম আমি এবং কিছু মুক্তকথা

লিখেছেন জানা, ১৫ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:০৬



২০১৯, ডিসেম্বরের একটি লেখা যা ড্রাফটে ছিল এতদিন। নানা কারণে যা পোস্ট করা হয়নি। আজ হঠাৎ চোখে পড়ায় প্রকাশ করতে ইচ্ছে হলো। আমার এই ভিডিওটাও ঐ বছরের মাঝামাঝি সময়ের।... ...বাকিটুকু পড়ুন

সামুতে আপনার হিট কত?

লিখেছেন অপু তানভীর, ১৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩



প্রথমে মনে হল বর্তমান ব্লগাদের হিটের সংখ্যা নিয়ে একটা পোস্ট করা যাক । তারপর মনে পড়ল আমাদের ব্লগের পরিসংখ্যানবিদ ব্লগার আমি তুমি আমরা এমন পোস্ট আগেই দিয়ে দিয়েছেন ।... ...বাকিটুকু পড়ুন

×